somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাকিব আল হাসানের অপরাধ কি শুধুই অ-খেলোয়ারোচিত আচরণ নাকি একই সাথে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে আর্থিক ভাবে সবচেয়ে সচ্ছল ক্রিকেটার হওয়া???

০৮ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এ জন্য দায়ী কি শুধুই সাকিবের কিছু অ-খেলোয়ারোচিত আচরণ???

নাকি বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে আর্থিক ভাবে সবচেয়ে সচ্ছল ক্রিকেটার হওয়ায় প্রতিহিংসার স্বীকার?

ছয় মাস নিষিদ্ধ সাকিব

===========================================
আগামী ওয়েস্টেন্ডিজ সফর এর ট্রেনিং ক্যাম্পে উপস্থিত থাকার জন্য এত বাড়া-বাড়ি, সাকিব তো সেই ওয়েস্টেন্ডিজ এর ক্যারিবিয়ান ক্রিকেট লিগ খেলতে যাচ্ছিল তাই নয় কি?
===========================================

বাংলাদেশ ও ওয়েস্টেন্ডিজ কি একই টাইম জোনে অবস্থিত?

ওয়েস্টেন্ডিজ এর সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য ১০ ঘণ্টার বেশি। অর্থাৎ বাংলাদেশের যখন দিন ওয়েস্টেন্ডিজে তখন রাত। কানাডার সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য ১২ ঘণ্টা। আমার নিজের অবিজ্ঞতা থেকে বলতে পারি আমি ২০১০ সালে যখন কানাডা থেকে বাংলাদেশ গিয়েছিলাম তখন প্রায় ১০ দিন লেগেছিল নিজের ঘুম আ্যাডজাষ্ট করতে। একই ঘটনা ঘটেছিল ৪০ দিন বাংলাদেশে থেকে যখন কানাডা ফিরেছিলাম। আপনারা সকলেই আমার সাথে একমত হবেন যে ঠিক মত ঘুম না হলে কোন মানুষই তার স্বাভাবিক কাজ-কর্ম পূর্নদমে করতে পারে না। সাকিব যদি বাংলাদেশ-ওয়েস্টেন্ডিজ সিরিজ শুরুর ১ মাস পূর্ব থেকেই ওয়েস্টেন্ডিজে গিয়ে থাকে তবে বাংলাদেশ ক্রিকেট টিমের প্রধান কাণ্ডারি হিসাবে সেটা ভাল না খারাপ হতো?

বাংলাদেশের ক্রিকেট পিচ গুলো কি ওয়েস্টেন্ডিজ এর পিচ গুলোর মতো?

বাংলাদেশের ক্রিকেট পিচ গুলোর সাথে ওয়েস্টেন্ডিজের ক্রিকেট পিচ গুলোর আসমান-জমিন পার্থক্য। আমাদের দেশের ক্রিকেট পিচ গুলো বানানো হয় স্পিনারদের জন্য যেখানে ওয়েস্টেন্ডিজে বানানো হয় ফাস্ট বোলারদের জন্য।
সাকিব আমাদের টিমের অন্যতম বোলিং ভরসা। ফাস্ট বোলিং পিচে ১ মাস খেলে সে যদি নিজের বোলিঙটা প্রাকটিস করত সেটা বাংলাদেশ ক্রিকেট টিমের জন্য ভাল হতো নাকি খারাপ হতো?

সাকিব বাংলাদেশ টিমের অন্যতম প্রধান ব্যাটসম্যান। ক্যারিবিয়ান ক্রিকেট লিগ খেলার সুযোগ পেলে সে নিয়মিত ভাবে সুনীল নারিন, কেমার রোচ, পোলার্ড, টিনো বেস্ট দের বিপরীতে ব্যাটিং করত তবে সেটা ওয়েস্টেন্ডিজ সফর এর ট্রেনিং ক্যাম্পে উপস্থিত থেকে প্রাকটিস করার চেয়ে ভাল হতো নাকি মন্দ হতো?

