somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একজন মালাউন অধ্যাপকের মাথার ঘিলু কিংবা রক্তাক্ত এক লেখক কিংবা মুনতাসির মামুন যখন জঙ্গী - জোট সরকারের আমলনামা- ৮

২৩ শে জুন, ২০১২ দুপুর ১:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

তখন দেশ আফগান হতে বেশী বাকি ছিলো না । লেখক, বুদ্ধিজীবী, গুনীজনেরা খুন, চাপাতির আঘাতে রক্তাক্ত হওয়া ছিল নত্য দিনের ব্যাপার । একের পর এক সাংবাদিক হত্যা সংবাদপত্রের স্বাধীনতারই বহি:প্রকাশই ছিল বৈকি ।


আমাদের গোল্ডফিশ মেমরি । আমরা অতীত ভুলে যাই অনেক সহজে । সদ্য ঘটনা নিয়ে হইচই করি । আগে যা হয়েছে, যারা করেছে, তাদের আবার দরকার বোধে ক্ষমতায় বসিয়ে দেই । অপেক্ষায় থাকি কখন রাজপুত্র টগবগ করতে করতে বিলেত থেকে আসবেন পুত্রস্নেহে অন্ধ মায়ের কাছে ।

তেমন কিছু না, একটু অতীত দেখাবো । জানি এরপর ২০-৩০ জন হাজির হবেন বর্তমানে ঘটিত আরও ১০-২০ টা ঘটনা নিয়ে এবং অবশেষে দালাল আইনে আমাকে ভারতীয় দালাল আখ্যা দেয়া।


আসলে ব্যঅপার গুলো মুখস্ত হয়ে গেছে । তাই সূচনা তে একটু না দিলেই নয় এগুলো । আপনারাও ওয়অকিবহাল থাকলেন ।



গোপাল কৃষ্ণ মুহুরী হত্যাকাণ্ড

২০০১ সালের ১৬ নভেম্বর, শুক্রবার। সকাল সোয়া ৭টার দিকে চার অজ্ঞাত পরিচয় অস্ত্রধারী যুবক ডিবি পুলিশের পরিচয় দিয়ে চট্টগ্রাম মহানগরীর ব্যসত্মতম জামাল খান রোডের বাসায় হাটহাজারী কলেজের অধ্যৰ গোপাল কৃষ্ণ মুহুরীকে (৬০) মাথায় স্বয়ক্রিয় অস্ত্র ঠেকিয়ে গুলি করে হত্যা করে। সন্ত্রাসীরা সকলেই জামায়াত শিবিরের ক্যাডার। জামায়াত শিবিরের সশস্ত্র ক্যাডাররা সুপরিকল্পিতভাবে এই হত্যাকা- ঘটায়। এই হত্যাকান্ডের প্রতিবাদে ১৬ নবেম্বর চট্টগ্রাম মহানগরীর জামাল খান, মোমিন রোড এলাকায় অঘোষিত হরতাল পালিত হয়। রাসত্মাজুড়ে ছিল প্রতিবাদ মিছিল।
জামায়াত শিবিরের অবৈধ অস্ত্রধারীদের গুলিতে নিহত নাজিরহাট ডিগ্রী কলেজের অধ্যৰ গোপাল কৃষ্ণ মুহুরীর নৃশংস হত্যাকা-ের ব্যাপারে তাঁর স্ত্রী রেলওয়ে অডিক কর্মকর্তা উমা মুহুরী বাদী হয়ে চট্টগ্রামের কোতোয়ালি থানায় হত্যা মামলা দায়ের করেন। কোতোয়ালি থানার মামলা নং-৪২ তাং ১৬-১২-২০০১ ধারা ৩০২/১২০(খ)। মোট ১১ আসামির বিরম্নদ্ধে অভিযোগপত্র দাখিল করে। বিচার শেষে গিট্টু নাসির, তসলিম উদ্দীন ওরফে মন্টু, আজম ও আলমগীর কবির ওরফে বাইজা আলমগীরের ফাঁসির আদেশ হয়। পরবর্তীতে গিট্টু নাসির ক্রস ফায়ারে মৃতু্য বরণ করে। আসামি মহিউদ্দিন ওরফে মাইন উদ্দীন, হাবিব খান, শাজাহান এবং সাইফুল ওরফে ছোট সাইফুলসহ ৪ জনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দেয় আদালত।
নাজিরহাট কলেজের অধ্যৰ গোপাল কৃষ্ণ মুহুরী ছিলেন একজন আওয়মী লীগ ভক্ত। এছাড়া তিনি সকল ধরনের অন্যায়, অনিয়ম ও অবৈধ চাপের বিরম্নদ্ধে সোচ্চার থেকে কলেজ পরিচালন করতেন। এ কারণে জামায়াত-শিবিরের স্বার্থান্বেষী ক্যাডাররা তাঁকে পৃথিবী থেকে সরিয়ে দেয়। হত্যাকা-টি ছিল পূর্বপরিকল্পিত। পরিকল্পনা অনুযায়ী শুক্রবার বন্ধের দিনকে সন্ত্রাসীরা বেছে নিয়েছে।
অধ্যৰ গোপাল কৃষ্ণ মুহুরীর মৃতু্যর পর পরই চট্টগ্রামবাসী এ হতাকা-ের বিরম্নদ্ধে বিৰোভে ফেটে পড়ে। কালো পতাকা উঁচিয়ে নগরীর বিভিন্ন সড়কে মিছিল বের হয়। বিৰুব্ধ জনতার সকল মিছিল এসে জামাল খান রোডে জড়ো হয়। হত্যাকান্ডের পর থেকে জামাল খান সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং প্রতিবাদ আর মিছিলের জনপদে পরিণত হয়।




