somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কালা পাহাড় ২০০০
আমি স্বপ্ন দেখি এক যুবকের, যে নরকের কীটদের বিশাল বাহিনীর সামনে যুদ্ধের ময়দানে হাজির হবে। যুদ্ধে জিতে বিজয়ী হবার জন্য নয়, শুধু ন্যায়ের পক্ষে দাড়াবার জন্যেই যুদ্ধে যাবে সেই যুবক। মহাভারতের সেই চরিত্র "সংশপ্তক" এর মত, যে পরাজয় নিশ্চিত জেনেও যুদ্ধের ময়দানে হা

আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

২৫ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

২৪ এপ্রিলের সেই বৈশাখের প্রচন্ড গরমের দিনটিকে
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

সেদিন অন্তত ১২০০ মানুষ নিয়ে একটা ভবন ধসে পড়েছিল
আটকে পড়েছিল কংক্রিটের জঞ্জালে, নিশ্বাস নেবার বাতাসেরো কষ্ট
এই গরমে আটকে ছিল মৃত্যুর আগ পর্যন্ত, অন্ধকারে,
প্রিয়জনগুলো থেকে দূরে, পিপাসার পানি থেকে দূরে,
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

একবার পাইল ভাঙ্গা কনক্রিট উঠাতে চেয়েছিলাম, পৌরুষের প্রদর্শনীর মত
ভাঙ্গা কনক্রিটের ধারালো খাঁজে হাতের চামড়া কেটে ব্যথা করেছিল
সেইরকম একটা টুকরো যদি আমার হাত-পায়ের আঙ্গুলের উপর পড়তো
আমি দুস্বপ্নে যেন দেখি সেই পাইলের টুকরো পরেছে আমার হাতের উপরে
ঘুম ভেঙ্গে বুঝি, কিছুই হয়নি। কিন্তু, সেতো পড়েছিল রানা প্লাজায়
১২০০ মানুষের উপরে ভাঙ্গা কনক্রিট চাপা পড়েছিল
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

ভাঙ্গা কনক্রিট আমার উপর পড়েনি বলে আমি শান্তি পাই না
আমার মনেহয়, সেতো পড়েছিল মানুষের উপর,
যে আমারই মত ব্যথা পায়, যে হয়ত কারো সন্তান
আমি ব্যথা পেলে আমার মায়ের মুখটা চোখে ভাসে
আমার মাকে কষ্ট দেবার জন্যে হলেও আমি ব্যথা পেতে চাই না।
১২০০ সন্তানের মা-বাবার কষ্টে ভরা চেহারা
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

কনক্রিট পড়েছিল কারো প্রিয় মানুষটার উপর, ভালবাসার মানুষটা
নিজের কষ্ট সহ্য করা গেলেও প্রিয়জনের কষ্ট সহ্য করা যায়?
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

১২০০ মানুষের সবারই হয়ত প্রিয় কেউ ছিল, তারাও হয়ত কারো প্রিয়
এই ১২০০ মানুষের পরিবারগুলোর বুকের উপর রানা প্লাজার থেকেও ভারী কষ্ট চেপে বসেছিল,
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

আমি ভাবতে পারি না, ভাঙ্গা কনক্রিট থেতলে দিচ্ছে আমার হাতের আঙ্গুল, পায়ের আঙ্গুল, চোখ, নাক, কান, মাথা, কপাল, গলা, বাহু, পায়ের হাঁটু, উরু, গোড়ালি, সিনবোন, পাঁজর, পেট, পুরুষাঙ্গ, হাতের নখ, পায়ের নখ, মগজ আর আমার বিবেক
কনক্রিটের বের হয়ে থাকা রডে ছিন্ন-ভিন্ন হয়ে যাচ্ছে সেগুলো
নাহ, আমি সামান্য একটা নখেও এই ব্যথা সহ্য করতে রাজী না,
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

এই গরমে একটু শান্তির বাতাস নেই, আছে শুধু লাশ পচা দুর্গন্ধ
আছে গরমে গলে যাওয়া লাশের পেট থেকে বের হউয়া বাতাসের শীষ আর অসহায়দের আর্তনাদের শব্দ, আর দূর থেকে হাতুড়ি বাটালের শব্দ
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

দিনের পর দিন থেতলানো শরীর নিয়ে পরে আছে মানুষ
বৈশাখের গরমে একটু পানি নেই, একটু খাবার নেই,
ব্যথার জন্য নেই পেইনকিলার, একটু নড়ে চড়ে শরীরের ঝিঝি ছোটানোর উপায় নেই, শরীরের উপর হেঁটে বেড়ানো পিপড়া আর পোকাদের তাড়ানোর উপায় নেই, একটু সান্ত্বনা দেবার কেউ নেই, মরণের আগে যেন কবরে চলে গিয়েও শান্তি নেই, আজরাঈলের দেখা নেই
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

