somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি আন্দোলন ও নিছক কিছু কনফিউশনের গল্প

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শুরু থেকেই বেশ কনফিউসড ছিলাম। আসলে সরকার কি চায় আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কি করে ! আসলে ছাত্ররা স্যাবটাসড হচ্ছে নাতো। একবার শুনলাম তারা বলছে "শিক্ষা আমাদের মৌলিক অধিকার, মৌলিক অধিকারে কেন ভ্যাট থাকবে !?" ভাবলাম তাইতো মৌলিক অধিকারে আবার ভ্যাট থাকবে কেন? আবার চিন্তা করলাম, আচ্ছা খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা তো মৌলিক অধিকার.. আর এগুলোতে তো ভ্যাট আছে ! তাহলে শিক্ষায় ভ্যাট থাকবে না কেন !? আবার ফেসবুকে কিছু পোস্টার নিয়ে অনেক আলোচনা সমালোচনের ঝড় বয়ে যেতে দেখলাম। কেউ কেউ "জয় বাংলা" শ্লোগান নিয়ে রম্য পোষ্টার তৈরী করেছে.. কেউ আবার '৫২ এর রাজাকারের ! গুলিতে মরছে... কেউ কেউ আবার ভ্যাট না দিয়ে দেহ, মন সব দিয়ে দিচ্ছে। স্বাভাবিক ভাবেই এই সব পোষ্টারের কারণে আন্দোলনের মেরিট নিয়ে প্রশ্নও উঠেছে। আমি আবারও কনফিউসড হয়ে গেলাম... এসব পোষ্টার ওরা নিজেরা করেছেতো.. নাকি কেউ এ আন্দোলনকে পুঁজি করে সুবিধা নেবার চেষ্টা করছে। নাকি নির্দিষ্ট এক গন্ডির মধ্যে আবদ্ধ এসব ছাত্ররা হুট করে আন্দোলনের মজা পেয়ে গেছে। ভার্সিটির ক্যান্টিনে বার্গার আর কোক খেয়ে আন্দোলন করতে তো কোন সমস্যাই হচ্ছে না। আবার কিছুক্ষন পরপর বদল করে এসি রুমেরও হাওয়া খেয়ে আসা যাচ্ছে, সাথে গার্লফেন্ড থাকলেতো কথাই নেই। তা, নাহলে ইন্ডিপেন্ডেন্ট টিভির "আজকের বাংলাদেশ" এ খালেদ মহিউদ্দিন যখন প্রশ্ন করে " উন্নত বিশ্বের একটি দেশের নাম বলুন যেখানে শিক্ষায় ভ্যাট নেই.. উত্তরে আন্দোলনকারীদের প্রতিনিধি বলে "জার্মান''... খালেদের সম্পুরক প্রশ্ন, " জার্মানে তো শিক্ষা অবৈতনিক... এদেশেও পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ুন.. ভ্যাট দিতে হবে না.." প্রতিনিধি নিরুত্তর। যেন তিনি কোন ধরনের হোম ওয়ার্ক ছাড়াই টকশোতে এসেছেন আর না বুঝেই আন্দোলন করছেন!!!

একদিন ফেসবুকে জনৈক এক আপুর স্ট্যাটাস দেখলাম," আমার বাবার টাকা আছে তাই আমি প্রাইভেটে পড়ি... কুত্তার মত খাইটা পাবলিকে পড়ি না..." সেলুকাস..!! আপু কি বুঝে স্টাটাস দিয়েছেন!?? আবার এক বন্ধু প্রতিম ছোটভাই বলল, "প্রাইভেটে ভ্যাট দিবেন কেন ? পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাবসিডি কমায় দেন। আবারো কনফিউসড হয়ে গেলাম... একি, পাবলিক - প্রাইভেট দ্বন্দ !!???

