somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঘরে বসে হুক্কা (শিশা) টানার পদ্ধতি B-)B-) - সৌখিন ধূমপায়ীদের জন্য উপযোগী পোস্ট

১৮ ই জুলাই, ২০১১ রাত ৮:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছোটবেলায় নাটক সিনেমায় প্রায়ই রাজ রাজা-জমিদারদের নলা যুক্ত ফুলদানী সদৃশ একটি যন্ত্রে ফুঁক ফুঁক করে ধূমপান করতে দেখতাম। চাকর গোছের কেও সুন্দর করে আগুন জ্বালিয়ে সাজায় আধশোয়া মনিবকে একটা নল ধরিয়ে দিচ্ছে। বেশ বনেদি একটা ভাব!
যা হোক সে সময় তা টেনে দেখার কল্পনাও করতে পারতাম না। যুগ বদলায়। আবার যেন ফিরেও আসে! তাই প্রমান করতে ঢাকায় এখন হুক্কার ছড়াছড়ি! যেখানে সেখানে "শিশা লাউঞ্জ"। তবে আমি একজন নিপাট হোমলি পারসন। সব কিছু ঘরে বসে করতে ভালবাসি। এই পোস্টে জানবেন বাসায় কিভাবে শিশা খাবেন, দাম কত ইত্যাদি।।

ধারনা করা হয় এই উপমহাদেশে প্রথম মোঘল সম্রাট আকবরের পারস্য কবিরাজ আবুল ফতেহ্ জিলানী হুক্কার ডিজাইন উদ্ভাবন করেন। তামাক পোড়ানো ধোয়া, পানিতে পিউরিফাই এবং ঠান্ডা করে সেবন করার পদ্ধতি শুরু হয় তখন।
আরবীয়রা এটাকে Nargileh বলে। কাছাকাছি আরো কিছু শব্দ আছে Nargeela, Argeela, Argileh, Argilee। Nargileh শব্দটি পারসিয়ান শব্দ nārghile হতে উৎপত্তি। ধারনা করা হয় এটা সংস্কৃতি শব্দ "নারিকিলা" এর পরিবর্তিত রুপ। দেখা যাচ্ছে, ঘুরে ফিরে আমাদের নারিকেলের হুক্কা থেকেই এই জিনিসের উৎপত্তি, নামকরণ।B-)
বর্তমান যুগে সারা বিশ্বে Shisha/sheesha নামটা বেশ জনপ্রিয়তা পেয়েছে। কারন আমেরিকা-ইউরোপে এই নামটির প্রচলন বেশি। যদিও Shisha শব্দের অর্থ তামাক। মতান্তরে shīshe মানে কাঁচ। হুক্কার নিচে পানির জারটা কাঁচের তৈরি হয়, সে কারনেও এই নামকরণ হতে পারে!


(হুক্কার কারিগর। ১৮৬০ সালে পূর্ব বাংলাতে তোলা।
ছবি: ব্রিটিশ মিউজিয়াম থেকে সংগ্রহ)
গ্রাম বাংলায় নারিকেলের খোল দিয়ে তৈরি হুক্কার সাথে সবার কম বেশি পরিচিত। যার সাথে কাঠের নলের উপর তামাক রাখার একটি কল্কে থাকে। এর সাথে বিদেশী হুক্কা গঠন প্রণালী কিছুটা আলাদা হলেও কাজ এক। অনেকে বলে এই উপমহাদেশে কোন এক কালে এটা দিয়ে তামাক নয় শুধু গাঁজা খেতে ব্যবহার হত।;)

শিশার গঠনে সবার উপরে থাকে মাটি বা মার্বেলের তৈরি কল্কে। যার মধ্যে তামাক এবং জ্বলন্ত কয়লা থাকে। নিচে আছে কাঁচের তৈরি পানির জার। মাঝে অংশে কারুকাজ করা স্টিলের পাইপ থাকে। যার নিচের অংশে ধোয়া টানার পাইপ এবং অপর দিকে একটি নির্গমন ভাল্ব সংযুক্ত। আছে একটি থালা। যার উপর ছাই পরে। কয়লা ধরার চিমটা। ইত্যাদি।

যা হোক শিশা খেতে হলে তার গঠন প্রণালী খুব একটা জানার প্রয়োজন নেই। বরং আসুন জেনে নেই ঢাকাতে কোথায় শিশা কিনতে পাওয়া যায় এবং তার দাম কত। এবং ঘরে বসে খেতে হলে কি কি করতে হবে।

শিশা কিনতে ঢাকার নিউমার্কেটের পাশে দুবাই মার্কেটে চলে যান। বড়গুলো ৩ হাজার টাকার মধ্যে পাবেন। মাঝারিটার দাম দেড় হাজার ছোটটা আরো কিছু কম।

তবে সমস্যা হচ্ছে ফ্লেভার (তামাক) কিনতে হলে বেশ ভাল টাকা খরচ করতে হয়। ৩০০ টাকা থেকে ৫০০ টাকা মধ্যে বহু ফ্লেভার পাবেন।
এক প্যাকেট কিনলে বেশ কয়েকবার ব্যবহার করতে পারবেন। শিশাতে কত যে ফ্লেভার আছে তা ধারনাই করতে পারবেন না। শিশা টানার মূল মজাই এখানে। আপনি সিগারেট খাচ্ছেন মোটামুটি দু একটা ব্র্যান্ডের। কিন্তু শিশার ফ্লেভার বলা যায় স্কাই ইজ দা লিমিট।

