somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভালোবাসা ও এক্সপাইরেশনের গল্প ...........

২৪ শে জুলাই, ২০১০ সকাল ৭:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


*** শান্ত এর ডায়েরী ***

আমি শান্ত। আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন তিনটা। প্রথমত, যেদিন আমার জন্ম হয়েছিলো; দ্বিতীয়ত, যেদিন সে জন্মেছিলো; আর সবশেষে, যেদিন "আমি" আর "সে" মিলে "আমরা" হয়েছিলাম। জানতে চান, "সে" কে? আমার শুষ্ক বুকের মরুভূমিকে সবসময় ভালোলাগা দিয়ে আদ্র করে রাখা এক বৃষ্টি ... না, না, বৃষ্টি না, বর্ষা।


*** বর্ষা এর ডায়েরী ***

আমি বর্ষা। শীতকালে সাধারণত বৃষ্টি হয় না, তারপরও আমি শীতকালের কোন এক বৃষ্টির দিনে জন্মেছিলাম। আমার নামটা সেজন্য হয়তো বৃষ্টি হতে পারতো, কিন্তু কিভাবে যেন বর্ষা হয়ে যায়। আমার অবশ্য বর্ষা নামটাই বেশি পছন্দ। তো যাই হোক, এক বর্ষাকালে কোন এক বৃষ্টির দিনেই শান্ত এর সাথে আমার প্রথম দেখা।


*** শান্ত এর ডায়েরী ***

সেদিন সকাল থেকে অঝোর-ধারায় বৃষ্টি পড়ছিলো। তার মধ্যেই কাকভেজা হয়ে আমি ভার্সিটিতে পৌঁছাই। গিয়ে দেখি ক্লাসে স্টুডেন্ট আমি সহ মাত্র ৩ জন; এই অল্প উপস্থিতিতে টিচার ক্লাস নিবে না। আর এদিকে বৃষ্টিতে ভিজে সর্দি লেগে গেছে। এক মগ ব্লাক কফি খাওয়া খুব বেশি প্রয়োজন। তাই কফিশপ।


*** বর্ষা এর ডায়েরী ***

বাসায় আজ বাবা-মা নেই, এই সুযোগ। ইচ্ছামতো বৃষ্টিতে ভিজলাম, ভিজে ভিজে ঠান্ডা লেগে গেছে; এবার বাসার পাশের কফিশপে একমগ কফি খেয়ে বাসায় ফেরা যাক। কফিশপ এত সকালে সাধারণত ফাঁকা থাকে, তার উপর আজ বৃষ্টির দিন। কিন্তু না, আমার মত এক ভেজাকাক অলরেডি সেখানে বসে কফি খাচ্ছে।


*** শান্ত এর ডায়েরী ***

"Love at first sight" - মনে হয় একেই বলে।
মেয়েটির দিকে প্রথম দেখায় প্রেমে পড়ে গেলাম।
"Blinded by the beauty of her face,
Destroyed by the grace of her innocence"

কি করে মেয়েটার সাথে পরিচিত হওয়া যায়!
erm ..... erm .... erm .... আইডিয়া!
কফির বিল দেওয়ার সময় ভাব করবো মানিব্যাগ আনতে ভূলে গেছি। তারপর লাজ-লজ্জার মাথা খেয়ে মেয়েটির কাছে সাহায্য চাইবো, তারপর কফির বিল পরে দেওয়ার কথা বলে কন্ট্যাক অ্যাডড্রেস।
.... প্রেম মানে না জাত-কূল, আর এ তো সামান্য একটু ছোট হওয়া!


*** বর্ষা এর ডায়েরী ***

শান্তকে প্রথম দেখায় কেন যেন ভালো লেগে গেলো। বৃষ্টিভেজা এলোমেলো চুল, কেমন যেন মায়াভরা চেহারা। বিপদে পড়ে ছেলেটা যখন সাহায্য চাইলো, তখন আর না করতে পারলাম না।

তারপর দু-একদিন ফোনে কথপোকথন, একে একে ফ্রেন্ডশিপ। ঠিক এক বছর পর এই দিনে শান্ত আমাকে জানায় তার ভালোলাগার কথা, ভালোবাসার কথা।


*** শান্ত এর ডায়েরী ***

আমরা আমাদের ভালোলাগার মূহুর্তগুলো শেয়ার করতাম সবসময়। কয়েক মাইল দূরত্বে থেকেও মাঝে মাঝে দেখা হতো। কথা হতো ম্যাসেঞ্জারে, ই-মেইলে, ফেসবুকে, সেলফোনে। বৃষ্টি হলে বৃষ্টির জল স্পর্শ করতাম আর তার সাথে কথা বলতাম। দূরে থেকেও এক আকাশের নিচে দাঁড়িয়ে একসাথে এক আকাশের তারা দেখতাম।

"Twinkle Twinkle Little Star,
Do You Know That I Love Her,
Up Above The World So High,
Take Care Of Her, If I Die ..."



