somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অস্ত্র রিভিউ :: Fabrique Nationale FN SCAR (MK16/MK17)

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


অস্ত্র রিভিউ :: Fabrique Nationale FN SCAR (MK16/MK17)
তথ্য সংগ্রহ ও সংরক্ষণে :: মাশুক খান

SCAR বেলজিয়ামে বিখ্যাত Fabrique Nationale কম্পানী তৈরী করে। আগের কোন রাইফেলের উপর নির্ভর করে নয়, সম্পূর্ন নতুন ভাবে এই অস্ত্র ডিজাইন করা হয়। সাধারণ স্কেচ করে থেকে পরিপূর্ণ রূপ। ইসএস স্পেশাল অপারেশন কমান্ড (US SOCOM) এই রাইফেল ইস্যু করে। একই সাথে বিভিন্ন ক্যালিবার ব্যবহারের সুবিধা পাবার জন্য ইস এস স্পেশাল ফোর্স নতুন অস্ত্র দাবি করে যা FN SCAR একমাত্র পূরন করতে সক্ষম হয়। 5.56x45mm NATO, 7.62x51mm NATO, .260 Remington, 5.56x36mm, 7.62x39mm, .300 Blackout ক্যালিবার এই অস্ত্রে ব্যবহার করা যায়। একই রাইফেলে এত ধরনের ক্যালিবার বিষ্ময়কর ! এর জন্য অল্টারনেটিভ ব্যারেল ব্যবহারের প্রয়োজন হয়। SCAR এর দুইটা ভার্সন দেখা যায় যার একটা MK16 (SCAR-L) যেটাতে 5.56x45mm NATO ক্যালিবারের ত্রিশ রাউন্ডের ম্যাগাজিন ব্যবহার করা হয়। MK-16 বা SCAR-L (Light) মূলত এসল্ট রাইফেল। অন্যদিকে অপর ভার্সন MK-17 (SCAR-H) কে ব্যাটল রাইফেল বলা হয়। SCAR-H (heavy) বিশ রাউন্ডের 7.62x51mm ক্যালিবারের রাউন্ড ব্যবহার করা হয়। আরো ভার্সনের মধ্যে হচ্ছে MK-20 যা একটি স্নাইপার সাপোর্ট রাইফেল (SSR)। এছাড়া রয়েছে পার্সোনাল ডিফেন্স ওয়েপন (PDW) যেটা MK-16 এর উপর বেস করে তৈরী।

SCAR-L ও SCAR-H এর ৯০% জিনিস এক। SCAR এর স্পেশালিটি হচ্ছে একে দ্রুত মডিফাই করার সুবিধা। যুদ্ধক্ষেত্রে কয়েক মিনিটের ব্যবধানে একে খুব দ্রুত মোডিফাই করা যায়। এই রাইফেলে তিন ধরনের ব্যারেল [ Standard (S), Close Quarter Combat (CQC) এবং Long Barrel (LB) ] ব্যবহার করা যায় যুদ্ধা অবস্থায় পরিবর্তন যোগ্য। যা রাইফেলের ওজন, দৈর্ঘ্য, ভিন্ন ক্যালিবার ব্যবহার, মাজল ভেলোসিটি, ফায়ারিং রেঞ্জ পরিবর্তনে সহায়তা করে। তাছাড়া অল্টারনেট ব্যারেলের মাধ্যমে শত্রুর বুলেট ব্যবহার করার সুবিধা উপভোগ করা যায়, যেটা যুদ্ধক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এসব সুবিধা SCAR কে জনপ্রিয় করে তুলেছে যে কারনে বর্তমানে ২০ এর অধিক দেশে এই রাইফেল ব্যবহার করা হয়। আর স্পেশাল ফোর্স, এলিট ফোর্সের ব্যবহার তো আছেই।

