somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গুগল মামার কত্ত কত্ত সার্ভিস! আমরা কয়টা জানি?

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গুগল মামার কত্ত কত্ত সার্ভিস! আমরা কয়টা জানি? আসলেই সত্যি, গুগল আজব এক প্রতিষ্ঠান। আপনাদের খবর জানি না, আমার কাছে গুগল ছাড়া ‘লাইফ ইমপসিবল’!
তাহলে আসুন কথা না বাড়িয়ে জেনে নিই গুগলের জনপ্রিয় সার্ভিসগুলো কী কী। আর কীভাবে উপকারে আসে ওসব সার্ভিস।

সবাইতো টাকা-পয়সা রোজগার করতে চায়। তাই আসুন আগে জেনে নিই, টাকা (ডলার) কোথায় মিলবে! গুগলের কিছু সার্ভিস আছে যেগুলো ব্যবহার করে আপনি টাকা রোজগার করতে পারবেন। সেজন্য আপনাকে জাস্ট একটু খোঁজখবর নিতে হবে, এই আরকি!
গুগল এডসেন্স
গুগল এডসেন্স হল এক কথায় নিজস্ব ওয়েবসাইটে অন্য কোনো সাইটের বিজ্ঞাপন প্রদর্শন করে অর্থ আয় করা। এসব বিজ্ঞাপনে যত ক্লিক পড়বে আপনার আয় তত বাড়বে। বেশ অল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে গুগলের এই সার্ভিসটি। মূলত ব্লগিং সাইটের জন্য এই সার্ভিসটি প্রযোজ্য। http://www.google.com/adsense থেকে জানতে পারবেন বিস্তারিত।
গুগল প্লাস
খালি ফেসবুকই সমাধান নয়, আছে আরও অনেককিছু। সেই অনেককিছুর মধ্যে গুগল প্লাস একটি। এটি একটি সোস্যাল নেটওয়ার্কিং সাইট। গত বছরের ডিসেম্বরের হিসেব মতে এর ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটি। এতে একাউন্ট খোলার জন্য একটি জিমেইল এড্রেসই যথেষ্ট। গুগল প্লাসে যোগ দিতে ব্রাউজ করুন plus.google.com
ইউটিউব
এটি ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় একটি ওয়েবসাইট। এতে সহজেই ভিডিও আপলোড, দেখা এবং শেয়ার করা যায়। ভিডিও শেয়ার করতে ক্লিক করতে পারেন YouTube.com ।
গুগল গ্রুপ
ইন্টারনেট ব্যবহার করে একাধিক ব্যক্তিকে দলগতভাবে কাজ করার সুযোগ করে দেয় গুগল গ্রুপ। যোগ দিতে ভিজিট করুন groups.google.com ।
গুগল ডকস
গুগল ডকস হল গুগলের ওয়েব বেজড অফিস স্যুট। এতে আপনার তৈরি ডকুমেন্টটি অনলাইনে সংরক্ষণের সুবিধা দিচ্ছে গুগল ড্রাইভ। এতে ১০ জিবি পর্যন্ত ডাটা সংরক্ষণের সুযোগ পাবেন আপনি। তাছাড়া ইউজার ফাইল সংরক্ষণ ও পরবর্তীতে তা পরিবর্তনের সুবিধা পাবেন। এখানে আরও পাবেন মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের মত প্রেজেন্টেশন ও মাইক্রোসফট এক্সেলের মত সেপ্রডশীটের স্বাদ। ডকুমেন্টটিকে আপনি চাইলে আবার বিভিন্ন ফরম্যাটে যেমন- ODF, HTML, PDF, RTF, Text, Office Open XML সেভ করে রাখতে পারেন। Google Cloud Connecপ্লাগ ইন্সের মাধ্যমে Microsoft Word document, PowerPoint presentationও Excel spreadsheetগুগল ডকসে এক্সপোর্ট করা যায়। বর্তমানে এন্ড্রয়েড সাপোর্টেড মোবাইলে গুগল ডকস ব্যবহার করা যাচ্ছে। আরও জানতে ভিজিট করুন docs.google.com|
গুগল ক্রোম
গুগল ক্রোম হল একটি ওয়েব ব্রাউজার। Android, Windows, Linux, সাপোর্টেড এই ব্রাউজার বেশ দ্রুত গতিসম্পন্ন। http://www.google.com/chrome থেকে ফ্রি ডাউনলোড করুন সফটওয়্যারটি।
পিকাসা
পিকাসা মূলত ফটো অর্গানাইজার ও ফটো ভিউয়ার সফটওয়্যার। এছাড়া এতে ফটো এডিটিং ও ফটো শেয়ারিং সুবিধা রয়েছে। বিখ্যাত স্প্যানিশ পেইন্টার পাবলো পিকাসো’র নামানুসারে এর নামকরণ করা হয়েছে। Windows XP, Windows Vista, Windows 7 এবং Mac OS X এ ব্যবহার উপযোগী সফটওয়্যাটি ডাউনলোড করতে পারবেন picasa.google.com থেকে।
গুগল ডেস্কটপ
