somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বইমেলার বই: যে বই কিনলাম

০৭ ই মার্চ, ২০১২ দুপুর ২:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাসব্যাপী ব্যাপক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে, উৎসাহ উদ্দীপনা সপ্তমে চড়িয়ে, ফাল্গুনের আগমনে রঙের আগুন লাগিয়ে, ভালবাসা দিবসের সুসজ্জিত প্রেমিক যুগলের পারফিউমিত সুবাস উড়িয়ে, শোকের একুশের দিনটিতে বেলা চড়ার সঙ্গে সঙ্গে মেলায় বেদম ধূলোর উৎসব সূচনা করে দিয়ে, প্রতিটি শুক্রবারে বাঙালীর বই এর প্রতি সাংবাৎসরিক ভালবাসার কথা ঘোষনা করে দিয়ে আবারো বিদায় নিলো ভাষার মাস ফেব্রুয়ারীর মূল আকর্ষণ অমর একুশে গ্রন্থমেলা ২০১২ ।

এবারের বইমেলাটি আমার জীবনে একটি স্মরনীয় ঘটনা হয়ে থাকবে নানা কারণেই। আর বাকি কারণগুলো বাদ দিলেও বইকেনার কারনটিও ফেলনা নয়। আমি প্রায় প্রতি মাসেই বই কেনার চেষ্টা করি। হোক সে নীলক্ষেত থেকে, প্রথমা, মধ্যমা থেকে কিংবা বইমেলা থেকে। তবে এই বারে আমি প্রচুর বই কিনেছি যা আমার এ যাবৎকালে এক মেলা থেকে কেনা সর্বোচ্চ। আর আমি এই বইকেনার কারণ হিসেবে দুটো কথাই বলব।

১) আমরা অনেক দিন ধরেই বলে আসছি নবীনদের বই কিনতে হবে, তাদের উৎসাহিত করতে হবে। যেহেতু হবে হবে বলছি আগে নিজে করে দেখানোটাই আমার কাছে শ্রেয় মনে হয়েছে। তাই আগে আমি নিজে কিনেছি পরে অন্যকে বলেছি।

২) বই কিনে মননের চর্চায় ঋদ্ধ হবার বিষয়টি থেকে আমাদের তরুণেরা, গৃহিনীরা, কর্পোরেট লোকেরা দূরে সরে যাচ্ছে কিনা এ প্রশ্নের উত্তর আমার কাছে সব সময়েই পরিষ্কার। বাংলাদেশে কখনোই বই এর সেই অর্থে বৃহৎ পাঠক গোষ্ঠী ছিল না আর এখনো নেই। তৈরি হবে আমরা সেটি আশা করি। তবে তার আগে আমাদের নিজেদের পাঠক হওয়া দরকার। সেইটির চেষ্টা থেকেই এবারের বই কেনা।
আর কথা নয় এবারে বই পরিচিতি। যে বই গুলো কিনলাম যে সব ভাল লাগা একে একে।

১) একজন স্বদেশ চলে গেলে কার কী আসে যায় ?

বইমেলায় কিছুটা দু:স্প্রাপ্য স্বদেশ হাসনাইন মেলায় এসে আমার সঙ্গে দেখা না করে চলে গেলে আমি যে ভীষণ রাগ করতাম সেটা তিনি জানতেন। তবে বিচিত্র কারণে তিনি আগ্রহ বোধ করেননি আমার ব্যাপারে। তবে আমি কিন্তু তাকে ছাড়িনি। তার বই এর প্রথম ক্রেতা আমি। বইটির প্রকাশক : ভনে প্রকাশ



২) প্রবেশাধিকার সংরক্ষিত

এই বই এর বেশির ভাগ গল্প আমি আগে পড়লেও ভাষারীতির সৌকর্যের কারণে আমার একটাও মনে নেই। এটাই দিনশেষে এই বই এর বড় বৈশিষ্ঠ্য। মনযোগী পাঠ এ বই এর প্রথম দাবী।
ব্যাপক ষড়যন্ত্র করে অবশেষে এই বই এর প্রথম ক্রেতা আমি। ভাবতেই ভাল লাগছে। বইটির প্রকাশক : কাঠপেন্সিল