নিজেও কিছু রেসিপি দাড়া করাতে পারেন তামাকে এবং জারের পানিতে নানা রকম আইটেম মিক্স করে। ইন্টারনেটে/ইউটিউবে এ বিষয়ে জটিল/মজার তথ্য পাবেন। ঘেটে দেখতে পারেন। নতুন কিছু বানাতে পারলে জানাতে ভুলবেন না।

আর লাগবে কয়লা। আগে দেশী কয়লা কষ্ট করে আগুন দিয়ে লাল
করে কল্কেতে বসাতে হত। এখন চাইলে শিশাতে ব্যবহার করার জন্য আধুনিক কয়লা কিনতে পাওয়া যায়। দশ পিছের প্যাকেটের দাম ৫০০ টাকা যদিও।:-/ তবে এটা অনেকক্ষণ ধরে জ্বলবে, নিভে যাবার ঝামেলা নেই।
আর লাগবে কিছু ফয়েল পেপার। রাংতা কাগজের রোল কিনতে পাওয়া যায়। চাইলে শিশা বেচার দোকান থেকে আলগা ৫০ টাকার কিনে নিতে পারেন।


স্টিলের রডটা বসানোর আগে নিচের জারে এমন পরিমান পানি দিন যাতে রডের নিচের মাথা পানিতে ডুবে থাকে। পানিতে মধু, মিস্টি যা বুদ্ধি আসে মিশিয়ে ট্রাই করতে পারেন। বাড়তি ব্লেন্ড ফ্লেভার পাবেন। B-)

কল্কের গর্ততে মাঝারি পরিমান তামাক ফ্লেভার দিন। যারা সিগারেট খোর, কড়া গন্ধ পছন্দ করেন তারা চাইলে কিছুটা সিগারেট মেশাতে পারেন। আবার গাঁজা প্রেমীদের পাল্লায় পরে অন্য কিছু মেশাবেন না যেন!

তারপর ছবির মত ফয়েল পেপার দিয়ে কল্কের উপরের বৃত্তটা ভাল মত মুড়িয়ে দিয়ে শলাকা দিয়ে দশ বারোটা ফুটা করুন। ব্যাস কল্কের কাজ শেষ। শিশার উপর এটাকে বসিয়ে দিন।

কেনা কয়লার সুবিধা এটার আকার ঠিক থাকে। একটা ধরাইলেই এক কল্কে জ্বলে। ড্যাম হয় না।

চাইলে সাধারন কাঠ কয়লা/নারিকেলের শক্ত করে মোড়ানো ছোবড়া ব্যবহার করতে পারেন। তবে তাতে অনেক কাঠ খড় পুড়াতে হয়! হ্যাপা বেশি।/:) যে কয়লাই ব্যবহার করেন না কেন তা ভাল করে লাল করে (চুলাতে বেস্ট তবে তাতে মায়ের হাতে ধরা খাবার সম্ভাবনা প্রবল থাকে/:)) কয়লার টুকরোটি ফয়েলের উপর ছবির মত বসিয়ে দিন। আগুন সেট হবার জন্য যার দম ভাল তাকে প্রথমে একটু জোরে টানতে দিন। যখন দেখবেন প্রতি টানে নিয়মিত ধোয়া বের হচ্ছে বুঝবেন শিশা তৈরি।

তারপর?.......

:D :D :D :D B-)) B-)) B-)) B-))
!:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P


খাওয়া শেষে শিশার প্রতিটি অংশ আলাদা করে জারের পানি ফেলে পরিস্কার পানিতে ধুয়ে ফেলুন। তা নাহলে তামাকে বিশ্রি গন্ধ বসে যাবে।


সংবিধিবদ্ধ সতর্কীকরণ:
ধূমপান স্বাস্থের জন্য যতটা ক্ষতিকর তার চাইতে বাবা মার কাছে ধরা খাইলে বেশি ক্ষতি হবার আশংকা রয়েছে।

হিতোপদেশ:
শিশা খেতে চাইলে ঢাকার আনাচে কানাচে গড়ে ওঠা শিশা লাউঞ্জে যেয়ে অর্থ (নূন্যতম ৩০০ টাকা থেকে কয়েক হাজার টাকা) নষ্ট করার চেয়ে একবার কষ্ট করে কিনে নিয়া উত্তম। তাতে অর্থ এবং দৃষ্টির সাশ্রয় হবে।

বিতর্ক:
১. 'সিসা লাউঞ্জে' নতুন নেশা! -- তরুণ তরুণীদের নতুন নেশা।
২. শিশা লাউন্জে আমার এক সন্ধা (১৮+)
৩. Hookahs vs. Cigarettes

ভিডিও টিউটরিয়াল:
ইউটিউব।
(ডানে বামের গুলাও মাস্ট সি ভিডিও)

প্রয়োজনীয় অপ্রয়োজনীয় কিছু ওয়েব সাইটঃ
১. হুক্কা কেনার/দেখার ভাল সাইট।
২. ফ্লেভার কেনার/দেখার সাইট।
৩. ফেসবুক গ্রুপ।
৪. উইকিপিডিয়া।
৫. আরো হুক্কা।
সর্বশেষ এডিট : ২১ শে জুলাই, ২০১১ রাত ৯:৫০
৪৩টি মন্তব্য ৪২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×