somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাত্র দুটি প্রশ্নই আপনাকে বুঝিয়ে দেবে কোন কোন এমএলএম/ডিরেক্ট সেলিং কোম্পানি অবৈধ!!!

০৫ ই জুন, ২০১১ রাত ১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :






ডিরেক্ট সেলিং ব্যবসাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সিদ্ধান্ত নিতে হয় সেটি হল কোম্পানি বাছাই করা। এক্সপার্টরা বলে থাকেন যে, ডিরেক্ট সেলস ব্যবসায়ে অধিকাংশ মানুষই ভাল পারফরমেন্স দেখানোর যোগ্যতা রাখে, কিন্তু সঠিক কোম্পানি বাছাই না করার কারণে তাদের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়। কারণ, একটি মানুষ সঠিকভাবে তার কাজ করে গেলেও যেটা নিয়ে সে কাজ করছে তার মধ্যেই যদি গলদ থাকে তবে কখনই সে কাজের আউটপুট আসবেনা। কোন বিক্রেতা যদি টুথ পাউডারের নামে ছাই/বালি বিক্রয় করার চেষ্টা করে তবে সে যত ভাল বিক্রেতাই হোক না কেন, একটা সময় সমস্যার সম্মুখীন হবেই। সুতরাং, সঠিক কোম্পানি বাছাই করার ওপরে ডিরেক্ট সেলস ব্যবসায়ে সফল হবার একটা বড় পার্সেন্টেজ ন্যস্ত থাকে।


রেন্ডি গেইজ একজন বিশ্বখ্যাত ডিরেক্ট সেলার এবং মোটিভেশনাল স্পিকার। তার বই এবং অডিও প্রোগ্রামগুলো প্রচুর মানুষের জীবন পাল্টে দিতে অবদান রেখেছে। বিশেষ করে তার 'প্রোসপারিটি' সিরিজের বইগুলো প্রচন্ড জনপ্রিয়।












রেন্ডি ডিরেক্ট সেলসের ওপরে একটি বই লিখেছে। এ বইটি যারা ডিরেক্ট সেলার হিসেবে কাজ করতে ইচ্ছুক তাদের জন্য একটি আদর্শ গাইডলাইন। উনি ডিরেক্ট সেলসের আদ্যোপান্ত লিখেছেন এই বইতে। শুধু তাই নয়, ব্যবসার তথ্য উল্লেখের পাশাপাশি কিভাবে একজন সফল ডিরেক্ট সেলার হওয়া যায় সে বিষয়েও প্রচুর গাইডলাইন এবং নির্দেশিকা দেওয়া আছে। বইটির সব তথ্যই বাস্তবধর্মী যা রেন্ডি তার দীর্ঘ সময়ের ডিরেক্ট সেলসের ক্যারিয়ারের অভিজ্ঞতা থেকে লিখেছে।








বইটির অনেকগুলো অধ্যায় রয়েছে। তার মধ্যে চতুর্থ অধ্যায় "choosing the right company for you". অধ্যায়টি অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে ঠাসা। এই অধ্যায় থেকে আমি কিছু অংশ বাংলা অনুবাদ করলাম। যারা ডিরেক্ট সেলস এর বিষয়ে ভাবছেন তাদের জন্য বেশ হেল্পফুল হবে বলেই আমার বিশ্বাস।


----------------------------------------------------------------------------------
বিশ্বাস করুন আর নাই করুন, আপনি কোন কোম্পানিতে ডিরেক্ট সেলার হিসেবে কাজ করবেন সেটা আপনার ডিরেক্ট সেলস ক্যারিয়ারের একটি অতি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। কিন্তু দু:খের বিষয় হচ্ছে মানুষ একটি নতুন রেফ্রিজারেটর কিনতে যে সময় ব্যয় করে, ডিরেক্ট সেলস কোম্পানি নির্বাচন করতে তার চেয়েও কম সময় ব্যয় করে!!! মূলত তারা নিজেরা কোম্পানি বাছাই করেনা, বরঞ্চ কোম্পানিকে সুযোগ দেয় তাদেরকে বাছাইয়ের জন্য। অন্য ভাষায় বলা যায়, তারা প্রথেমই যে কোম্পানি সম্পর্কে তথ্য পায় এবং যে কোম্পানির প্রেজেন্টেশন দেখে, সে কোম্পানিতেই কাজ শুরু করে দিতে চায়।

কিছু কিছু ক্ষেত্রে এটা কোন বিষয় নয়। কোন মানুষেরই নিজে থেকে গিয়ে দশ-বিশটি কোম্পানির প্রেজেন্টেশন দেখার প্রয়োজন নেই। কিন্তু তবুও কোম্পানি বাছাইয়ের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবার পূর্বে প্রতিটি মানুষের কিছু অবশ্য কর্তব্য রয়েছে যা কখনই এড়ানো চলবেনা।

