somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিদেশ থেকে বা অনলাইনে ল্যাপটপ কিনে দেশে আনবেন কিভাবে...

২৮ শে মার্চ, ২০১০ রাত ২:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাস খানেক আগে আমি এবিষয়ে জানতে চেয়ে একাধিক পোস্ট দিয়েছিলাম সামুতে। কেউ কেউ সাহায্য করার চেষ্টা করেছেন এ ব্যাপারে তথ্য দিয়ে, কিন্তু খুব পরিষ্কার কিছু জানতে পারি নি। একজন আবার মেইলে যোগাযোগ করতে বললেন, কিন্তু একাধিক মেইল দেয়ার পরেও তিনি সময় করতে পারেন নি আমার মেইলটির জবাব দেবার :(

সে যাই হোক, অবশেষে আমি অনলাইনে একটি ল্যাপটপ কিনেছি এবং সম্প্রতি হাতেও পেয়েছি। যাদের বিদেশে কেউ আছে, কিন্তু জিনিস বহন করার মতো কেউ এখন দেশে আসছেন না, তাদের হয়তো কিছুটা হলেও উপকার হবে আমার অভিজ্ঞতাটা শেয়ার করলে। মূলতঃ তাদের জন্যই এই পোস্ট ।

আমি amazon.com থেকে Sony VAIO FW সিরিজের ল্যাপটপ কিনেছি। চমৎকার দেখতে, আর কনফিগারেশনও বেশ ভালোই। দেশ থেকে কিনতে গেলে লাখ টাকার কাছাকাছি বা তা ছাড়িয়ে যেত দামে। এই সিরিজের ল্যাপটপ IDB তে চোখেও পরে নি।



আমার বাবা থাকেন আমেরিকায়। আমি কিনে ল্যাপটপটা তার কাছে পাঠিয়ে দিই, যেহেতু amazon বা Sony VAIO নিজেরাও আমাদের দেশে কিছু ship করে না।

এখন দেশে আনলাম কিভাবে? প্রথমেই ভয় পার্সেলের মাধ্যমে দেশে আনতে না জানি কতো খরচ হবে! সামু তে খুঁজলাম, এ ব্যাপারে কোনোই পোস্ট পেলাম না, নিজের দেয়া পোস্টেও পরিষ্কার ধারণা পেলাম না জবাব গুলো থেকে। তখন আমি খোঁজ লাগালাম Fedex, DHL এর মতো সার্ভিসগুলোতে। ওদের সাথে কথা বলে যা জানলাম, তা হলো ওদের মাধ্যমে আনতে গেলে ওটা কাস্টমস্‌ থেকে ছাড়াতে যেই টাকা লাগবে তা দিয়ে নাকি দু'টা ওমন ল্যাপটপ কেনা যাবে!

ওদিকে USPS (আমেরিকার সরকারী পোস্টাল সার্ভিস) দিয়ে পাঠালে আমাদের GPO তেই জিনিস চুরি যাওয়ার ভয়। তবু রিস্ক নিলাম। বাবাকে বললাম USPS দিয়েই পাঠাতে। ওদের আছে insurance করার ব্যবস্থা, তাই যদি হারিয়েও যায় আপনার ল্যাপটপটি, তবুও আপনি ক্ষতিপূরণ পাবেন। USPS দিয়ে একটা ল্যাপটপ পাঠাতে insurance fee সহ ৭০-৮০ ডলারের বেশি লাগার কথা নয় (Priority Mail)। বিস্তারিত জানতে পারবেন ওদের ওয়েবসাইট থেকে, Postage Calculation লিঙ্ক থেকে কতো লাগতে পারে সেই হিসাবটাও করে ফেলতে পারেন। তবে একটা সতর্কবাণী, ১০-১২ দিনের বেশি লাগার কথা না থাকলেও আমারটা পৌঁছাতে লেগেছিল পাক্কা এক মাস।

তারপর যথারিতি GPO তে যেয়ে ল্যাপটপ ছাড়াতে হবে। অনলাইন ট্র্যাকিং-এ দেশে পৌঁছার খবর পাওয়ার একদিন পরেই গেলাম খোঁজ নিতে, ওদের চিঠির অপেক্ষা না করে। পরে বুঝেছি ঠিক-ই করেছিলাম, চিঠি এসেছে ইস্যু করার সাতদিন পর! তো যাই হোক, ওরা আমাকে আরো একদিন পরে আসতে বললো, যদিও চাইলে ঐদিন-ই দিতে পারতো।

তো গেলাম একদিন পর। তিন ঘন্টা লাগলো সব প্রক্রিয়া শেষ করতে। একটাও কম্পিউটার দেখলাম না আমাদের ডিজ়িটাল দেশের পুরা GPO তে। তাই আট-দশটা টেবিলে এই নানান রকম কাগজ সই করাতে এই সময় গেলো।

হাতে হাতে জিনিস নিয়ে আসতে চাইলে আপনার অবশ্যই জাতীয় পরিচয় পত্রটির ফটোকপি নিয়ে যাবেন, নাহলে ওরা আবার লোকাল পোস্ট অফিস থেকে পার্সেল গ্রহণ করতে বলবে। আপনাকে একটি আবেদনপত্র লিখতে হবে জিনিস পাওয়ার জন্য ৫ টাকার কোর্ট ফী স্ট্যাম্প সহ (আমার জিনিস নিতে আমার আবেদন করা লাগবে!)। এই স্ট্যাম্প ওখানকার পিওনদের কাছে পেতে পারেন ২০ টাকায়। ল্যাপটপ ছাড়াতে আপনাকে দিতে হবে দামের উপর ৬% ট্যাক্স, কোনো ভ্যাট নাই (অন্য কিছু আনলে আলাদা ট্যাক্স ও ভ্যাট প্রযোজ্য হতে পারে)। দাম কতো সেটা কাস্টমস্‌ অফিসার আন্দাজ করে নেবেন, ল্যাপটপের ক্ষেত্রে সাধারণত ৫০,০০০ ধরা হয় বলে জানা গেলো। ছাত্র হিসেবে রিকোয়েস্ট করে আমি ১০,০০০ কমাতে পেরেছিলাম ;) মজার ব্যাপার হল, পার্সেলের গায়ে ওটার মূল্য লেখা ছিলো, উজবুক গুলো দেখেনি :P

এই ৬% ফী ছাড়া আমার কিছু “চা খাওয়ার” টাকা বিলাতে হয়েছে একাধিক বার, সর্বমোট ১০০ টাকা গেছে এই খাতে।

সব খরচের পরেও আমার কমপক্ষে ৩০-৪০ হাজার টাকা বেঁচে গেছে।

বোনাসঃ যাদের আমেরিকায় কেউ নেই তারা কি করবেন? এই সাইটটি দেখুন। ওরা আপনার যেকোন জিনিস একটি নির্দিষ্ট ফী-এর বিনিময়ে আপনার ঠিকানায় পাঠিয়ে দেবে আপনার পছন্দের পোস্টাল সার্ভিসের মাধ্যমে। আপনার কাজ হল ওদের ঠিকানায় জিনিসটা কিনে পাঠানো। চাইলে ওরা আপনার হয়ে আপনার পছন্দের সাইট থেকে কিনেও দিতে পারে। তবে আমি নিজে এদের সার্ভিস ব্যবহার করিনি, তাই কতোটা বিশ্বাসযোগ্য তা বলতে পারছি না, নিজ দায়িত্বে করেন যা করার!
সর্বশেষ এডিট : ২৮ শে মার্চ, ২০১০ রাত ২:৩৯
২১টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×