somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Donnie Darko: চিন্তাশক্তিকে নিয়ে নিমর্মভাবে খেলে যাওয়া একটি মুভি

১৫ ই মে, ২০১২ রাত ১২:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
টানা ৪ বার দেখে মুভিটা নিয়ে গবেষণা করে মাথায় হালকা কিছু ঢুকিয়ে তারপর লেখার দু:সাহস করলাম।

টুইস্ট মুভি নিয়ে সামুতে একটা পোষ্ট লেখার সময় এই মুভিটির সন্ধান লাভ। সাথে সাথে নামিয়ে ফেললাম। তারপর সেই লেখাটা দেয়ার আগেরদিন দেখেই ফেললাম। দেখার পর কি অবস্থা বলে লাভ নাই। রীতিমতো হতভম্ভ হয়ে বেশ কিছুক্ষণ মনিটরের দিকে তাকিয়ে বসে ছিলাম চুপচাপ। মানে এই ২ঘন্টা ১০মিনিট এত উপভোগ করে কি দেখলাম শেষে এসে আর কিছুই বুঝি নাই। কোন হিসাবই মিলাতে পারছিলাম না। এই ধরণের পরিস্থিতিতে আমার বেশ অস্ব:স্থি লাগে। যাইহোক কয়েকদিন একটু ব্যস্ত থাকায় এতদিন মুভি দেখা একটু কম হয়েছিলো। এই সপ্তাহে একটু ফ্রি সময় পেয়ে বলা যায় প্রায় জেদের বসেই আবার দেখতে বসলাম। দেখলাম পরপর ৩ বার।
২য় বার: পুরো মুভিটা আরো বেশী আউলাইয়া ফেলি এইবার।
৩য় বার: খুব মনোযোগ দিয়ে দেখার পর কিছু জিনিস এইবার একদম হালকা করে মাথায় আসা শুরু করলো।
৪র্থ বার: এইবার দেখার আগে নেটে বেশ রিসার্চ করলাম। অনেককিছুই ক্লিয়ার হতে শুরু করলো। এইবার দেখে দারুণ মজা পেলাম এবং সেই সাথে আমার মতে মুভিটা ধারণায় চলে আসে।

মুভিটা দেখার মজাটা নষ্ট করতে চাইছি না কারো। তাই কাহিনীটা একেবারেই হালকা করে বলি প্রথমে।

আমেরিকার খুব ছিমছাম ছোট্ট একটি শহরের একটি সাধারণ পরিবারের গল্প। বাবা-মা এবং দুই মেয়ে ও এক ছেলে নিয়ে তাদের সংসার। তাদের কিশোর বয়সের সেই ছেলেটির নাম Donnie Darko। এই বয়সেই বেশ কিছু মানসিক সমস্যায় আক্রান্ত সে। তার Frank একটি বন্ধু আছে। কিন্তু সেই বন্ধুটি সবার দৃষ্টির বাইরে। কেউ তাকে দেখতে পারে না চোখে শুধু Donnie ছাড়া। তো একরাতে সেই বন্ধুটি তাকে জানায় যে আর মাত্র 28 days, 6 hours, 42 minutes, and 12 seconds পরেই পৃথিবী ধ্বংস হয়ে যাবে। সবকিছু শেষ হয়ে যাবে।

