somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঈসা (আ.) শেষ যুগে সিরিয়ার কোন নির্দিষ্ট স্থানে নাযিল হবেন?

১৪ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জনৈক কাদিয়ানী কাল্ট-এর হাস্যকর কিছু কন্টেন্ট ও আমার পালটা কিছু প্রশ্ন,

▪️মাহদী অনেক কিন্তু ‘ইমাম আল মাহদী’ একজনই।
#আমার প্রশ্ন, এখন সেই ইমাম মাহদীটা যদি মির্যা কাদিয়ানী হয় তাহলে সহীহ ও মারফূ সূত্রে বর্ণিত মাহদী সংক্রান্ত হাদীসগুলো দিয়ে মির্যাকে ইমাম মাহদী প্রমাণ করতে পারেন না কেন?

▪️দুইজন ফেরেস্তার দুই ডানায় ঈসা (আ.) তাঁর দুই বাহু রেখে দামেস্কে নাযিল হবেন অর্থাৎ উনার সাথে স্বর্গীয় সাহায্য থাকবে।
#আমার প্রশ্ন, এইরকম (অপ)ব্যাখ্যা কোনো একজন বরেণ্য হাদীস বিশারদ আর যুগ ইমাম থেকেও কিজন্য প্রমাণ করতে পারেন না? যাইহোক, তাহলে দামেস্ক-এর কী রূপক ব্যাখ্যা দেবেন? যেহেতু ঈসা (আ.) নাযিল হবেন দামেস্কের (সিরিয়ায়) শ্বেত মিনারার সন্নিকটে। শ্বেত মিনারার-ও বা কী ব্যাখ্যা দেবেন? নাকি হাদীসটির অন্য সবকিছু রূপক, শুধুই শ্বেত মিনারাটাই বাস্তব? এগুলা যে সম্পূর্ণ ফাজলামি ব্যাখ্যা তা বুঝার আর কী বাকি!

উল্লেখ্য, হযরত কাতাদাহ (রা.) বর্ণনা করেছেন, الشام أرض المحشر و المنشر و بها يجتمع الناس رأسا واحدا و بها ينزل عيسى ابن مريم و بها يهلك الله المسيح الدجال অর্থাৎ শাম পুনরুত্থিত ও একত্রিত হবার ভূমি। মানুষ সেখানে (কেয়ামত দিবসে) সারিবদ্ধ হয়ে একত্রিত হবে এবং সেই ভূমিতেই ঈসা ইবনে মরিয়ম নাযিল হবেন এবং সেখানেই আল্লাহতালা (তাঁর মাধ্যমে) মসীহ দাজ্জালকে ধ্বংস করবেন। (তারিখে দামেস্ক, ইমাম ইবনে আসাকির খ-১/ পৃ-১৭০)।

বলে রাখা জরুরি, মুসলিম শরীফের হাদীসে شرقى دمشق দ্বারা দামেস্কের পূর্বপ্রান্তে বলে দামেস্ক ভিন্ন অন্য কোনো ভূখণ্ড উদ্দেশ্য নয়, বরং দামেস্কেরই প্রাচীনতম ভৌগোলিক পরিসীমার অন্তর্গত একই ভূমির পূর্বপ্রান্তে শ্বেত মিনারার সন্নিকটে ঈসা (আ.) অবতীর্ণ হবেন বলে বুঝানো হয়েছে, যা তারিখে দামেস্কের উল্লিখিত বর্ণনা (و بها ينزل عيسى ابن مريم) দ্বারাও পরিষ্কার ইংগিতবিশিষ্ট। সুতরাং কাদিয়ানীদের ব্যাখ্যামতে 'দামেস্কের পূর্বপ্রান্তে মানে দামেস্কের পূর্ব দিকের হিন্দুস্তান রাষ্ট্র উদ্দেশ্য নেয়া'- ইসলামী শিক্ষায় সুস্পষ্ট তাহরিফ বৈ কিছুই না।

প্রসঙ্গত, সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত উমাইয়া মসজিদ বা দামেস্ক গ্র্যান্ড মসজিদ বিশ্বের বৃহত্তম মসজিদগুলোর মধ্যে অন্যতম। উমাইয়া খলীফা ওয়ালিদ বিন আবদুল মালিকের শাসনামলে ৭০৫ খ্রিস্টাব্দে মসজিদটির নির্মাণকাজ শুরু করা হয়। দীর্ঘ নয় বছরের পরিশ্রম শেষে ৭১৪ খ্রিস্টাব্দে মসজিদটির নির্মাণকাজ সমাপ্ত হয়। ইসলামী বিশেষজ্ঞগণ মনে করেন যে, সহীহ মুসলিমসহ অন্যান্য হাদিসগ্রন্থের বর্ণনা অনুযায়ী কেয়ামতের আগে এখান থেকেই নবী হযরত ঈসা (আ.) পৃথিবীতে ফিরে আসবেন। মসজিদটির দক্ষিন-পূর্ব, দক্ষিন-পশ্চিম কোণ এবং উত্তর দিকে মোট তিনটি মিনার রয়েছে। এরমধ্যে বাম দিকের মিনারটি منارة المسيح বা ‘যিশু মিনার’ (minarat of jesus) নামেও পরিচিত।

▪️আগমনকারী ইমাম মাহদী (আ.) দাদীর দিক থেকে ফাতেমা (রাঃ) বংশেরও।
#আমার প্রশ্ন, মির্যা কাদিয়ানী তাহলে তার আরেক রচনায় নিজেকে ফাতেমি হওয়া কিজন্য অস্বীকার করল? দেখুন, রূহানী খাযায়েন ২১/৩৫৬। আর আপনাদের 'আহমদ চরিত' বইতে তার বংশ মোগল বরলাস (তৈমুর লং-এর বংশধর) উল্লেখ আছে। (আরও দেখুন, হায়াতে তাইয়েবাহ পৃষ্ঠা নং ২)। এখন কোনটা সঠিক?

▪️মরিয়ম সিদ্দীকা ছিলেন, মরিয়ম থেকে নবীর জন্ম হয়েছে সেইভাবে মির্যা গোলাম আহমদ আ. দুই বছর সিদ্দিক থাকার পর নবী হয়েছেন।
#আমার প্রশ্ন, মির্যা কাদিয়ানী 'রূপক ঈসা' দাবী করেছেন। এমনকি রূপকভাবে প্রেগন্যান্ট হওয়ার দাবীদারও তিনি। এখন তার আরেক ভাষ্যমতে, আগামীতে আরও দশহাজারের চেয়েও অধিক মসীহ্ দুনিয়ায় আগমন করলে, তখন তারাও কি সবাই প্রেগন্যান্ট হবেন? (দেখুন, রূহানী খাযায়েন খণ্ড ৩ পৃষ্ঠা ২৫১)। খোদার সাথে কাশফি হালতে তাদেরও কি ইন্টারকোর্স হবে? (নাউযুবিল্লাহ); তারাও কি উম্মতিনবী হবেন? কবি বরাবরের মত এখানেও নিরব!

লিখক, প্রিন্সিপাল নূরুন্নবী
সর্বশেষ এডিট : ১৪ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×