somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সুপার হিরো অরিজিন- পর্ব-৩

১৫ ই জুলাই, ২০১৫ রাত ১২:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত দুই পর্বে মার্ভেল কমিকস এর দুই জনপ্রিয় সুপার হিরো ‘‘ব্লাক প্যান্থার” ও ‘‘ডেডপুল” নিয়ে লিখেছি। প্রিয় পাঠকরা আমাকে আবার মার্ভেল ফ্যান ভেবে ভুল করে বসবেন না যেন। আমি আসলে সুপার হিরো ফ্যান। প্রতিটা সুপার হিরো, যার চরিত্রটাই ভাল লাগুক না কেন সেটা নিয়ে পড়াশোনা করতে ভালবাসি। আজ ধারাবাহিক ভাবে সিরিজটির ৩য় পর্বে ডিসি কমিকস এর একজন জনপ্রিয় সুপার হিরোকে নিয়ে লিখছি।

আজ থাকছে একুয়াম্যানঃ



একুয়াম্যান ডিসি কমিক সিরিজের একটি কাল্পনিক সুপার হিরো। Paul Norris এবং Mort Weisinger ১৯৪১ সালে More Fun Comics #73 তে একুয়াম্যানের অভিষেক ঘটান। একুয়াম্যানের ভুমিকা ও ক্ষেত্র দুই ভাগে বিভক্ত।
১। সিলভার এইজ।
২। গোল্ডেন এইজ।

পঞ্চাঁশ ও ষাট এর দশক সময় কালকে ধরা হয়েছে সিলভার এইজ হিসাবে। এই সময়টি সুপারহিরো ওরিজিনের রেনেসা হিসাবেও সীকৃত। এই সময়ে ডিসি কমিকস দ্বারা সহযোগী চরিত্র হিসাবে একুয়াম্যানের আবির্ভাব হয়। পরবর্তী নিজেস্ব শিরোনামে বেশ কিছু গল্পে একুয়াম্যানকে দেখা যায়। এই সময়ে একুয়াম্যান জনপ্রিয় সুপার হিরো লিগ ‘‘জাস্টিস লিগ” প্রতিষ্ঠা করে আর অন্যতম সদস্য হিসাবে কাজ করে। (ধারনা করা হয়ে থাকে ডিসির ‘‘জাস্টিস লিগ” অনুকরনে মার্ভেল ‘‘এভেন্জার্স” করে। এ বিতর্ক নিয়ে অন্য এক দিন লিখব)

আর পরবর্তীতে বর্তমান সময় বা আধুনিক যুগ সময়কালকে ধরা হয় গোল্ডেন এইজ হিসাবে। আধুনিক সময়ে একুয়াম্যানের চরিত্র আরও সিরিয়াস হয়। এ সময়ে তাকে দেখা যায় সমুদ্রতলবর্তী এনটিক সিটি আল্টান্টিস এর রাজা হিসাবে। এই সময়ে একুয়াম্যান তার রাজ্য রক্ষা, সমুদ্রতলবর্তী প্রাকৃতিক পরিবেশ রক্ষা এবং পৃথিবীতে তার বন্ধু অন্যান্য সুপারহিরোদের সাথে যোগাযোগের মাধ্যমে মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করে।



এবার আসা যাক একুয়াম্যানের অরিজিন সম্পর্কে। একুয়াম্যানের (Arthur Curry) পিতা Tom Curry ছিল একজন সমুদ্র অভিযাত্রী ও লাইট হাউজ গার্ড। সমুদ্র অভিযাত্রা কালীন এক হারিকেন পরবর্তী টহলের সময় তিনি সমুদ্রে এক রহস্যময়ী নারীকে উদ্ধার করে এবং তার প্রেমে পড়ে বিয়ে করে। তাদের ঘরে জন্ম নেয় বালক Arthur Curry. মাত্র দুই বছর বয়সে বালক Arthur Curry সমুদ্রে পড়ে যায় এবং সবাইকে অবাক করে দিয়ে সাতার কাটতে থাকে। তার বাবা Arthur Curry এই প্রতিভা দেখে অভিভুত হয় এবং তাকে নিরাপদে সাতার কাটার জন্য একটা প্রশিক্ষন এ্যকুরিয়াম তৈরী করে দেন। কিন্ত বালক একুয়াম্যানের তাতে মন ভরবে কেন। সে সমুদ্রে ঝাপিয়ে পড়ে ডুব দেন। অনেকক্ষন খোঁজাখুজির পর তার বাবা ডুবুরির পোশাক পড়ে সমুদ্রতলে কিছু কচ্ছপের সাথে খেলারত অবস্থায় পায়। দেখা যায় যে সমুদ্রতলে তার শ্বাস প্রসাসের কোন সমস্যা হচ্ছে না। এরপর বড় হবার সাথে সাথে একুয়াম্যান আবিষ্কার করে যে সে সমুদ্রের প্রানীদের সাথে যোগাযোগ করতে ও তাদের নিয়ন্ত্রন করতে পারছে। তার মা মৃত্যুর আগে তার পরিচয় বলে যান যে, সে সমুদ্রতলবর্তী আন্টানস্টিস রাজ্যের রাজকুমারী এবং Arthur Curry আন্টানস্টিস রাজসিংহাসনের উত্তরাধিকারি। পরবর্তীতে একুয়াম্যান সমুদ্রতলবর্তী এনটিক সিটি আন্টানস্টিস খুজে বের করে। এবং নানা রকম প্রতিবন্ধকতারে পর আন্টানস্টিস ও সাত সমুদ্রের এর একক রাজা হিসাবে সিংহাসনে বসেন।



