somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানব সভ্যতার ইতিহাসে ১০ টি বড় গণহত্যা

১৩ ই অক্টোবর, ২০১২ দুপুর ১:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
১ Nankin Massacre



নানকিং গণহত্যাকে মানব ইতিহাসের সবচাইতে জঘন্য গণহত্যা হিসেবে বিবেচনা করা হয়।এ গণহত্যাকে Rape of Nanking বলা হয়ে থাকে।১৯৩৭ সালের ১৩ ডিসেম্বর থেকে ১৯৩৮ সাল পর্যন্ত জাপানিজ সৈন্যবাহিনী চীনের তৎকালীন রাজধানী নানকিং এ গণহত্যা চালায়।এ সময় জাপানিজ সেনারা হাজার হাজার নারী ধর্ষণ করে যা ইতিহাসে নজরবিহীন।এ সময়ের মাঝে প্রায় ৩ লক্ষ নারী,পুরুষ এবং শিশুকে হত্যা করা হয়।
২ Babi Yar Massacre



১৯৪১ সালে ইউক্রেন এ সংগঠিত এ গণহত্যায় প্রায় ১ লক্ষ ৫০ হাজার ইউক্রেনের নাগরিক এবং ৩৩ হাজার ইহুদিকে হত্যা করা হয়।এ হত্যাকাণ্ডে নেতৃত্ব দেন নাজি অফিসার Friedrich August Jeckeln।Babi Yar ইউক্রেনের রাজধানী Kiev এর সন্নিকটে একটি গিরিখাত।জার্মান সৈন্যরা যখন Kiev দখল করে তখন তারা এ শহরে লুকিয়ে থাকা ইহুদীদের ধরে শহরের বাহিরে Babi Yar নিয়ে আসে এবং হত্যা করে।এ হত্যাকাণ্ডকে পৃথিবীর সবচাইতে একই স্থানে বা একক হত্যাকাণ্ড হিসেবে বিবেচনা করা হয়
৩ St. Bartholomew’s Day Massacre


১৫৭২ সালে প্যারিস এ হত্যাকাণ্ড সংগঠিত হয়।এ গণহত্যায় প্রায় ৩০ হাজার মানুষ মারা যায়।গণহত্যার দু-দিন আগে ১৯৭২ সালের ২৩ ই আগস্ট Huguenot এর একজন একজন সামরিক ও রাজনৈতিক নেতা Gaspard de Coligny কে হত্যার মধ্য দিয়ে শুরু হয়।পরবর্তীতে ফ্রান্সের রাজা একদল Huguenot নেতাদের হত্যার নির্দেশ দেন।এরপরই সৈন্যরা প্যারিস এবং এর আশেপাশের গ্রামে এ হত্যাকাণ্ড শুরু করে।প্রায় এক সপ্তাহ ধরে এ গণহত্যা চলতে থাকে।পরবর্তীতে রাজার নির্দেশে এ গণহত্যা বন্ধ হয়।
৪ NKVD Prisoner Massacre


দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে রাশিয়া পূর্ব ইউরোপে এ গণহত্যা চালায়।প্রায় ২৫ হাজার লোককে এ সময় হত্যা করা হয়।বিশ্বযুদ্ধ চলাকালিন সময়ে এ সমস্ত দেশের যারা কমিউনিস্ট বিরোধী ছিলো বা রাশিয়া বিরোধী ছিলো তাদের যুদ্ধবন্দী হিসেবে আটক করা হয়।পরে তাদের বিভিন্ন বন্দী শিবিরে হত্যা করা হয়।
৫ Katyn Massacre