আমার মাথায় কোন ভাবে ঢুকে না বাংলাদেশ ক্রিকেট টিমের নতুন কোচ হাতুড়ে সিং উপরোক্ত ব্যাপার গুলো চিন্তা করেছেন কি না?



আমার দৃষ্টিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তা ও ক্রিকেটারদের মধ্যে যে সম্পর্ক বিদ্যমান তা একমাত্র অষ্টাদশ শতকে আমেরিকায় দাসদের মনিবের যে সম্পর্ক তার সাথে তুলনীয়।

=================================
অর্থই যখন অনর্থের মূল
=================================

"দেশের ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ হলেও দেশের বাহিরে যে কোন খেলা থেকে নিষিদ্ধ ১৮ মাসের জন্য নিষিদ্ধ। তার মানে ক্রিকেট বোর্ডের প্রধান লক্ষ ছলি যে কোন ছুতোয় সাকিবকে আগামী আইপিএল, বিগ ব্যশ ও কাউন্টি খেলা থেকে বীরত রাখা।"

এখানে উল্লেখ্য যে এবারের আইপিএল এ সবচেয়ে মূল্যবান খেলোয়ারের তালিকায় (টাকার অন্কে না খেলোয় পারফরমেন্স হিসাবে) সাকিব আল হাসান ছিল ৬ নম্বরে। অর্থাৎ আগামী বছর সাকিব আইপিল খেলে নিশ্চিত করেই আয় করত কয়েক কোটি টাকা।

========================
লেন্জা ইজ রিয়েলি ডিফিকাল্ট টু হাইড
========================

বিসিবি সভাপতি নাজমুল হাসান আজ সংবাদমাধ্যমকে জানান, ‘এখন থেকে কোনো ধরনের বিজ্ঞাপনচিত্রের শুটিংয়ের আগে পণ্য-প্রতিষ্ঠান সম্পর্কে ক্রিকেট বোর্ডকে অবহিত করতে হবে। তারপর বোর্ডের সদস্যদের অনুমতি লাগবে। সব ক্রিকেটারের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।’

অতঃপর ক্রিকেটার ক্রিকেট বোর্ডের সদস্যদের বাসায় উপস্থিত হবেন বিজ্ঞাপনচিত্রের শুটিংয়ের অনুমতির জন্য। বোর্ডের সদস্যরা মিষ্টি হেসে পুলিশের মতো বলবেন আরে বিজ্ঞাপনের মিয়া মডেল হইয়া গেলেন, অনেক টাকা পয়সা আয়-রোজগার করবেন। তাই বলে কি আমাদের মিষ্টি মুখ করাবেন না!!!!

অতঃপর মিষ্টির বক্সের সাথে বিজ্ঞাপনের আয়ের ১০~৫০% দিয়া ভাল ছেলের খাতায় নাম উঠাইবার প্রতোযোগীতায় লিপ্ত হইবেন সাকিব আল হাসানরা।

=================================
আমার আরও কিছু প্রশ্নের উত্তর জানা দরকার।
=================================

সাকিব কি দেশের পক্ষে না খেলে বিদেশি কোন ক্লাবের পক্ষে খেলেছে কখনও?

সাকিব আকরাম খান-ফারুক দের মতো বিসিবি এর সাথে জেনারেটর সাপ্লাইয়ের ঠিকাদারি করে টাকা কামাই করেছে, যে জেনারেটর বিশ্বকাপ চলাকালীন বন্ধ হয়ে গিয়ে বাংলাদেশের মান-সম্মান ধুলোয় মিশিয়ে দেয় অন্তর্জাতিক ভাবে?

সাকিব কি সুজন, দুর্জয় সহ অন্যান্য পরিচালকদের মতো বিনা টেন্ডারে স্টেডিয়ামের সংস্কার কাজ করে কোটি-কোটি টাকা লুট-পাট করেছে?

