somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভ্যালেন্টাইন স্পেশাল: সখী, ভালোবাসা কারে কয়

১৪ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

লক্ষ কোটি টাকা দামের প্রশ্ন, রবিবুড়ো প্রকাশ করে গেছেন ঠিকই, তবে শতাব্দী ধরে মানব-মানবীদের মনে লালিত এক প্রশ্ন!

কয়েকটি বাচ্চা, বয়েস হবে হয়তো চার থেকে আট, নিজেদের মতো করে বলছে ভালোবাসার সংজ্ঞা। আসুন দেখা যাক, মিষ্টি মিষ্টি ছোট্ট শিশুগুলো কি সুন্দর করে বুঝেছে 'সখি ভালবাসা কারে কয়'! পড়ে শুধু মনে হলো, "পোলাপাইন এত পাকনা হয় ক্যামনে?"।

এদের সবাইকে জিজ্ঞেস করা হয়েছিলো "ভালোবাসা বলতে কী বোঝ?" এ নিয়ে বাচ্চাদের এই প্রতিযোগিতাটায় লিও বুসকাগলিয়া নামক একব্যক্তি বিচারক হয়েছিলেন। ভালোবাসা নিয়ে বাচ্চাদের অসাধারণ সব চিন্তা তিনি জড়ো করে মেইল করেছিলেন বন্ধুদের। সেই মেইল ছড়াতে লাগলো এখানে ওখানে, একসময় আমার মেইলবক্সেও এলো। বাংলায় অনুবাদ করে দিলাম।


৮ বছর বয়েসের রেবেকা বলছে:
"দাদীর যখন হাড়ের অসুখ হলো, দাদী আর উবু হয়ে পায়ের নখগুলোতে নেইলপোলিশ লাগাতে পারতোনা। তাই দাদুভাই সবসময় দাদীর পায়ে নেলপোলিশ লাগিয়ে দিতো, এমনকি যখন দাদুভাইর হাতে ব্যাথা পেয়েছিলো তখনও! এটাই মনে হয় ভালোবাসা"
(কী মিষ্টি!!!)


৪ বছর বয়েসের বিলি বলছে:
"যখন তোমার ভালোবাসার মানুষ তোমার নাম ধরে ডাকবে, তখন সেটা অন্যরকম শোনাবে। তার মুখে নিজের নাম শুনলে প্রাণ জুড়িয়ে যাবে।"
(চিন্তা করা যায়? ৪ বছরের পিচ্চি!!)


৫ বছর বয়েসের কার্ল বলছে:
"যখন একটা মেয়ে গায়ে পারফিউম মাখে আর একটা ছেলে মুখে শেভিং কোলন মাখে, তারপর তারা একসাথে একে অন্যের ঘ্রান নিতে নিতে বের হয়ে যায়, তখন সেটা ভালোবাসা।"
(এইটা একটু পাকছে!! ... )


৬ বছর বয়েসের ক্রিসি বলছে:
"যখন কারোর সাথে খেতে গিয়ে তুমি তাকে তোমার অনেকগুলো ফ্রেঞ্চফ্রাই দিয়ে দাও, কিন্তু তার থেকে কিছু নাওনা, তখন সেটা ভালোবাসা।"
(এই পিচ্চি যাকে ভালোবাসবে সে কত সুখী হবে!!)


৪ বছর বয়েসের টেরী বলছে:
"ক্লান্ত হয়ে বাসায় ফিরেও কাউকে দেখে যখন হাসো, তখন সেটা ভালোবাসা।"
(এইটা একটা দার্শনিক হবে)


৭ বছর বয়েসের ড্যানি বলছে:
"আম্মু যখন আব্বুর জন্য কফি বানিয়ে নিজে আগে একচুমুক খেয়ে দেখে স্বাদটা ঠিক আছে কিনা, তখন ভালোবাসা হয়।"
(জবাব নাই!!)


৮ বছর বয়েসের এমিলি বলছে:
"ভালোবাসা হলো যখন শুধুই চুমু খেতে ইচ্ছে করে, এমনকি চুমু খেতে খেতে ক্লান্ত হয়ে গেলেও। আব্বু-আম্মু সবসময় এরকম করে, ওরা যখন চুমু খায়, কেমন দেখায়!!"
(এইটাতো দেখি আরও একহাত বাড়া!!)


