somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

এম. এ. হায়দার
কল্পনাই সুন্দর; কল্পনা ইজ ওয়ান্ডারফুলnএকা থাকি, লিখি... লেখার মাঝে নিজেকে খুঁজি। শব্দের শহরে খালি পায়ে হেঁটে বেড়াই... দুনিয়াদারি ভাল লাগে না। ওয়ান্ডারফুল লাগে না। “কল্পনাই সুন্দর, বাস্তবের বেল নাই”- এইরকম একটা ভাব ধরার চেষ্টা করি। বই পড়া আর ল

The Most Technical Method Ever to get chance in IBA (আইবিএ-র HardCore কোয়েশ্চেন (Toast Biscuit) পানিতে ভিজিয়ে (Technique) নরম (Easy) করার সর্বোত্তম মেথড// Part 1:

১৪ ই মার্চ, ২০১৭ সকাল ১০:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



The Most Technical Method Ever to get chance in IBA (আইবিএ-র HardCore কোয়েশ্চেন (Toast Biscuit) পানিতে ভিজিয়ে (Technique) নরম (Easy) করার সর্বোত্তম মেথড// Part 1:

How to Crack IBA English (Basic):

এই যুগ ব্রান্ডিংয়ের যুগ। বাংলায় বলতে গেলে, মার্কা লাগানোর যুগ। আইবিএর চেয়ে বড় ব্রান্ড বাংলাদেশে ক্যারিয়ার মার্কেটে নেই।

আইবিএর কোয়েশ্চেন প্যাটার্ন:
ম্যাথ-৩০, ইংলিশ-৩০, অ্যানালাইটিক্যাল-২০, রাইটিং(ইলিশ):২০।

কোয়েশ্চেন প্যাটার্ন ভাল করে বোঝার জন্য আগের বছরের একটা কোয়েশ্চেন বুক নিয়ে নিন(গত বছরের আগের বছরেররটা দেখতে পারেন, প্র্যাকটিস করার জন্য এটাই বেস্ট।

তবে ভুলেও প্রস্তুতি না নিয়ে প্র্যাকটিস করতে যাবেন না। মাথা গুলিয়ে যাওয়ার চান্স আছে। একই প্রশ্ন পরে দেখবেন, যথাসময়ে প্র্যাকটিস করলে অনেক ইজি লাগবে।
কেউ যদি বলে আগে এক সেট প্রশ্ন দেখে দুর্বলতা বুঝে সে অনুযায়ী প্রিপারেশন নেওয়ার জন্য, তা কানে নিবেন না। সেটা করলে আপনার কনফিডেন্স কমে যাবে।। প্রথম পর্যায়ে কনফিডেন্স সবচেয়ে ইম্পর্ট্যান্ট।

এই লেখাটি পড়তে পড়তেও আপনার স্বপ্ন দেথতে থাকা উচিত। আস্তে আস্তে দেখবেন আপনার আত্মবিশ্বাস বাড়বে। আপনার ডিটারমিনেশন থাকলে আপনি দিন দিন উন্নতি করবেন। কেউ আপনাকে আটকাতে পারবে না।মনে রাখবেন যেখানে বাধা আ্ছে, তার ফাঁকফোঁকরও আছে। ক্যান্সার হ্যাস অ্যানসার, পল্যুশন হ্যাস সল্যুশন। আপনার দৃঢ় ইচ্ছা থাকলে আপনি সল্যুশনের সিস্টেম/মেথড জানতে পারবেন। সো, ভয়ের কোন কারণ নেই।

আজকে আমি এই আইবিএতে ভর্তি হওয়ার প্রিপারেশনের জন্য ইংলিশ পার্টটুকু নিয়ে আলোচনা করব।

*** ইংলিশ (এমসিকিউ ৩০ নম্বর): মূল চ্যালেঞ্জটা ভোকাবুলারি। প্রশ্নটা যেভাবেই করুক, ভোকাবুলারি ভাল না হলে বেশিরভাগ প্রশ্নেরই কোন কিনারা খুঁজে পাওয়া যায় না। তাই ভোকাবুলারি শিখতে হবে।

ইংরেজির জন্য আইবিএতে GRE প্রশ্ন ফলো করে। Antonym, analogy, sentence completion – এগুলো মোটামুটি GRE এর মত। এজন্য সবচেয়ে ভাল বই হচ্ছে – GRE Big Book. এটা আসলে GRE এর প্রশ্নব্যাংক, শুধু উত্তর দেয়া আছে, ডিটেইল সলিউশান কিন্তু এতে নেই। তাই যারা জানেন যে, Antonym, analogy, sentence completion –এগুলো কি ধরনের , তাঁরা GRE Big Book দেখতে পারেন।

আর যারা মাত্র শুরু করবেন, তাঁরা অন্য কোন GRE বই দেখলে কিভাবে আনালজি সলভ করে, Fill in the Blanks এ কি ধরনের লজিক দেয়, সেটা বুঝা যাবে। GRE বইগুলো ইংরেজিতে লিখা, যারা বাংলায় পড়তে চান বা শুরু করতে চান, তাঁরা সাইফুর’স বা মেনটরস এর গাইড তাদের জন্য মাস্ট।

** Antonym/synonym: এ নিয়ে বলার কিছু নেই। ভোকাবিউলারি জানতে হবে। তবে শুধু শব্দ জেনেই বসে থাকলে হবে না। বাক্যে শব্দের ব্যবহারও জানতে হবে। প্রতিটা শব্দের একটা অ্যাটাচড মিনিং থাকে।সেই মিনিংটা ভালভাবে বুঝতে হবে।