৩) সুনীল সমুদ্র আমার

জাতীয় গ্রন্থ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে বন্ধুবর লিখনের প্রথম কবিতার বই সুনীল সমুদ্র আমার। বইটির প্রচ্ছদ করেছে নষ্ট কবি। আর এই বইয়ে মোট ৭২ টি কবিতা রয়েছে। বইটির প্রথম ফ্লাপের কিছু অংশ আমি লিখেছি। এটা আমার বেশ মজা লেগেছে লিখতে।



৪) বেদুইন রাজহাঁস

বন্ধু লিখনের এক ফর্মার কবিতার বই। চমৎকার ইলাস্ট্রেশন সহকারে বইটি বেড়িয়েছে ভনে প্রকাশ থেকে। এই বই এর কন্টেন্ট বিষয়ে একটু বলি। বই এ রয়েছে তিন লাইনের কাব্য মালা যার নাম দিয়েছে সে শব্দকাব্য। শব্দটা আমার বেশ লেগেছে। প্রকাশক: ভনে প্রকাশ



৫) চন্দ্রহারা মানবীর চুল থেকে জল ঝরে

ব্লগে আমার প্রিয় একজন কবি মাহী ফ্লোরা। তার প্রথম কাব্যগ্রন্থ যেটি তার অনেক ভালবাসার অনেক যত্নের সেটি হল চন্দ্রহারা মানবীর চুল থেকে জল ঝরে। যে কোন কবি লেখকের প্রথম বই প্রথমে প্রেমের মত। বইটি মেলার প্রায় শেষভাগে এসে পৌছায়। তাই এই বইতে অটোগ্রাফ নিতে পারিনি। প্রকাশক : আড়িয়াল প্রকাশনী



৬) সে এক আশ্চর্য জলপ্রপাত

মাহীর ২য় বইটি চলে এসেছে আবার মেলার প্রথম ভাগেই। তাই এই বইয়ে অটোগ্রাফ নিতে পেরেছি। এই বইয়ের প্রচ্ছদটা আমার চমৎকার লেগেছে। বেশ হয়েছে জিনিসটা। বলা বাহুল্য এই এক ফর্মার বইটিও স্বদেশ এবং লিখনের মতই ভনে প্রকাশ থেকে প্রকাশিত।



৭) আজ তোমার মন খারাপ মেয়ে

এবারের বইমেলায় সবচেয়ে মজার বিষয় ছিল রানা ভাই আর আমার প্রায় প্রতিদিনই যাওয়া। তাই অনেক ব্লগার এমনটি বলেছে, মেলায় গিয়ে কিছুক্ষণ ঘোরাঘুরি করলেই এদের পাওয়া যাবে। সে যাই হোক রানা ভাই এর বই কিনে নেবার পর অটোগ্রাফ দেবার মত কলম পাচ্ছিলেন না। তাকে আমার জেলপেনটি দিলাম। উনি অটোগ্রাফ দিলেন ঠিক যেভাবে স্বদেশ দা, হানিফ ভাই, হাসান ভাই. লিখন সকলেই আমার কলমটি ব্যাবহার করে অটোগ্রাফ দিয়েছিলেন প্রথম দিন। কলমটি এতগুলো খ্যাতিমান মানুষের স্পর্শের আনন্দ সামলাতে না পেরেই হয়ত মেলার শেষদিনে আমার পকেটে থেকে পরে হারিয়ে গেছে। খুব দু:খ লাগছে কলমটার কথা ভেবে।
যাক সে কথা অন্বেষা থেকে এসেছে লিরিকের এই চমৎকার বইটি।



