somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন কারিকুলাম প্রণয়ন ও শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের আশা | আলোচনা পোস্ট

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ সরকার আমাদের বিদ্যমান কারিকুলাম ঢেলে সাজানোর কাজ করছে । প্রতিনিয়ত এ নিয়ে শিক্ষা ভবনে চলছে ওয়ার্কশপ । সেই ওয়ার্কশপে অংশগ্রহণকারী শিক্ষক ও বিশেষজ্ঞদের কাছে কারিকুলাম রিফর্মের যে আপডেটগুলো জানলাম তাতে বাংলাদেশকে নিয়ে মনে আসার সঞ্চার হলো ।

বিশেষ দ্রষ্টব্যঃ এগুলো এখনো প্রক্রিয়াধীন এবং আমার পোস্ট কোন রেফারেন্স নয় ।



সংক্ষেপে কিছু প্রস্তবনা যেগুলো আরকি নতুন কারিকুলামে থাকছে তার একটা বর্ণনা এমন,

১. নাইন টেনে কোন সাইন্স আর্টস কমার্স এসব থাকবে না। সবাই ইন্টিগ্রেটেড(সমন্বিত) কারিকুলামে পড়বে ।

২. দুই বছর পড়ে এসএসসি পরীক্ষা থাকবে না, নাইনে একবার ও টেনে আরেকবার এই দুটো পরীক্ষা হবে(পাবলিক)

৩. পিএসসি ও জেএসসি পরীক্ষা একবারে তুলে দিতে গেলে আমলাতান্ত্রিক জটিলতার দেখা দেওয়ার আশঙ্কায় এসব পরীক্ষার মানবণ্টন বদলানো হবে । ৬০% নাম্বার থাকবে স্কুলের কাছে, আর ৪০% থাকবে বোর্ডের পরীক্ষায় । ধাপে ধাপে এই পরীক্ষাদ্বয় উঠিয়ে দেয়া হবে

৪. মূল্যায়ন ব্যবস্থা শুধু শিক্ষক কেন্দ্রিক হবে না । শিক্ষক, Peer group (সহপাঠী) , অভিভাবক ও সমাজ কর্তৃক শিক্ষার্থীদের শিখনকে মূল্যায়ন করা হবে।

৫. বইয়ের সংখ্যা হ্রাস করা হবে । বইগুলোকে ইন্টিগ্রেটেড করা হবে । যেমন সামাজিক বিজ্ঞান বইয়ের ভিতরেই সমাজ, বিজ্ঞান ইত্যাদি বিষয় একসাথে উপস্থাপন করা হবে।

৬. ধর্মীয় ও নৈতিক শিক্ষাকে সব সাবজেক্টে ব্লেন্ড করা হবে, আলাদা ধর্মীয় বিষয় যদিও থাকবে। যেমন গণিত বইয়ের মধ্যেও নৈতিকতা নিয়ে আসা হবে ।

৭. শিক্ষার্থীদের বছর শেষে একবার পরীক্ষার বদলে ধারাবাহিক মূল্যায়ন(continuous assessment) করা হবে

৮. বোর্ড পরীক্ষায় বোর্ডের কাছে ৪০% নাম্বার থাকবে আর বাকি ৬০% নাম্বার আসবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিক মূল্যায়ন থেকে ।

৯. মূল্যায়ন ব্যবস্থায় শুধুমাত্র লিখিত পরীক্ষার মাধ্যমে শিখন যাচাইয়ের বদলে মাল্টিপল ইন্টিলিজেন্স এ শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে । মানে হলো শুধু লিখেই পরীক্ষা বা মূল্যায়ন হবে না, এর সাথে সাথে শিক্ষার্থীদের অন্যান্য ভাবেও যেমন প্রদর্শন, রোল প্লে, প্রজেক্ট, প্রবলেম সলভিং এসবের মাধ্যমে মূল্যায়ন করা হবে ।

১০. লার্নিং বা শিখনকে শুধুমাত্র মেমোরি ও রিটেন ফরম্যাট থেকে বের করে মাল্টি সেন্সরি লার্নিং নিয়ে আসা হবে । অর্থাৎ আমাদের ছয়টি সেন্স ব্যবহার করে শিখন শিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে ।

১১. ক্লাসরুমে শিক্ষকের ভূমিকায় ব্যাপক পরিবর্তন আনা হবে । শিক্ষকগণ ফ্যাসিলিটেটর হিসেবে কাজ করবেন। ফলে শিক্ষক শিক্ষার্থীদের অনুপাত শ্রেণী কার্যক্রমে প্রভাব কম ফেলতে পারবে ।

১২. নৈতিকতার বিষয়সমূহ সকল ধর্মের আলোকে বর্ণনা করা হবে । যেমন মিথ্যা বলা যে খারাপ সেটা ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ইত্যাদি সকল ধর্মের আলোকে বর্ণনা করা হবে যাতে শিক্ষার্থীদের মাঝে খারাপের ব্যাপারে কমন আন্ডারস্ট্যান্ডিং তৈরি হয়

১৩. বাংলা ও ইংরেজি ভাষা অর্থাৎ ল্যাঙ্গুয়েজ এডুকেশনকে চারটি ডাইমেনশন(রিডিং, রাইটিং, লিসেনিং ও স্পিকিং) ধারণা থেকে বের করে এনে রিসেপ্টিভ ও এক্সপ্রেসিভ এই ধারণায় এনে নতুন ফরম্যাটে শিক্ষা দেয়া হবে যাতে ব্যবহারিক ভাষা দক্ষতা অর্জিত হয়। শুধুমাত্র লিখেই ভাষা দক্ষতা যাচাই হবে না ।

১৪. সাইন্স এন্ড টেকনোলজিকে এবং গ্লোবালাইলেজন যে মাথায় রেখে কারিকুলামে বিষয়াবলী অন্তর্ভূক্ত হবে এবং একটি নির্দিষ্ট সময় পর পর এগুলোকে আপডেট করা হবে ।

১৫. কারিকুলাম তৈরি, টেক্সটবুক তৈরি, শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের প্রশিক্ষণ সবগুলো ব্যাপারে যেন একই ফরম্যাট অনুসরণ করা হয় সেজন্য একটি মনিটরিং কমিটি থাকবে । আগে দেখা যেতো যে, কারিকুলামে যা বলা হতো সেটা টেক্সটবুক লিখার সময়ে সেটা ঠিকঠাক মানা হতো না ফলে মূল উদ্দেশ্যই ব্যাহত হতো । তাই এরকমটা যাতে না হয় সেজন্য কেন্দ্রীয় মনিটরিং সেল থাকবে।
সর্বশেষ এডিট : ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৩
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×