প্রথমে মাল সাহেব বললেন ভ্যাট ছাত্রদের দিতে হবে, কদিন পর আবার বললেন, না, ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ, কিন্তু টিউশন ফি বাড়ানো যাবে না। যতদুর জানি ভ্যাট সবসময় দিবে এন্ড ই্উযার, তাহলে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ কেন দিবে ছাত্রদের বদলে.. মাল সাহেবের মত ট্যালেন্টেড লোক কেন একথা বললেন !? আবারও কনফিউসড হয়ে গেলাম।

আবার ভাবলাম এক রাতে হেফাযতকে ঠেংগিয়ে বিদায় করা র‌্যাব, পুলিশ এখানে এত নমনীয় কেন? বলতে পারেন প্রথম দিন তো গুলি করছে... আরে ভাই, ওটা ছিল কোন এক অতি উৎসাহী পুলিশের অসতর্ক পদক্ষেপ... আর র‌্যাব - বিজিবি তো মাঠেই নামেনি। তাহলে কি সরকার দাবী মেনে নিবে মনভাবেই নমনীয়। মাথার মধ্যে নিউরনের দাপাদাপি শুরু হয়ে গেল। কিছু সমীকরন মেলাতে শুরু করলাম। এই সরকারের শুরু থেকেই সরকার এক একটি ইস্যু অন্য কোন ইস্যু দিয়ে ঢেকে দিয়েছে... এটা তো আবার তেমন কিছু নয়। গেল ক'দিন আগে গ্যাস, বিদ্যুতের দাম বাড়ল... সিএনজি, গাড়ি ভাড়া বাড়ল... কিন্তু এটা নিয়ে কোন উচ্চবাচ্য নেই... সবাই এই প্রাইভেট ভ্যাট আন্দোলন আর পত্র-পত্রিকা গুলোও একই হেডলাইন নিয়ে ব্যাস্ত.. । মাল সাহেব আপনি আসলেই একটা মাল... সকলের অগোচরে আপনার কার্য ঠিকই আদায় করে নিলেন।

পরিশেষে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভাই বোনদের বলি, " এত সহজেই আহলাদিত হবার কিছু নাই আর আন্দোলন জিনিষটাও এত সোজা নয়.. ভবিষ্যতের জন্য আরও মেচিউরড হোন.. নিজ নিজ ভার্সিটির অনৈতিক নিত্য বেতন বৃদ্ধি প্রতিহত করুন.. নিজের অধিকার নিয়ে বাঁচতে শেখার প্রথম পদক্ষেপে সফল হওয়ার জন্য অভিন্দন।

মাল সাহেব কে বলি, "Politics is a bad thing but you have done a very good politics.... আর তার জন্য আপনি অবশ্যই সেলুট পাবার উপযুক্ত দাবিদার। রাজকুমার হিরানির "পিকে" সিনেমার সেই বিখ্যাত ডায়লগটিও আপনাকে উৎসর্গ, "Self defence (pointing at stickers on his face), Jis tarah deewar pe bhagwan ka fotu lagate hai na, ki koi muute nahi.. us tarah humne ye bhagwan ka fotu chipka liya ki kono peete nahi..

জয়তু মাল সাহেব.. জয়তু..

(মাল সাহেবের প্রতি ফ্রি এডভাইস," ইউজিসি কে দুর্ণীতিমুক্ত ও কার্যকর করুন.. কোন প্রাইভেট ভার্সিটি শিক্ষাকে পণ্যে পরিণত করলে শক্ত পদক্ষেপ নিন আর ডাক্তারদের ভিজিট ব্যাংক/ ইসিআর এর মাধ্যমে নিন (ইনকাম ট্যাক্স সহ) রাজস্ব আদায় ২০% বেড়ে যাবে।)

সর্বশেষ এডিট : ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২০
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নেতানিয়াহুও গনহত্যার দায়ে ঘৃণিত নায়ক হিসাবেই ইতিহাসে স্থান করে নিবে

লিখেছেন ঢাকার লোক, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:৩৮

গত উইকেন্ডে খোদ ইজরাইলে হাজার হাজার ইজরাইলি জনতা নেতানিয়াহুর সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।
দেখুন, https://www.youtube.com/shorts/HlFc6IxFeRA
ফিলিস্তিনিদের উচ্ছেদ করার উদ্দেশ্যে নেতানিয়াহুর এই হত্যাযজ্ঞ ইজরায়েলকে কতটা নিরাপদ করবে জনসাধারণ আজ সন্দিহান। বরং এতে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

×