somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টিপাইমুখ বাধ, পিনাক বাবুর আব্দার, আমাদের মান্যর মহোদয়ের বক্তব্য....হায় আইজদ্দিন!!! কি বিচিত্র এই সোনার ডিজিটাল স্বদেশ!!!!!

২০ শে মে, ২০০৯ বিকাল ৪:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিডিনিউজে খবর খানা পড়েছেন কি?

ঢাকা, মে ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ভারতের টিপাইমুখ জলবিদ্যুৎ প্রকল্পে বাঁধও নির্মাণ করা হবে বলে প্রথমবারের মতো স্বীকার করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী।
তবে এতে বাংলাদেশের কোনো ক্ষতি হবে না বলে তিনি দাবি করেন।!!!

মঙ্গলবার সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রী আফসারুল আমিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
সিলেটের অমলশিদ এলাকায় সুরমা-কুশিয়ারা নদীর ১০০ কিলোমিটার উজানে ভারতের এই টিপাইমুখ জলবিদ্যুৎ প্রকল্প।

ভারতীয় হাইকমিশনার বলেন, "টিপাইমুখ হচ্ছে একটি জলবিদ্যুৎ প্রকল্প। এটি ফারাক্কার মতো সেচ প্রকল্প নয়। তাই এখানে পানি বেশি সময়ের জন্য আটকে রাখা হবে না। সামান্য কিছু পানি আটকানো হলেও দ্রুতই তা ছেড়ে দেওয়া হবে। জলবিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনেই এটি করা হবে। তাই এতে বাংলাদেশের ক্ষতিগ্রস্ত হওয়ার কোন আশংকা নেই।"
পিনাক রঞ্জন জানান, টিপাইমুখ বাঁধের বিষয়ে বাংলাদেশের সঙ্গে অনেক আগে থেকেই আলোচনা হচ্ছে। এটি অনেক পুরোনো প্রকল্প। ভারতীয় পানি সম্পদ মন্ত্রীর ঢাকা সফরকালে বাংলাদেশকে টিপাইমুখ বাঁধ দেখার আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশ টিম পাঠালেই ভারত এর নকশাসহ যাবতীয় তথ্য টিমকে দেখাবে।

টিপাইমুখ প্রকল্পে বাংলাদেশের কোন ক্ষতি হবে না বলে মনে করেন নৌ-পরিবহন মন্ত্রী নিজেও।!!!!!!!!!!

আফসারুল আমিন সাংবাদিকদের বলেন, "ফারাক্কার সময় আর এখনকার সময় এক নয়। এখন দিন অনেক বদলেছে। বাঁধ দিয়ে ফারাক্কার মতো পানি আটকানোর চেষ্টা করা হলে আমরাও বিষয়টি দেখবো। তবে এ প্রকল্পে বাংলাদেশের কোন ক্ষতি হবে না।"

তিনি জানান, সরকার নদীগুলোতে আসা পানি সংরক্ষণে নদী খননের উদ্যোগ নিয়েছে। যাতে আর 'পানি আসলে বন্যা, আর না আসলে খরা' পরিস্থিতির সৃষ্টি না হয়। এজন্য সরকার দায়িত্ব গ্রহণের পর ইতোমধ্যে ড্রেজার কেনার জন্য ১৭০ কোটি টাকা বরাদ্দ করেছে। এছাড়াও আরো নয়টি ড্রেজার কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এ ব্যাপারে পানি সম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেনের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, "টিপাইমুখে ভারত জলবিদ্যুৎ প্রকল্প করবে বলেই আমরা জানি। এখানে কোন বাঁধ দেওয়ার বিষয়ে বাংলাদেশ অবহিত নয়। যদি সেখানে কোন বাঁধ দেওয়া হয়, তবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। এক্ষেত্রে বাংলাদেশ এর তীব্র প্রতিবাদ জানাবে।"