গুগল ডেস্কটপ হল একটি ডেস্কটপ সার্চিং সফটওয়্যার। Linux, Apple Mac OS Xএবং Microsoft Windows সাপোর্ট করবে সফটওয়্যারটি। desktop.google.com -এ পাবেন সফটওয়্যারটি। এর সাইডবারে আরও পাবেন gmai,Scratch Pad, Photo, News, Weather, Web Clips, Google Talk|উইন্ডোজ টাস্কবারের মত গুগল ডেস্কটপের সাইডবারও অটোহাইড হয়ে যায়। desktop.google.com থেকে ডাউনলোড করা যাবে এটি।
গুগল ম্যাপ
গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন Android, iOS, PlayStation Vita system software, Windows Mobile, Symbian OS, BlackBerry OS, Palm OS, Palm webOS -এ। গুগল ম্যাপ এখন বিশ্বের ১৫০টি দেশে সফটওয়্যার হিসেবে ডাউনলোড করে অফলাইনেও ব্যবহার করা যাচ্ছে। গুগল ম্যাপ দেখার জন্য ভিজিট করুন maps.google.com
গুগল রিডার
Web browsers, Android , অহফৎড়রফ-এ ব্যবহার উপযোগী এই রিডার পাবেন reader.google.com -এ।
গুগল টক
গুগল টক হল একটি ইন্সট্যান্ট ম্যাসেজিং সার্ভিস। এটি gchat নামেও পরিচিত। ব্যবহার করতে ভিজিট করুন http://www.google.com/talk| BlackBerry OS, Linux, Maemo, webOS, Symbian, Windows, Google Chrome OS, MacOS X সাপোর্ট করে এই সফটওয়্যার।
জিমেইল
জিমেইলের কথা আর কি বলবো! আপনারা সব‍াই জানেন। যাদের জিমেইল অ্যাকাউন্ট নেই তারা আজই খুলে নিন একটা! লল। http://gmail.com
এন্ড্রয়েড
এন্ড্রয়েড হল গুগলের তৈরি লিনাক্স বেজড একটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম। স্মার্টফোন ও ট্যাবলেট পিসিতে ব্যবহার উপযোগী অপারেটিং সিস্টেম এটি। বিস্তারিত জানতে পারেবন http://www.android.com । বর্তমানে এন্ড্রয়েডের প্রায় ৭,০০,০০০ অ্যাপস রয়েছে।
ব্লগার
ব্লগার হল একটি ফ্রি ব্লগ পাবলিশিং সার্ভিস। এখানে ব্লগ লিখার জন্য blogspot.com -এ একাউন্ট খুলতে হয়। এখন মোবইল ফোনের মাধ্যমেও এই সাইটে ব্লগ লিখা যাচ্ছে। বিস্তারিত জানতে ভিজিট করুনblogger.com।
গুগল আর্থ
গুগল আর্থ হল ফ্রি ভার্চুয়াল গ্লোব, ম্যাপ ও ভৌগলিক তথ্য সম্বলিত একটি প্রোগ্রাম। এর আরেক নাম EarthViewer 3D ৩উ। এ নিয়ে আরও বিস্তারিত জানতে পারবেন earth.google.comথেকে। বর্তমানে Android, Windows (2000, XP, Vista, 7), OS X, Symbian, Blackberry Storm, iOSএবং Linuxসাপোর্ট করছে এটি। এ পর্যন্ত ৪৫টি ভাষায় অনুদিত হয়েছে গুগল আর্থ।
গুগল নোটবুক
গুগল নোটবুক হল একটি ফ্রি অনলাইন এপ্লিকেশন http://www.google.com/notebook যাতে বিভিন্ন ইনফরমেশন ক্লিপ সেভ করে রাখা যায়। ব্রাউজার বেজড এই সার্ভিসটি notes, clip text,imagesএবং save linksসুবিধা দেয়। এই তথ্যগুলো একটি অনলাইন নোটবুকে সেভ হয়, যাতে কলাবোরেটিং ও শেয়ারিং সুবিধা থাকে।
গুগল প্যাক
গুগল প্যাক হল একটি সফটওয়্যার কালেকশন টুলস। এটি Windows XP, Windows Vista এবং Windows 7সাপোর্ট করে।
গুগল ওয়েব এক্সিলেরেটর
এটি মূলত ওয়েবের গতি বৃদ্ধি করে। এটি ডাটা কমেপ্রেশন ও কন্টেন্ট প্রিফেসিং-এর কাজ করে। এটি শুধু Microsoft Windows সাপোর্ট করবে। এ নিয়ে বিস্তারিত জানতে পারেবন webaccelerator.google.com থেকে।
গুগল ট্রেন্ডস
গুগল ট্রেন্ডস হল একটি পাবলিক ওয়েব ফ্যাসিলিটি সার্ভিস। http://www.google.com/trends
গুগল স্কাই
গুগল আর্থের একটি ফিচার গুগল স্কাই। এই এপ্লিকেশনটির সাহায্যে নাসার স্যাটালাইট থেকে ছবি দেখা যাবে। এন্ড্রয়েড উপযোগী যেকোনো স্মার্টফোনে গুগল স্কাই ব্যবহার করা যাবে। গুগলের আকাশ দেখতে ভিজিট করুন http://www.google.com/sky

