somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

X( ছিনতাইকারীর মা নিজেই ছিনতাই এর শিকার!!! --- বাস্তবের ছিনতাইকারীদের এরূপ প্রকৃতির বিচার হয় কি? X((

২৫ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজকাল মনে হয় "মা" শব্দটার তেমন কোন গুরুত্ব নেই আমাদের কাছে; তাই না? এমন প্রশ্ন কেন করলাম জানেন? অনেকে হয়ত গালিগালাজ করবেন এরূপ মন্তব্য করার কারনে। আসল কথা হচ্ছে, গত দুই-তিন দিন আগে সামুতে একটা পোষ্ট দেখলাম যার হেডিং হচ্ছে "আমার মা আজ ছিনতাইকারির কবলে"। হেডিং দেখেই ভিতরটা আঁতকে উঠলো না-জানি ঐ মায়ের শারীরিক অবস্থা এখন কেমন? না জানি মানুষিক ভাবে তিনি কতটা বিপর্যস্থ হয়ে আছেন? এরপর মনে-মনে চিন্তা করলাম পোষ্টের বাকীটুকু পড়া দরকার সেই সাথে মন্তব্য গুলোও দেখা দরকার; কিন্তু পোষ্টের ভিতরে ঢুকে যখন হিট সংখ্যার পাশাপাশি শুরুর কয়েকটা মন্তব্য দেখলাম তখন মেজাজটাই খারাপ হয়ে গেল। আর এই জন্যই পোষ্টের শুরুতে বলেছিলাম, “হয়ত মা শব্দটার তেমন কোন গুরুত্ব নেই”। যাই হোক, এই বার আসেন আসল কথায়; আসলে ছিনতাই সংক্রান্ত ঐ পোষ্টটি দেখার পর সেই পোষ্ট এর জবাবে এই পোষ্টটি আমি আপনাদের নিকট উপস্থাপন করলাম এই রকম মনে করে থাকলে আপনার ধারনা একদম ঠিক।

পোষ্ট পড়ে যখন জানতে পারলাম ছেলে কষ্ট পাবে বলে মা তার সাথে ঘটে যাওয়া ছিনতাই এর মত একটি মারাত্মক ঘটনা তার ছেলেকে জানায় নাই তখন আমি যথারীতি এই "মা" নামীয় ফেরেস্তাটির উপর যারপরনাই .............. "দয়া করে মাফ করবেন; কারন লেখক এখানে লিখার ভাষা হারিয়ে ফেলেছেন"।

এই মায়ের জায়গায় আমার আপনার মা যদি থাকতেন তবে আমি হলফ করে বলতে পারি; এই মায়ের মতই আমার-আপনার মা ও তার সাথে ঘটে যাওয়া ছিনতাই এর মত একটি মারাত্মক দুর্ঘটনা আমাদের জানাতে দিতে চাইতেন না। যদিও এই ধরনের ঘটনায় জীবন বিপন্ন হওয়ার মত আশংকা আমরা বহু বার দেখেছি। তাই আজ আমি বিনম্র ভাবে এই মাকে আমার সকল শ্রদ্ধা জ্ঞেয়াপন করছি এবং সেই সাথে তাকে সহ আপনাদের সকলের নিকট একটি বিশেষ অনুরোধ রাখছি।

আপনারা এটাকে অনুরোধ বা উপদেশ যাই মনে করেন না কেন, আমি মনে করি সামাজিক দায়িত্ববোধ থেকে হলেও আপনাদের উচিৎ আমার এই কথা গুলো স্মরণ রাখা।

আসুন তবে জেনে নেই; ছিনতাই এর শিকার হলে করনীয়/ ছিনতাই পরবর্তী করনীয়।


প্রথম কথা হচ্ছে, অবশ্যই ঘটনাস্থল সংশ্লিষ্ট থানায় জিডি করবেন। কারন জিডি করার মাধ্যমে আপনি সংশ্লিষ্ট প্রশাসনকে জানাচ্ছেন যে আপনার এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতি এখন কোন পর্যায়ে আছে।

জিডি, ওহঃ এমনেই ছিনতাইকারীর শিকার হইসি আবার যাব পুলিশের কাছে লুট হইতে? জিডি করতে পয়সা লাগে ছিনতাইকারী তো সব নিয়া গেছে তাইলে জিডি করব কি দিয়া?