হুমায়ুন আজাদ ‘হত্যাচেষ্টা’


এই ঘটনা টার পেছনে মৌলবাদী দের নাম দিয়ে শিবির কে আড়াল করার চেষ্টা করা হয় । কিন্তু একটা কথা মনে করিয়ে দিতে চাই, পাক সার জমিন সাদ বাদ বইটি প্রকাশের পর ২০০৩ সালের ২৩ নভেম্বর জামায়াত নেতা সাঈদী সংসদে বইটির সমালোচনা করেন।

হুমায়ুন আজাদ নিজেও চিকিৎসাধীন অবস্থায় হামরার পেছনে মৌলবাদী সংগঠন এবং দেলোয়ার হোসেন সাঈদীর জড়িত থাকার ইংগিত দেন সাংবাদিকদের কাছে

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে একুশে বইমেলা থেকে ফেরার পথে বাংলা একাডেমীর উল্টো দিকের রাস্তায় হুমায়ুন আজাদকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করা হয়


এছাড়াও আমি সাঈদীর বেশ কয়েকটি ওয়াজের বর্ননায় শরিয়াহ বিরোধী যে কোন লোকের বিরুদ্ধে জিহাদে নামার উষ্কানীমূলক কথা । তিনি আকারে ইঙ্গিতে বহুবার হুমায়ুন আজাদ সহ বিভিন্ন লেখকের নাম নিতেন ।


দৈনিক ইত্তেফাকে প্রকাশিত মৌলবাদীদের আস্ফালনের ছবি (হুমায়ুন আজাদ নিজেই ছবিটি আমাদের(ব্লগার অভিজিৎ রায়) কাছে পাঠিয়েছিলেন)।


ব্যানার দেখে বিভ্রান্ত হয়েছিলাম, পড়ে এক শিবিরকর্মী জানায় এরকম বিভিন্ন বিক্ষোভের অর্থ/সমর্থনে জামাত পরোক্ষ ভাবে সাহায্য করেছে।



মুক্তমনা টিম থেকে একটি পিটিশন করেছিলাম এই শিরোনামে – Some societal reforms is what is urgently needed in Bangladesh। আমরা সেখানে স্পষ্ট করে তৎকালীন খালেদা জিয়া সরকারকে কিছু ব্যবস্থা নেয়ার প্রস্তাব করেছিলাম -

1. Create congenial surroundings in Bangladesh so that people having diversified opinion can harmoniously exist side-by-side. Unfortunately, a group of religion traders is creating enough miasmas in Bangladesh to poison the proverbial air that we all breathe. No monolithic idea should dominate in a pluralistic society such as Bangladesh.

2. The judiciary and law-and-order enforcing department should be freed from politics. For a pluralistic society such as Bangladesh, the judiciary and allied departments should have a complete independence and free from executive branch. This separation is necessary. Please exercise your power and influence to make sure that Bangladesh’s judiciary and police are free from influence generated by the executive branch of the government.

3. Much is desired of Bangladesh’s antiquated primary and secondary education system. The future generations of Bangladesh who one day will rule Bangladesh should be groomed with a broad-based educational system that is so lacking in our motherland. The overhauling of the system is urgently needed. The archaic syllabus seriously lacks an upgrading. Students in their formative years should be exposed to more humanities subjects including anthropology, history of the world, European enlightenment movement in eighteenth and nineteenth centuries. Students graduating from our high schools have slightest ideas who are Hume, Mill, Marx, Emerson, Darwin, Russell, Aroj Ali Matubbar, Ahmed Shariff; never mind their creative works. For better or worse, the world we now live in is globalized. To live and compete in this environment one has to know the evolution of modern mercantile system and the underlying ideas that shaped everything from philosophy to modern biology. Unfortunately, Bangladesh’s educational system has failed miserably to truly educate our future generation. Instead of receiving a broad-based scientific, rational and liberal education, what the schools are teaching is a plethora of archaic subjects including the history of 6th century Middle East. The rest of the world is teaching their children modern science, history, philosophy; creating awareness of civil and human rights so that they can lead their life in an effective way to communicate knowledge. Bangladesh on the other hand is taking a retrogressive journey by promoting parochial schools. The sheer number of Madrassahs boggles one’s mind. Therefore, educational reform is what the nation needs very desperately.