১৯৩৯ সালের ১৭ ই সেপ্টেম্বর পূর্ব পোল্যান্ড আক্রমন করে।এ সময় পোল্যান্ড এর প্রায় ৪ লাখ মানুষকে যুদ্ধবন্দি করা হয়।এ সময় ৪০ হাজার ছাড়া বাকি বন্দিদের ছেড়ে দেওয়া হয়।আর বাকিদের কাতিন(Katyn) নামক জঙ্গলে ১৯৪০ সালের ৩ এপ্রিলের পর থেকে অল্প সময়ের মধ্যে ২২ হাজার মানুষকে মেরে ফেলা হয় ঠান্ডা মাথায়।এর মধ্যে ছিলেন একজন এডমিরাল, দুইজন জেনারেল, ২৪ জন কর্ণেল, ৭৯ লে.কর্ণেল, ২৫৮ মেজর, ৬৫৪ ক্যাপ্টেন, ২০ জন বিশ্ববিদ্যালয় শিক, ৩০০ ডাক্তার, ২০০ বিমান চালক, ১শ লেখক-সাংবাদিক, ইত্যাদি। গুলি করা হয়েছিল জার্মানির তৈরি ওয়ালথার পিপিকে পিস্তল দিয়ে। তখন গুপ্ত পুলিশের চিফ এক্সিকিউশনার ভাসিলি মিখাইলোভিচ ব্লোখিন একাই গুলি করে মেরেছে ৬ হাজার পোলিশ বন্দীকে।সব বন্দিকে প্রায় একই ভাবে হত্যা করা হয়।পেছনের দিকে হাত বেঁধে মাথার পেছন থেকে গুলি করে তাদের হত্যা করা হয়

৬ Massacre of Thessalonica

Thessalonica রোমান সম্রাজের অন্তর্গত একটি এলাকা।৩৯০ খ্রিস্টাব্দে এর আদিবাসীরা রোমান সৈন্যদের বিরুদ্ধে বিদ্রোহ করে।রোমান সম্রাটের কানে এ বিদ্রোহের খবর পৌঁছালে তিনি এ বিদ্রোহ দমনের নির্দেশ দেন এবং এ বিদ্রোহে যারা জড়িত ছিলো তাদের সবাইকে হত্যা করার নির্দেশ দেন।পরবর্তীতে সম্রাট তার ভুল বুঝতে পারে এবং তার দ্বিতীয় আদেশ জারি করে এ গণহত্যা বন্ধ করার নির্দেশ দেন।কিন্তু এরই মধ্যে প্রায় ৭ হাজার মানুষ এ গণহত্যার শিকার হয়।
৭ The Massacre of Elphinstone’s Army


১৮৪২ সালে আকবর খান প্রায় ৩০ হাজার আফগান বাহিনী নিয়ে ব্রিটিশ জেনারেল উইলিয়ামের ব্রিটিশ বাহিনীর উপর আক্রমন করলে এ হত্যাকাণ্ড ঘটে।ব্রিটিশ বাহিনী কাবুল থেকে জালালাবাদ যাওয়ার সময় ওত পেতে থাকা আফগান বাহিনী ব্রিটিশ সৈন্যদের উপরে হামলা করে।এতে প্রায় ৪৫০০ ব্রিটিশ সৈন্য মারা যায় এবং ১৭ হাজার ব্রিটিশ সৈন্যকে বন্দি করা হয়।এর মাঝে মাত্র ১ জন ব্রিটিশ ভারতীয় সৈন্য সেখান থেকে পালাতে পারে।
৮ Sabra and Shatila Massacre


১৯৮২ সালে লেবানিজ খ্রিস্টান দল কাতাব পার্টি(Kataeb Party) পশ্চিম বৈরুতে অবস্থিত ফিলিস্তিন আশ্রয় শিবির abra and Shatila আক্রমন করে এ হত্যাকাণ্ড ঘটায়।সেপ্টেম্বরের ১৬ থেকে ১৮ তারিখ পরিচালিত এ হত্যাকাণ্ডে প্রায় ৩৫০০ নিরিহ সাধারন প্যালেস্টাইমি মারা যায়।ইসরাইলী ডিফেন্স বাহিনী এ হত্যাকাণ্ডে মদদ দেয়।