যারা মনের মধ্যে এই রকম ধারনা পোষন করে থাকেন তাদের জন্য বলছি, জিডি করতে কোন পয়সা লাগে না। শুধু একটু কষ্ট করে আপনাকে নিকটস্থ অর্থাৎ সংশ্লিষ্ট থানায় পৌঁছাতে হবে মাত্র। এরপর আপনার সাথে ঘটে যাওয়া ঘটনা বর্ননা পূর্বক জিডি করবেন। কিন্তু আমরা অনেকে আছি ঝামেলার কাজ মনে করে জিডি করতে চাই না।

কিন্তু একবার ভেবে দেখুন, একই জায়গায় বারবার এরূপ ছিনতাই এর ঘটনা ঘটছে অথচ আপনার-আমার মত সকলেই যদি মনে করি (যা গেছে যাক, তা তো আর ফিরে পাব না খামোখা জিডি-ফিডি এর ঝামেলায় যাওয়ার দরকার কি?) তখন ব্যপারটা কেমন হবে? আপনার-আমার অসহযোগীতার কারনে ছিনতাই এর মত একটি মারাত্মক ঘটনার সূত্র থানা জানতে পারল না এর ফলে ঐ ছিনতাইকারী বারবার হয়ত একই জায়গায় এরূপ কর্ম সম্পাদনের দুঃসাহস করতে পারবে। কারন থানা পুলিশ জানে না, তাই এই ব্যপারে হয়ত তারা সজাগ হতে পারবে না। তাই সেই ছিনতাইকারী বারবার সুযোগ পাবে তার অপকর্ম সাধন করার। কিন্তু যদি থানা এরূপ ঘটনার কথা জানতে পারে তবে সংশ্লিষ্ট অপারেশন অফিসার সাথে সাথে থানার সকল অফিসার ফোর্সকে যেমন অবহিত করবেন এবং সাবধান হতে বলবেন। সেই সাথে ঐ অজ্ঞাত ছিনতাইকারীর খোঁজও শুরু করবেন। ফলে সেই ছিনতাইকারীর জন্য তখন অপকর্ম করাটা দুরূহ হয়ে পরবে। আপনার করা জিডি এর ফলে শুধু যে থানার অফিসার ফোর্সরা সাবধান হবে তা কিন্তু নয়; এর ফলে প্রশাসনকেও জানানো হবে যে "আপনার থানা এলাকার আইন শৃঙ্খলার কি দুরবস্থা"

অতএব, যদি আপনাদের কারো সাথে ছিনতাই, দস্যুতা, চুরি ইত্যাদি ঘটনা ঘটে তবে দেরি না করে পারলে সাথে-সাথে "ঘটনাস্থল সংশ্লিষ্ট" মানে যে স্থানে ঘটনা ঘটেছে সেই এলাকা সংশ্লিষ্ট থানায় গিয়ে নিজে বাদী হয়ে একটি জিডি এন্ট্রি করান। হয়ত আপনি মনে করতে পারেন এতে করে আপনার ছিনতাই হওয়া জিনিশ আপনি ফেরত পাবেন না কিন্তু আরো অনেককে এমন বিপদের হাত থেকে বাঁচাতে তো পারেন। সেই সাথে সামাজিক দায়িত্ব-টাও তো পালন করা হল। আর যদি পারেন তবে আপনি নিজে গিয়ে ঘটনাস্থলের আশে-পাশের লোকজন কে সাধারন ভাবে জিজ্ঞাসাবাদ করতে পারেন, "তবে জিজ্ঞাসাবাদের পূর্ব অভিজ্ঞতা না থাকলে জিডি করা পর্যন্ত থাকাটাই উত্তম"।

ওহঃ একটি গুরুত্বপূর্ন কথা বলতে তো ভুলেই গিয়েছিলাম। যদি কোন কারনে পুলিশ ছিনতাই সংক্রান্তে জিডি গ্রহন করতে না চায় এবং বলে যে খোয়া গেছে মর্মে জিডি লিখে নিয়ে আসুন বা লিখুন তবে কোন ক্রমেই তা করতে যাবেন না যেন। পুলিশ এই ধরনের উপদেশ দেয় তাদের দায় এড়ানোর জন্য, যাতে করে প্রশাসনের বড় কর্তাদের কাছে ছিনতাই সংক্রান্তে জবাবদিহি না করতে হয়। এখন আপনি যদি লিখেন যে আপনার জিনিশ হারিয়ে গেছে তবে তার দায় তো আপনার-ই তাই না; এখানে পুলিশের তো আর কোন দোষ নাই। তবে খোঁজা-খুঁজির চেষ্টা চালানো হচ্ছে পাওয়া গেলে বাদীকে জানানো হবে এরূপ রিপোর্ট দিতে সুবিধা হয় বিধায় পুলিশের পক্ষ থেকে এই নিবেদন জানানো হয়ে থাকে।

সুতরাং যা ঘটেছে তাই লিখুন, যদি পারেন তবে আপনার স্মৃতি শক্তির সহায়তা নিয়ে ছিনতাইকারীর দৈহিক বর্ননা জিডিতে উল্লেখ করার চেষ্টা করুন।

আপনার আশে-পাশের সকলকে সচেতন করে তুলুন।
আপনাদের সকলকে ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ২৫ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×