*** বর্ষা এর ডায়েরী ***

"Death won't touch you, it's too far,
How I wonder what you are,
You can see her when she'll fly,
Like a diamond in the sky ..."


সাদা-কালো একঘেঁয়েমী জীবনে শান্ত ছিলো আমার কাছে এক আকাশ রংধনু। মাঝে মাঝে আমরা সারা শহর রিক্সায় করে ঘুরতাম। আমার পেইন্টিং, আমার ফটোগ্রাফির একমাত্র মনযোগী দর্শক ছিলো শান্ত। সার-রিয়েলিস্ট পেইন্টিং খুব পছন্দ করতো সে; মাঝে মাঝে তার সাথে আর্ট এক্সিবিশনে যেতাম। ব্লারিং যে একটা আর্ট হতে পারে সেটা আমি তার কাছ থেকে শিখি। এস.এম.এস. আর ই-মেইল এর যুগেও শান্ত মাঝে মাঝে আমাকে চিঠি দিত। চিঠি না বলে গোটা গোটা হাতের অক্ষরে সবুজ কালিতে চার লাইনের কিছু কবিতা বলা যায়।

"গভীর রাতে থাকবো পাশে
করবে তুমি গল্প,
জোনাকিরা জ্বলবে সেথায়
বৃষ্টি হবে অল্প।"


................ আচ্ছা, বৃষ্টির সময় কি জোনাক জ্বলে !!!


*** শান্ত এর ডায়েরী ***

"ঝিঁঝিঁ-রা সব কইবে কথা
তুমি আমি চুপ-চাপ,
মাথার কাছে ঘাসের বুকে
পড়বে শিশির টুপ-টাপ।"


বর্ষা খুব অভিমানী। মাঝে মাঝে কারণে-অকারণে অভিমান করে বসে। এটা হয়তো তার ভালোবাসার একটা বর্হিপ্রকাশ। সময়মতো ঔষধ খাইনি বলে সেদিন বর্ষা আমার উপর কি রাগটাই না করলো। পরে ৩ টা এস.এম.এস. আর ১০ বার সরি বলে তার রাগ ভাঙ্গাতে হয়েছে। আচ্ছা বর্ষা, এই অল্পতেই তোমার এতো অভিমান, আমার প্রতি তোমার এতো ভালোবাসা। আমি যদি হঠাৎ করে মারা যাই তবে তুমি কি করবে বর্ষা ................

"Would you miss me if I died,
Would you kiss me if I cried,
Would you hold me tight,
Would you squeeze my hand
As my last breath left me,
Would you miss me in the night,
Cause I'm not there by your side,
Would you cry on my grave,
Would you leave flowers in summer
Crosses in winter,
Would you cry when someone speaks my name,
Would you put my picture in a frame,
Would you miss me if I died,
Could you wait to be by my side?"


...........................................................................
...........................................................................
...........................................................................


***************** দুই বছর পর ******************

"Everything in the world has an expiry date, even relationship" - আজ শান্ত আর বর্ষা দুজন দুই ভিন্ন পথের পথিক। পৃথিবীতে প্রতিদিন কতশত রোমান্টিক সম্পর্ক ভেঙ্গে যায়, এ আর এমন কি। উইদাউট এনি এক্সপ্লেইনেশন, বর্ষা শান্ত এর সাথে ব্রেক-আপ করেছিল। সেদিন বর্ষা কোন কারণ ব্যাখ্যা না করলেও এখন শান্ত বুঝতে পারে কেন তার সম্পর্কটা আর টেকেনি। অর্থ-বিত্ত আর স্ট্যাটাস এর কাছে যেখানে মানবিকতা মাটির সাথে মিশে যায়, সেখানে একটা আবেগী ভালোবাসা নিতান্তই মূল্যহীন।

"There is a time for departure even when there's no certain place to go" --- মাঝে মাঝে এই আবেগী ভালোবাসার মতো শান্তর কাছে তার নিজের জীবনটাও মূল্যহীন মনে হয়। একদিন হাঁটতে হাঁটতে শান্ত চলে আসে লোকালয় থেকে অনেক দূরে, নিঃসঙ্গ এক খোলা মাঠে, যেখানে মাথার উপর খুঁজে পাওয়া যায় এক বিশাল নীল আকাশ। লম্বা লম্বা ঘাসের উপর শুয়ে পড়ে শান্ত। নির্মম বাস্তবতাকে তার জীবন থেকে অবসর দেয় সে; জীবনের শেষ মুহূর্তগুলোতে পৃথিবীটাকে অনেক রঙ্গিন মনে হয়। চোখ বন্ধ করে বলতে থাকে --

Life must be so beautiful this time.
To lie in the soft brown earth,
with the long grasses waving above my head,
and listen to silence.
To have no yesterday and no tomorrow.
To forget the time, to forgive the life,
and to be at peace.


REST IN PEACE.
৩৭টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×