৯ Batak Massacre

১৮৭৬ সালে অটোমান তুর্কিরা বুলগেরিয়ায় এ গণহত্যা চালায়।তুর্কিদের দ্বারা পরিচালিত এ গণহত্যায় প্রায় ৩০০০ এর মত বুলগেরিয়ানকে হত্যা করা হয়।সেখানে বিদ্রোহ দমনের নামে তুর্কি সেনারা হামলা করলে এ হত্যাকাণ্ড ঘটে।
১০ Granada Massacre

গ্রানাডা গণহত্যায় প্রায় ১৫০০ ইহুদি পরিবারকে হত্যা করা হয়।১০৬৬ সালে আরব হামলাকারীরা গ্রানাডার রাজকীয় প্রাসাদে এ হত্যাকাণ্ড করে যেখানে মারা যায় গ্রানাডার ইহুদি শাসক জোসেফ ইবনে নাঘ্রেলা(Joseph ibn Naghrela)।এ হত্যাকাণ্ডের সময় গ্রানাডার আশেপাশে বসবাসকারী প্রায় ১৫০০ ইহুদি পরিবারকে আরব মুসলিমরা হত্যা করে।

সূত্রঃইন্টারনেট
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০১২ দুপুর ২:০০
১৮টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এই তো আছি বেশ

লিখেছেন রানার ব্লগ, ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:২১




বেশ হয়েছে বেশ করেছি
কানে দিয়েছি তুলো
জগত সংসার গোল্লায় যাক
আমি বেড়াল হুলো

আরাম করে হাই তুলে
রোজই দেখি পেপার
দেশ ভর্তি অরাজকতা
আচ্ছা!! এই ব্যাপার

কার ঘরেতে... ...বাকিটুকু পড়ুন

বাবনিক~২য় পর্ব (তৃতীয় খন্ড)

লিখেছেন শেরজা তপন, ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৩৯


আগের পর্বের জন্যঃ Click This Link
ভোরের শুরু থেকে রাতের দ্বি-প্রহর পুরোটা সময় আমার এলিনার কাছে পিঠে থাকতে হয়। অল্প বয়সীরা যা হোক আকার ইঙ্গিত আর অতি ভাঙ্গা ইংরেজি বুঝে... ...বাকিটুকু পড়ুন

অন্বিষ্ট

লিখেছেন শিখা রহমান, ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৮


আজকাল কোন কিছুই আর অবাক করে না।
রাজপথে ফুটপাতে হেঁটে যাওয়া অগণিত মানুষের গল্প
খুব সাদামাটা মনে হয়;
কোন কবিতাই অবাক করে না আর,
উপমা-উৎপ্রেক্ষা শব্দের ব্যাঞ্জনা আশ্চর্য করে না আজকাল।

মহামারীতে উজাড় হয়ে... ...বাকিটুকু পড়ুন

কথায় কথায় ধর্মকে গালি ও উপহাস করবেন না.........

লিখেছেন জুল ভার্ন, ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:১২

কথায় কথায় ধর্মকে গালি ও উপহাস করবেন না.........

ধর্মীয় উগ্রবাদ ও সংখ্যালঘুদের উপর অনাকাংখিত হামলার জন্য যে কোন ধর্মকে গালাগালি করা বা ধর্মকে দোষারোপ করা বন্ধ করুন।

১। মুসলমানদের মধ্যে একদল... ...বাকিটুকু পড়ুন

ধর্মীয়গ্রন্হ কে কিনতে পারবে, বহন করতে পারবে, কোথায় রাখতে পারবে?

লিখেছেন চাঁদগাজী, ১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২১



কে ধর্মীয় বই কিনতে পারবেন, পড়তে পারবেন, কোথায় রাখতে পারবেন, কোথায় ফেলে দিতে পারবেন, এই নিয়ে কোন নিয়ম কানুন আছে?

আমি বাংলাদেশের কথা জানি না, নিউইয়র্কের কথা বলি;... ...বাকিটুকু পড়ুন

×