কোম্পানি বাছাইয়ের কাজটা সহজ করার জন্য আমি আপনাদেরকে দুটো প্রশ্ন দিচ্ছি। এই দুটো প্রশ্ন আপনাকে প্রারম্ভিকভাবে একটা কোম্পানির যথার্থতা সম্পর্কে ধারণা দেবে। এবং একটা কথা অবশ্যই মনে রাখবেন যে, এই দুটো প্রশ্নের উত্তরই আপনাকে হ্যাঁ-বোধক ভাবে পেতে হবে। অর্থাৎ যে কোম্পানি বাছাইয়ের চিন্তা করছেন সে কোম্পানির ক্ষেত্রে এই দুটো প্রশ্নের জবাবেই 'হ্যাঁ' উত্তর আসতে হবে। যদি কোন একটির উত্তর হ্যাঁ-বোধক এবং অপরটির উত্তর না-বোধক হয় তবে দয়া করে সেই কোম্পানির নামটি আপনার তালিকা থেকে কেটে দিন।

প্রশ্ন নম্বর ১ : যদি আপনি এই কোম্পানির সাথে ব্যবসায়িক ভাবে যুক্ত না হতেন তথা ডিস্ট্রিবিউটর না হতেন তবে কি আপনি কোম্পানির পণ্যটি কেনার জন্য খুব স্বাভাবিকভাবেই যথেষ্ট উৎসাহ বোধ করতেন?


দয়া করে প্রশ্নটির উত্তর দেবার সময় নিজের সাথে সৎ হোন। আমি আবারও অনুরোধ করছি, দয়া করে নিজের সাথে সৎ হোন। যদি এই প্রশ্নের উত্তর 'না' হয়, তবে অযথা সময় নষ্ট না করে অন্য কোন কোম্পানি খুঁজুন। আপনি যে কোম্পানিতে কাজ করবেন, সে কোম্পানির পণ্য যদি আপনি নিজেই ব্যবহার করতে নিজে থেকে উদ্বুদ্ধ না হন/আগ্রহ প্রকাশ না করেন তবে সে কোম্পানিতে ডিরেক্ট সেলার হিসেবে সফল হবার আশা খুবই ক্ষীণ, প্রায় নেই বললেই চলে। ডিরেক্ট সেলিং কোম্পানির পণ্যগুলোর বিক্রয় সম্পূর্ণভাবেই ব্যক্তিগত ব্যবহার এবং ব্যবহারের পর পণ্যের উপকারিতার ব্যক্তিগত স্বীকারোক্তির ওপর নির্ভর করে। তাই প্রশ্নটির উত্তর দেবার সময় ব্যবসা সংক্রান্ত বিষয়টি সম্পূর্ণরুপে মাথা থেকে ঝেড়ে ফেলুন। আপনি যে ব্র্যান্ডের সাবান বা শ্যাম্পু বর্তমানে বাসায় ব্যবহার করছেন তারা নিশ্চয় আপনাকে পণ্য ক্রয়ের সাথে ব্যবসার সুযোগ অফার করেনা। আর তারা ব্যবসার সুযোগ অফার না করলেও আপনি তাদের পণ্য কিনতে অনাগ্রহ প্রকাশ করেননা কারণ পণ্যের গুণগত মান এবং পণ্যের উপকারেই আপনার সন্তুষ্টি। ঠিক এইভাবে আপনি ডিরেক্ট সেলিং কোম্পানির পণ্যটির কথা ভাবুন যেখানে ব্যবসার কোন স্থান নেই। মূলত ডিরেক্ট সেলিং কোম্পানির পণ্য এবং নন-ডিরেক্ট সেলিং কোম্পানির পণ্য এর মধ্যে প্রধান ফারাক একটাই, পণ্যের ডিস্ট্রিবিউশন চ্যানেল। সুতরাং আপনার বাথরুমে কেনা শ্যাম্পু বা সাবান আপনি কোন একটি রিটেইল স্টোর/দোকান থেকে কিনেছেন যেখানে এই সাবান বা শ্যাম্পু যদি ডিরেক্ট সেলিং কোম্পানির পণ্য হত তবে সেটা আপনাকে তাদের ডিস্ট্রিবিউটরের কাছ থেকে কিনতে হত। আপনি নিজে ডিরেক্ট সেলার হিসেবে যখন কোন কোম্পানির পণ্য আপনার কোন কাস্টোমারের নিকট বিক্রয় করতে চাইবেন তখন তারা সাধারণত আপনাকে দুটো প্রশ্ন করবেঃ

ক. আপনি কি নিজে এই পণ্যগুলো নিয়মিত ব্যবহার করেন?
খ. এই পণ্যগুলো কি সত্যিই কাজের এবং উপকারী?