যেমন willful মানে ইচ্ছুক। Adamant বা obdurate মানে একগুঁয়ে বা জেদী, মানে এমন কেউ যাকে তার ইচ্ছা থেকে হাতি দিয়ে টেনেও নড়ানো যায় না। সোজা কথকয় “সেরম উলফুল”।
তো, এরকম একটা কোয়েশ্চেন হতে পারে – obdurate এর synonym কি হবে? ৫টা অপশন – willful, adamant, inflexible, immovable, desirous; এখানে inflexible, immovable এর অর্থ প্রায় একই, যাকে নড়ানো যায় না কিন্তু obdurate এর সাথে adamant শব্দটার অ্যাটাচমেন্ট সবচেয়ে বেশি।

** Sentence Completion: বড় একটা বাক্যে ১/২ টা গ্যাপ দেয়া থাকে। এই গ্যাপগুলো লজিক্যাল গ্যাপ – মানে বাক্যে শব্দ ব্যবহারের লজিক টেস্ট। একটা উদাহরণ দেই –

His ___was well known but recently he is demonstrating some _____ characteristics.
a). prudence … extravagant, (b). dormant…. regal, (c). decency…. ephemeral, d). circumspection… judicious

বাক্যটা দুবার পড়ুন, মাঝে একটা but আছে, এর মানে হল – ১ম গ্যাপ আর ২য় গ্যাপে দুটি বিপরীত অর্থের শব্দ হবে।

এখন আগে দেখুন কোন দুটা শব্দ বিপরীত। সেটি পেলে সেগুলোকে বসিয়ে বাক্যটা আবার পড়ুন। যদি অর্থ মিলে তাহলে এটাই উত্তর।এই কাজটা দ্রুত করতে হবে। এটার উত্তর (a)। এরকম কয়েক ধরনের লজিক টেস্ট করা হয় এই Sentence Completion –এ।
এই লজিকগুলো আগে দেখে নিয়ে প্রাকটিস করতে হবে। প্রাকটিস করার জন্য আগের প্রশ্ন আর GRE Big Book আছে। তাছাড়া s@ifur’s fill in the blanks & sentence completion বইটা থেকে প্র্যাকটিস করতে পারেন।
আইবিএর জন্য নরমাল প্রিপোজিশন-টাইপ কোয়েশ্চেন প্র্যাকটিস না করে উপরের উদাহরণের মত লজিক্যাল কোয়েশ্চেনগুলো সলভ করতে পারেন।

** Comprehension: একটা passage দিয়ে সেটা থেকে কয়েকটা প্রশ্ন করে। এজন্য আমি বলব – শুধু আগের প্রশ্নের comprehension গুলো দেখে নিন। GRE বইতে অনেক বড় বড় passage আছে, আইবিএতে অত বড় দেয় না।

** Analogy: দুই অংশের সম্পর্ক, যেমন – Tiger: Zoology:: Mars: A. astrology B. astronomy C. abstract noun D.material noun, প্রথম দুটার সম্পর্ক দেখে পরের দুটার সম্পর্ক বের করা। এই উদাহরণে Tiger নিয়ে স্টাডি হয় Zoology তে, একভাবে Mars নিয়ে স্টাডি হয় Astronomy তে।
এরকম বেশ কয়েক ধরনের সম্পর্ক হতে পারে। এই সম্পর্কগুলো আগে দেখে নিয়ে প্রাকটিস করতে হবে। প্রাকটিস করার জন্য আগের প্রশ্ন আর GRE Big Book. তাছাড়া আছেs@ifur’s analogy.

** Correction: এটা গ্রামার, GRE তে গ্রামার নেই। আছে TOEFL, GMAT এ। যারা TOEFL, GMAT এর গ্রামার দেখতে চান, সেটা খুব ভাল। তবে এই পার্ট এর জন্য s@ifur’s grammer বইয়ের কোন বিকল্প নেই।

*স্পেশাল টিপস্: নিজেকে নিজে মার্কস দিন। ধরুন, আপনি ইংলিশে তেমন ভাল না। কোনরকম পারেন, ১০০-তে ৫০ বা ৬০ কি তারো কম। এতে সাহস হারানোর কিছু নেই। নিয়মিত প্র্যাকটিস করুন। আর রাতে ঘুমাতে যাওয়ার আগে কতটা অগ্রগতি হল তা নিরপেক্ষভাবে বিচার করার চেষ্টা করুন। এর জন্য আপনি নিজস্ব নোটবুকে একটা চার্ট বানাতে পারেন।যেমন, ৭ ফেব্রুয়ারি ২০১৭ – Synonyms & Antonyms - ৪২, ওভারঅল (ইংলিশ)- ৬০; ৮ ফেব্রুয়ারি ২০১৭– পার্সেন্টেজ- ৫০, ওভারঅল(ইংলিশ)-৬২।

এভাবে স্ট্যাটিস্টিকস রাখলে আপনি অনেক উত্সাহ পাবেন। এটা আপনাকে সাইকোলজিক্যালি অনেক হেল্প করবে।এই থিওরি অন্যান্য পার্টের জন্যেও প্রযোজ্য।

শুভকামনা সবার জন্য।

#6MinCraetiveSchool #MissionIBA #How2CrackIBAEnglish
সর্বশেষ এডিট : ১৪ ই মার্চ, ২০১৭ সকাল ১০:১৭
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×