somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগার কুশনের নিক থেকে যেন আরেক ব্লগারের প্রেতাত্মা মন্তব্য করছে!

৩০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমরা যারা ব্লগে নিয়মিত লেখালিখি করছি, তারা প্রায় সবাই জানি ব্লগার নিক ‘কুশন’ একটা মাল্টিনিক এবং এটা একজন পুরাতন ব্লগার ব্যবহার করেন। এভাবে সরাসরি বলার জন্য আমি লজ্জিত কিন্তু এটাই সত্য। কারণ ব্লগে এটা প্রমানিত হয়েছিল কিছুদিন আগেই। নিজের লেখা কপি পেস্ট করতে যেয়ে উনি ধরা পড়ে গিয়েছিলেন। দূঃখজনক হলেও সত্য যে এভাবে ব্লগে আর কারো মাল্টিনিক সবার কাছে এত হাস্যকরভাবে ধরা পরেনি কখনো আগে।

কারো মাল্টিনিক থাকতেই পারে যেহেতু সেটার জন্য সামু ব্লগে পারমিশন দেয়া আছে।
মাল্টিনিক নিয়ে আমার ঘোরতর অভিযোগ থাকলেও আমি ব্লগের এই মাল্টিনিক নিয়ে নিয়ম মেনে নিয়েছি।

কিন্তু ইদানিং বেশ কিছু পোস্টে কুশন আইডিতে যেন শুধু সেই মাল্টিনিকধারী ব্লগার মন্তব্য করছেন না। অন্য কেউ করছেন ভাবতে হচ্ছে।

কারো মন্তব্য দেয়া কিংবা লেখার ধরণ হুবুহু আরেকজনের মতো হতে পারে না।
ক্রমাগত কেউ আরেকজনের লেখার ঢংয়ে এভাবে এত সহজে বিভিন্ন পোস্টে যেয়ে মন্তব্য করে আসতে পারবে না।

সম্প্রতি নতুন নকীব ভাইয়ের একটা পোস্টে তার কিছু নমুনা আমি নিচে দিলামঃ
২. ২৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৪০
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী ,
মানুষকে মুক্তির পথ দেখায়েছেন সক্রেটিস, ফরাসী বিপ্লব, রূশ বিপ্লব; কোন ধর্ম, কোন রাজতন্ত্র মানুষকে মুক্ত করেনি; রাজতন্ত্র ও ধর্ম মানুষকে বেকুবে পরিণত করেছে! আপনার পিএইচডি কি ধর্মে, রাজতন্ত্রে, নাকি সায়েন্স ও টেকনোলোজীতে?
৫. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:৫৯০
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী ,
আল্লাহ, ভগবান, গড, ইয়োবাহ আপনাকে কিছু বলেছেন? আপনাকে না বললে, আগের দিনের কমবুদ্ধিমান মানুষদের কেন কিছু বলতে যাবেন?
যারা ধর্ম বই লিখেছেন, তারা কোন ইউনিভার্সিটিতে পড়েছেন? আপনি যেখান থেকে পিএইচডি পেয়েছেন, ধর্মীয় বই যারা লিখেছেন, তারা এই ধরণের জ্ঞানের অধিকারী ছিলেন? লন্ডন গেলে কি মাথা কাজ করে না?
৬. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:০২০
কুশন বলেছেন: @@ডঃ এম এ আলী, আপনি বলেছেন, "দোয়া করেন আল্লাহ যেন সে জ্ঞান দেন , এ জ্ঞান কোন বিশেষ বিষয়ের উপর পিএইচডি অর্জন করে লাভ করা সম্ভব নয় । "
-আপনি কি পড়ালেখা করে পিএইচডি পেয়েছেন, নাকি দোয়া করে পেয়েছেন? আপনার সম বয়স্ক কত লাখ কোনদিন নাম লেখা শিখতে পারেনি, তারা কি দোয়া করছেন না? কিসব আজগুবি কথা বলছেন?
৭. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:০৭০
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী ,
আপনি বলেছেন, " দোয়া করেন আল্লাহ যেন সে জ্ঞান দেন , এ জ্ঞান কোন বিশেষ বিষয়ের উপর পিএইচডি অর্জন করে লাভ করা সম্ভব নয় । "
-আপনি কোন দেশে এবং কোন বিষয়ে পিএইচডি করেছেন?
৯. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:২১১
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী, আপনি বলেছেন, "একথা মানতে হবে যে ধর্ম খুবই সহজ সরল জীবন যাপনের পদ্ধতি শেখায়"
৫০০০ বছর (হিন্দু ধর্ম,), ৩৫০০ বছর (ইহুদী ধর্ম ), ২৫০০ বছর (গ্রীক ও রোমান ধর্ম ), ২০০০ বছর (খৃষ্টান ধর্ম ), ১৪০০ (ইসলাম) আগে মানুষের জীবনযাত্রার প্রণালী ধর্ম বইতে আছে; আজকের মানুষ কি এত কম বুদ্ধিমান যে, তারা ৫০০০, ৩৫০০, ২৫০০, ২০০০ ও ১৪০০ আগের মতো চলবে?