যদি আপনি আপনার কাস্টোমারের এই দুটো প্রশ্নের উত্তরে হ্যাঁ-বোধক জবাব না দিতে পারেন তবে তারা কখনই আপনার প্রস্তাবিত পণ্য ক্রয় করতে চাইবেনা।

(দয়া করে এই চিন্তাটা মাথা থেকে ঝেড়ে ফেলুন যে কাস্টোমারের প্রশ্নের উত্তরে আপনি নিজের বিবেক বিসর্জন দিয়ে মিথ্যে বলবেন কেবলমাত্র পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে। এই জন্যই আমি প্রথমেই সততার কথা বলে নিয়েছি। যদি আপনি অসততা অবলম্বন করেন তবে হয়ত কিছু পণ্য বিক্রয় করতে সফল হবেন কিন্তু কখনই দীর্ঘমেয়াদী এবং সফল ব্যবসা গড়ে তুলতে পারবেননা। সুতরাং দয়া করে এক্ষেত্রে সততা অবলম্বন করুন, অযথা লাভের আশায় নিজের বিবেক বিসর্জন দেবেননা। এটা আপনাকে ডিরেক্ট সেলস কেন, কোন ব্যবসাতেই বেশি দূর নিয়ে যেতে পারবেনা।)



আমার জানামতে, অধিকাংশ কোম্পানির ক্ষেত্রেই এই প্রশ্নটির উত্তরে আপনি সততার সাথে 'হ্যাঁ' বলতে পারবেননা। তবু যদি এমন কোন কোম্পানি পেয়ে থাকেন যেটার ক্ষেত্রে হ্যাঁ-বোধক উত্তর পাচ্ছেন তবে দ্বিতীয় প্রশ্নটি করুন। প্রশ্নটি হচ্ছেঃ

প্রশ্ন নম্বর ২ : যে দামে পণ্যটি আপনার নিকট বিক্রয় করতে চাওয়া হচ্ছে, আপনি কি সেই দামে পণ্যটি ক্রয় করতে কোন রকম জোরাজোরি বা প্রেসার ছাড়া খুব স্বাভাবিকভাবেই নিজের ভেতর থেকে ইচ্ছা প্রকাশ করবেন?



যদি আপনি নিজেই আলোচনাধীন পণ্যটির জন্য প্রস্তাবিত মূল্য পরিশোধ করতে অনাগ্রহ প্রকাশ করেন তবে এটা আশা করা বৃথা যে আপনার পরিচিতজনেরা আগ্রহ প্রকাশ করবে এবং সেই দামেই পণ্যটি ক্রয় করবে। দয়া করে এ কথাটা ভুলে যান যে সকল মানুষই কেবলমাত্র পণ্যটি বিক্রয় করে বোনাস চেক পাওয়ার আশায় প্রস্তাবিত দামে পণ্যটি ক্রয় করবে। এটা ডিরেক্ট সেলস ইন্ডাস্ট্রিতে হাজারবার প্রমাণিত হয়েছে যে, মানুষ কেবলমাত্র বোনাস চেক পাওয়ার আশায় কখনই একটি পণ্য অতিরিক্ত দাম দিয়ে কিনবেনা।

আপনার ডিরেক্ট সেলস ব্যবসার মূল সাফল্য নির্ভর করবে আপনি কি পরিমাণ পণ্য সর্বশেষ স্তরের ভোক্তা তথা পণ্যের প্রকৃত কনজ্যুমারের কাছে বিক্রয় করতে পারছেন। প্রকৃত কনজ্যুমার হচ্ছে তারাই যারা আপনার সাথে ডিরেক্ট সেলস ব্যবসার বিষয়ে কোন আগ্রহ প্রকাশ করেনা বা ভবিষ্যতেও করবেনা কিন্তু আপনার বিক্রয়কৃত পণ্য ব্যবহার করবে এবং বেশ খুশিমনেই আপনার নিকট পুনরায় ক্রয় করার জন্য ফিরে আসবে যেহেতু তারা পণ্য থেকে তাদের আকাঙ্খিত উপকার পেয়েছে। সুতরাং আপনার ব্যবসার পার্টনার এবং আপনার পণ্যের প্রকৃত কনজ্যুমার পুরোপুরি দুটো আলাদা সত্ত্বা। আর ডিরেক্ট সেলসের মূল সাফল্যের রহস্যই হচ্ছে যত বেশি সম্ভব প্রকৃত কনজ্যুমার তৈরি করা কারণ তারাই আপনার পণ্যের জন্য ব্যবসা না করেও প্রতিনিয়ত পয়সা খরচ করবে। যারা কেবলমাত্র বোনাস চেক পাবার আশায় পণ্য ক্রয় করে তারা প্রত্যেকেই তাদের ঘর বা গ্যারেজে পণ্য ষ্টক বা মজুদ করে। তারা কখনই পণ্যের প্রকৃত কনজ্যুমার নয় কেননা তারা পণ্য ব্যবহারের চেয়ে সেটা বিক্রয় করে বোনাস চেক অর্জনের ব্যাপারে বেশি আগ্রহী।

