somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইরাক এবং আফগান যুদ্ধ নিয়ে নির্মিত ১৫টি চলচ্চিত্র: যুদ্ধবিলাস সিরিজ

০১ লা মে, ২০১২ রাত ১১:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

টুইন টাওয়ার হামলার পর আফগানিস্থান এবং ২০০৩ সালে ইরাকে আমেরিকা ও ন্যাটো যৌথ ভাবে আক্রমন করে এবং গনতন্ত্র(!) প্রতিষ্ঠার মহান দায়িত্ব নিজেদের কাধে তুলে নেয় ।

ফিল্ম ইন্ডাস্ট্রি থেমে ছিল না । তারা বানিয়ে গেছে একের পর এক চলচ্চিত্র , ডকুমেন্টারি । এতে আমেরিকান সৈন্যদের বীরত্বের বর্ননা যেমন ছিল তেমনি ইরাক,গুয়েনতানামো বে তে করা অমানুষিক নির্যাতনের কথাও আছে । আছে হাস্যরস , আছে যুদ্ধাহত সৈন্যের করুন পরিনতি। আছে প্রিয়জন হারানোর কষ্টের কথা, আছে জাতীয় পর্যায়ে যুদ্ধের কৌশল নির্ধারনের চিত্র।

মোট কথা সব মিলিয়ে প্রায় ১৫ বাছাই করা একই বিষয়বস্তু কিন্তু ভিন্ন স্বাদে উপস্থাপিত চলচ্চিত্র শেয়ার করলাম।


আইএমডিবি রেটিং, রোটেন টম্যাটোর ক্রিটিক্যাল রেটিং দিয়ে দিলাম ।


বিশেষ ভাবে দ্রষ্টব্য : যদি ইরাক/আফগান ওয়ার নিয়ে আপনার ইন্টারেস্ট থাকে তবেই মুভি গুলি আপনার ভাল লাগবে ।
নতুবা আমি পতিত হইবো নর্দমার ওই জলে !!!









১.The Hurt Locker (2008)



এলিট আর্মি বম্ব ডিফিউজার দের একের পর এক বম্ব বিকল করার মূহুর্ত । একজনের কাছে এটা প্যাশন । টান টান উত্তেজনায় ভরা চলচ্চিত্র। শত্রু ঘেরা জনপদে জীবন নিয়ে বাজী খেলে যায় সদস্য রা । মুভির পরিচালক ক্যাথরিন বিগলিও প্রথম নারী পরিচালক হিসেবে অস্কার পান এই চলচ্চিত্রের জন্য ।

আইএমডিবি : ৭.৭
রোটেন টম্যাটো: ৯৭%



টরেন্ট ডাউনলোড লিংক



২.No End in Sight (2007)



এটা একটি ডকুমেন্টারি ফিল্ম।বুশ প্রশাসনের একটি সামগ্রিক রূপ ইরাক যুদ্ধ ভূমিকা তে এই ছবি তে ফুটে উঠেছে । নেয়া হয়েছে ডিফেন্স পারসন, স্টেট ডিপার্টমেন্ট এবং ইন্টেলিজেন্স এর সাক্ষাৎকার ।



আইএমডিবি : ৮.৩
রোটেন টম্যাটো: ৯৫%


টরেন্ট ডাউনলোড লিংক

৩.Turtles Can Fly (2004)


আমেরিকান দের ইরাক দখলের পর ইরাকি-টার্কিশ বর্ডারে উদ্বাস্তু শিশুর মানবেতর জীবন এবং তাদের অনাগত রূঢ ভাগ্যের অপেক্ষা নিয়ে তৈরী চলচ্চিত্র টি । ক্রিটিক রবার্ট এবার্ট বলেন, "যাদের ইরাক যুদ্ধ নিয়ে সুন্দর যুক্তি আছে তাদের এই ছবিটা দেখা উচিৎ "



আইএমডিবি : ৭.৮
রোটেন টম্যাটো: ৯০%


টরেন্ট ডাউনলোড লিংক

৪.Restrepo (2010)




এটাও একটি ডকুমেন্টারি ফিল্ম এবং এটা আরও রোমাঞ্চকর । আফগান মৃত্যুউপতক্যায় এক প্লাটুন সৈন্যের বেচে থাকার কাহিনী নিয়ে নির্মিত।


আইএমডিবি : ৭.৫
রোটেন টম্যাটো: ৯৬%


টরেন্ট ডাউনলোড লিংক

৫.Taxi to the Dark Side (2007)




ইরাক, আফগানিস্তান এবং গুয়েনতামো বে তে টরচার ক্যাম্পের ওপর ফোকাস করা হয় এই অস্কার জেতা ডকুমেন্টারি তে । মূল ভিত্তি থাকে একজন নির্দোষ ট্যাক্সি ড্রাইভার যাকে নির্যাতন করে মেরে ফেলা হয় ।



আইএমডিবি : ৮.০
রোটেন টম্যাটো: ১০০% [রেকর্ড রেটিং]


টরেন্ট লিংক



৬.The Ground Truth (2006)


পরিচালকের উদ্দেশ্য ছিল পর্যবেক্ষন কয়েকজন দেশপ্রমিক তরুন কে যারা ইরাক যুদ্ধে গেছে, প্রশিক্ষন নিয়েয়ে, যুদ্ধে অংশগ্রহন এবং দেশে ফিরে এসে তাদের পরিবার এবং সমাজের সাথে কিভাবে মিশছে । এতে তাদের মানসিক পরিবর্তন ক্যামেরায় পুটিয়ে তুলতে চেয়েছেন ।




