লেখকের দ্বিতীয় দলীল
নাসাঈ ও মুসনাদে আহমাদের একটি
হাদীস। হাদীসটি হযরত আনাস রা.
কর্তৃক বর্ণিত
পূর্বেই বলেছি যে, হযরত আয়েশা
রা.-এর একটি হাদীসকেই লেখক
তিনবার এনে তিনটি নম্বর
লাগিয়েছেন। উদ্দেশ্য, পক্ষের
দলীলের আধিক্য দেখানো। অতএব
উক্ত হাদীসকে একটি দলীল
হিসাবেই গণ্য করা উচিত। এজন্য
আমি বলছি, লেখক চতুর্থ নম্বরে যে
হাদীসটি পেশ করেছেন তা তাগলীস
বিল ফাজরের পক্ষে তাঁর দ্বিতীয়
দলীল। হাদীসটির শেষে বলা হয়েছে,
ﻭَﺍﻟﺼُّﺒْﺢَ ﺍِﺫَﺍ ﻃَﻠَﻊَ ﺍﻟْﻔَﺠْﺮُ ﺇِﻟَﻰ ﺃَﻥْ ﻳَﻨْﻔَﺴِﺢَ
ﺍﻟْﺒَﺼَﺮُ(এবং ফজরের সালাত আদায়
করতেন ফজর যখন উদিত হত তখন
থেকে দৃষ্টি প্রসারিত হওয়া
পর্যন্ত।)
হাদীসটি তাগলীস বিল ফাজরের
পক্ষে দলীল হয় না । কারণ, ‘দৃষ্টি
প্রসারিত হওয়া পর্যন্ত’ কথাটির
অর্থ হল, ফর্সা হওয়া পর্যন্ত।
হাদীসটির এক মর্ম হতে পারে এই
যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু
আলাইহি ওয়াসাল্লাম প্রতিদিন
ফজর উদিত হওয়া থেকে শুরু করে
দৃষ্টি প্রসারিত হওয়া পর্যন্ত
সালাত দীর্ঘ করে সালাত আদায়
করতেন। তাই যদি হয় তাহলে
তাগলীস বিল ফাজর মুস্তাহাব
প্রমাণিত হয় কী করে? তাগলীস বিল
ফাজরের প্রবক্তাগণের দাবি তো
এই যে, অন্ধকারে শুরু করা এবং
অন্ধকারেই শেষ করা মুস্তাহাব।
অথচ হাদীসটি থেকে বোঝা যায়,
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি
ওয়াসাল্লাম ফজরের সালাত শুরু
করতেন অন্ধকারে আর শেষ করতেন
ফর্সা করে। হাদীসটির আরেকটি
মর্মও হতে পারে। তা হল,
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি
ওয়াসাল্লাম ফজর উদিত হওয়া
থেকে শুরু করে দৃষ্টি প্রসারিত হওয়া
পর্যন্ত সময়ের মধ্যে সালাত
আদায় করতেন। কোনোদিন
অন্ধকারে শুরু করে অন্ধকারে শেষ
করতেন। কোনোদিন অন্ধকারে শুরু
করে ফর্সা করে শেষ করতেন।
কোনোদিন ফর্সা করে শুরু করে
ফর্সা করে শেষ করতেন। এই মর্ম
গ্রহণ করলেও হাদীসটি দ্বারা
তাগলীস বিল ফাজর মুস্তাহাব
প্রমাণিত হয় না।