১২০০ মানুষের প্রত্যেকেরই হয়ত ভাই-বোন ছিল, খেলার সাথী ছিল
সারা জীবন একসাথে বড় হয়ে ওঠা প্রিয় বন্ধুটির কষ্ট কল্পনায় বুক ফেটে যাবার মানুষ ছিল, সাহায্য করতে না পারায় বুকের ভেতর আর্তনাদ ছিল
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

এই ১২০০ মানুষের জন্য বিদেশ থেকে মানুষ ছুটে আসতে চেয়েছিল
কিন্তু, এতে যদি বিদেশীদের ক্যামেরায় আমাদের ভাব-মূর্তি নষ্ট হয়?
আমরা দেইনি বিদেশীদের আসতে, নিষেধ করেছি তাদের যন্ত্রপাতিকে
পরে ফেসবুক স্ট্যাটাস দিয়েছি করাত চাই, হাতুড়ি-বাটাল চাই, পানি চাই, অক্সিজেন সিলিন্ডার চাই বলে, অষুধ চাই, টাকা চাই বলে
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

১২০০ মানুষের লাশ ছাড়াও নিখোঁজ দুশো জনকে
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

হয়ত কারো সন্তান, কারো মা অথবা বাবা নিখোঁজ আছে
হয়ত কারো ভাই বা বোন নিখোঁজ, হয়ত কারো প্রিয়জন ভালোবাসার মানুষ নিখোঁজ, হয়ত তারা বেঁচে আছে, হয়ত কেউ উদ্ধার করে নিয়ে গেছে, বিল্ডিং ভেঙ্গে পড়ার শকে সে হয়ত কথা বলতে পারছে না,
সে হয়ত মাথায় বাড়ি খেয়ে স্মৃতি হারিয়ে ফেলেছে, সে হয়ত হাতে ব্যাথা বলে নাম-ঠিকানা লিখে দিতে পারছে না, হয়ত সে বোবা দৃষ্টি দিয়ে খুঁজে ফিরছে শুধুই পরিচিত কোন মুখ, হয়ত কোন হাসপাতালের বেডে, হয়ত কোন মর্গের বেডে, হয়তো কোন কবরে, হয়ত রানা প্লাজা নামক বিশাল জ্যান্ত কবরে, তবু প্রতীক্ষা দরজার কড়া নড়ার, হয়ত ফিরে আসবে
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

মখা বলেছে, উদ্ধার কাজ শেষ হবার পরে যেসব হাড় পাওয়া যাচ্ছে, তা সব গরুর হাড়। আমিও তা মনে করতে পারলে যেন শান্তি পেতাম।
১২০০ গরু মরেছে, তাদের কোন পরিবার-পরিজন নেই।
১২০০ গরু মেরেছি, গরুর মাংস ভুনা, কাবাব, বিরিয়ানী, তেহারী হবে।
১২০০ গরু মেরেছি থেঁতলে, পাথর দিয়ে পিটিয়ে পিটিয়ে, সারা শরীরে ওদের ভারী পাথর দিয়ে পিটিয়ে থেঁতলে মেরেছি, সঙ্গে সঙ্গে জান বের করিনি, পাথর চাপা দিয়ে রেখে দিয়েছি, পানি-বাতাসের অভাবে গরমে কাতর হয়ে সারা শরীরে তীব্র ব্যথা নিয়ে ১২০০ গরু মরেছে।
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

উদ্ধার কাজের এক পর্যায়ে আগুন লেগে গিয়েছিল,
অনেকদিন উদ্ধারকারীদের উৎসাহ দিয়ে আসা কন্ঠস্বরটা চুপ হয়ে গিয়েছিল
কনক্রিটের কবরের নিচে চুপ করে গিয়েছিল
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

উদ্ধার হওয়াদের দেখতে হাসপাতালে গিয়েছিলাম চাঁদার টাকাগুলো কারো হাতে দিতে, মানুষের কষ্ট, পেইনকিলারের পরেও ব্যথার কষ্ট,
হাত-পা হারানোর কষ্ট, পাশে থাকা স্বজনদের মুখে কষ্ট,
স্বজনদের কষ্ট আমার ভাল লাগে না, আমার মায়ের মুখ খালি আমার চোখে ভাসে, কেন মানুষের মায়েরা এত কষ্ট পায়?
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?

১২০০ মানুষেরা, তোমরা আমায় ক্ষমা কর।
আমি ভুলে থাকতে চাই, তোমরা কি আমাকে দোষ দিবে?
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×