somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

=p~ =p~ হলিউডঃ মুভি পাগল ব্লগাররা চলুন এবার ঘুরে আসি রূপকথার এক রাজ্য থেকে।। :) :)

০৫ ই অক্টোবর, ২০১১ রাত ১:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


হলিউডকে কি বলা যায় রুপালি পর্দার তীর্থ স্থান, নাকি রূপকথার কোন রাজ্য!! এটাই সে জায়গা যেখানে স্বপ্নকে দেয়া হয় বাস্তব রূপ আর কল্পনাকে করা হয় সত্যি।হ্যাঁ হলিউড হচ্ছে আলাদা একটি জগৎ, যে জগতে স্ব-মহিমায় উজ্জল তারকাদের বসবাস। Cinema industry of the United States কিন্তু একে ছাপিয়ে হলিউড নামটি সবচেয়ে বেশী জনপ্রিয়। বিংশ্ব শতাব্দীর একেবারে গোরার দিকে যাত্রা শুরুকরে এখনও বিশ্ব সিনেমার সম্রাজ্য দখল করে আছে এই হলিউড।



ইউনাইটেড স্টেট অফ আমেরিকায়,ক্যালিফনিয়ার,লস-এঞ্জেলসের একটি ছোট্ট শহর হলিউড। কিন্তু বিখ্যাত সব মুভির স্টুডিও, থিয়েটার আর তারকার অবস্থান এই শহরে হওয়ায় American cinema industry কে আদর করেই হয়তো ডাকা হয় হলিউড বলে।
১৮৮৭ সালে Horace এবং Daeida Wilcox তাদের নিজেদের এলাকা ছেড়ে বিশাল পরিমাণে জমি-জমা কিনে স্থান্তারিত হয়। অথাৎ এই জায়গার জমিদারও বলা যেতে পারে। আর তাঁর এখানে বিশাল একটি ফার্ম দেন। আর নাম ঠিক করেন Hollywood (Holly wood)। Horace এবং Daeida Wilcox Hollywood শহরটি এই ভেবে স্থাপন করেছিল যে, শহরটিকে তারা গরে তুলবে একটি ধর্মিও স্থান হিসাবে। তারা মদ্যপানিও নিষিদ্ধ করে এখানে। যদি কেউ চার্চ বানায় তবে তাকে বিনামুল্যে জমিও দান করা হত। কিন্তু ঘটনা ঘটল ঠিক টার উল্টো,তাদের এই লক্ষ্য পুরোপুরি ব্যর্থই বলতে হয়।

আর মুভি (movie) শব্দের আসল অর্থ ফিল্ম নয়, যারা ফিল্ম বানায় তাদের বুঝায়।তৎকালীন মানুষেরা এটি ব্যাঙ্গাত্মক অর্থে ব্যবহার করত। মজার ব্যাপার হল মুভি শব্দটি দিয়ে এখন ফিল্মই বুঝান হয়।



এখন পর্যন্ত হলিউডের ইতিহাস কে চার ভাগে ভাগ করা যেতে পারেঃ
- নির্বাক ফিল্ম
- ক্লাসিক ফিল্ম
- নিউ হলিউড ফিল্ম
- সমকালীন( Contemporary) যুগ


হলিউড ও হলিউডের মুভির টুকটাকঃ



• D.W. Griffith সর্বপ্রথম In Old California(1910)। ডকুমেন্টারিটি হলিউডে চিত্র ধারণ করেন (first movie shot in Hollywood, California).

•১৯১১ সালে হলিউডে স্থাপিত Nestor Company সর্বপ্রথম ফ্লিম স্টুডিও।

•হলিউডের সবচেয়ে দীর্ঘতম চলচ্চিত্র হচ্ছে The Cure for Insomnia (1987)মুভিটি ৮৭ ঘন্টা বা ৫২২০ মিনিট যা দেখতে সময় লাগবে ৩ দিন ১৫ ঘন্টা।

•সবচেয়ে কম ডায়লগের মুভি Mel Brook’s Silent Movie (1976) এই মুভিতে শুধু একটি ডায়লগ ছিল “Non.”

•John Wayne (1907-1979) হলিউডের কোন নায়ক হিসাবে সবোর্চ্চ ১৫৩ টি মুভি করে।

•সর্বপ্রথম নুডসিন ছিল A Daughter of the Gods (1916) মুভিটিতে, নায়িকা Annette Kellerman

•সর্বপ্রথম চলচিত্রে কালার ব্যবহার করা হয় Becky Sharp (1934)

•একটা দৃশ্যের জন্য সর্বোচ্চ ৩২৪ টি টেক নেয়া হয় Charlie Chaplin এর City Lights (1931) মুভিতে।

•হলিউডের সারাবিশ্বে সবচেয়ে আয় করা মুভিঃ
- Avatar (2009)
- Titanic (1997)
- The Lord of the Rings: The Return of the King (2003)
- Pirates of the Caribbean: Dead Man’s Chest (2006)
- The Dark Knight (2008)

•হলিউডের সারাবিশ্বে সবচেয়ে লোকসান হওয়া মুভিঃ
- Town & Country (2001)
- Stealth (2005)
- The Adventures of Pluto Nash (2002)
- Final Fantasy: The Spirits Within (2001)
- The 13th Warrior (1999)

•১৯২৯ সাল থেকে শুরু হওয়া একাডেমিক পুরস্কার (অস্কার) এখন পর্যন্ত হলিউডি মুভির সর্বোচ্চ পুরস্কার।

•হলিউডে প্রতি বছর গড়ে প্রায় ৩০০ টি মুভি তৈরি হচ্ছে।
(ইন্ডিয়াতে প্রায় ৬০০ থেকে ৭০০ টি)



হলিউড ওয়াক অফ ফেম (Hollywood Walk of Fame)




হলিউড ওয়াক অফ ফেম হচ্ছে হলিউডের কিছু নিদিষ্ট ফুটপাতে যেখানে একটি তারকা আকৃতির পাতে বিখ্যাত মুভি মেকার, অভিনেতা-অভিনেত্রি, মিয়জিসিয়ানের নাম খোদাই করে রাস্তায় সারিবদ্ধ ভাবে বিছিয়ে রাখা। শুনতে অর্ডিনারি মনে হলেও এটি তাদের জন্য স্বপ্ন সত্যি হবার মতই ঘটনা। কোন কোন শিল্পীর জন্য সারা জীবনে কিছু অর্জন করার মত ঘটনা।




James Cameron

হলিউড ওয়াক অফ ফেমের জন্য নির্বাচন প্রক্রিয়াটা শুনলে কিছুটা ধারনা পাওয়া যাবে। প্রতি বছর প্রায় ২০০ জন এর জন্য আবেদন করেন। আবেদন করিকে তাঁর নিজের কর্ম ক্ষেত্রে কম পক্ষে ৫ বছর অভিজ্ঞতা থাকতে হয়। এর থেকে Hollywood Chamber of Commerce Walk of Fame Selection Committee ২০ জন কে নির্বাচন করেন। এক জন পান মরণোত্তর সম্মাননা। যদি কেই পরাপর ২ বছর বাদ পরে তবে তাঁর পাবার সম্ভবনা প্রায় অসম্ভব হয়ে পরে । সর্বপ্রথম হলিউড ওয়াক অফ ফেমে জায়গা পান Joanne Woodward September 1958. প্রতি বছর প্রায় দশ মিলিয়ন লোক আসে হলিউড ওয়াক অফ ফেম দেখতে।


Steven Spielberg

সবাইকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ২৬ শে ডিসেম্বর, ২০১১ রাত ১:৪৬
২৫টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×