somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কাল্পনিক_ভালোবাসা
বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

ছবিব্লগঃ বইমেলা-২০১৪ এর প্রথমদিন

০২ রা ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৫:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বছর ঘুরে আবারও শুরু হয়ে গেল অমর একুশে বই মেলা-২০১৪। এবারের বই মেলা বাংলা একাডেমীর মাঠের পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যান পর্যন্ত সম্প্রসারিত করা হয়েছে। প্রথমে ভেবেছিলাম, এই বিভক্তির সম্প্রসারন হয়ত মেলার সৌন্দর্য কিছুটা ক্ষুন করবে, কিন্তু দিন শেষে নিজেকে ভূল প্রমানিত হতে দেখে বেশ ভালোই লাগছে। বরং একাডেমীর অংশের চাইতে সোহরাওয়ার্দী অংশটিকে বেশ ভালোই জমজমাট বলে মনে হয়েছে।

প্রতিবারের মত এবারও বেশ কিছু প্রকাশনী থেকে সামুর অনেক ব্লগারদের বই প্রকাশিত হয়েছে। প্রাথমিক ভাবে যা জেনেছি তাতে ঐ প্রকাশনীগুলোর স্টল সোহরাওয়ার্দী উদ্যানের অংশেই মূলত বেশি। ফলে এই অংশেই হয়ত পরিচিত লেখক ও ব্লগারদের বেশি দেখা যাবে। সবচেয়ে বড় কথা বই মেলাকে কেন্দ্র করে পুরো ফেব্রুয়ারী মাসটাই পরিনত হয় একটা জমজমাট আড্ডার মাসে। তাই বই কেনার পাশাপাশি প্রানবন্ত আড্ডার মাধ্যমে আশা করি রথ দেখা ও কলা বেচা দুটোই আমরা করতে পারব।

এই লক্ষে প্রথম দিন থেকেই ঝাপিয়ে পড়লাম। ঘুরে আসলাম বই মেলায় প্রথম দিনেই। আমার সাথে অলিম্পাস কোম্পানীর একটি প্রাগৈতিহাসিক আমলের একটা ক্যামেরা ছিল। যারা দেশের বাইরে আছেন, কিংবা দেশে থেকেই ব্যক্তিগত ব্যস্ততার কারনে হয়ত সময় করে আসতে পারবেন না তাদের জন্য একটা ছবি ব্লগ দিলাম। আশা করি দুধের স্বাধ পানি মিশ্রিত ঘোলে কিছুটা মিটবে।

প্রবেশ পথঃ এবার রাস্তায় কোন স্টল বসতে দেয়া হয় নি, তাই রাস্তা ফাঁকা। মাঝরাস্তার আইল্যান্ড এবং প্রবেশ পথে বই মেলা উপলক্ষে বাহারী তোরণ বসানো হয়েছে।



বাংলা একাডেমী অংশের কিছু ছবি। এখনও অনেক দোকানের প্রস্তুতি পর্ব চলছে।



নজরুল মঞ্চেও বেশ আলোকসজ্জা করা হয়েছে।




প্রথম দিন বলে প্রায় ফাঁকাই লিটল ম্যাগাজিন চত্তর। অন্যান্যবার যে স্টলগুলো লিটল ম্যাগাজিন চত্তরের সামনেই বসে সেগুলোকে এবার সরিয়ে নেয়া হয়েছে দেখে মনে হয় বিশাল একটা জায়গা বুঝি লিটল ম্যাগের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে।




নজরুল মঞ্চের একটু সামনে যেতেই চোখে পড়ল ঐতিহাসিক মুক্তধারা প্রকাশনী (স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ)।



