somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যেকারণে আপনি “গ্রামীণফোন” ছেড়ে “টেলিটক” ব্যবহার করবেন। বিবরণ সহ বিস্তারিত…

০৯ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথমে যে কথাটি বলতে হয় সেটি হল টেলিটক আমাদের দেশীয় ফোন হিসেবে ব্যবহার করা এক প্রকার কর্তব্যই বলতে পারেন। টেলিটক গ্রামীণফোনের সাথে পাল্লা দিয়ে পারবে না এটা ঠিক। কিন্তু কোন সময় পারবে এটাও ঠিক যদি আমরা চাই। একটা কথা আছে, ইচ্ছাই বড় শক্তি। ঠিক তেমনি আমরা যদি ইচ্ছা করি তাহলে টেলিটক ও পারবে। কেননা এটা যে আমাদের ফোন।

তার আগে চলুন টেকটিউন্সে ব্যবহারকারীর প্রতিক্রিয়া দেখে আসি। আপনি টেকটিউন্সে বা গুগল "গ্রামীণফোন চোর" লিখে সার্চ দেন অবা এখানে ক্লিক করুন। যে যে টিউন দেখবেন সব জিপির কুকীর্তি।

এখন আসি মূল বিষয়ে। টেলিটকের দালালি করছি না। মানবতাবোধ থেকেই বোধহয় আজকের এই পোষ্ট। আজকের এই পোষ্টের মাধ্যমে আমি Grameenphone 3G এবং Teletalk 3G এর মধ্যে তুলনা মূলক পার্থক্য দেখানোর চেষ্টা করবো। যতটুকু পারি তুলে ধরার চেষ্টা করবো। কেন আমরা বারবার গ্রামীণফোনের পাতানো ফাঁদে পা বাড়াই? কেন আমরা বারবার প্রতারিত হচ্ছি? অনেক হয়েছে। আর না। জেগে উঠার সময় বোধহয় এখনই।
বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে গ্রামীনফোনের প্রতারণা নিয়ে খুবই লেখালেখি হচ্ছে। আর এই লেখালেখি আজ বা কাল থেকে নয়। হচ্ছে আরো অনেক আগে থেকেই। যারা লেখছেন হয়তবা তারা সচেতন তাই চাচ্ছেন অন্যদেরকেও সচেতন করতে। যাই হোউক এসব কথা বাদ। আজকের এই পোষ্টের মূল লক্ষ হল Grameenphone 3G ও Teletalk 3G এর মধ্যে তুলনা মূলক পার্থক্য দেখানো। কল রেট নিয়ে ও কিছু আলোচনা করবো। যেহেতু বর্তমানে ইন্টারনেট নিয়েই বেশী আলোচনা হচ্ছে, সেহেতু আমারা Grameenphone এবং Teletalk এর Internet Package নিয়েই প্রথম আলোচনা করবো। তার আগে চুলন কেন মানুষ জিপি ব্যবহার করছে এবং টেলিটক ব্যবহার করছে না, সে কারণ সমুহ জানি। (কারণ গুলো আমার দৃষ্টিকোন থেকে বলবো)
গ্রামীণফোন মানুষ কেন ব্যবহার করছে?

গ্রামীণফোন মানুষ কেন ব্যবহার করছে সেটি আমার দৃষ্টিকোণ থেকে কিছু ব্যখ্যা করবো। প্রথমে যদি বলতে হয় তাহলে বলবো নাম কামানোর জন্যে। গ্রামীণফোন আজ ৫কোটির নেটওয়ার্ক। কিন্তু এতো ইউজার কেমনে হল? সেটির প্রথম কারণ হতে পারে ওদের নাম "গ্রামীণফোন" (হারামিফোনের বাচ্ছা) । যেমন লন্ডনী সাব নামেই। কামে কিন্তু পেঁয়াজ কাটা।

