somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

স্টে হোম। স্টে হোম ফরটিন ডেইজ।

২৮ শে মার্চ, ২০২০ ভোর ৪:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




করোনা নিয়ে চীন, হংকং, সিঙ্গাপুর, ম্যাকাও, তাইওয়ান সামলে উঠলেও ইয়োরোপ ও আমেরিকা হিমসিম খাচ্ছে।
বাংলাদেশ অপর্যাপ্ত স্বাস্থ অবকাঠামোনিয়ে পৃথিবীর সবচেয়ে ঘণবসতি দেশ।
টেষ্টিং কিট ও পিইপি ব্যাপক সংকট। মুলত সারা বিশ্বেই সংকট।



অযথা করোনা টেষ্ট করতে উতলা হওয়ার কিছু নেই।
করোনা টেষ্টিং কিটের সংকট সারা বিশ্বেই।
টেষ্ট করতে অযথা ছুটোছুটি করে রোগটি আরো বেশী ছড়ানোর কোন মানে হয় না।
সাধারন জ্বর-কাসি হলে করোনা হয়েছে ধরে নিয়েই বাসায়ই থাকতে হবে, পৃথক রুম না থাকলে ৬ ফুট শারিরিক ডিষ্ট্যান্স মেনে সাবধানে চলতে হবে, ফোনে ডাক্তারের পরামর্শ নিতে হবে। বাসায়ই থাকতে হবে। ৮০% ক্ষেত্রে স্বাসকষ্ট হয় না, এরপরও স্বাসকষ্ট হলে, ফোন করে হাসপাতালে সিট কনফার্ম না হলে ঘর থেকে বের হওয়া যাবে না।

করোনা হলে বা সাধারন জ্বর-কাসি হলে করোনা হয়েছে ধরে নিয়েই বাসায়ই থাকুন ৭ দিন কোনমতে টিকে গেলে বিপদমুক্ত। ১৪ দিনে সম্পুর্ন কিয়োর। উন্নত বিশ্বে টেষ্টিং বাংলাদেশ থেকে বেশী হচ্ছে। তবে সার বিশ্ব এই নিয়মেই চলছে। বাসায় থেকে ট্রিটমেন্ট।
আপনার করোনা হোক বা না হোক, - স্টে হোম। স্টে হোম ফরটিন ডেইজ।

আড়াই কোটি বছর আগে থেকে মানুষ্য আদী প্রজাতি থেক বর্তমান হোমোসেপিয়েন্স পর্যন্ত প্রতিদিন গড়ে ১০ কোটি বিভিন্ন ভাইরাসের আক্রমনের মুখে মানুষ টিকে আছে।
মহামারি আসে একের পর এক ... প্রথমে কিছু মরেছে, পরে মানবদেহ নিজস্ব প্রতিরোধ ক্ষমতা তৈরি করে নিয়েছে। এভাবেই লাখ লাখ বছর লড়াই করে টিকে গেছে মানবকুল।
কিছু ভাইরাস মানবদেহের নিজস্ব প্রতিরোধ ক্ষমতা বাইপাস করতে বিবর্তনের পর বিবর্তনে দু একটি ভাইরাস জেনেটিক পরিবর্তন করতে সক্ষম হয়। তখন মানবদেহ নিজস্ব প্রতিরোধ বুঝে উঠতে পারে না। সংক্রমন একে একে, এরপর শুরুহয় মহামারি।

একসময় মানবকুল যান্ত্রিক সভ্যতায় আসলে বিজ্ঞানীরা কয়েক হাজার ক্ষতিকর ভাইরাসের পরিচয় বের করতে সক্ষম হয়েছে। আবার ৪০ ট্রিলিয়ন বিভিন্ন ব্যাকটেরিয়ার আবাসস্থল আমাদের পাকস্থলি পরিপাকনালী, রক্তসংবহন চক্রে। ক্ষতিকর ব্যাকটেরিয়াও অনেক।
মানবকুল আকাশের দিকে চেয়ে বসে থাকেনি। যেসব ক্ষতিকর ভাইরাস-ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে নিজস্ব প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারেনি, সে সব ভাইরাসের জন্য তৈরি হয়েছে ভ্যাকসিন।
ব্যাকটেরিয়ার জন্য বিভিন্ন ঔসধ ও এন্টিবায়োটিক। করোনা ভাইরাসটি দ্রুত ছড়িয়েছে। ভ্যাকসিন তৈরির সুযোগ দেয় নি।
কয়েক ধরনের প্রোটোটাইপ ভ্যাকসিন তৈরি হয়েছে। হলেই তো হবে না FDA অনুমোদন পেতে ক্লিনিক্যাল টায়াল এরপর দির্ঘ ফিল্ড ট্রায়াল রেজাল্ট জমা দিলে এরপর FDA সন্তোষজনক মনে করলে পাস করবে। FDA পাস দিলে WHO বিনা প্রশ্নে অনুমোদন দিয়ে দিবে।

এই রোগ প্রতিষেধক টিকা হাতে না আসলেও এই জীবানুর আচরনটা মোটামুটি বুঝা গেছে।
এই করনা ভাইরাস খুব দ্রুত ছড়ালেও। মানুষের দেহ বাদে প্রকৃতিতে বেশিক্ষন বাচে না, তাই ১৪ দিন ঘরবন্ধি করা হলে জীবানু আর ছড়াতে না পেরে বিলুপ্ত হবে হংকং তাইওয়ানের এর মত।

আপনার করোনা হোক বা না হোক, - স্টে হোম। স্টে হোম ফরটিন ডেইজ।
মানবকুল সভ্য হওয়ার আগে থেকেই মানবদেহ নিজস্ব প্রতিরোধ ক্ষমতা তৈরি করে মহামারির বিরুদ্ধে যুদ্ধ করে সফল হয়েছে।
যান্ত্রিক সভ্যতা আসার পরও বিভিন্ন কঠিন জীবানুর বিরুদ্ধে ভ্যাকসিন যুদ্ধে সফল হয়েছে মানুষ
করোনা ভাইরাসের বিরুদ্ধের যুদ্ধও সফল হবে। ইনশাআল্লা।
সর্বশেষ এডিট : ২৮ শে মার্চ, ২০২০ সকাল ৯:৫১
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×