আইএমডিবি : ৭.৫
রোটেন টম্যাটো: ৮৭%


টরেন্ট লিংক


৭.The Messenger (2009)


যুদ্ধাহত উইল দেশে ফিরে আসে কিন্তু সে হারায় তার জীবনের প্রতিটি স্বপ্ন। হারিয়ে যায় তার প্রিয়জন তাকে ছেড়ে। যুদ্ধক্ষেত্র থেকে বেচে ফেরা অনেক সুখকর হলেও যুদ্ধের স্মৃতি যে ঠিক তার বিপরীত, মুভি টি দেখতে তা বোঝা যায় ।



আইএমডিবি : ৭.৩
রোটেন টম্যাটো: ৯০%

টরেন্ট লিংক




৮.Body of Lies (2008)


সিআইএ'র এজেন্ট আবিষ্কার করে গুরূত্বপূর্ন একটি সূত্র যা সম্ভাব্য একটি হামলার পূর্বপরিকল্পনা । কিন্তু ততক্ষনে প্রকাশ পেয়ে যায় তার পরিচিতি । শত্রুর জনপদে ছুটে বেড়ায় সে ।

রিডলি স্কটের মুভি এবং এজেন্ট হিসেবে আছেন লিওনার্ডো দ্যা ক্যাপরিও এবং তার বস রাসেল ক্রো । আর কি লাগে ?



আইএমডিবি : ৭.১
রোটেন টম্যাটো: ৫৩%


টরেন্ট লিংক




৯.Battle for Haditha (2007)


চার জন ইউএস সৈন্য মেরে ফেলে নারীপুরুষ ও শিশু সহ ২৪জন কে । কেন ঘটায় এবং এর পেছনে কে আছে তা জানতে চলে তদন্ত এবং রোমাঞ্চকর সব ঘটনা।



আইএমডিবি : ৭.১
রোটেন টম্যাটো: ৬৩%


টরেন্ট লিংক




১০.In the Valley of Elah (2007)


অবসরপ্রাপ্ত সামরিক গোয়েন্দা কর্মকর্তা ইরাক যুদ্ধে কর্মরত সন্তানের অর্ন্তধান রহস্য খুজতে থাকে এক পুলিশ ডিটেকটিভের সাহায্যে।





আইএমডিবি : ৭.৩
রোটেন টম্যাটো: ৭৩%



টরেন্ট লিংক



১১.Lions for Lambs (2007)


আফগান উপতক্যায় দুজন আহত আর্মি রেঞ্জার কে নিয়ে সৃষ্ট পরিস্থিতি তে জড়িয়ে যায় একজন জার্নালিস্ট, একজন কংগ্রেসম্যান এবং একজন প্রফেসর ।
এদের ভূমিকায় আছেন মেরিল স্ট্রিপ,টম ক্রুজ এবং রবার্ট রেডফোর্ড । দেখার ইচ্ছে তারাই জাগিয়ে তুলবে !!
যদিও ক্রিটিক এবং আইএমডিবি বলছে উল্টো কথাই । তাই আপনাকে ঝুকি নিয়ে দেখতে হবে মুভিটা ।


আইএমডিবি : ৬.২(!)
রোটেন টম্যাটো: ২৭%(!)


টরেন্ট লিংক





১২.The Men Who Stare at Goats (2009)


এটা একটি কমেডি ওয়ার মুভি । জর্জ ক্লুনি, জেফ ব্রিজ, কেভিন স্পাইসি অভিনীত । একজন রিপোর্টার ইরাকে যায় তার লাইফটাইম রিপোর্ট টি করার জন্য । দেখা পায় এক লোকের যে দাবি করে সে ইউএস আর্মির একটি ইউনিট যাদের প্যরানরমাল পাওয়ার আছে। হাস্যরসাত্মক চলচ্চিত্র টি এভাবেই চলতে থাকে ।



আইএমডিবি : ৬.৩
রোটেন টম্যাটো: ৫৩%



টরেন্ট লিংক



১৩.Green Zone (2010)


ত্রুটিপূর্ন এবং গোপন টেকনিকের কারনে একজন এজেন্ট কে হতে হয় দূবৃত্ত । ছুটে বেড়াতে থাকে সে এবং জানে না এই জনপদে কতদিন টিকবে সে ।




আইএমডিবি : ৬.৯
রোটেন টম্যাটো: ৫২%



টরেন্ট লিংক



১৪.Charlie Wilson's War (2007)


টেক্সাস কংগ্রেসম্যান চার্লি উইলসন সাহায্য করেন আফনা মুজাহিদিন দের যাতে তারা সোভিয়েত দের বিরুদ্ধে জিততে পারে । এই সত্যি ঘটনার ওপর ভিত্তি করে এবং কিভাবে তিনি বিভিন্ন কৌশলে তা বাস্তবায়ন করেন তাই ডিরেক্টর মাইক নিকলস পর্দায় ফুটিয়েছেন।




আইএমডিবি : ৭.২
রোটেন টম্যাটো: ৮১%



টরেন্ট লিংক



দ্রষ্টব্য:এটা আফগান ওয়ার তবে সোভিয়েত দের সাথে


১৫.Stop-Loss (2008)


যুদ্ধ থেকে দেশে আসা সৈন্য রা গুছিয়ে নিতে শুরু করে তাদের জীবন এমন সময় আবার ডাক পরে যুদ্ধের ময়দানে ।





আইএমডিবি : ৬.৫
রোটেন টম্যাটো: ৬৫%



টরেন্ট লিংক

সর্বশেষ এডিট : ০২ রা মে, ২০১২ রাত ২:০৬
২০টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

×