somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বর্তমান বাজার দরে বিএনপির আমলকে স্বর্ণযুগ বললে কি খুব বেশী অত্তুক্তি হবে?..........বিবেচনা আপনাদের

২৭ শে জুলাই, ২০১১ দুপুর ১২:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ ভোর বেলা মেয়েকে স্কুলে দিয়ে আসার পথে কলা কিনার আগ্রহে দুই আড়াই ইঞ্চি সাইজের কলার দাম জিজ্ঞেস করায় দোকানী দাম হাকল ডজন একদাম ৬০টাকা। যে কলা দুই দিন আগেও কিনেছি ৪০ টাকায়, আজ একদাম ৬০ টাকা শুনে আক্কেল গুড়ুম! কি বলব বা কি করব ভাবতে ভাবতেই ৫০ টাকা বলে ফেললাম কিন্তু দোকানীরতো ঐ এক কথা, সে ৬০ টাকার কমে দিবেই না বরংচ তার "না" বলার ভঙ্গিতে মেজাজটা গেল খিচরে। তাই কলা না নিয়েই ফিরে চললাম। খানিক দুর আনারস দেখে এগিয়ে গেলাম আনারস কিনতে কিন্তু ঐখানেও দাম শুনে মেজাজটা গেল আরও খিচরে..........মাঝারি সাইজের আনারস দাম হাকল ১০০ টাকা জোড়া, একদাম ৯০ টাকা। যে আনারস গত তিনদিন আগেও কিনেছি ৬০ টাকা জোড়া, সেটা তিনদিনের ব্যবধানে এত পার্থক্য হয় কি করে! ভাবতেই আশ্চর্য লাগে। এই অরাজক অবস্হা প্রতিটি ক্ষেত্রে। নিত্যদিনের মাছ-মাংস আর সবজি বাজারে গেলে হা-হুতাশতো আরো বেড়ে যায়। তাই দোকানীকে কিছু না বলে মনে মনে নিজেই নিজেকে বিদ্রোপ করলাম, এরকম অরাজক দেশ জন্মেছি বলে। মাফ করবেন, আমার দেশপ্রেম নিয়ে...........আমরাতো আমাদের রাজনীতিবীদদের মত আর মহাদেশপ্রেমিক না!!!

উপরের অভিজ্ঞতা শুধু আজকের বা শুধুমাত্র আমার একারই না মনে হয়। এ অভিজ্ঞতা আমার মত সীমিত আয়ের প্রায় প্রতিটি মানুষেরই হবে। এই হা-হুতাশটা দেখা যায় খানিক লাজ শরমের বালাই না করে হাটে বাজারে একটু বহিঃপ্রকাশে। দামের সাথে কুলিয়ে উঠতে না পারার অপারগতায় একটু বহিঃপ্রকাশ দেখালেই অনেক মানুষের আমার মতই হৃদয়ের আর্তচিৎকার উপলব্দি করা যায় কিন্তু তা আবার ভদ্র জাতি বলেই নিমিষে মিইয়ে যায়। জাতি হিসাবে আমরা খুবই ভদ্র ও ধৈর্যশীল এটা আমাদের নেতা নেত্রীদেরকে অবশ্যই মানতে হবে। নাহলে, বর্তমান পরিস্হিতিতে এই সরকারের ক্ষমতায় এতদিন থাকার কথা না। যারা নির্বাচনের আগে ১০ টাকা সের ধরে চাল খাওয়াবে বলে ক্ষমতায় এসেই সে কথা বেমালুম ভুলে যায়, শুধু ভুলে যাওয়া নয় স্বীকারই করতে চায় না, তাদের এতদিন ক্ষমতায় ঠিকে থাকাটাই আশ্চর্য বটে! এটা সম্ভব নিতান্তই আমাদের মত জনগনের ভালমানুষীর সুযোগে।