দ্বিতীয়ত হচ্ছে ওদের প্রলোভন। জন্মের পর থেকেই গ্রামীণফোন তাদের গ্রাহকদের লোভ দেখি দেখিয়ে আজ এ পর্যন্ত এসেছে। এমনকি এখনও সেটা দেখিয়েই যাচ্ছে। যেমন ক'দিন আগে সকলের জন্য ফেইসবুক ব্রাউজিং ফ্রী করে দিল। কোন এক প্রত্রিকায় ওদের হেড অফিসারের ভাষ্য পড়েছিলাম এরকম যে, "আমরা ৫ কোটি গ্রাহকের লক্ষে এই সেবাটি প্রদান করছি। যাতে করে আমরা খুব তাড়াতাড়ি ৫ কোটির পরিবার হতে পারি।" যখন তারা এই সেবাটি প্রদান করেছিল তখন কিন্তু তাদের গ্রাহক ৫ কোটি ছিল না। আর এই অফারটি দেওয়ার এক মাসের মাথায়ই তারা ৫ কোটি গ্রাহকে পরিণত হয়। তাছাড়া ১০-১৫ দিন আগে আরেকটি অফার দিল ১২ টাকায় Night Unlimited (যদিও ৩দিনের বেশি অফারটি ছিল না) । আবার এখন দিয়েছে বন্ধ সিমে ১৪ টাকা রিচার্জে Night Unlimited. বাহ!! কত সুন্দর সুন্দর পথ বার করছে আমাদের সাধরন জনগনের টাকা হাতিয়ে নেওয়ার। আর তাদের এসব অফার চালু বা বন্ধের কোন অফিশিয়াল নোটিশ নেই। যেমন করে তারা ফ্রী ফেইসবুক বন্ধ করে এক রাতে হাতিয়ে নিয়েছিল সাধারন মানুষের মোবাইলে রাখা কোটি কোটি টাকা।

৩য়ত ওদের নেটওয়ার্ক। হে ওদের নেটওয়ার্ক অন্য সব অপারেটরদের ছেড়ে ভালো। আমি ও বলি ভালো। কিন্তু নেটওয়ার্ক ভালো দিয়ে কি জনগনের মাথায় কাঠাল ভাঙ্গবে? বিষয় অনেকটা এরকম যে, "পুলা ৯৯% ই ভালো, খালি মাঝে মধ্যে নাইট ক্লাবে যায় আরকি (আধুনিক পুলা তো)। তেমনি আমাদের গ্রামীণফোন। আধুনিক নেটওয়ার্ক তো...

আমার দৃষ্টিকোণ থেকে যতটুকু বলার ততটুকু বললাম। আপনারা আরো ভালো বলতে পারবেন। যাই হোউক এবার চলুন দেখা যাক টেলিটক ব্যবহার না করার কারণ।
টেলিটক কেন ব্যবহার করছি না?

প্রথমেই বলবো এটা আমাদের দেশীয় ফোন। এজন্য আমরা ব্যবহার করছি না। কারণ আমরা বাঙালি। আমরা অন্য দেশের চাইপাস খেতে খুবই পছন্দ করি। তেমনি ভারতীয় সিরিয়াল একটি অন্যতম। যাই হউক আমরা সেদিকে না যাই।

২য়ত, প্রচারনা নেই। টেলিটক নামে যে একটি সিম কোম্পানি আছে, অনেকে সেটা জানেই না। বিশেষ করে গ্রামের লোকেরা। তবে ছাত্র-ছাত্রীরা জানে। কেন জানে বলার দরকার নাই।

৩য়ত, এটার জন্য আমাদের সরকারই ৯০% দায়ি। আমাদের দেশের সিমকে প্রাধান্য না দিয়ে অন্য সিমদের বেশী প্রাধান্য দেয়। কিন্তু অন্যদেশের দিকে তাকালে দেখবেন তাদের দেশীয় সিম কেই বেশী প্রাধান্য দিয়ে থাকে।