এ ব্যাপারে মাত্রাতিরিক্ত সতর্ক থাকুন। পণ্য মজুদকারীর চেয়ে পণ্য ব্যবহারকারী এবং পুনরায় কিনতে আগ্রহী এমন মানুষেরই আপনার প্রয়োজন বেশি। আপনি যে পণ্যটি বিক্রয় করতে চাচ্ছেন সেটা মানুষ অবশ্যই নিজে থেকে ব্যবহার করতে চাইতে হবে এবং আপনি যে দামে বিক্রয় করতে চাইছেন সে দামে কিনতে খুব স্বাভাবিকভাবেই আগ্রহী হতে হবে। যদি এর অন্যথা হয় তবে আপনি অযথাই সময় নষ্ট করবেন আলোচনাধীন কোম্পানিতে ডিরেক্ট সেলার হিসেবে কাজ করে। দয়া করে অন্য কোন কোম্পানি খুঁজুন, এটা আপনার জন্য উপযুক্ত কোম্পানি নয়। এবং এ ধরনের কোম্পানি পিরামিড স্কিম হবার সম্ভাবনাই বেশি কেননা এসব কোম্পানিতে মানুষ পণ্য ক্রয় করবে কেবল ডিস্ট্রিবিউটর হবার আশায় এবং এরাই প্রকৃত কনজ্যুমার (যারা কেবলমাত্র পণ্য ব্যবহার করবে এবং বারবার কিনতে চাইবে, কিন্তু ব্যবসা করতে চাইবেনা) তৈরির চেয়ে অন্য ডিস্ট্রিবিউটর তৈরির জন্য ব্যবসার সুযোগ বিক্রয় করতে চাইবে। সেক্ষেত্রে কোম্পানির পণ্যের মূল ক্রেতা হবে কেবল এর ডিস্ট্রিবিউটররা, এর বাইরে পণ্যের মার্কেট তৈরী হবেনা কারণ কেউই পণ্যটি ব্যবহার করা বা দ্বিতীয়বার কেনার জন্য আগ্রহী হবেনা। এ ধরনের কোম্পানির যত নাম-ডাক/যশ/প্রতিষ্ঠা থাকুক না কেন, এটা পুরোটাই পিরামিড স্কিম।


কখনই হুজুগের পাল্লায় পড়ে পথভ্রষ্ট হবেননা। কখনই চিন্তা করবেননা যে আপনি যে পণ্যটির মার্কেট তৈরি করতে চাইছেন তার দাম অতিরিক্ত হলেও আপনার কাস্টোমাররা কিনবে। এরকম হাজারটা পণ্য পৃথিবীতে রয়েছে যেগুলোর মার্কেট ডিমান্ড তৈরির জন্য আরও অসংখ্য ডিরেক্ট সেলিং/ট্রেডিশনাল কোম্পানি বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছে। সুতরাং, এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন। ডিরেক্ট সেলিং আপাতদৃষ্টিতে সহজ মনে হলেও এটা করতে সময় এবং ধৈর্য্য প্রয়োজন। কিন্তু তাই বলে মাত্রাতিরিক্ত মূল্যের পণ্যের মার্কেট ডিমান্ড তৈরির জন্য সময় এবং ধৈর্য্যের পরীক্ষা দিতে যাবেননা। তার চেয়ে অন্য কিছুতে সময় ব্যয় করুন।

----------------------------------------------------------------------------------

এবার পাঠকদের উদ্দেশ্যে আমার প্রশ্নঃ বাংলাদেশে এমন কোন কোম্পানি আছে যেটার ক্ষেত্রে আপনি (পূর্ণ সততা এবং বিবেক অবলম্বন করে) এই দুটো প্রশ্নের উত্তরেই হ্যাঁ-বোধক জবাব পাবেন? ডেস্টিনির নাইজেলা বা ইলিংকসের ম্যাগনেটিক ব্রেসলেটের ক্ষেত্রে এই দুটো প্রশ্নের উত্তর কি আসে? আশা করি ফাঁকিটা বুঝতে পারছেন। ডেস্টিনি এবং ইলিংকস এখন বাংলাদেশের সর্বোচ্চ স্থান দখলকারী পিরামিড স্কিম।

সর্বশেষ এডিট : ১৯ শে জুন, ২০১১ রাত ২:২৭
১৭টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×