৮) ঘোড়দৌড়

এবারের বইমেলাটি সরসিজ আলীমের বেশ ভালোই গেল বলে আমার ধারনা। দুটো নতুন বই এসেছে একই সাথে তিনি নিজেও ভনে প্রকাশকে প্রকাশনা হিসেবে দাড় করবার একটা চেষ্টা নিয়েছেন। ( এক ফর্মার যে কটি বই কিনেছি সবই তার ভনে প্রকাশ থেকে প্রকাশ হয়েছে)
তার ঘোড়দৌড় বইটি নিলাম। প্রকাশক: সাম্প্রতিক প্রকাশনী



৯) পাতাটি যতই মেজাজ দেখাক

সরসিজ আলীমের আরেকটি বই। এই বইটি তার প্রথম কবিতার বই। বেরিয়েছিল সম্ভবত ২০০৮ সালে। প্রকাশক: ভাষাচিত্র



১০) নিকাশের দায় রেখে

এবারে বই মেলায় তিনজন কবির সাথে নিয়মিত দেখা হয়েছে। তারা হলেন প্রিয় রানা ভাই, বাবুল ভাই এবং হানিফ ভাই। হানিফ ভাইয়ের বইটি এসে মেলার মাঝামাঝিতে। বইটিতে হানিফ ভাইয়ের ৪০ টি কবিতা স্থান পেয়েছে। প্রকাশক: সূচীপত্র



১১) নির্বাচিত গদ্য কবিতা

বাংলা কবিতা নিয়ে এর আগে নানামাত্রিক কাজ হলেও গদ্য কবিতা নিয়ে তেমনটি হয়েছে কিনা আমার জানা নেই। সেই হিসেবে ব্লগারস ফোরামের এই উদ্দোগটি সাধুবাদ জানানোর যোগ্য। ব্লগারস ফোরাম এবারে প্রকাশনা সংস্থা হিসেবে আত্ন প্রকাশ করেছে এইটি সহ আরো পাচটি বই প্রকাশের মধ্য দিয়ে। বিষয়টি ব্লগারদের জন্য আশাব্যঞ্জক। একই রকম ভাবে আশাব্যঞ্জক আমার ব্লগের প্রকাশনী হিসেবে পূর্ণ স্টল প্রাপ্তি। ব্লগ গুলো প্রকাশনা হিসেবে আত্মপ্রকাশের মাধ্যমে মূল ধারার পাঠকের কাছে ব্লগারদের তুলে ধরুক এই আশাবাদ ব্যক্ত করছি।



১২) ইচ্ছে ঘুড়ি

এবারে আমাদের ব্লগারদের যে বই বেড়িয়েছে জানিনা তাদের মধ্যে রিয়াই সবচেয়ে ছোট কিনা বয়সে। তার ছড়ার বই ইচ্ছেঘুড়ি। মনে হয় শিশুদের ভালই লাগবে।



১৩) কবিতার ছন্দ

ঝাকড়া চুলের অধিকারী প্রবাসী কবি হাসানআল আব্দুল্লাহ এর ছন্দ বিষয়ক বই। বেশ বিস্তারিত লেখার চেষ্টা করেছেন কবি। প্রকাশক : মাওলা ব্রাদার্স



১৪) নিরবচ্ছিন্ন পাখিসমূহ

ব্লগার কবির য়াহমদের তৃতীয় কাব্যগ্রন্থ নিরবচ্ছিন্ন কাব্যসমূহ। ভাললাগা বেশ কিছু কবিতার সমন্বয়ে তৈরি এই কবিতার বইটি। আশা করি সবার ভাল লাগব। প্রকাশক : বাঙলায়ন



১৫) জলজ ছায়ায়

ব্লগনিক অনুসারে বই এর লেখকের নাম খুব কম ব্লগারই রেখেছন। হাতে গোনা দু এক জন। সেই দিক থেকে নীলসাধু ব্যতিক্রম। তিনি তার ব্লগ নিকেই বই এনেছেন। বইটির সাফল্য কামনা করছি। প্রকাশক: এক রঙা এক ঘুড়ি



