somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিজয় ব্যবহার কি খুব কঠিন ?

২৫ শে মার্চ, ২০১২ বিকাল ৫:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের বাংলা লিখতে গিয়ে প্রয়শই নানা বিধ সমস্যায় পতিত হতে হয়। ওয়েববেজ বাংলা লেখার সবচাইতে মজাদার সফটওয়ার হল অভ্র বলেই সবাই অভিমত ব্যক্ত করে থাকে। কিন্ত যেখানে বিজয় আছে সেখানে আমার মনে হয় বিজয়ই সহজ। বিজয়ের পেছনে একটু সময় ব্যয় করলেই খুব সহজে আয়ত্ব করা সম্ভব। যার জন্য চাই একটু পরিশ্রম, মানুষিক প্রস্তুতি আর একটি লেআউট প্রিন্ট। একটু চেষ্ট করে দেখুন দেখবেন বিজয়ে খুব সহজেই বাংলা লেখা যাচ্ছে।

কোন ভাষায় গ্রামার বা শিখন পদ্ধতি ছাড়া যেমন দ্রুত শেখা সম্ভব না তেমনি কিবোর্ডে টাইপ করার সঠিক পদ্ধতি জানা না থাকলেও সহজে টাইপ করা সম্ভব নয় সেটি বাংলায় হউক আর ইংরেজীতে হউক। যদি কারো উপকারে লাগে তা হলে নিজেকে ধন্যই মনে করতে হবে।

একটি কিবোর্ডের ছবি-



এখানে লক্ষ্যনীয় যে কি বোর্ডের F এবং J দুটি কী তে মার্ক করা থাকে কারণ এই কি দুটোতে দুহাতের শাহদত আঙ্গুল বসাতে হবে। তাহলে আপনার বা হাতের আঙ্গুল গুলি যথাক্রমে ASDF এবং ডান হাতের আঙ্গুল গুলি যথাক্রমে J K L ; স্পর্শ করে আছে। এবার G টাইপের জন্য আপনার বাম হাতের শাহতদ আঙ্গুল এবং J ব্যহারের জন্য ডান হাতের শাহদত আঙ্গুল ব্যবহার করবেন। এমনি ভাবে উপরের সারির QWERT নীচের সারীর Z X C V B ব্যবহারের জন্য যে আঙ্গুলের উপরে বা নিচে যে অক্ষর পরে সেটি ব্যবহার করবেন এবং ডান হাতের উপরের সারে YUIOP এবং নিচের সারির N M , . ? ব্যবহারের জন্য ডান হাতের আঙ্গুল গুলি ব্যবহার করবেন। লক্ষ্য রাখাবেন উপরের সারের T B ব্যবহারের জন্য বাম হাতের শাহদত আঙ্গুল এবং Y N ব্যবহারের জন্য ডান হাতের শাহদত আঙ্গুল ব্যবহার করবেন। স্পেস বার ব্যবহারের জন্য বৃদ্ধা আঙ্গুল ব্যবহার করুন।

তেমনি ভাবে বাম পাশের শিফট/কন্টোল ট্যাব/ অলটই ইত্যাদি ব্যবহারের জন্য বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল এবং ডানপারেশর গুলি ব্যবহারের জন্য ডান হাতের কনিষ্ঠা আঙ্গুল ব্যবহার করবেন। কোন অবস্থাতেই এক আঙ্গুল ব্যবহারের জন্য অন্যআঙ্গুলগুলি উঠাবেন না এবং যত সম্ভব না দেখে টাইপ করার চেষ্ঠা করবেন।

এটা মূলত কিবোর্ডে না দেখে টাইপ করার কৌশল। এখানে কেও যদি আশা করেন দু'দিনে সম্ভব তা হলে সেটি তার ভুল ধারনা। সকল কিছুর জন্যই চাই প্রয়োজনীয় সময়।

এবার আসুন বিজয় ব্যবহারে বাংলা টাইপ কিভাবে করা সম্ভব। নিচের কিবোর্ড লেআউট প্লানটি প্রিন্ট করে টেবিলের উপর রাখুন এবং উপরোক্ত কৌশলে হাত স্থাপন করুন। এবং প্রথমে খেয়াল করুন কোন আঙ্গুলের নিচে কোন অক্ষর গুলি আছে এবং শিফটে কোন অক্ষরগুলি আছে। শিফট গুলি মনে রাখা খুব শহজ। কারণ যে অক্ষরে ক আছে তার শিফটে খ আছে। এমনি ভাবে ত যেখানে তার শিফটে থ এবং ট যেখানে তার শিফটে থ আছে। ইচ্ছে করলে আপনি আপনার কমপিউটারের সমানে কিবোর্ড লেআউট প্লানটি সেটে রাখাতে পারেন। কিন্তু কোন অবস্থাতেই কি বোর্ডের দিকে তাকাবেন না। এভাবে মনে মনে ঘরে বসে প্রিন্টকৃত কৃবোর্ডে অথবা আপনার কমপিউটারের কিবোর্ডে না দেখে টাইপ করুন। তবে বাংলা টাইপ শেখার ক্ষেত্রে যে সকল কিবোর্ডে লেআউট দেয়া থাকে না সেটিই উত্তম।


এবার যুক্ত অক্ষরের পালা।
বিজয় কিবোর্ডে সবাচাইতে দ্রুত এবং সহজে মনে রাখা যায় যুক্ত অক্ষরগুলি । এখানে শুধু মনে রাখতে হবে কোন অক্ষরের সাথে কোন অক্ষুর যুক্ত হবে। বিজয় কীবোর্ডে জি লিঙ্ক হিসেবে কাজ করে। অনেক সময় আমরা বাংলা বানানের অজ্ঞতার কারনে বিজয়ে যুক্ত অক্ষরগুলি লিখতে পারি না। এর মধ্যে অন্যতম হচ্ছে কৃষ্ণ/জ্ঞান/ব্র্যাহ্মণ ইত্যাদি। ষ্ণ বানান হচ্ছে ষ g ণ জ্ঞ জ g ঞ এবং হ্ম হ g ম। এই ব্যাপারগুলি আমরা খেয়াল করতে পারিনা বা অনেক সময় ভুলে গিয়ে বাংলা টাইপে সমস্যা সৃষ্টি হয়।

কিছু শব্দ আছে যেমন =ই= টাইপ করতে হলে সরাসরি মনে রাখতে হবে যেমন g d টাইপ করলে ই এবং জি শিফট ডি টাইপ করে ঈ হবে। নিচে যুক্ত বর্নের তালিকা দেয়া হল আপনাদেরই সুবির্ধার্তে।

৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

×