somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

X( ঢাকা শহরে জমি বিক্রির নাম নেয়া = দালাল বিড়ম্বনার শুরু X(

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ঢাকা শহরে থাকবেন আর দালালের খপ্পরে পড়বেন না তা কি করে হয়!!?

এই শহরে সকল সমস্যার সমাধান করে থাকেন কতিপয় দালাল সাহেবরা। আপনি সমস্যা বলবেন আর তারা হাজির করবে সমাধানের উপায়। তাদের হাতে যেন আছে এক জাদুর কাঠি, সেই কাঠির ছোয়া পেলে আপনিও ধন্য হয়ে যাবেন। আপনাকে এমন সব উপায় বের করে দিবে যা আপনি কল্পনাও করতে পারবেন না। তাদের কথা শুনলে আপনি কেন আপনার চৌদ্দ গুষ্টি তাদের কথার মোহে পড়ে যাবেন।

গত কয়েক দিনের বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি,

শুরুটা ছিল খুবই সাধারন ভাবে। আমার ছোট খালা তার ব্যক্তিগত প্রয়োজনে ঢাকার কমলাপুর এর পাশে আমিন মোহাম্মদ এর গ্রীন মডেল টাউন এর A - Block এর একটি জমি বিক্রি করবে বলে মন স্থির করেন। উল্লেখ্য যে, উক্ত জমিতে আমার মা সমান অংশীদার। আমার মা জমি বিক্রির পক্ষে ছিলেন না, কিন্তু আমার খালার পীড়াপীড়িতে তিনি রাজি হন। কিন্তু বিক্রি করব বললেই তো আর হল না, বিক্রি করার জন্য দরকার ক্রেতা। আর ঢাকা শহরের জমি ক্রয় করবেন এমন ক্রেতা তো আর কাঁচা বাজারে পাওয়া যাবে না। ক্রেতা খুজার জন্য লাগবে একজন দালাল। আমার পিতা তার এক পূর্ব পরিচিতকে কল দিলে তিনি একজনের নম্বর দিলেন। আর তাকে কল করা মাত্রই প্রদীপের দৈত্যের মত এসে উদয় হলেন বাসায়। :)

যাক, এখন তবে সব সমস্যার সমাধান হবে। - আমার পিতার ধারনা |-)

কিন্তু সমস্যার তো মাত্র শুরু, আর এই কথাটা বুঝতে আমার ১৫ মিনিট এর বেশি লাগে নাই। উক্ত ব্যক্তির কথা শুনে মনে হচ্ছিল জমির ক্রেতা আর বিক্রেতার মধ্যে তিনি থাকবেন পদ্মা সেতুর মত। যেখানে আপনাকে যেতে এবং আসেতে উভয় পথেই টোল দিতে হবে। তার কথা শুনে মনে হচ্ছিল, জমির বর্তমান মালিক এবং যিনি কিনবেন তাদের মধ্যে সরাসরি কথা বলার কোন দরকার নাই। তার ভাব খানা এমন যে, (আমি আছি কি করতে?)। জমির বর্তমান মালিকের সাথে তিনি নিজেই দাম-দর ঠিক করবেন। এরপর যিনি কিনবেন তার কাছে কত দাম বলা হবে তা বিক্রেতার জানার প্রয়োজন নাই। আমাদের জমির কাগজ নাকি তার মুখস্ত, এমনকি এই জমির পর্চা সমূহ ও অন্যান্য কাগজ নাকি তার বাসায় -ই আছে। প্রায় দুই ঘন্টা ধরে পকর-পকর এর মাঝে কিছু আপ্যায়ন। অবশেষে তার কথার সারাংশে যা বুঝলাম, উক্ত Terms & Conditions এ রাজি থাকলে জমি বিক্রি করতে পারবেন নইলে পারবেন না।

উক্ত ব্যক্তির কথা শুনে শুধু ভাবছিলাম যে, মানুষ এত নির্লজ্য কি করে হয়?!!! X((

একটানা গত কয়েক দিন ধরে এহেন দালাল সমাচার X(( দেখা ও শুনার পর আমার মনে হল। আমরাই এই সব লোকজন দের সুযোগ করে দিচ্ছি আমাদের সাথে এমন করার জন্য। আমরা যদি সচেতন হই তবে আমাদের সাথে প্রতারণা করার সুযোগটাই এরা পেত না। বাংলা একাডেমীর উচিৎ, দালাল এর সমার্থক শব্দ হিসেবে প্রতারণাকে যুক্ত করে নেয়ার।

এই ব্লগে আমি অনেক সমস্যার সমাধান হতে দেখেছি।
তাই আজ আমি এই ব্লগের দারস্থ হয়েছি।
আমার পিতার অনুমতি ব্যতিরেকে আমি উক্ত পোষ্ট করছি। গালমন্দ খাওয়ার সমূহ সম্ভাবনা আছে মনে হচ্ছে। কিন্তু এরপর ও দালাল এর বিড়ম্বনা থেকে তো অনেক ভাল।

জমির বিবরনঃ



সত্যিকার অর্থে যদি কোন আগ্রহী ক্রেতা জমি কিনতে ইচ্ছুক হন তবে তিনি সরাসরি যোগাযোগ করতে পারেন।
বিদ্রঃ জমির কাগজপত্র যাচাই করার জন্য বিক্রেতা নিজে আপনাকে সর্বাত্নক সহযোগিতা করবেন।
Whatsapp - +8801670360120
সর্বশেষ এডিট : ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:১৯
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×