গুগল সাইটস
গুগল সাইটস হল একটি ওয়েব পেইজ ক্রিয়েশন টুলস। গুগলস সাইটে ৩ ধরনের পারমিশন রয়েছে-ওনার, এডিটর এবং ভিউয়ার। ওনার সাইটের পুরো ডিজাইন ও কন্টেন্ট মডিফাই করতে পারেন কিন্তু এডিটর তা পারেন না। অন্যদিকে ভিউয়ার কেবল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। গুগল সাইটস ব্যবহার করুন sites.google.com ।
গুগল রিফাইন
গুগল রিফাইন হল ডাটা ম্যানেজমেন্ট ও ভিজুয়ালাইজেশন সাইট। এটি ডাটা ক্লিনআপ ও ফাইল এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে ট্রান্সফারের কাজও করে। এখন এটি ওপেন রিফাইন নামেও পরিচিত। এটি অনেকটা সেপ্রডশীটের মত। তবে এখানে ডাটাবেজ তৈরিতে কোনো ফরমুলা ব্যবহার করতে হয় না তবে ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে এজঊখ ভাষায় ফরমুলা লিখতে হয়।zip, .tar.gz, .tgz, .tar.bz2, .gz, or .bz2 ফরমেটে ডাটা কমপ্রেস করা যায় এখানে। ওয়েবসাইট code.google.com/p/google-refine/। ইহা Microsoft Windows, GNU/Linux, Mac OS -এ ব্যবহার উপযোগী।
গুগল মুন
চাঁদের দেশের নানা তথ্য ও ইমেজ নিয়ে সাজানো হয়েছে moon.google.com সাইটটি।
গুগল বাজ
গুগল বাজ হল সোস্যাল নেটওয়ার্কিং, মাইক্রোব্লগিং ও ম্যাসেজিং টুল। এতে ব্যবহারকারীরা স্ট্যাটাস, ফটো, লিংকস ইত্যাদি শেয়ার করতে পারে। google.com/buzz ।
গুগল ক্যালেন্ডার
গুগল ক্যালেন্ডার একটি ফ্রি টাইম ম্যানেজমেন্ট ওয়েব এপ্লিকেশন। এটি ব্যবহারের জন্য একটি গুগল একাউন্ট থাকা প্রয়োজন। বিস্তারিত দেখুন google.com/calendar
এপাচি ওয়েব
এপাচি ওয়েব হল অনলাইন ভিত্তিক একটি সফটওয়্যার। এর মাধ্যমে বিভিন্ন কমিউনিকেশন মিডিয়া যেমন- email, instant messaging, wikis Ges social networking ডিজাইন করা যায়। বিস্তারিত: incubator.apache.org/wave|
গুগল ওয়েব টুলকিট
ওয়েব টুলকিট হল একটি ওপেন সোর্স ওয়েব ডেভেলপিং টুলস। এটি GNU/Linux, Windows, Mac OS Xসাপোর্ট করবে। ভিজিট করুন developers.google.com/web-toolkit ।
স্কেচআপ
এটি একটি থ্রিডি মডেলিং প্রোগ্রাম। সিভিল,আর্কিটেকচার, মেকানিক্যাল ভিডিও গেমের চমৎকার ডিজাইন করা যায় এতে। ডাউনলোড করতে ভিজিট করুন http://www.sketchup.com । বর্তমানে এটি Windows 2000,Windows XP,Windows Vista,Windows 7,Mac OS Xসাপোর্ট করছে।
এসব ছাড়াও গুগলের আরও আরও সার্ভিস এবং প্রোডাক্ট রয়েছে। সব দিতে গেলে হয়তো এই লেখাটাই আর শেষ হবে না। তাই সংক্ষেপে তালিকাটা দিয়ে দিচ্ছি।

* Ad Manager
* AdMob
* Adscape
* AdSense
* Advertising Professionals
* AdWords
* Analytics
* DoubleClick
* Offers
* Wallet
* Translate
* Mobile
* Google Map Maker
o Trimble 3D Warehouse
o Blogger
o Bookmarks
o Docs
o Drive
o FeedBurner
o iGoogle
o Map Maker
o Panoramio
o Picasa Web Albums
o Sites (JotSpot)
o YouTube (Vevo)
o Zagat
o আরও লাগলে দেখে নিতে পারেন উইকিপিডিয়ার এই লিঙ্ক থেকে (Click This Link)।

০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×