somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিপ্লবী বিদ্রোহী ম্যালকম এক্স

২৪ শে মে, ২০১৫ রাত ৯:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমেরিকার মুসলিম নেতা ও মানবাধিকার কর্মী ম্যালকম এক্স (Malcolm X) -এর জন্ম এক খ্রীস্টান পরিবারে ১৯ মে, ১৯২৫ সালে। মাত্র ছয় বছর বয়সে বাবাকে হারান। মেধাবী হওয়া সত্ত্বেও স্কুলের লেখাপড়া চালিয়ে যাওয়া তার পক্ষে সম্ভব হয়ে উঠেনি। তার ইচ্ছে ছিল আইন পেশায় নিজেকে নিয়োজিত করা। যখন এক শেতাঙ্গ শিক্ষক তাকে বললেন, একজন নিগ্রোর জন্য এটা কোন বাস্তবসম্মত লক্ষ্য নয়, তখন তিনি উপলব্ধি করেন শেতাঙ্গদের দুনিয়ায় কৃষ্ণাঙ্গদের জন্য কোন জায়গা নেই।

পরবর্তীতে তিনি নিউইয়র্কে চলে আসেন। সেখানে তিনি বিভিন্ন অপরাধ কর্মকান্ডে নিজেকে জড়িয়ে ফেলেন। ফলস্বরূপ ১৯৪৬ সালে তাকে জেলহাজতে প্রেরণ করা হয়। সেখানে সুদীর্ঘ ছয় বছর অতিবাহিত করেন। জেলখানাতে থাকা অবস্থায় তিনি কট্টর কৃষ্ণাঙ্গ বিচ্ছিন্নতাবাদী দল ও বাতেল ফের্কা ন্যাশন অব ইসলাম (Nation of Islam) -এর সাথে পরিচিত হোন। এই উগ্র সংগঠণটির মতাদর্শ তাকে আকৃষ্ট করে।

ছয় বছর পর তিনি জেল থেকে মুক্তি লাভ করেন। মুক্তি পেয়েই তিনি ন্যাশন অব ইসলাম (Nation of Islam) -এর নেতা এলিজা মুহাম্মাদের সাথে দেখা করেন, তার একনিষ্ঠ ভক্ত হয়ে যান। ম্যালকম ছিলেন সুবক্তা, তিনি ন্যাশন অব ইসলাম (Nation of Islam) -এর পক্ষে প্রচার প্রচারণা চালাতে থাকেন। আমেররিকান কৃষ্ণাঙ্গদের মধ্যে খুব দ্রুতই এর জনপ্রিয়তা বাড়তে থাকে, একই সাথে বাড়তে থাকে ন্যাশন অব ইসলাম (Nation of Islam) এ ম্যালকমের অবস্থান। তিনি হয়ে উঠেন এর প্রধান মুখপাত্র।

১৯৬০ সালের শুরুর দিকে, ম্যালকম এক্স আমেরিকার সিভিল রাইটস মুভমেন্টের (Civil Rights Movement) জনপ্রিয় নেতা মার্টিন লুথার কিং -এর বিকল্প হয়ে উঠেন। তবে ১৯৫০ এর শেষের দিক থেকেই ম্যালকম ন্যাশন অব ইসলাম (Nation of Islam) এর প্রতি আস্থা হারাতে শুরু করেন। তাদের ধর্মীয় আচার আচরণ, কর্মকান্ড ও দূর্নীতি তাকে ভাবিয়ে তোলে। অবশেষে তিনি ন্যাশন অব ইসলাম (Nation of Islam) থেকে বেরিয়ে আসেন।

১৯৬৪ সালে পবিত্র হজ্জ্বব্রত পালনের উদ্দেশ্যে তিনি মক্কা গমণ করেন। সেখানে গিয়ে তিনি আবিষ্কার করেন, ইসলাম তো বর্ণবাদের বিপক্ষে। ইসলাম বলে, আরব অনারব, কৃষ্ণাঙ্গ শেতাঙ্গ সবাই সমান। একের উপর অন্যের বিশেষ কোন অধিকার নেই। ম্যালকম উপলব্ধি করেন, এতদিন তিনি ভুল পথে ছিলেন। তিনি আসল ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং নিজের নামে রাখেন আলহাজ্ব মালিক আল শাবাজ।


ইউটিউব থেকে ম্যালকম এক্সের একটি সাক্ষাৎকার

দেশে ফিরে তিনি নতুন সংগঠণ গঠন করেন। তিনি ইসলামের প্রচার শুরু করেন। আমেরিকার বর্ণবাদ সমস্যার শান্তিপূর্ণ সমাধানের কথা বলতে লাগলেন। তিনি ন্যাশন অব ইসলাম (Nation of Islam) -এর বিপক্ষে মানুষকে সচেতন করতে লাগলেন। তার ভাষ্যমতে, "সত্যিকারের যে ভ্রাতৃত্ববোধ তাকে অনুপ্রাণিত করেছে তা তাকে শিখিয়েছে যে, রাগ মানুষের দৃষ্টিশক্তিকে অন্ধ করে দেয়"।

তার এই আমূল পরিবর্তন তাকে ন্যাশন অব ইসলাম (Nation of Islam) -এর প্রধান শত্রুতে পরিণত করে। ন্যাশন অব ইসলাম (Nation of Islam) তার অনুসারীদের হারাতে থাকে। যার ফলস্বরূপ ২১ ফেব্রুয়ারী, ১৯৬৫ সালে ন্যাশন অব ইসলাম (Nation of Islam)- এর তিনজন অনুসারী ম্যানহাটনের অডুবন বলরুমে তাকে গুলি করে হত্যা করে। মৃত্যুকালে ম্যালকম এক্সের বয়স হয়েছিল মাত্র ৩৯ বছর। তিনি ভবিষ্যতবাণী করেছিলেন যে, তার মৃত্যু তাকে আরো বেশী গুরুত্বপূর্ণ করে তুলবে।

তথ্যসূত্র:
lostislamichistory.com/tag/malcolm-x
Malcolm X Biography
www.history.com/topics/black-history/malcolm-x
সর্বশেষ এডিট : ২৪ শে মে, ২০১৫ রাত ১০:৩৭
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×