টেকনিক্যাল স্পেসিফিকেসন ::
Fabrique Nationale FN SCAR (MK16/MK17) ::
Modular Automatic Rifle.
উৎপাদনকারী দেশ :: আমেরিকা
উৎপাদন সাল :: 2004
সার্বিক দৈর্ঘ্য (with stock) :: SCAR-L = CQC 31 ইঞ্চি (787 মি.মি), S 35 ইঞ্চি (889 মি.মি), LB 39 ইঞ্চি ( 990 মি.মি)। SCAR-H = CQC 35 ইঞ্চি ( 889 মি.মি), S 38 ইঞ্চি ( 965 মি.মি), LB 42 ইঞ্চি ( 1067 মি.মি)। SSR 43 ইঞ্চি ( 1080 মি.মি)। PDW 24.9 ইঞ্চি ( 632 মি.মি)
সার্বিক দৈর্ঘ্য (without stock) :: SCAR-L = CQC 21 ইঞ্চি (533 মি.মি), S 25 ইঞ্চি (635 মি.মি), LB 29 ইঞ্চি ( 736 মি.মি)। SCAR-H = CQC 25 ইঞ্চি ( 635 মি.মি), S 28 ইঞ্চি ( 711 মি.মি), LB 32 ইঞ্চি ( 813 মি.মি)। SSR 40.5 ইঞ্চি ( 1029 মি.মি)। PDW 20.5 ইঞ্চি ( 521 মি.মি)
ব্যারেলের দৈর্ঘ্য :: SCAR-L = CQC ১০ ইঞ্চি ( ২৫৪ মি.মি), Standard ১৪ ইঞ্চি ( ৩৫৫ মি.মি), LB ১৮ ইঞ্চি ( ৪৫৭ মি.মি), SCAR-H = CQC ১৩ ইঞ্চি ( ৩৩০ মি.মি), Standard ১৬ ইঞ্চি ( ৪০০ মি.মি), LB ২০ ইঞ্চি ( ৫০০ মি.মি)। SSR ২০ ইঞ্চি (৫০৮ মি.মি)। PDW ৬.৭৫ ইঞ্চি (১৭১.৪৫ মি.মি)
খালি অবস্থায় ওজন :: SCAR-H = Standard ৩.৫৮ কিলোগ্রাম ( ৭.৮৯ পাউন্ড), CQC ৩.৪৯ কিলোগ্রাম ( ৭.৭ পাউন্ড), LB ৩.৭২কিলোগ্রাম ( ৮.২ পাউন্ড)। SCAR-L = Standard ৩.২৯ কিলোগ্রাম ( ৭.৩ পাউন্ড), CQC ৩.০৪ কিলোগ্রাম ( ৬.৭ পাউন্ড), LB কিলোগ্রাম ৩.৪৯ ( ৭.৭ পাউন্ড)। SSR ৪.৮৫ কিলোগ্রাম ( ১০.৭ পাউন্ড)। PDW ২.৫ কিলোগ্রাম (৫.৫ পাউন্ড)।
লোডড অবস্থায় ওজন :: আপনি কি ধরনের ক্যালিবার ও কত রাউন্ডের ম্যাগাজিন ব্যবহার করবেন তার উপর নির্ভরশীল।
ক্যালিবার :: 5.56x45mm NATO, 7.62x51mm NATO, .260 Remington, 5.56x36mm, 7.62x39mm, .300 Blackout।
এ্যাকশন :: গ্যাস ওপারেটেড; রোটেটিং বোল্ট।
ম্যাগাজিন ক্যাপাসিটি :: MK-16 ৩০ রাউন্ড। MK-17 ও SSR ২০ রাউন্ড।
রেট অফ ফায়ার :: 625 রাউন্ড।
ইফেক্টটিভ রেঞ্জ :: SCAR-L : CQC 300 মিটার, S 500 মিটার, LB 600 মিটার। SCAR-H : CQC 300 মিটার, S 600 মিটার, LB 800 মিটার।
মূল্য :: 3200 ডলার। ভার্সন অনুযায়ী দাম পরিবর্তন হয়।

ছবিটি FN SCAR MK-16 MK-17 ভার্সন।
সর্বশেষ এডিট : ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:১৪
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×