4. Bangladesh is marred by fanaticism of a handful fringe groups and sectarian feuds have just started. These do not bode well for our impoverished motherland. We do not like to see Bangladesh treads the slippery slope religious intolerance as practiced by defunct Taliban regime of Afghanistan. By changing the course and curriculum of our primary and secondary schools and by saying no to religion traders we can help build a modern Bangladesh imbued with a modern spirit. Let science and rationalism be our guide. There is always a place for religion in our society but that should be a private matter. Freedom to practice religion should be an inalienable right of any individual but the state should maintain a healthy distance from it. Increasingly we see that religionists are making inroads into our public life and soon they will make demands that will infringe on civil rights that we esteem very much.


আমাদের পিটিশন শুধু ইন্টারনেটেই নয়, দেশ বিদেশের বিভিন্ন দৈনিকেও খুব গুরুত্ব দিয়ে প্রাকশ করা হয়েছিলো তখন। কিন্তু বাংলাদেশের অৎকালীন মৌলবাদের মদদপুষ্ট সরকার সেগুলোতে কান দিলেন না। তারা তখন ‘ষড়যন্ত্র তত্ত্ব’ বাস্তবায়ন করতে ব্যস্ত। তারা প্রমাণ করতে চাইলেন হুমায়ুন আজাদের এই ঘটনার পেছনে মৌলবাদীদের কোন হাত নেই। সেক্যুলার লোকেরাই নাকি এই কান্ড ঘটিয়েছে।







ময়মনসিংহের সিনেমা হলগুলোতে বোমা বিস্ফোরণের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে অধ্যাপক মুনতাসির মামুনকে আটক করার ঘটনা। সুস্থ বুদ্ধি সম্পন্ন মানুষ মাত্রেরই তখনই মনে হয়েছিল যে মুনতাসির মামুনের মুক্ত ও মৌলবাদ বিরোধী অবস্থান সরকারের পছন্দসই নয় বলে , তাঁকে ফাঁসিয়ে দেয়ার অভিপ্রায়ে সরকার শেষ পর্যন্ত তাঁকে গ্রেপ্তার করে , নির্যাতন ও চালায়। ড মুনতাসির মামুনের বিরুদ্ধে, জে এম বি ‘র মতো বোমা ফাটানোর অভিযোগ এ রকমই এক অবাস্তব অবিশ্বাসযোগ্য অভিযোগ ছিল। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির এক সময়কার সাধারণ সম্পাদক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমামের বিরুদ্ধে তেমনি রমনার বটমূলে এবং উদীচির অনুষ্ঠানে বোমা বিস্ফোরণের অভিযোগ আনা হয়েছে






রাষ্ট্রদ্রোহের অভিযোগে সাংবাদিক-লেখক শাহরিয়ার কবিরকে চারদলীয় জোট সরকারের সময় ২০০১ সালের ২২ নভেম্বর গ্রেপ্তার করা হয়। প্রায় দুই মাস কারাবন্দি থাকার পর হাইকোর্ট থেকে তিনি জামিন পান ২০০২ সালের ১২ জানুয়ারি। এরপর একই বছরের ৮ ডিসেম্বর শাহরিয়ার কবির, মুনতাসীর মামুন ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করা হয়। মুনতাসীর মামুনের বিরুদ্ধে তালিকাভুক্ত সন্ত্রাসীদের আর্থিক সহযোগিতা দেওয়া এবং দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য নাশকতামূলক কাজে জড়িত থাকার অভিযোগ আনা হয়। শাহরিয়ার কবির ও মুনতাসীর মামুনকে রিমান্ডে নেওয়া হয়। তাঁদের ৫৪ ধারায় গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২০০২ সালের ডিসেম্বরে আলাদা রিট করা হয়। আদালত ওই বছরের ১০ ডিসেম্বর রুল জারি করেন। তাঁদের ৫৪ ধারায় গ্রেপ্তার করে রিমান্ডে নিয়ে নির্যাতন করা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তার কারণ জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করা হয়। রিমান্ডে নিয়ে নির্যাতন ও হয়রানি করার জন্য কেন তাঁদের প্রত্যেককে পাঁচ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না, সে জন্য হাইকোর্ট ২০০৩ সালের ২৬ জানুয়ারি সম্পূরক রুল জারি করেন।


সূত্র: ১.জাতীয় দৈনিক।
২.ব্লগ ।
৩. স্মৃতিকথা ।
সর্বশেষ এডিট : ২৩ শে জুন, ২০১২ দুপুর ১:৪৮
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×