somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানব ইতিহাসে সবথেকে বেশী দামে বিক্রী হওয়া বই গুলি দেখেছেন বা পড়েছেন কি?? :D :D

০৩ রা ফেব্রুয়ারি, ২০১২ রাত ১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :









The Codex Leicester – Leonardo da Vinci. $30.8M (1994)




লিওনার্দো দি ভিঞ্চির The Codex Leicester হল সবথেকে বেশী দামে বিক্রিত পুস্তক।এটা আসলে বই বা পুস্তক বললে হয়ত ভুলও হতে পারে,এটা ছিল ভিঞ্চির ডায়রি টাইপ লেখার খাতা।ভিঞ্চি ১৫০৬ থেকে ১৫১০ পর্যন্ত ৭২ পৃষ্ঠার এই খাতায় লিপিবদ্ধ করেন তার নানা চিন্তা-ভাবনা ও বিভিন্ন বৈজ্ঞানিক বিষয় বিশেষ করে পানি,পাথর এবং ফসিল সম্পর্কে নানা তথ্য।The Codex Leicester আগে পরিচিত ছিল Codex Hammer নামে, এটা মুলত আলোচনায় আসে ১৯৮০ থেকে ১৯৯৪ সালে যখন এটা ছিল art collector Armand Hammer এর কাছে।১৯৯৪ সালে বিল গেটস এটি কিনে নেন ৩০.৮০ মিলিয়ন ডলারে Armand Hammer এর কাছ থেকে, তখন গেটস এটার নাম দেন The Codex Leicester ,আর এটি হয়ে যায় সবথেকে বেশী দামে বিক্রি হওয়া বই।


The Gospels of Henry the Lion – $12.4M (1983)




The Gospels of Henry the Lion হল Henry the Lion, Duke of Saxony এর ২৬৬ পাতার ৪টি Gospels বা যীশুর বাণীর সমষ্টি।ধারণা করা হয় ১১৭৫ থেকে ১১৮৮ সালের মধ্যে এটা লেখা হয়।লন্ডনে The Gospels of Henry the Lion বিক্রি হয় ১৯৮৩ সালে ৮.১৪ মিলিয়ন ডলারে।

The Birds of America – $8.8M (2000)



প্রকৃতিবিদ ও পেইন্টার John James Audubon ১৮২৭ থেকে ১৮৩৮ সাল পর্যন্ত আমেরিকার সব পাখিদের নিয়ে একটি সিরিজ রচনা করেন,যেখানে সব পাখিদের হাতে আঁকা ছবি ও পরিচিতি ছিল।আর পুরা সিরিজের প্রথম প্রকাশনার একটি কপি ২০১০ সালের ডিসেম্বরে লন্ডনে বিক্রি হয় ৭.৩২ মিলিয়ন ডলারে।

The Canterbury Tales - $7M (1998)




১৪ শতকের শেষের দিকে Geoffrey Chaucer রচনা করেন The Canterbury Tales,এখানে মুলত Southwark থেকে Canterbury Cathedral পর্যন্ত যাত্রা করা একদল pilgrims বা তীর্থযাত্রীদের বয়ান করা গল্পগুলির সমষ্টি লিপিবদ্ধ করা হয়।১৫ শতকের প্রথম প্রকাশের একটি কপি লন্ডনে ১৯৯৮ সালে লন্ডনে বিক্রি হয় ৭ মিলিয়ন ডলারে।

The Gutenberg Bible – $5.4M (1987)



The Gutenberg Bible যা the Mazarin Bible নামেও পরিচিত,এটা পরিচিত মুলত Gutenberg Revolution এবং প্রথম দিককার মেশিনে ছাপা হওয়া বইয়ের চিহ্ন হিসেবে।তাছাড়া ১৪৫০ সালে Johannes Gutenberg এর প্রকাশ করা বাইবেলটির সুখ্যাতি রয়েছে aesthetic and artistic কোয়ালিটির কারনে।এর একটি কপি বিক্রি হয় ৫.৪ মিলিয়ন ডলারে।

The Northumberland Bestiary – $5.4M (1987)




বাস্তব ও কল্পনার ১১২ টি পশুর রঙ্গিন ছবি ও বর্ণনার ১৪৮ পাতার তের শতকের এই বইটি বিক্রি হয় ১৯৯০ সালে একটি নিলামে ৫.৪ মিলিয়ন ডলারে তবে ক্রেতার নাম গোপন রাখা হয়।

First Folio: Comedies, Histories and Tragedies – $5.5M (2006)




১৬২৩ সালে প্রকাশিত হয় William Shakespeare এর First Folio: Comedies, Histories and Tragedies,যেখানে Shakespeare এর অধিকাংশ নাটকের সমন্বয় রয়েছে।আর এটির প্রকাশক ছিলেন John Heming এবং Henry Kondelom,বইটির তখন পুরা নাম ছিল "Mr. William Shakespeare's comedy, chronicles and tragedies"
২০০৬ সালে একটি নিলামে ১৬২৩ সালে প্রকাশিত এই বইটির একটি কপি বিক্রি হয় ৫.৫ মিলিয়ন ডলারে।

Traité des Arbres Fruitiers - $4.5M (2006)




ফ্রান্সের বিখ্যাত উদ্ভিদ বিজ্ঞানী এবং একাডেমী অব সাইন্সের সদস্য Henri Louis Duhamel du Monceau বিভিন্ন ধরণের ফলের গাছ নিয়ে তার ত্রিশ বছরের লব্ধ অভিজ্ঞতাকে বই আকারে প্রকাশ করেন ১৮ শতকের মাঝামাঝি সময়ে।বইটিতে সেই সময়ের বিখ্যাত চিত্রকরদের আঁকা ছবি ও তার বর্ণনায় বইটি হয়ে ওঠে খুব বিখ্যাত।২০০৬ সালে বইটির প্রথম প্রকাশিত হওয়া এক কপি বিক্রি হয় ৪.৫ মিলিয়ন ডলারে।


৩৪টি মন্তব্য ৩৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×