১৬) ধর্মকোষ

প্রখ্যাত থ্রিলার নভেলিস্ট ড্যান ব্রাউনের লেখা পড়ে আমার ধর্মতত্ব এবং সিম্বলজি নিয়ে ব্যাপক উৎসাহ তৈরি হয়েছে। তাই এই বইটি কেনা। যদিও বইতে কোন সিম্বল বিষয়ক আলোচনা নেই তবে বিশ্বের বিভিন্ন প্রান্তের অপ্রচলিত ধর্ম নিয়ে আলোচনা আছে। লেখক শানজিদ অর্নব। প্রকাশক: দিব্যপ্রকাশ



১৭) জড়তুল্য পাথর

বই এর নামটিই উৎসাহ জাগায় বইটি পাঠে। কবির সাথে স্বল্প সময়ের আলা্পটি এখনো মনে ভাসছে। পাঠসূত্র থেকে এসেছে বইটি।



১৮) মেঘ হয়ে যাই

এই বইটি নিয়ে একটি মজার স্মৃতি আছে। ১২ তারিখে আমি, তিতির আপু আর রিয়া ব্লগারজ অনুষ্ঠানে আমন্ত্রিত হিসেবে গিয়েছিলাম। সেখানে অটোগ্রাফ প্রসঙ্গ উঠায় তিতির আপু বললেন ব্লগারদের মধ্যে উনি নাকি আমাকে প্রথম অটোগ্রাফ দিয়েছিলেন (আসলে হানিফ রাশেদিন)। একটু পরে আমাকে বলা হল কি বই কিনেছেন, আমি বললাম আমি এখনো তেমন কিনিনি, কেনা শুরু করেছি। বেশ কয়েকটা বই এর নাম বলে বললাম আরো কিনবো, তার মধ্যে তিতির আর রিয়ার বই আছে।

সবাই মিলে একচোট হাসি, আমি নাকি ভুলে গেছি। কিন্তু আসলে ভুল করেছেন আপু। উনি আমার সাথে কথা বলতে বলতে হানিফ ভাইকে অটোগ্রাফ দেয়ায় বিস্মৃত হয়েছেন। মেলার অন্যতম আকর্ষন ছিল আপুর বিশাল লেখিকা বান্ধবী গোষ্ঠী। এই দেখে হানিফ ভাই মন্তব্য করেছেন, "বই মেলায় এ রকম খাওয়াদাওয়া আর হইচই হয়, এখানে না এলে জানতেই পারতাম না"। প্রকাশক: নন্দিতা প্রকাশ



১৯) শ্রেষ্ঠ গল্প

এবারে বই কেনবার সময়টিতে ভাবলাম কবিদের মধ্যে আল মাহমুদের লেখা আমি কখনোই একেবারেই পড়িনি। তার বিতর্কিত পলিটিক্যাল অবস্থানকেই বিচার করেছি সব সময়। এটা ঠিক বলে এখন মনে হচ্ছে না। লেখক মানুষ হিসেবে বিতর্কিত হতে পারেন তবে আখেরে তার মূল্যায়ন লেখা দিয়েই হওয়া উচিত। প্রকাশক : আদর্শ



২০) রামায়ন

মিথের প্রতি আমার প্রবল আসক্তির কারণে এবারে রামায়ন কেনা হল। এর আগে পড়েছি ক্ষুদ্রাকায় সংস্করণ। এবারে তুলনামূলক বৃহৎ। অনুবাদে রাজশেখর বসু । প্রকাশক : সংহতি প্রকাশন



২১) মিশরীয় পুরাণ

মিশরীয় পুরাণ নিয়ে বিশধ পঠন চলছে এখন। রিভার গড আর সেভেন্থ স্ক্রল এর মত দুটি অসাধারণ মিথিক্যাল নভেল পরে আগ্রহ এখন সপ্তমে। বইটির লেখক মোস্তফা মীর। এই বইটি আমি জন্মদিনে গিফট পেয়েছি। তাই আলাদা রকম ভাল লাগা রইল বইটির প্রতি। প্রকাশক: সংহতি প্রকাশ



