লেখক এরপরে ইমাম তাহাবী ও শায়খ
আলবানীর বক্তব্য উদ্ধৃত করেছেন।
ইমাম তাহাবীর দুটি বক্তব্যের
প্রথমটির অনুবাদ করতে গিয়ে
লেখক বন্ধনী যুক্ত করে লিখেছেন,
(উক্ত হাদীছের অর্থ হল)...।
না,বক্তব্যটি হাদীসের অর্থ বা ব্যাখ্যা
নয়। বরং এটি ইমাম তাহাবীর
সিদ্ধান্ত। তিনি তাগলীস বিল ফাজর
ও ইসফার বিল ফাজর সংক্রান্ত
হাদীসসমূহের উপর পর্যালোচনা
করার পর এই সিদ্ধান্ত ব্যক্ত
করেছেন। হাঁ উদ্ধৃত দ্বিতীয়
বক্তব্যটিতে ইমাম তাহাবী হাদীসের
অর্থ ও মর্ম ব্যক্ত করেছেন। ইমাম
তাহাবী রাহ. ও শায়খ আলবানী রাহ.
উভয়ই ইসফার বিল ফাজর ও
তাগলীস বিল ফাজর সংক্রান্ত সব
হাদীসের আলোকে মত ব্যক্ত করে
যা বলেছেন তার সার কথা হল,
ফজরের সালাত শুরু করা উচিত
অন্ধকারে এবং কিরাআত লম্বা করে
শেষ করা উচিত ফর্সায়। এখানে
লক্ষণীয় যে, ইমাম তাহাবী ও শায়খ
আলবানী রাহ. কিন্তু ইমাম শাফিঈ,
আহমাদ ও ইসহাকের ব্যাখ্যাকে
গ্রহণ করেননি।