somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মাসউদুর রহমান রাজন
আমি মাসউদুর রহমান, আব্বা আম্মা ডাকেন রাজন নামে। একটা বিশ্ববিদ্যালয়ে পারফর্মিং আর্টস-এর শিক্ষক। ফিল্মমেকিং, অভিনয়, পাবলিক স্পিকিং, প্যান্টোমাইম- এইসব বিষয় পড়াই। এর আগে স্কুলে মাস্টারি করতাম। শিক্ষকতা আমার খুব ভালোবাসার কাজ।

ঘুমাইতে যাওনের আগে

১৭ ই জুন, ২০২১ রাত ১:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গত কয়দিন ব্লগরে খুব মিস করছি। হুট কইরা ব্যস্ততা বিপুল পরিমাণে বাইড়া যাওনের কারণে খুব ইচ্ছা থাকা সত্ত্বেও ব্লগে উঁকিও মারতে পারি নাই। তয় এই কয়দিন অনেক কিছুই ঘইটা গ্যাছে। বারবার মনে করছি এইটা নিয়া লেখা উচিৎ কিন্তু সময় হইয়া উঠে নাই। এই ধরেন ক্রিকেট মাঠে সাকিবের কাণ্ডখান। ক্রিকেট বিষয়ক বিশেষঅজ্ঞ, প্রাক্তন খেলুয়ার, সাংবাদিক সবাই কইতাছে আম্পায়ারের উল্টাপাল্টা কুকাম নিয়া প্রতিবাদ হওয়া উচিৎ, কিন্তু সাকিব যা করছে এক্কেরে ঠিক করে নাই। ইহা একটি অখেলুয়ার সুলভ আচরণ হইছে। তাহারা সকলে অবাক। নাম্বার ওয়ান সাকিব খান (ক্রিকেটে)-এর পক্ষ থেকে এই আচরণ দেখে তারা বিস্মিত, বিচলিত...ব্লা...ব্লা...ব্লা...

আমি কিন্তু এক্কেরে একশ ভাগ সাকিবের পক্ষে। সাবাস বেটা। এইটাই করার দরকার ছিল। ভেরি গুড। এটার কারণটা পরে কইতাছি। আগে দেখি সাকিব কী করছে। প্রথমত: সাকিব আম্পায়ারের সিদ্ধান্তে একমত না হইয়া স্ট্যাম্পে লাথি মারছে। সাবাস। দ্বিতীয়ত, বৃষ্টির কারণে খেলা বন্ধ করার সিদ্ধান্তেও সে দ্বিমত পোষণ কইরা আবারো স্ট্যাম্প ভাঙছে। এবার শুধু স্ট্যাম্প ভেঙেই সে বসে থাকে নাই, সে আরেকটা কাজ করছে যা মিডিয়াওয়ালারা খেয়াল করলেও শরমের কারণে কিছু কইতে পারে নাই। একটা স্ট্যাম্প মাটির থিকা তুইলা আম্পায়ারের দুই পায়ের ফাঁকে জায়গামতো ঠেকা দিয়া আইছে। সুপার্ব! ক্লেভার! সবাই পারলে ভিডিওটা দেইখেন। মজা পাইবেন। আমিও পাইছি।
তিন নাম্বার কাম সাকিব যেইটা করছে, সেইটা হইলো মাঠ থেকে বাইর হইয়া গতিদানবরে আঙুল দেখাইছে। মনে রাখবেন, গতিদানব কিন্তু নিছক আবাহনির কোচ না, গতিদানব হইতাছে বিসিবির দানব। বাপের বেটা, বুকের পাটা আছে!

পাকিস্তানের শাসনের মধ্যে থেকে, সেই আইন মেনে পাকিস্তানের নাগরিকসুলভ আচরণ বজায় রাইখা প্রতিবাদ করলে আজকের বাংলাদেশ আর দেখতে হইতো না। এই জন্য আসলে বাঙালিদেরকে তৎকালীন পাকিস্তানী আইন অনুযায়ী অনাগরিকসুলভ হইতে হইছে। একটা ভুল সিস্টেমের মধ্যে থাইকা, সেই সিস্টেম যথাযথভাবে মেনে কারো পক্ষে সিস্টেম পরিবর্তন সম্ভব না। সিস্টেমের পরিবর্তন করতে হইলে সিস্টেমটা ভাঙতেই হয়। এখন আপনি যদি কন যে, এইটা অ-সিস্টেমসুলভ হইছে, তো হইছে। সাকিব আসলে সে কাজটাই করছে- সিস্টেমের বাইরে গেছে।


প্রতিবাদ কেমনে করতে হয় তা আমাদের সাকিবের কাছ থেকেই শিখতে হবে। সমস্যা হইলো, পরীমনির মতো সাকিবের পাশেও তার সতীর্থ কেউ নাই। আহা! আবার পরীমনির কথা চলে আসলো। তার চলচিত্রের মানুষগুলাই তার পাশে নাই। সমস্যা হইলো জায়েদ খানের মতো একটা বলদ যেখানে সমগ্র চলচ্চিত্রশিল্পীদের প্রতিনিধিত্ব করে, তাদের থেকে এর চাইতে ভাল কিছু আশা করা যায় না।


পরীমনি আর সাকিবের মতো আরেকজন একলা মানুষ আছে- নিখোঁজ (গুম এখনো বলা যাচ্ছে না) হয়ে যাওয়া মাওলানা আবু ত্বাহা মোহাম্মদ আদনানের স্ত্রী। ব্যক্তিগতভাবে আমি মোল্লা পছন্দ করি না। তাদের থেকে দূরে দূরে থাকি। তবে আমার কোন স্বজন এভাবে নিখোঁজ হইলে আমি সহ্য করতে পারতাম না। তারাও আমার মতোই মানুষ।

মানুষের মানুষ হইতে আরো কত দেরী!
সর্বশেষ এডিট : ১৭ ই জুন, ২০২১ রাত ১:৫৯
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

গ্রামের রঙিন চাঁদ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১২


গ্রামের ছায়া মায়া আদর সোহাগ
এক কুয়া জল বির্সজন দিয়ে আবার
ফিরলাম ইট পাথর শহরে কিন্তু দূরত্বের
চাঁদটা সঙ্গেই রইল- যত স্মৃতি অমলিন;
সোনালি সূর্যের সাথে শুধু কথাকোপন
গ্রাম আর শহরের ধূলি... ...বাকিটুকু পড়ুন

পাহাড়পুর বৌদ্ধবিহার।

লিখেছেন নাহল তরকারি, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৭



পাহাড়পুর বৌদ্ধ বিহারের ধ্বংসাবশেষঃ
পালবংশের দ্বিতীয় রাজা শ্রী ধর্মপালদেব অষ্টম শতকের শেষের দিকে বা নবম শতকে এই বিহার তৈরি করছিলেন।১৮৭৯ সালে স্যার কানিংহাম এই বিশাল কীর্তি আবিষ্কার করেন।... ...বাকিটুকু পড়ুন

পরবাসী ঈদ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৩

আমার বাচ্চারা সকাল থেকেই আনন্দে আত্মহারা। আজ "ঈদ!" ঈদের আনন্দের চাইতে বড় আনন্দ হচ্ছে ওদেরকে স্কুলে যেতে হচ্ছে না। সপ্তাহের মাঝে ঈদ হলে এই একটা সুবিধা ওরা পায়, বাড়তি ছুটি!... ...বাকিটুকু পড়ুন

×