সমুদ্রতলবর্তী পরিবেশ একুয়াম্যানের জ্বীনগত পরিবর্তনের মধ্য দিয়ে তাকে এক শক্তিশালি সুপার হিরোতে রুপান্তর করে। হাতে ত্রিশুল নিয়ে রুদ্রমুর্তিতে একুয়াম্যান সমুদ্র ও মানবতার শত্রুদের বিরুদ্ধে ঝাপিয়ে পড়ে।

ডিসি কমিকস এর সাড়া জাগানো আপকামিং মুভি Batman Vs SuperMan এ ওয়ান্ডার ওমেন এর পাশাপাশি একটা ছোট রোলে একুয়াম্যান কে দেখা যাবে। এছাড়া ডিসির Aquaman (2018)মুল চরিত্রে দেখা যাবে একুয়াম্যানকে। এতে একুয়াম্যান চরিত্রে অভিনয় করছে Game of Thrones এর Khal Drogo ও Conan the Barbarian(2011) এর Conan খ্যাত ৬' ৪" উচ্চতার দীর্ঘকায় Jason Momoa. কমিকস প্রেমীদের ধারনা একেবারে পারফেক্ট কাষ্ট নিয়ে একুয়াম্যান বক্স অফিস কাপাতে আসছে।


ভালো থাকবেন সবাই। ধন্যবাদ সবাইকে। ভাবছি সুপারভিলেন সিরিজটা শুরু করব। সবার মতামত ও সাজেশন আশা করছি।

বি.দ্র. ভুলক্রটি ধরিয়ে দিবেন ও ক্ষমাসুন্দর দৃর্ষ্টিতে দেখবেন। আশা করছি লেখাটি সকলের ভাল লাগবে ।

সর্বশেষ এডিট : ১৫ ই জুলাই, ২০১৫ রাত ১২:৪০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

বিসিএস পরীক্ষার্থীদের পরীক্ষায় বসতে না পারার কষ্টটা সমালোচনার কোন বিষয়বস্তু নয়

লিখেছেন ঢাবিয়ান, ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

গতকালের একটি ভাইরাল খবর হচ্ছে কয়েক মিনিটের জন্য বিসিএস পরীক্ষা দেয়া হলো না ২০ প্রার্থীর !! অনেক প্রার্থীর কান্নাকাটির ভিডিও ভাইরাল হয়েছে।এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান এর নিয়ামানুবর্তিতার জ্ঞান বিতরনের... ...বাকিটুকু পড়ুন

বারবাজারে মাটির নিচ থেকে উঠে আসা মসজিদ

লিখেছেন কামরুল ইসলাম মান্না, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪০

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার বারবাজার ইউনিয়নে মাটির নিচ থেকে মসজিদ পাওয়া গেছে। এরকম গল্প অনেকের কাছেই শুনেছিলাম। তারপর মনে হলো একদিন যেয়ে দেখি কি ঘটনা। চলে গেলাম বারবাজার। জানলাম আসল... ...বাকিটুকু পড়ুন

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

পরিবর্তন অপরিহার্য গত দেড়যুগের যন্ত্রণা জাতির ঘাড়ে,ব্যবসায়ীরা কোথায় কোথায় অসহায় জানেন কি?

লিখেছেন আরেফিন৩৩৬, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:৫৭


রমজানে বেশিরভাগ ব্যবসায়ীকে বেপরোয়া হতে দেখা যায়। সবাই গালমন্দ ব্যবসায়ীকেই করেন। আপনি জানেন কি তাতে কোন ব্যবসায়ীই আপনার মুখের দিকেও তাকায় না? বরং মনে মনে একটা চরম গালিই দেয়! আপনি... ...বাকিটুকু পড়ুন

×