somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর যেখানেই চাঁদ দেখা যাক; মাস গণনা কি একসাথে শুরু হবে?

২৩ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভূগোল যারা বুঝেন বা দেশ বিদেশের খবর রাখেন তারা জানেন যে, চাঁদ প্রথম দিন দেখা যায় পশ্চিমা রাষ্ট্রে। দ্বিতীয় দিন মধ্য পৃথিবীতে এবং তৃতীয় অর্থাৎ, শেষের দিন উপমহাদেশসহ পূর্ব-রাষ্ট্রগুলোতে। প্রতি বছর এমনই দেখে আসছি। আচ্ছা, রাসুলুল্লাহর জমানায় মাসের হিসাব কি পশ্চিমা দেশে চাঁদ দেখার ওপর ভিত্তি করে শুরু করা হত না আরবের আকাশে চাঁদ দেখে শুরু করত? অবশ্যয়ই আরবের চাঁদ দেখে শুরু করত। অথচ আগের দিনই পশ্চিমে চাঁদ দেখা গেছে! তাহলে প্রথমে যেখানেই চাঁদ দেখা যাক পুরো পৃথিবীতে একসাথে রোজা রাখা বা ঈদ পালন করা হবে কথাটা কতটুকু যুক্তিযুক্ত? নাকি ইসলাম তখন ছিল এক রকম আর এখন যেহেতু তথ্যপ্রযুক্তির যুগ ইসলাম হয়েছে আরেক রকম? তাহলে রাসুলুল্লাহর মৃত্যুর আগে ইসলাম পরিপূর্ণ হয় নি? ১৪০০ বছর পরে এসে প্রযুক্তির কাঁধে ভর দিয়ে ইসলাম পূর্ণতা পেয়েছে? (নাউজুবিল্লা)

যদি প্রশ্ন করা হয়, তখন মাসের হিসাব কীভাবে রাখা হত? উত্তরে বলে, দেশ হিসাবে রাখা হত। যেহেতু এক দেশের খবর আরেক দেশে দ্রুত পৌঁছানো সম্ভব ছিল না। তৎকালীন ওলামাদের ফতোয়া এমন ছিল, দ্রুতগামী একটি ঘোড়া একদিনে যতটুকু দৌড়াতে পারে ততটুকু জায়গার মানুষ চাঁদের হিসাব একসাথে শুরু করবে। আর বর্তমান তথাকথিত নেট-মুফতিরা ফতোয়া দেয়, এখন যেহেতু মুহূর্তের মধ্যেই পুরো বিশ্বে খবর পৌঁছানো সম্ভব তাই যেকোনো এক জায়গায় চাঁদ দেখা গেলেই বিশ্বের সবাই একসাথে মাসের হিসাব শুরু করবে! এখানেও আগের কথাই বলবো, ইসলাম কি তবে এতোদিন অপূর্ণ ছিল? তাহলে আর কী কী অপূর্ণতা রয়েছে, যা আজ থেকে হাজার বছর পর পূর্ণতা লাভ করবে? (নাউজুবিল্লা)

শবে কদর কবে? অর্থাৎ, কুর'আন কবে নাজিল হয়েছে? কেউ যদি বলে, আমেরিকায় আজ থেকে চাঁদের শেষ দশক শুরু হল, কাল শুরু হবে আরবে এবং পরশু শুরু হবে পূর্ব-রাষ্ট্রগুলোতে। তাহলে শবে কদর কবে? নাকি (প্রথমে একসাথে) কুর'আন তিনবার নাজিল হয়েছে? দেখুন, প্রশ্নে কত মারপ্যাঁচ! আরে ভাই, কুর'আন নাজিল হয়েছে তৎকালে আরবের চাঁদের হিসাবে শেষ দশকের বেজোড় রাতে, জাস্ট সিম্পল।

শবে কদর নিয়ে যারা প্রশ্ন তুলছেন, আচ্ছা, আল্লাহ তায়ালা প্রতি শেষ রাতে প্রথম আকাশে নেমে আসেন। বান্দাহর চাওয়া পুরা করেন। এদিকে পৃথিবী চলমান এবং পৃথিবীর কোথাও না কোথাও শেষ রাত আছেই। অর্থাৎ, শেষ রাত পৃথিবীর সাথে সব সময় লেগেই আছে। তাহলে আল্লাহ কি পৃথিবীতে প্রথম যে দেশে শেষ রাত হল তখন নামেন না সব দেশের শেষ রাতেই নামেন? এই প্রশ্নটি কি অবান্তর নয়? একই কথা "কেয়ামত কবে হবে? কোন দেশের মহররমের দশ তারিখ শুক্রবারে কেয়ামত হবে; প্রশ্নেও বলব।

আসলে এ বিষয়গুলো হচ্ছে "মুশতাবাহাত" বা অস্পষ্ট যার সঠিক উত্তর কেবল আল্লাহ তায়ালাই ভালো জানেন। যারা জ্ঞানী তারা এগুলোর উপর ঈমান আনে এবং যারা গোয়ার তারা গোয়ার্তমি করে। আলে ইমরান, আয়াত ৬

আমরা শুধু রাসুলুল্লাহ ও সাহাবাদের অনুসরণ করবো। তাঁরা পুরো পৃথিবীর হিসাব করতেন না, চাঁদ দেখে রোজা রাখতেন, চাঁদের হিসাবে ই'তেকাফ এ বসতেন ও শবে কদর খুঁজতেন এবং চাঁদ দেখেই ঈদ পালন করতেন।

আল্লাহ তায়ালা সর্বজ্ঞ এবং তাঁর নিকটই আমরা ফিরে যাব।
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×