৬ বছর বয়েসের নিক্কা বলছে:
"ভালোবাসাকে ঠিকভাবে বুঝতে হলে যাকে তুমি অপছন্দ করো, তাকে ভালোবাসার চেষ্টা দিয়ে শুরু করতে হবে।"
(বিশ বছর পরের মহিলা গান্ধী আমি দিব্যচোখে দেখতে পাচ্ছি। পৃথিবী নামক গ্রহটা নিক্কার মতো পিচ্চিতে ভরে যাক)


৭ বছর বয়েসের নোয়েল বলছে:
"যখন তুমি কাউকে বলো তার শার্টটা সুন্দর আর তারপর থেকে সে প্রতিদিন সেই একই শার্ট পরে, তখন সেটা ভালোবাসা।"
(গভীর!!!!!!!!!)


৬ বছর বয়েসের টমি বলছে:
"ভালোবাসা হলো একজোড়া বুড়ো-বুড়ির মতো যারা এতদিন ধরে একজন আরেকজনকে জানার পরও বন্ধু আছে।"
(আমি আমার ভাষা হারিয়ে ফেলেছি!)


৮ বছর বয়েসের সিন্ডি বলছে:
"আমার পিয়ানো বাজানোর অনুষ্ঠানের দিন স্টেজে ওঠার পর সামনে বসে থাকা সব দর্শকের দিকে তাকিয়েখুব ভয় পেয়ে গিয়েছিলাম। তখনই দেখলাম আব্বু আমার দিকে তাকিয়ে হাত নাড়ছে আর মিটিমিটি হাসছে, এবং শুধু আব্বুই সেটা করছে; আমার ভয় কেটে গেলো!"
(মেয়েটার বাবার হয়ত সারাজীবন আর একবারও শোনার দরকার নেই যে সে বলছে 'আব্বু তোমাকে ভালোবাসি')


৬ বছর বয়েসের ক্লেয়ার বলছে:
"আম্মুই আমাকে সবচেয়ে ভালোবাসে। কারণ শুধু আম্মুই আমাকে ঘুমুতে যাবার আগে চুমু দেয়।"
(এইটা এখনও পাকে নাই ;))


৪ বছর বয়েসী এন্ড্রু বলছে:
"পাশের বাসার বুড়ো দাদী যখন মারা গেলো, তখন একদিন দেখলাম দাদুটা খুব কাঁদছে। আমি গিয়ে তার কোলে বসলাম। পরে মা জিজ্ঞেস করেছিলো, "বুড়ো দাদুকে তুমি কি বলেছ?" আমি বললাম, "কিছু বলিনি, শুধু তার কোলে বসে তাকে কাঁদতে সাহায্য করেছি।"
(কি বলবো!!)


৫ বছর বয়েসের এলেইন বলছে:
"আম্মু যখন আব্বুর পাতে মুর্গীর সবচেয়ে ভালো পিসটা দেয়, তখন সেটাকে ভালোবাসা বলে।"
(রিয়ালিস্টিক!!!!)


৪ বছর বয়েসের ম্যারি এ্যান বলছে:
"সারাদিন একা ফেলে রাখার পরও, রাতে ফিরলে যখন তোমার কুকুরছানাটা তোমাকে আদর করে দেয়, সেটাই ভালোবাসা।"
(আরেক দার্শনিক!)


৪ বছর বয়েসের লরেন বলছে:
"বড় আপু আমাকে ভালোবাসে আমি জানি, কারণ সে আমাকে তার সব পুরোনো কাপড়গুলো দিয়ে দেয়, তারপর নিজের জন্য আবার তাকে কাপড় কিনতে হয়।"
(এটা আমার সবচেয়ে ভাল লাগছে)


৭ বছর বয়েসের ক্যারেন বলছে:
"যখন তুমি কাউকে ভালোবাসো, তখন তোমার প্রতিটি চোখের পলকের সাথে সাথে তোমার চোখ থেকে অনেকগুলো ছোটছোট তারা বের হয়ে আসে"
(এই পিচ্চি কবিতার বই বাইর করলে সেটা আমি কিনবো)


৮ বছর বয়েসের জেসিকা বলছে:
"তুমি যদি আসলেই নিশ্চিত না হও, তাহলে "ভালোবাসি" বলোনা; তবে যদি তুমি নিশ্চিত হও, তাহলে অনেক বেশী বেশী করে বলবে"
(বেশ অভিজ্ঞ দেখছি!!!)


/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/

এদের মধ্যে একজন বিজয়ী হয়েছিলো। আপনি বিচারক হলে কাকে বিজয়ী করবেন?
সর্বশেষ এডিট : ১৫ ই ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৫:৫৪
৫০টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

বৃদ্ধাশ্রম।

লিখেছেন নাহল তরকারি, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬



আগে ভিডিওটি দেখে নিন।

মনে করেন, এক দেশে এক মহিলা ছিলো। একটি সন্তান জন্ম দেবার পর তার স্বামী মারা যায়। পরে সেই মহিলা পরের বাসায় কাজ করে সন্তান কে... ...বাকিটুকু পড়ুন

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

×