১১. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৫২১
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী , আপনি ইউরোপে আছেন, মানুষকে উন্নত ধারণা দেন; আপনি নিশ্চয় উন্নত জীবনের আশায় ইউরোপ গেছেন! যারা সৌদী, মিশর, লেবানন গেছেন, তারা উন্নত জীবনের আশায় যায়নি।

সূত্রঃ হিযরতের আলোকিত সেই পথ ধরে... - নতুন নকিব এর বাংলা ব্লগ । bangla blog | সামহোয়্যার ইন ব্লগ - বাঁধ ভাঙ্গার আওয়াজ (somewhereinblog.net)
https://www.somewhereinblog.net/blog/NatunNakib/30331446#c13124940

কুশন একাউন্টের মূল নিকধারী ব্লগে ব্লগ লিখছেন ১২ বছর ১ মাস ধরে এবং তার নিজের মন্তব্য ১০৭০২৫টি। তার মন্তব্য কী রকম সেটা ব্লগের বেশিরভাগ ব্লগাররাই জানেন। অন্য ব্লগারদের পোস্ট না পড়ে আলুর রচনায় আন্দাজে ছাগলের সুখ্যাতিমূলক মন্তব্য করার জন্য উনি বিখ্যাত ব্লগার। আমি নিজেই বেশ কয়েকবার হাতেনাতে এই কাণ্ড ধরেছি। অথচ অল্প কিছুদিন ধরেই ব্লগের কুখ্যাত ব্লগার চাদগাজী ব্যান হয়ে যাবার পর হুট করেই এই কুশন আইডি থেকে বিভিন্ন ব্লগারদের পোস্টে যেয়ে নোংরা ইসলাম বিদ্বেষী সহ যথারীতি ব্যক্তি আক্রমণ করে মন্তব্য করা হচ্ছে। অবিশ্বাস্য হলেও প্রায় গায়ে পড়েই বিভিন্ন পোস্টে যেয়ে এইসব কাণ্ড ঘটনো হচ্ছে।

নিচে দেখুনঃ
০. ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৩০
কুশন বলেছেন: লেখক বলেছেন: শীতকাল হোল ওয়াজের সিজন। তাই ব্লগেও শীত উপলক্ষে ওয়াজের বিশেষ আয়োজন করা হয়েছে নাস্তিকদের আস্তিক বানানোর জন্য।
-চালায়ে যান, বাংগালী পুরুষেরা সৌদীদের উট চরাক, বাংগালী মহিলারা চাকরাণী হিসেবে সৌদীদের হেরেমে থাকুক; এরা সাহাবী হয়ে যাবে।
৫. ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১৩০
কুশন বলেছেন: নিউইয়র্কের আফ্রিকান আমেরিকান মুসলমানেরা টিকা নিচ্ছে না; তারা নাকি কোরানে এমন আয়াত পেয়েছে, যা প্রতি শুক্রবারে পড়লে জীবনে করো না হবে না।
৫. ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১৩০
কুশন বলেছেন: নিউইয়র্কের আফ্রিকান আমেরিকান মুসলমানেরা টিকা নিচ্ছে না; তারা নাকি কোরানে এমন আয়াত পেয়েছে, যা প্রতি শুক্রবারে পড়লে জীবনে করোনা হবে না।
২. ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:২৬০
কুশন বলেছেন: চাকুরী পেয়েছেন? বউ বাপোর বাড়ী থেকে ফিরেছেন?


এই ধরনের আরো কিছু মন্তব্য খুব সহজেই ব্লগের বিভিন্ন পোস্টে পাওয়া যাবে।
বিশেষ করে ইসলাম ধর্মীয় পোস্ট দেখলেই সেখানে এই কাজ বেশি পরিমানে করা হচ্ছে।

আমরা প্রায় সবাই এইরকমের মন্তব্যের সাথে পরিচিত এবং জানি এই রকমের মন্তব্য কে করে?