লিখতে চাইলে কতকিছুই লেখা যায়। বর্তমানে ত্রাহি মধসুদন অবস্হায় লেখার উপাদানেরতো আর কোন কমতি নেই কিন্তু আমাদের মত সাধারন জনগনের কাছে ভারতকে ট্রানজিটের নামে করিডোর দিয়ে দেওয়া বা টিপাইমুখ বাধেঁর জন্য সরকারের পক্ষ থেকে প্রতিবাদ না করা বা ২০০ ভরি স্বর্ণ দিয়ে ইন্দিরাকে সম্মানিত করা বা যুদ্ধপরাধীর বিচারের নামে রাজনীতি করা বা বিচারের নামে বিরোধী নিপীড়ন করা বা খুনীর আসামীকে নিজ দলের বলে মাফ করে দেওয়া বা গ্যাস চুক্তির নামে সম্পদ বিকিয়ে দেওয়া বা সংস্কৃতির নামে সংস্কৃতির আগ্রাসনকে প্রশ্রয় দেওয়া বা সংবিধান নিয়ে কাঁটাছেড়া করা ইত্যাদি ...........................ইত্যাদির চেয়েও ভয়ন্কর ত্রাহি ত্রাহি, খুবই অসস্হি আর ভীষন রকমের নাকাল হওয়ার বিষয় হচ্ছে "দ্রব্যমুল্য"। সত্যিই আর পারি না.....................কলিজা শুকিয়ে খাক হয়ে যাচ্ছে। কেনাকাটায় নাকাল হয়ে যাচ্ছি নিত্যদিন, বউয়ের সাথে খিটিমিটি লেগেই থাকে প্রায় প্রতিদিনই। বর্তমানের এই অসস্হিকর অবস্হায় আর না পারার ব্যকুলতায় বিএনপির আমলকেই আমার কাছে স্বর্ণযুগ বলে মনে হয়।

আর ভিক্ষে চাইনা মা, তোমার কুত্তাটাই কেবল সামলাও। ১০ টাকা কেজি চাল আর খেতে চাই না বুবুজান, আমার আগের দামই ফিরিয়ে দাও। নির্বাচনী ওয়াদায় যা বলেছিলে তা বোধ হয় আমরাই শুনতে ভুল করেছিলাম, আমরাই পাপী, সব পাপ আমাদের মত জনগনের। তোমরা কেবল ধোয়া তুলষীপাতা, তোমাদের কোন দোষা নাই, তোমাদের কোন দোষ থাকতেও পারে না, তোমাদের দোষারোপ করাটাই হবে আমাদের পাপ, মহাপাপ!

আমরা বাঙ্গালী না, খাটি বাংলাদেশী হয়েই থাকতে চাই। সংস্ক্রতির আগাসন দিয়ে বাঙ্গালী বানানোর চেষ্টা থেকে দয়া করে বিরত থাকুন। আপনাদের মত মহাদেশপ্রেমিক আমরা না। আপনাদের মত সরু বাসমতি চাল আমাদের পেটে সইবেনা, তা চাইও না। গন্ধযুক্ত মোটা চালই যথেষ্ট আমাদের জন্যে। দয়া করে তেলেসমাতিটা খালি বন্ধ করেন। আমাদের ভাগ্য বিড়ম্ভনা নিয়ে কটাক্ষ করবেন না, দয়া করে উপহাস-বিদ্রুপ বন্ধ করেন। আমরা দিনে আনি দিনে খাইর দল। আমাদের নিত্যদিনই হিসেবের টাকায় ব্যাগ হাতে বাজারে যেতে হয়, না গেলে হাড়িঁ চড়ে না। আপনাদের মত গাড়ি হাঁকিযে পাইক পেয়াদার লট বহর নিয়ে বাজারে যাওয়া সামর্থ আমাদের নাই, সেই চিন্তাও করি না । তাই, দয়া করে বাজারে না যাওয়ার উপদেশ দিয়ে ১৬ কোটি মানুষকে নিয়ে ব্যাঙ্গ করবেন না, উপহাস-বিদ্রুপ করবেন না প্লিজ..............................।






সর্বশেষ এডিট : ২৭ শে জুলাই, ২০১১ দুপুর ১:০৪
৩৭টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×