সাকিব নিজের ঘাম ঝরানো আয়ের টাকায় গাড়ি কিনেছে পাপনের মতো বিনা ভোটে নির্বাচিত হয়ে কোটি টাকার শুল্ক মুক্ত গাড়ি কিনে তাতে চড়ে না? তাই নয় কি? আমার সত ভাবে আয় করা টাকা দিয়ে আমি ৩ চাকার সি এন জি তে চড়বো নাকি বি এম ডব্লিউ চালাবো সেটা নিশ্চয় আপনি নির্ধারণ করে দিতে পারেন না?

সাকিব আইপিএল, বিগ ব্যাস, ক্যরিবিয় ক্রিকেট লিগ খেলে পয়সা আয় করতেছে নাকি সোনালি/রুপালি/বেসিক ব্যাংক, শেয়ার বাজার ডাকাতির কমিশন খেয়ে সেই টাকা দিয়ে হেলিকপ্টারে নিজের মা বা বউকে নিয়ে ঢাকা থেকে মাগুরায় নিজের বড়িতে যায়?

সাকিব অসুস্থ হলে বিসিবি তার চিকিৎসা করাবে কিন্তু আজকে যদি সাকিবের পরিবারের কোন সদস্যে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয় যার জন্য ১ কোটি টাকা লাগবে চিকিৎসা খরচ তবে সেই টাকা কি বিসিবি দেবে তাকে?

===========================================
প্রথম আলোর সুমাইয়া হক নামের এক পাঠকের বিসিবি সভাপতির প্রতি করা কিছু প্রশ্ন তুলে দিলাম:
===========================================
"মি পাপন সাহেব,
একটা বিপিএল আয়োজন করতে পারেন না, ঘরোয়া লীগের কোন খবর নাই, বিশ্বকাপে বার বার জেনারেটর ফেল করল যা আবার বোর্ডের কমর্চারী আকরাম , ফারুকদের প্রতিষ্ঠানের - অথচ স্কুলের হেড মাষ্টারের মতো বার বার শৃঙ্খলার গীত গাইছেন। আপনি কবে কার বিরুদ্ধে ম্যানেজমেন্টের ব্যার্থতার জন্য ব্যাবস্থা নিয়েছেন? কবে জাতীর সামনে বলেছেন আমাদের সাংগঠনিক ব্যার্থতা আছে? যেই আকরাম ফোনে বলেছে সে NOC তে সাইন দিয়ে রাখবে তার বিরুদ্ধে তাহলে কেন ব্যাবস্থা নিলেন না?

আরেকটা ব্যাপার দেখ, ৬ মাস যাবতীয় ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেও দেশের বাহিরে যে কোন খেলা থেকে নিষিদ্ধ দেড় বছর। মানে মাগুড়ার আঞ্চলিক টান এখনো যায় নাই এমন একটা ছেলে কোটি টাকার গাড়ি কিনবে, আইপিএল চাম্পিয়ন হয়ে আসবেন এসব বোর্ড প্রধানের পছন্দ হয় না। বোর্ডের নির্বাচকদের মিডিয়ার সামনে কথা বলায় কষ্ট পেয়ে আগের কোচ চলে গেছেন। এই কোচকেও ছুড়ে ফেলতে সময় লাগবে না। মাঝখান থেকে দলের সেরা খেলোয়ারকে সব রকম ক্রিকেট থেকে ৬ মাস দূরে রাখবেন। আপনারা পারেন মি. পাপন সাহেব..."

==========================================
পরিশেষে Curious mind আবারও wants to know
==========================================

সাকিব আল হাসানে সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সমস্যটা কোথায়?

এ জন্য দায়ী কি শুধুই সাকিবের কিছু অ-খেলোয়ারোচিত আচরণ???

নাকি বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে আর্থিক ভাবে সবচেয়ে সচ্ছল ক্রিকেটার হওয়ায় প্রতিহিংসার স্বীকার?

সর্বশেষ এডিট : ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ১০:২৮
১৯টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×