২২) শ্রেষ্ঠ কবিতা

কবি আল মাহমুদের নির্বাচিত কবিতা নিয়ে বইটি। বইটিতে তার খ্যাতি লাভ করা মোটামুটি সব কবিতাই রয়েছে। প্রকাশক: আদর্শ



২৩) ভিঞ্চি পিকাসো হুসেন সুলতান ও অন্যান্য

বিখ্যাত এই চারজন শিল্পীর শিল্প ভাবনা বিষয়ক বই ভিঞ্চি পিকাসো হুসেন সুলতান ও অন্যান্য । বইটিতে তাদের বেশ কিছু চিত্রকর্ম স্থান পেয়েছে। বেশ লাগল বইটি। এই বইটির লেখক রাফিউর রাব্বি। আর এ বইটিও জন্মদিনের গিফট। প্রকাশক: সংহতি প্রকাশ।



২৪) চতুর্মাত্রিক ব্লগ সংকলন

সাহিত্য ধারার ব্লগ গুলোর মধ্যে চতুর বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাদের সংকলনটি বেশ সমৃদ্ধ এবারে এই একটি সংকলনই কিনেছি। প্রকাশক : অন্যরকম। তবে হতাশ হয়েছি ছোট্ট সাইজের অপরবাস্তব দেখে। সামহয়্যার ইনের এই কার্যক্রমটি দেখে আমার মনে হয়েছে অপরবাস্তব আনতে হয় তাই আনা।



২৫) জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ গল্প

আমরা অনেকেই জানিনা জীবনানন্দ দাশের সাহিত্য চর্চার এই দিকটি সম্বন্ধে। তিনি তিনটি উপন্যাস এবং বেশ কিছু ছোট গল্প লেখেন। এই বইতে ছোট গল্প গুলো আছে। তার ছোট গল্পের ভাষারীতি কবিতার মতই চিত্ররূপময় এবং কাব্যিক। মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব এতে বেশ প্রাধান্য পেয়েছে। প্রকাশক : শুদ্ধস্বর



২৬) মাস্টার পেইন্টারস

জয়নুল আবেদিন, কামরুল হাসান এবং এস এম সুলতান বাংলাদেশের চিত্রশিল্পের এই তিন দিকপালের আকা দশটি করে চিত্রকর্ম নিয়ে সাজানো এই বইটি। এতে প্রত্যেকের চিত্রকর্ম গুলো a-4 সাইজ পেপারে আকা আছে। বইটি জাতীয় জাদুঘর থেকে হওয়ায় আমার কাছে বেশ সস্তা মনে হল।



২৭) সার্ধশত বর্ষে রবীন্দ্রনাথ

বাঙালী জাতি রবীন্দ্রনাথের গর্ত থেকে বেড়োতে পারবে বলে মনে হয় না। টি শার্টে রবিঠাকুর, মগে জগে রবিঠাকুর, গানে রবি, প্রানে রবি চিত্রকলায় আরেক রবি। তাই মেলা থেক রবীন্দ্রনাথ বিষয়ে কিছু কিনব না তাই কি হয়। কিনে ফেললাম ছায়ানটের সার্ধশত বর্ষ স্মারকগ্রন্থ।



২৮) গালিবের হৃদয় ছুয়ে

বই এর লেখক প্রিয় মুস্তাফা জামান আব্বাসী, আমার ভাইসাহেব। নয় তারিখে উনার সাথে প্রায় আধা ঘন্টা এক সাথে ঘুরলাম। কিন্তু সেদিন বইটা দেখিনি। দেখলে সেদিনই কিনতাম অটোগ্রাফ নেয়া হয়ে যেত। যাক যা হয়নি তা বলে আর কি হবে ? প্রকাশক : মুক্তদেশ



