somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কে হচ্ছেন নতুন রাষ্ট্রপতি ?

১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
কে হচ্ছেন নতুন রাষ্ট্রপতি ?


নির্বাচন কমিশন আগামী ২৯ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচনের তারিখ ঘোষণার পর চলতি রাজনৈতিক অস্থীরতার মধ্যেও আলোচনায় উঠে এসেছে, কে হচ্ছেন নতুন রাষ্ট্রপতি ?

বাংলাদেশের ২০ তম রাষ্ট্রপতি হওয়ার মিছিলে এ মুহূর্তে শোনা যাচ্ছে তিনটি নাম। এই তিনজন হলেন- বর্তমান অস্থায়ী রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ, বর্তমান সংসদের সরকার দলীয় উপনেতা সৈয়দ সাজেদা চৌধুরী এবং জাতীয় পার্টি চেয়ারম্যান হোসাইন মোহাম্মদ এরশাদ। এছাড়াও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ডেপুটি স্পিকার শওকত আলী, পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকারের নামও কয়েকটি সংবাদ মাধ্যমের খবরে উঠে আসে।

এদিকে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন ১০ এপ্রিল বুধবারঅস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎকে ঘিরে জোর জল্পনা-কল্পনা শুরু হয়েছে। বঙ্গভবন সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র বলছে, অস্থায়ী রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর কথোপকথন ও আচরণে আবদুল হামিদের দীর্ঘ মেয়াদের জন্য বঙ্গভবনে প্রবেশের ইঙ্গিত মিলেছে। বুধবার দুপুরে শেখ হাসিনার পর সন্ধ্যায় অস্থায়ী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দুই নেতা তোফায়েল আহমেদ ও সৈয়দ আশরাফুল ইসলামও।

রাষ্ট্রপ্রতি জিল্লুর রহমানের মৃত্যুর পর নতুন রাষ্ট্রপতি নিয়ে বিভিন্ন প্রচার মাধ্যমে বেশ কয়েকদিন জল্পনা-কল্পনা চলছিল।গত ৯ এপ্রিল মঙ্গলবার নির্বাচন কমিশনের দেওয়া তফসিল অনুযায়ী সংসদে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট হবে আগামী ২৯ এপ্রিল। আগ্রহী প্রার্থীরা ২১ এপ্রিল মনোনয়নপত্র জমা দিতে পারবেন। পরদিন মনোনয়নপত্র বাছাইয়ের পর ২৪ এপ্রিল পর্যন্ত তা প্রত্যাহার করা যাবে।

বুধবার দুপুরে সংসদ ভবনে স্পিকারের বাসভবনে আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গভবনের কয়েকটি সূত্র জানিয়েছে, এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কথা হয়। পরবর্তী স্পিকার হওয়ার মতো কে আছেন, সে বিষয়ে আবদুল হামিদের মতামত জানতে চান প্রধানমন্ত্রী।

২০ তম রাষ্ট্রপতি হওয়ার মিছিলে থাকা অপর প্রার্থী সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর সম্ভাবনা ক্রমশই ম্লান হয়ে যাচ্ছে। বাংলাদেশের বিগত এক দশকের রাজনৈতিক ট্রেন্ড হলো, সংসদ উপনেতাই হন রাষ্ট্রপতি। কিন্তু দলের মধ্যে সাজেদা চৌধুরীকে নিয়ে কিছু বিতর্ক থাকায় তিনি এ মুহূর্তে রাষ্ট্রপতি হওয়ার দৌড় থেকে খানিকটা পিছিয়ে পড়েছেন। বিশেষ করে শেখ হাসিনার বেয়াই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়র মোশাররফ হোসেনের রাজনৈতিক বিরোধের কারণেই সাজেদা চৌধুরীর রাষ্ট্রপতি হওয়ার ইচ্ছে পূরণ না হওয়ার সম্ভাবনা বেশি।

এছাড়াও জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ জীবনের শেষ ইচ্ছে অনুযায়ী আরেকবার রাষ্ট্রপতি হওয়ার জন্য লবিং শুরু করেছিলেন। একদিকে চলছে রাজনৈতিক অস্থীরতা আর অন্যদিকে সংসদ নির্বাচনের বেশি বাকি নেই, এ অবস্থায় এরশাদ দরকষাকষির মাধ্যমে বেশ আশাবাদী হয়ে উঠেছিলেন। দর কষাকষির অংশ হিসেবেই জাতীয় পার্টির নেতাদের হেফাজতে ইসলামীর মঞ্চে দেখা গেছে। কিন্তু এ মুহূর্তে এরশাদের মতো নীতিহীন ও অস্থীর চিন্তা-চেতনার ব্যক্তিকে রাষ্ট্রপতি হিসেবে দেখতে নারাজ আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নের্তৃবৃন্দ। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনেকেই তাদের অপছন্দের কথা জানিয়ে দিয়েছেন বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। কাজেই এরশাদের রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার পর পরই অস্থায়ী রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদের সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ ও দীর্ঘ বৈঠকের পরিপ্রেক্ষিতে বর্তমান অস্থায়ী রাষ্ট্রপতিকেই এ মুহূর্তে রাজনৈতিক বিশ্লেষকগণ এগিয়ে রেখেছেন। গত ২০ মার্চ সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান রাষ্ট্রপতি জিল্লুর রহমান। নতুন রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত স্পিকার আবদুল হামিদই অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। সবকিছ ঠিকঠাক থাকলে আব্দুল হামিদ-ই হবেন বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি।

সূত্র - প্রস্তুতি : (প্রতিমুহূর্ত.কম/ http://www.protimuhurto.com)

View this link
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×