somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মাহবু১৫৪
জীবনে সহজেই কোন কিছু পাবার আশা করাটা বোকামী। অনেক ঘাত প্রতিঘাত পার হয়েই আসতে হয় কাংক্ষিত লক্ষে। এই পথ এত সোজা নয়। অনেক ভুল ভ্রান্তি আছে সেই পথ চলায়। হয়তো আরো অনেক কোথিন হবে সামনের পথ টুকু। তারপর ও হার মেনে নেয়ার পক্ষে আমি নই। জয়ী যে আমাকে হতেই হবে।

কানাডায় বিশ্ববিদ্যালয়/কলেজ নির্বাচন এবং আরো কিছু প্রয়োজনীয় পরামর্শ (নিজের অভিজ্ঞতার আলোকে)

০৪ ঠা মার্চ, ২০১২ রাত ১১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত পোস্টে স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডা আসার জন্য দরকারি কিছু টিপস দিয়েছিলাম।

স্টুডেন্ট ভিসা নিয়ে যারা কানাডা আসতে চান তাদের জন্য কিছু টিপস

অনেক ব্লগার আমাকে মেইল করে কিংবা ব্লগে এই বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছেন। তাই এইবার সবার কথা চিন্তা করে আরো কিছু টিপস দিচ্ছি।

১। আগে ঠিক করুন আপনি কি করতে যেতে যাচ্ছেন কানাডা। মাষ্টার্স নাকি ডিপ্লোমা? কয় বছরের কোর্স করতে যেতে চান। এখানে বলে রাখা ভাল যে ডিপ্লোমা কিংবা সার্টিফিকেট প্রোগ্রামের জন্য বাংলাদেশ থেকে ভিসা সাধারণত দেয়া হয় না। মূলত এগুলো লং প্রোগ্রাম নয় বলেই হয়তো এমন। তবে আপনি যদি মাষ্টার্স প্রোগ্রামের জন্য আসেন তাহলে ২ বছরের জন্য আসলেই ভাল। সাধারণত কানাডায় মাষ্টার্স ২ বছর মেয়াদী। আর তাই ভেবে চিন্তে ডিসিশন নিন।

২। এইবার আসি বিশ্ববিদ্যালয় / কলেজ নির্বাচন প্রসঙ্গে। এখানে আপনাকে অবশ্যই প্রভিন্স এবং শহর দুটোকেই প্রাধান্য দিতে হবে। তবে ১ টা কথা মাথায় রাখবেন যে হয়ত আপনি কোন প্রভিন্সেই আপনার মনের মত শতভাগ কিছু পাবেন না। হয়ত দেখা যাবে আপনি যেই সাবজেক্টে পড়তে যেতে চান সেই সাবজেক্টে পড়ার খরচ অনেক বেশি। কিংবা যেই প্রভিন্স এ যেতে চান সেখানে আপনার যাওয়ার ইচ্ছে নেই। তাই বলে হতাশ হবেন না। এসব নিয়ে চিন্তা না করাই ভাল।

http://uwaterloo.ca/canu/

এই ওয়েব সাইটিটি আমার অনেক কাজে দিয়েছিল। এখান থেকে কানাডার যত প্রভিন্স আর শহর আছে সব গুলোর লিস্ট পাবেন সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয় / কলেজ এর নাম আছে। একটা একটা করে দেখতে পারবেন।

৩। এই লিংকে আপনি পাবেন কানাডার সেরা বিশ্ববিদ্যালয় / কলেজ এর নাম।
http://www.4icu.org/ca/

৪। এইবার আসি বিশ্ববিদ্যালয় / কলেজ নির্বাচন এর পর কি করবেন সেই প্রসঙ্গে। যেই বিশ্ববিদ্যালয় / কলেজ নির্বাচন আপনি করেছেন সেই বিশ্ববিদ্যালয় / কলেজ এর ওয়েব সাইটটি ভাল করে ঘাটুন। তারা কি কি চাচ্ছে আর আপনার কি কি আছে সব মিলিয়ে দেখুন। যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে তাদের সরাসরি ফোন করুন নয়তো মেইল করে জিজ্ঞেস করুন।

৫। এখানে বলে রাখা ভাল কানাডার বেশিরভাগ বিশ্ববিদ্যালয় / কলেজ এখন IELTS , GMAT ২ টাই চাচ্ছে। আর এতে মিনিমাম স্কোর 6.50 চাচ্ছে তারা। কলেজ গুলোতেও এর ব্যতিক্রম নয়। জিম্যাটে ভাল স্কোর থাকা বাধ্যতামূলক। এর এসবে ভাল স্কোর থাকলে আপনি স্কলারশিপের জন্য আবেদন ও করতে পারেন।

৬। তবে আপনার ভাগ্য যদি ভাল হয় তাহলে আপনি IELTS , GMAT না করেও এ থেকে অব্যাহতি পেতে পারেন। আর তাই এই সুবিধা আপনি পাবেন কি না তার জন্য আপনাকে অবশ্যই বিশ্ববিদ্যালয় / কলেজ এর ওয়েব সাইট আদ্যপান্ত ঘাটাঘাটি করতে হবে। এটা নির্ভর করবে আপনি বাংলাদেশের কোন প্রতিষ্ঠান থেকে পড়াশোনা শেষ করেছেন তার উপর।