৪র্থ, ওদের সেবায় জনগণ সন্তুষ্ট না। নেটওয়ার্ক উন্নত না। যার কারণে সাধারন জনগণ টেলিটক ব্যবহার করছে না।

এতোসবের সমস্যা থাকার কারণে বলতে পারেন যে, তারপরেও কেন আমি টেলিটক ব্যবহার করতে বলছি। হে, তারপরেও আপনি টেলিটক ব্যবহার করতে পারেন। ৯০% যদি সরকারের দোষ হয় তাহলে বাকি ১০% আমাদের দোষ। আর এই ১০% দোষই যদি আমারা না করি তাহলে টেলিটক ও উন্নত হতে বেশী সময় লাগবে না। একটা উদারন দেই,মনে করেন একটি গ্রামের বইয়ের দোকানে সব ধরনেই বই নেই। কিছু কিছু আছে। এখন সেই গ্রামের ছেলে মেয়েরা তাদের কাঙ্কিত বইটি সে দোকানে পায় না। সে জন্য তারা চলে এসে গঞ্জ থেকে বই কিনে নেয়।কিন্তু তারা গঞ্জে না গিয়ে যদি সেই বই দোকানদারকে বলত যে আমাদের এই এই ধরনের বই দরকার। তাহলে সেই দোকানদার তার ব্যবসার খাতিরে অবশ্যই সেই বই গুলো তার দোকনে তুলে রাখত। কিন্তু তারা সেটি না করে অন্য দোকান বা গঞ্জ থেকে বই কিনে আনল। ঠিক তেমনি আমাদের টেলিটক ও। যাই হউক এটি একটি উদাহরণ মাত্র। বিষয়টি ঠিক এরকমই যে সেটি কিন্তু নয়।

সুক্ষ মস্তিষ্কে চিন্তা করুন। কেন আপনি দেশের সিম টেলিটক ইউজ করবেন না।? দামে কম। স্পীড ও বেশী। কোন প্রতরনা নেই। তাহলে কেন ব্যবহার করবেন না?

সবাইকে অনুরূদ করবো। যারা বর্তমানে গ্রামীণফোন ব্যবহার করছেন তারা একটি বারের জন্য হলে ও দেশের সিম টেলিটক ব্যবহার করে দেখেন। ছোট এমবির একটি প্যাকেজ এক্টিভ করে দেখুন। আশা করি ভালো লাগবে। আর ব্যবহার করার পর যদি আপনার মনে হয় যে না, দেশের সিম হিসেবে টেলিটকই ভালো, তাহলে এই বিজয়ের মাসে প্রতিজ্ঞা করবেন যেন আর অন্য কোন সিম ব্যবহার না করেন।

পোষ্টটা অনেক লম্বা হয়ে গেল তাই কল রেট নিয়ে বিস্তারিত কিছু লিখতে পারলাম না। যদি সময় পাই তাহলে অন্য কোন পোষ্টে কল রেট বিস্তারিত আলোচনা করবো। তবে এটা মনে রেখেন যে টেলিটক এর কল রেটও জিপির চেয়ে কম।

আজ পর্যন্তই। যদি পোষ্টটি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদের ও সর্তক করে দিবেন। ধন্যবাদ... hug

teletalk internet package: Click This Link

(collected)
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

হামাস বিজয় উৎসব শুরু করেছে, ইসরায়েল বলছে, "না"

লিখেছেন সোনাগাজী, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:০৮



গতকাল অবধি হামাস যুদ্ধবিরতী মেনে নেয়নি; আজ সকালে রাফাতে কয়েকটা বোমা পড়েছে ও মানুষ উত্তর পশ্চিম দিকে পালাচ্ছে। আজকে , জেরুসালেম সময় সন্ধ্যা ৮:০০টার দিকে হামাস ঘোষণা করেছে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

×