বইমেলার ইতিহাসের সাথে এই প্রকাশনীটির অত্যন্ত প্রত্যক্ষ ভূমিকা আছে।
এটি প্রতিষ্ঠা করেন চিত্তরঞ্জন সাহা। ভদ্রলোক বাংলাদেশের প্রকাশনা শিল্পের একজন পথিকৃৎ। তিনিই বাংলা একাডেমী বই মেলার প্রথম উদ্যোক্তা ছিলেন। তার হাত ধরেই মূলত বই মেলার শুরু হয়। ১৯৭২ থেকে ১৯৭৬ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি একাই বইমেলা চালিয়ে যান। ১৯৭৬ খ্রিস্টাব্দে অন্যান্যরা অনুপ্রাণিত হোন। ১৯৭৮ খ্রিস্টাব্দে বাংলা একাডেমীর তৎকালীন মহাপরিচালক আশরাফ সিদ্দিকী বাংলা একাডেমীকে মেলার সাথে সরাসরি সম্পৃক্ত করেন। ১৯৭৯ খ্রিস্টাব্দে মেলার সাথে যুক্ত হয় বাংলাদেশ পুস্তক বিক্রেতা ও প্রকাশক সমিতি; এই সংস্থাটিও প্রতিষ্ঠা করেছিলেন চিত্তরঞ্জন সাহা। (তথ্যসূত্রঃ উইকিপিডিয়া)

প্রায় পর্দার আড়ালে থাকা এই মানুষটি ১৯২৭ সালে বাংলাদেশের নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার লতিবপুরে জন্মগ্রহণ করেন। (মানে হ্যাতে নোয়াখাইল্লা! B-)। বই মেলার ইতিহাস জানার নিমিত্তেই এই তথ্য গুলো সংযুক্ত করা হলো, কোন প্রকার স্বজন প্রীতি কিংবা আঞ্চলিক প্রীতির অভিযোগ কাম্য নয় B-) )

কিছু খুচরা ছবিঃ



সোহরাওয়ার্দী উদ্যানের অংশে প্রবেশের তোরণঃ




মেলার ভেতরের দিক।



এখনও অনেক স্টলের প্রস্তুতি শেষ হয় নি। চলছে শেষ মুহুর্তের ঘষামাজার কাজ।




আরো কিছু স্টল




প্রথমে বাংলা লায়নের স্টল ভেবে প্রান খুলে ইয়ে দিয়ে বলতে যাচ্ছিলাম, কি হে বাপু তোমাদের আইএসপি থেকে ব্লগে ঢুঁকতে পারি না কেন?? X( পরে ভালো করে চেয়ে দেখি বাংলালায়ন না, স্টলটার নাম বাংলায়ন:-*



হুমায়ুন আহমেদ ও অন্য প্রকাশ প্রকাশনীঃ


অন্য প্রকাশ প্রকাশনীর সামনে গিয়ে এক ধরনের কষ্ট অনুভব করলাম। আবারও স্বীকার করতে বাধ্য হলাম, আর কখনই হুমায়ূন আহমেদের নতুন বই প্রকাশিত হবে না।


আদী প্রকাশনী! এখান থেকে বেশ কিছু ব্লগারের বই প্রকাশিত হচ্ছে। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে, হাসান মাহবুব, নাজিম উদ দৌলা এবং অপর্ণা মম্ময়, রাসয়াত রহমান জিকো।



এখানে হাসান মাহবুব ভাই সহ অনেক ব্লগারদের সাথে দেখা হয়ে গেল। বই কেনা এবং অটোগ্রাফের পালা শেষে পোলাপাইন শুরু করল বিশাল ম্যারাথন আড্ডা আর শুটিং কনটেস্ট। আমাদের সবাইকে পিছনে ফেলে বিস্মিত করে প্রথম হলো নব ব্লগার দম্পতি তন্ময় ফেরদৌস ও অপরিনীতা। এমন লক্ষ্যভেদী কাপল সচারচর দেখা যায় না। দূর্দান্ত এই আড্ডা শেষ হলো বিখ্যাত চে' দা এর একটি অসামান্য চৈনিক পরিবেশনায়! তাকে ধন্যবাদ।



আপাতত বিদায়! জানি না ঠিক কতগুলো ছবি আপলোড করেছি। সামনে বই মেলা নিয়ে আরো পোষ্ট দেয়ার ইচ্ছা রাখি। ধৈর্য ধরে এতক্ষন প্যানপ্যানানি সহ্য করার জন্য অগ্রিম ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
সর্বশেষ এডিট : ১৭ ই মে, ২০১৪ ভোর ৬:২৯
৪৯টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×