৭। ধরে নিলাম আপনার বিশ্ববিদ্যালয় নির্বাচন শেষ হয়েছে। এইবার আপনি এর পরের ধাপে। আপনি যেই প্রোগ্রাম নির্বাচন করেছেন সেই প্রোগ্রামের অ্যাডভাইজার / ডিনকে মেইল করুন। উনাদের জানান আপনার পড়ার আগ্রহের কথা। আমার নিজের অভিজ্ঞতার আলোক বলতে পারি তারা আপনার একটা মেইল পেয়েই যে উত্তর দিয়ে দিবে এমনটি ভাবা বোকামী। আপনি তাই তাদের একটা মেইল দেয়ার পর ২/৩ দিন অপেক্ষা করে আবার মেইল পাঠান। দেখা যাবে যে আপনি ২০ টা মেইল দিলে তারা আপনাকে ১ / ২ টা মেইলের উত্তর দিবে। তাদের কাছে মেইল করে আপনি উক্ত প্রোগ্রামের আদ্যপান্ত জেনে নিন। তারা আপনাকে তাদের সাধ্যমত চেষ্টা করে যাবেন।

৮। এইবারের ধাপ হচ্ছে অ্যাপ্লিকেশন প্রসেসিং। আপনার ইচ্ছে সামার (মে – আগস্ট) সেশন ধরার। আর আপনি যদি ডিসেম্বর / জানুয়ারিতে সব কাগজপত্র জমা দেন তাহলে ধরে নিন আপনি সামার সেশন ধরতে পারবেন না। নিজের অভিজ্ঞতার আলোকে বলতে পারি আমিও সব প্রসেস করে জমা দিতে দিতে ডিসেম্বরের প্রায় পুরো সময়টা চলে গিয়েছিল। যদিও আমি আস্তে আস্তে করে পাঠাচ্ছিলাম তাদের। হাতে সব কাগজপত্র আসতে আমার দেরি হচ্ছিল। এর ফলে আমি সামার সেশন ধরতে পারি নি। তারা আমাকে অফার লেটার পাঠিয়েছিল ৩ মাস পর।
যাই হোক, কমপক্ষে ৬/৭ মাস আপনার হাতে রেখে তারপর সব কাগজপত্র পাঠান। মনে রাখবেন বাংলাদেশ থেকে ভিসা পেতে আপনার প্রায় ২ মাস সময় লাগবে। আর তাই অফার লেটার আপনার হাতে আসার ১ সপ্তাহের মধ্যেই ভিসার কাগজপত্র জমা দেয়াটা ভাল।

৯। এইবার আসি ভিসার পাওয়ার জন্য আপনি কোথায় যাবেন।
http://www.vfs-canada.com.bd/wheretoapply.aspx

এই ওয়েব সাইটে আপনি যাবতীয় তথ্য পাবেন। প্রয়োজনে তাদের ফোন করে কিংবা অফিসে যেয়ে বিস্তারিত জেনে আসুন। তারা আপনাকে লেটেস্ট তথ্য দিয়ে সহায়তা করবেন।

১০। কানাডাতে যদি আপনার কোন আত্মীয় বা ভাই / বোন কেউ থাকে তাহলে তাদেরকে আপনি স্পন্সর হিসেবে দেখাবেন না। এতে করে কানাডার ভিসা পাওয়া আপনার জন্য কঠিন হয়ে যেতে পারে (নিজের অভিজ্ঞতার আলোকে)।

১১। যিনি আপনাকে স্পন্সর করবেন উনার চাকরি / ব্যবসা সঙ্গক্রান্ত যাবতীয় তথ্য, জমি জমার হিসেব, ব্যাংক ব্যা্লেন্স, ব্যাংক স্টেটমেন্ট এসগুলো আপনার ভিসা প্রসেস করতে লাগবে। আপনার প্রোগ্রাম যদি ২ বছরের জন্য হয় তাহলে ১ বছরের ব্যাংক হিসেব দেখাতে হবে।
এ সম্পর্ক এ আরো যদি কিছু জানতে চান তাহলে উপরে উল্লেখিত ওয়েব সাইট থেকে তাদের ফোন করে বা নিজে যেয়ে তাদের সাথে কথা বলে আসতে পারেন।

১২। আমাকে অনেকই প্রশ্ন করেছেন কতদিন পর্যন্ত ব্যাংকে টাকা রাখতে হয়? আমার অভিজ্ঞতার আলোকে বলতে পারি আমি ভিসা না পাওয়া অবধি রেখেছিলাম। কারণ ভিসা অফিস / এম্বেসি থেকে ইনকোয়ারি (মাঝে মাঝে) করা হয় সত্যি আপনার সেভিংস অ্যাকাউন্টে টাকা আছে কি না জানার জন্য। আর তাই উক্ত ব্যাংক ম্যানেজারকে আগে থেকেই বলে রাখবেন আপনার বিষয়টি।

আজ আর নয়। হাত আর চলছে না!

আশা করি আপনারা এই পোস্ট পড়ে কিছুটা হলেও লাভবান হবেন।

বিঃদ্রঃ কানাডার সরকার প্রতিনিয়ত তাদের নিয়ম কানুন বদল করছে। আর তাই শুধু এই লেখার উপর ডিপেন্ড না করে লেটেস্ট তথ্যের জন্য তাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করার অনুরোধ রইলো। তাদের ওয়েব সাইট -
http://www.cic.gc.ca/
৪৫টি মন্তব্য ৪৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×