২৯) আদোনিসের নির্বাচিত কবিতা

সিরিয়ার প্রখ্যাত কবি আলী আহমেদ সাঈদ ইসবার মূলত পাঠকদের কাছে পরিচিত আদোনিস নামে। শক্তিশালী এই কবি বেশ কয়েক বছর ধরেই নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হয়ে আসছেন। তার কবিতার বাংলা অনুবাদ মূলক কাজ নিয়ে বইটি। অনুবাদ করেছেন শাহাদাৎ তৈয়ব। প্রকাশক : আদর্শ




৩০) শুদ্ধতম কবি

বইটির নাম শুনেই বুঝে ফেলা যাচ্ছে আরেকটি জীবন বাবুর কাব্য ভাষার ব্যবচ্ছেদমূলক বই। আমার শেলফে যুক্ত হল শুদ্ধতম কবির কবিতা নিয়ে আলোচনার এই বইটি। আব্দুল মান্নান সৈয়দের এত দীর্ঘ পরিসরে আলোচনার জন্যই বইটি কিনলাম। ৪৫০ পৃষ্ঠার (ষোল পাতা এক ফর্মা ) আশি গ্রামের হলদে পেজ এ কি করে দাম সাড়ে সাতশ টাকা হয় আমার মাথায় ঠিক ঢুকল না। রীতিমত ডাকাতি! পাঠক সমাবেশকে এ ধরণের দাম নির্ধারনের জন্য ধিক্কার জানাই।



৩১) আগুনপাখি

হাসান আজিজুল হকের বিখ্যাত উপন্যাস আগুন পাখি। বইটি সম্পর্কে অনেক শুনেছি কিন্তু পড়া হয়নি তাই উপন্যাসটা পড়ব বলেই কেনা। প্রকাশক : ইত্যাদি



৩২) ইতিবৃত্ত

প্রাচীন গ্রীস আমাকে টানে চুম্বকের মত। আমি নিশ্চিত বেশিরভাগ ব্লগারই প্রাচীন গ্রীস বিষয়ে অনেক ধারণা এবং মজা পেয়েছেন ইমন ভাইয়ের পোস্ট গুলো থেকে। আর তাই এবারে বইটি দেখা মাত্রই কিনে নিলাম। প্রাচীনযুগের সেরা ইতিহাসবিদের কথাগুলো পড়ে দেখি কি আছে তাতে ? প্রকাশক: দিব্য প্রকাশ



৩৩) কবিতা একাত্তর

প্রিয় কবি হেলাল হাফিজ, যিনি অপরিসীম মমতায় আমাকে আপন করে নিয়েছেন, তার নতুন বই। দীর্ঘ ২৬ বছরের বন্ধ্যাকাল কাটিয়ে অবশেষে তিনি লিখলেন কবিতা একাত্তর। এই বইয়ে তার পূর্ববর্তী বই যে জলে আগুল জ্বলে এর ৫৬ টি কবিতার সাথে আরো পনেরটি কবিতা এই মোট একাত্তরটি কবিতার ইংরেজী ভার্সন সহ রয়েছে। ইংরেজী অনুবাদ করেছেন যুবক অনার্য । প্রকাশক: বিভাস



৩৪) অপৌরুষেয় ১৯৭১

অদিতি ফাল্গুনীর এই উপন্যাসটি কিনলাম মেলার একেবারে শেষ মুহূর্তে। মেলা তখন বন্ধ হয়ে আসে আসে করছে। মনটা ভীষণ খারাপ হয়ে আসছিল তখন । প্রকাশক : শুদ্ধস্বর



৩৫) সর্বশেষ: একটি বিশেষ বই : দশভূজা

এবারের বইমেলায় আমি একটা নীতি অবলম্বন করতে চেয়েছিলাম, সেটা হল- কাউকে বই সৌজন্য কপি দেব না কিংবা নেব না। বহু ঝামেলার পরে সেটা বজায় রাখতে পেরেছি। আমার তিনজন প্রিয় কবি তাদের বই আমাকে সৌজন্য সংখ্যা দিতে চেয়েছেন। আমি তাদের কাছ থেকে কিনে নিয়েছি, একজনকে দাম দিতে না পেরে সমপরিমান টাকা ফ্লেক্সিও করেছিলাম।