তিনি জানান, টিপাইমুখ বাঁধে পানি আটকানো হবে কিনা, সে ব্যাপারে নকশা ও অন্য বিষয়গুলো দেখতে ভারতের পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

টিপাইমুখ বাঁধে উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশের সঙ্গে ভাগাভাগি করা হবে কিনা- এ প্রশ্নের জবাবে পিনাক রঞ্জন বলেন, এটা হতে পারে। তবে বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ ভাগাভাগির মতো কোন ব্যবস্থা নেই। অথচ ভারতের সঙ্গে শ্রীলংকার পানির নিচে দিয়ে বিদ্যুৎ লাইন রয়েছে। এছাড়াও নেপাল ও ভুটানের সঙ্গে গ্রীডলাইন রয়েছে। তা দিয়ে ওইসব দেশে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা রয়েছে।

মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে হাইকমিশনার জানান, ভারত বাংলাদেশের চট্টগ্রাম বন্দর টার্মিনাল বা নিউমুরিং কন্টেইনার টার্মিনাল ব্যবহার করতে চায়। এক্ষেত্রে যদি বন্দরের সুবিধা দেওয়ার সুযোগ থাকে তাহলে ভারত তা ব্যবহার করবে।

এছাড়াও নদী খনন, নদী খনন বিষয়ক দ্বিপাক্ষিক কারিগরি কমিটির কর্মকান্ড, নৌ-ট্রানজিট ও নৌ-পথে নতুন রুট এবং বেনাপোল স্থলবন্দরের মতো বিকল্প স্থান নির্ধারণের বিষয়ে আলোচনা হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশের পরিবেশবাদীরা ও বিভিন্ন মহল প্রস্তাবিত এ টিপাইমুখ বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার ব্যাপারে দীর্ঘদিন ধরেই সোচ্চার। এর বিরুদ্ধে তারা নানা আন্দোলন করে আসছেন। তারা বলছেন, এ বাঁধ নির্মাণ হলে ভাটি এলাকার নদী এবং খাল-বিল শুকিয়ে যাবে। এর ফলে প্রতিবেশগত বিপর্যয় ঘটবে এবং লাখ লাখ মানুষ বেকার হয়ে পড়বে।
--------------------------------------------------
বুঝ হে সূজন!!!!!!!!

পিনাক বাবু তার দেশের স্বার্থে না হয় যা খুশি বলতেই পারে। আমাদের মাননীয় নৌ-পরিবহন মন্ত্রী মহোদয় কি ভেবে এমন বলেন...টিপাইমুখ প্রকল্পে বাংলাদেশের কোন ক্ষতি হবে না বলে মনে করেন !!!!!!!!!!

আর পানি সম্পদ মন্ত্রী মহোদয় তো যেন কুম্ভকর্নের ঘুম থেকে জাগলেন সবে.............এখানে কোন বাঁধ দেওয়ার বিষয়ে বাংলাদেশ অবহিত নয়। যদি সেখানে কোন বাঁধ দেওয়া হয়, তবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। এক্ষেত্রে বাংলাদেশ এর তীব্র প্রতিবাদ জানাবে।"
পড়ে হাসতে হাসতে সেই কথন মনে পড়লো...

এইরে সেরেছে... দেখ দাদা ছেড়ে দে বলছি.. ছাড় ছাড়...
দাদা বলচে - না ছাড়লে...
@: না ছাড়লে.. ছেড়েই দেখ না.. আমার বুঝি পা নেই?
দাদা : পা দিয়ে কি করবি এ্যা!.. এতবড় সাহস!!!
@: মাইরি বলচি দাদা ছেড়ে দিয়েই দেক না.. ঝেড়ে এমন এক দৌড় লাগাব!!!!!

হায় আইজদ্দিন!!! এই আমাদের সোনার ডিজিটাল বাংলাদেশ!!!!
সর্বশেষ এডিট : ২০ শে মে, ২০০৯ বিকাল ৪:৪১
২০টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×