খুব ঠান্ডা মাথায় সে আমার পোস্টগুলি এড়িয়ে গেছে। সেজন্য এতদিন আমার চোখে পড়েনি।

বিভিন্ন ব্লগারদের কাছে থেকে অভিযোগ পেয়ে আমি অনুসন্ধানে নেমেই দেখি এই ভয়াবহ কাণ্ড।

এই ধরনের কাজের বিশ্লেষনে দুই রকম সিদ্ধান্ত আসতে পারেঃ

১)
কুশন এখন ব্লগের সেই ব্যান খাওয়া ব্লগার ব্যবহার করছেন। এটা অন্যায় এবং চরম নিষিদ্ধ কাজ। একজন ব্যান হওয়া ব্লগার ব্লগে আবার ফিরে এসে ক্রমাগত মন্তব্য করে যাবেন এটা কেমন কথা?
ব্লগার ঈশ্বরকণার সাথে আমিও বলছিঃ কা_ভা, জাস্টিজ ডিলেইড, জাস্টিজ ডিনাইড।
পুরানো পাপীদের গায়ে পরে এখানে ঝগড়া করতে আসার উদ্দেশ্য অবশ্যই ভালো না। ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এই ব্যাপারে।

২)
কুশন যার মাল্টিনিক তিনি এখন পুরোপুরি মানসিক রোগে আক্রান্ত হয়েছেন। মানসিক রুগির মতো আরেকজনের লেখার ঢং ফলো করছেন। এটা ভয়ংকর কাজ। এর আগেও ব্লগের একজন মহিলা ব্লগার পাগল হয়ে গিয়েছিলেন এবং বিভিন্ন জনের কাছে উলটাপাল্টা মন্তব্য করে যাচ্ছিলেন। আমার ভয় হচ্ছে এই পুরাতন ব্লগারও শেষে পাগল না হয়ে যান?

ব্লগের সুষ্ঠূ পরিবেশ আবার ফিরিয়ে আনার জন্য এই ধরনের পাগলামী কিংবা নোংরামি কাজ আশু বন্ধ করা দরকার।
যার মানসিক চিকিতসা দরকার তাকে সেটা জানিয়ে দেয়া দরকার।
দরকার পরলে তার চিকিতসার ব্যবস্থা করতে হবে।

ব্লগ কর্তৃপক্ষ ইচ্ছে করলেই কুশন আইডিতে কে কোন জায়গা থেকে লগইন করছেন জানতে পারবে।

ঘটনা আরো ভয়াবহ পর্যায়ে যাবার আগেই আশা করছি ব্লগ কর্তৃপক্ষ এই বিষয়টার রাশ টেনে ধরবেন।

ব্লগে সব সময়ে সুন্দর গঠনমূলক আলোচনার পথ এবং পরিবেশ বজায় থাকুক এই কামনা রইলো।

সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইলো
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, জানুয়ারী ২০২২

সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫০
৩৪টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশে কি ইনফ্লেশান শুরু হয়েছে?

লিখেছেন সোনাগাজী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:০৩



আমি দেশ থেকে দুরে আছি, দেশের কি অবস্হা, ইনফ্লেশান কি শুরু হয়েছে? কোভিড ও ইউক্রেন যুদ্ধ মিলে ইউরোপ, আমেরিকাকে ভয়ংকর ইনফ্লেশানের মাঝে ঠেলে দিয়েছে; বাংলাদেশে ইহা এখন... ...বাকিটুকু পড়ুন

ছদ্মবেশী রম্য!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৪



আমার ফেসবুকে একটা নামমাত্র একাউন্ট আছে। সেখানে যাওয়া হয় না বলতে গেলে। তবে ইউটিউবে সময় পেলেই ঢু মারি, বিভিন্ন রকমের ভিডিও দেখি। ভিডিওগুলোর মন্তব্যে নজর বুলানো আমার একটা অভ্যাস। সেখানে... ...বাকিটুকু পড়ুন

ঘোওওল....মাখন.....মাঠায়ায়ায়া.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪৬

ঘোওওল....মাখন.....মাঠায়ায়ায়া.....

আমার ছোট বেলায় আমাদের এলাকায় ২/৩ জন লোক বয়সে প্রায় বৃদ্ধ, ঘোল-মাখন বিক্রি করতেন ফেরি করে। তাঁদের পরনে থাকত ময়লা ধুতি মালকোঁচা দেওয়া কিম্বা ময়লা সাদা লুংগী পড়া। খালি পা।... ...বাকিটুকু পড়ুন

পাঠের আলোচনায় ব্লগারদের বই!

লিখেছেন মনিরা সুলতানা, ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৬

আমার আত্মজরা আমার চারিত্রিক বৈশিষ্ট্যের মাঝে যে বৈশিষ্ট্য নিয়ে মাঝেমাঝে হতাশা প্রকাশ করে! সেটা হচ্ছে আমার খুব অল্পে তুষ্ট হয়ে যাওয়া ( আলাদা ভাবে উল্লেখ করেছে অবশ্যই তাদের... ...বাকিটুকু পড়ুন

'সহবাসের জন্য আবেদন'...

লিখেছেন নান্দনিক নন্দিনী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৯



রোকেয়া হলে আবাসিক ছাত্রী হিসেবে দীর্ঘ ৭বছর কেটেছে। হলের নানা গল্পের একটা আজ বলি। হলের প্রতিটি কক্ষে ৪টা বেড থাকলেও থাকতে হতো ৫জনকে। মানে রুমের সব থেকে জুনিয়র দুইজনকে... ...বাকিটুকু পড়ুন

×