যাই হোক, মেলায় একদিন দেখা হল কবি দুপুর মিত্রের সাথে। উনি সবাইকে ফ্রিতে উনার বইটি দিচ্ছেন। পরে বুঝলাম উনি কপিলেফ্ট আইনের বাস্তবায়ন বিষয়ে কাজ করছেন। বিশ্বের আর কোথাও সম্ভবত প্রিন্ট মিডিয়ায় কপি লেফ্ট আন্দোলন হয়নি, বাংলাদেশে উনিই প্রথম শুরু করেছেন। ( কফিলেফট বলতে মূলত নেট ভিত্তিক মুক্ত সফটওয়্যার জাতীয় আন্দোলনকেই বুঝি) উনার প্রতি শুভকামনা জানিয়ে উনার বইটি নিলাম। যদিও আমার কাছে এখনো এই আন্দোলনটি সম্পূর্ণ স্পষ্ট নয়, বিশেষ করে প্রিন্ট মিডিয়ার বেলায়, কি করে এটা প্রযোজ্য ?



অনেক কথা হল, বই নিয়ে হালকা বলাও হল। এবারে বই মেলায় যে সাহিত্যপত্র গুলো কেনা হল তার বিষয়ে এক ঝলক-

১) কবিতা স্টল : সম্পাদনায় তাহমিদুর রহমান



২) লোক : সম্পাদনায় অনিকেত শামীম



৩) কবি: সম্পাদনায় সজল আহমেদ



৪) শালুক : সম্পদনায় ওবায়েদ আকাশ



৫) মুক্তগদ্য: নির্ঝর নৈ:শব্দ্য



৬) বইয়ের জগৎ: আহমেদ মাযহার



৭) অরনি: উপদেষ্টা সম্পাদক : মোহাম্মদ আব্দুল মান্নান



৮) বনপাংশুল: সম্পাদনায় সোহেল হাসান গালিব



৯) ধমনি : সম্পাদনায় আব্দুল মান্নান স্বপন



১০) সবুজ অঙ্গন : সম্পাদনায় পান্থ বিহোস



১১) শব্দপাঠ : সম্পাদনায় আবু মকসুদ



এবারেই প্রথম একটি ছোট সাহিত্যপত্রিকা সম্পাদনার হাতেখড়ি হল আমার। সম্পাদনায় সঙ্গে ছিলেন মলয় দাস এবং বাবুল হোসেইন। বেশ বড় দুটো অমার্জনীয় ভুল থাকা সত্বেও লিপি ২য় ইস্যু পাঠকপ্রিয়তা লাভ করায় সম্পাদনা প্যানেলের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।



অনেক হল কেনা বই এবং পত্রিকা নিয়ে আলোচনা। এবারে একটু আমার নিজের দৃষ্টিসুখের কথা সবাইকে বলব।



বুক শেলফে এত এত বই এর ভীড়ে যখন আমার নিজের বইটি দেখি তখন সত্যিই বেশ ভাল লাগে। মনটা ভরে যায়। বই এর আনন্দই এই। তা আমাদের আনন্দ দেয়, জ্ঞান দেয়, পাশে থাকে বন্ধু হয়ে। আসুন আমরা সবাই বই কিনি, বই পড়ি। প্রিয়জনকে বই উপহার দেই। পাঠমনষ্ক জাতি গঠনে নিজেদের অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা করি।

উৎসর্গ : পোস্টটি ব্লগের এবং ফেসবুকের সেই সকল পাঠকের জন্য যারা প্রচুর পড়েন। আশা রাখছি তারা বই পড়া আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখবেন নিজেদের মতন করে। আসুন আমরা সবাই বই পড়ি, বই কিনি। নবীন লেখকদের উৎসাহিত করি তাদের বই কিনে
সর্বশেষ এডিট : ০৭ ই মার্চ, ২০১২ বিকাল ৩:২৬
৬২টি মন্তব্য ৬২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

×