somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মূর্ছনা...

২৩ শে মে, ২০১১ সকাল ৯:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সঙ্গীত এর ব্যাপারে আমার একটা মত হল, ভাষা সঙ্গীত এর একটা উপাদান, কিন্তু, সুর সঙ্গীতের আত্মা। আমার চার পাশের পরিবেশ বা বন্ধু মহল কখনই আমাকে ভিন্ন ধারার একটা সঙ্গীতের অস্তিত্ব বুঝতে দেয় নি। যন্ত্রসঙ্গীত। আমার এখনো মনে পড়ে, আমি প্রথম যেদিন উপলব্ধি করলাম যন্ত্রসঙ্গীত একটা বিশাল খোলা জানালা, যেখানে আমি, আমার মত করে পৃথিবীটাকে দেখতে পারি, সেদিন আমি পিয়ানো যাদুকর, ‘ইয়ানী’ এর একটা পিয়ানো ট্র্যাক শুনছিলাম। এখনো মনে আছে যে, সেই একটা সুর আমি টানা ৪০-৫০ দিন শুনেছি। আসলে আমার আবিষ্কারটা ছিল, আমার প্রতিদিনকার মানসিকতার সাথে সাথে ইয়ানী এর সেই একই সুর, আমার মত করে কথা বলছিল। যখন আমার মন হয়তো উদাস, তখন সেই পিয়ানো শুনে মনটা আরেকটু উদাস হয়ে যেত, আবার, হয়তো বাসা থেকে বের হব, চট করে পিয়ানোর ট্র্যাকটা শুনে, মাথায় সুরটা ঢুকিয়ে, চাঙ্গা হয়ে বের হলাম। খুবই বিভ্রান্তিকর ছিল সেই দিনগুলো, অন্ততঃ, আমার জন্য!

তো? শুরু হল আমার যন্ত্রসঙ্গীত-এর খোঁজ। খুঁজে পেলাম সেই ১৯৮৮-এ প্রকাশিত ইয়ানী’র ‘ক্যামেলিয়ন ডেইজ’ এলবাম এবং ‘মার্চিং সিজন্‌’ ট্র্যাকটি। সেইবারই প্রথম বুঝলাম, কথা ছাড়াও অপূর্ব সঙ্গীত হয়, এবং ভালভাবেই হয়। ওয়েবে ঘুরতে ঘুরতে চিনলাম ‘সামের ফ্যানেক’ নামের এক সৌখিন পিয়ানোবাদক-কে। যিনি, ইয়ানী’র মাঝামাঝি বয়সের হলেও আগ্রহ এবং সাধনায় ইয়ানী থেকে কোনো অংশেই কম যান না! তো, এই দুইজন বেশ অনেক মাস, অন্যান্য গান এর সাথে আমার একটা দূরত্ব তৈরী করে দিল। পিয়ানো মুর্ছনার দ্বৈতিক চাপে সমাহিত হবার বেশ কিছুদিন পর, হার্ডডিস্ক খুঁজে বের করলাম ‘টাবুন’-এর রবীন্দ্র-যন্ত্রসঙ্গীত, বেশ কিছু অসাধারন বাঁশির সুর, কেনি জি’র স্যাক্সোফোন বা বেইটোভেন-এর (Beethoven) প্রথম জীবনের কিছু সাধনার ফসল। শুনতে শুরু করলাম যন্ত্রসঙ্গীত...

সঙ্গীতের প্রতি আমার ভালবাসার সিগন্যালটা একটু এদিক ওদিক করে দেবার জন্য, ধন্যবাদ ইয়ানী-কে। তবে, এতদিনে, এই বয়সে এসে বুঝলাম জীবনে একটা অনেক বড় ভুল হয়ে গিয়েছে, আমি কোন সঙ্গীতযন্ত্র-ই বাজাতে শিখিনি। কারন, আর সবার মতই তো ছিলাম সারা জীবন, শুধু গায়ক/গায়িকাদেরই চিনেছি, কখনই খোঁজ করিনি তাদের, যারা সুরটা তুলে দিচ্ছে গানের, তাই, আগ্রহও ছিলনা কোনকালে। বড়ই দ্বৈতিক আমরা, সুরটাকে শুনছি ঠিকই, কিন্তু অস্বীকারও করে যাচ্ছি সমান তালে!

এখন মাঝে মাঝে চিন্তা করি, শেষ পর্যন্ত এই জীবনে পিয়ানোতে সুর তোলা হবেতো আমার?
সর্বশেষ এডিট : ২৪ শে মে, ২০১১ সন্ধ্যা ৬:১৯
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে আপনি হাদিস শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৮ ই মে, ২০২৪ সকাল ১১:৪৫


,
আপনি যদি সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে হাদিস শুনতে চান, ভালো; শুনতে থাকুন। আমি এসব প্রফেশানেলদের মুখ থেকে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি, বাজেট,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×