প্রথমদিকে Donnie সবকিছু হেসেই উড়িয়ে দেয়। কিন্তু ঘটনা যত সামনে এগুতে থাকে ততই সে নিজে এবং তার আশেপাশের মানুষজনও বেশ দ্বিধায় পড়ে যায় সবকিছু নিয়ে। একেরপর এক তার জীবনে এবং স্কুলে ঘটতে থাকে নানা ধরণের অদ্ভূত সব দূর্ঘটনা। হঠাৎ করে এক টিচার Donnie কে বেশ অদ্ভূত বিষয়ের একটি বই দেয়। এসবই সবকিছু আরো জটিল করে তুলতে থাকে। এদিকে স্কুলে আসা নতুন একটি মেয়ের সাথে তার বেশ ভালো বন্ধুত্ব হয়। নিজেদের সাথে আরো গভীল বন্ধনে জড়িয়ে পড়ে তারা। কিন্তু হাতে সময় বেশী নেই। সামনেই পৃথিবী ধ্বংস হয়ে যাবে। অদ্ভূত সব আচরণ করতে থাকে Donnie। তার আশেপাশের মানুষজনও জড়িয়ে যায়। কেউই আসল কারণ জানে না.....এমনকি Donnie ও এখন কনফিউজড সবকিছু নিয়ে। অবশেষে আসে পৃথিবীর শেষ সেই দিন।

মুভিটাতে বেশ ধাক্কা দেয়া একটা টুইস্ট আছে। তবে সেটা বুঝতে পারবেন নাকি বলতে পারছি না। এক দেখাতেই কেউই পারে নি কিছুই বুঝতে। আর একটা কথা পুরো মুভির ব্যাখ্যাটা কিন্তু দারুণ দারুণ ইন্টারেস্টিং। খুব মজা পাবেন পরে সেটার গ্যারান্টি দিতে পারি।

মুভিটিতে পরিচালক খুব সাধারণ একটি গল্পকে ধরে জটিল দিকে একদম প্রথম থেকেই চলতে শুরু করেন। এরকম সাইফাই আবার একই সাথে বেশ জটিল রকমের সাইকোলজিক্যাল থ্রিলার মুভি খুব কমই হয়। আপনাদের কথা বলতে পারবো না তবে মুভিটা আমাকে বেশ প্রেসারেই ফেলে দিয়েছিলো। সাধারণ একটি শহরের, সাধারণ একটি পরিবার এবং স্কুল নিয়ে শুরু হওয়া মুভি এমন জটিল দিকে মোড় নিতে থাকে যে তার জন্য প্রস্তুত ছিলাম না। কি হচ্ছে?? কেনই বা হচ্ছে??? এর আসল উদ্দেশ্যই বা কি???? কোন কিছুরই হিসাব মিলাতে পারছিলাম। সিরিয়াসলি মুভিটা ১ম দিন দেখে শেষ করার পর আমি একদম বেবুক হয়ে বসে ছিলাম কিছুক্ষণ। মনের ভিতর চিন্তার ঝড় বয়ে যাচ্ছিলো। ৩বার দেখার পর নেটের বেশ ভালো রকমের সাহায্য নিয়ে যখন সবকিছু কিছুটা হলেও মাথায় ঢুকতে শুরু করলো তখন এত মজা পেয়েছিলাম কি আর বলবো?? দেখার পর কার কেমন লাগবে বলতে পারি না তবে দেখে ফেলুন এবং দেখে ফেলুন।

মুভিটির ডিরেক্টরস কাট টরেন্ট ডাউনলোড
Donnie Darko টরেন্ট লিংক
ব্লগার সিরাজ সাঁই এর সৌজন্যে আরেকটি তরতাজা টরেন্ট লিংক
টরেন্ট লিংক

মিডিয়াফায়ার ডিরেক্টরস কাট লিংকস
পার্ট ১ পার্ট ২ পার্ট ৩

* মুভিটার IMDB রেটিং 8.2/10। কিন্তু আমার পার্সোনাল রেটিং 9/10।
** আমার মারাত্মক প্রিয় মুভি হয়ে গেছে। নিজের দেখা সেরা মুভির তালিকায় এটা থাকবেই।
*** মুভিটার পক্ষে-বিপক্ষে অনেক তর্ক আছে। আমি সম্পূর্ণ নিজের অবস্থান থেকে লিখলাম।
**** দেখে থাকা কেউ যদি ব্যাখ্যা নিয়ে কমেন্ট করতে চান বা আলাপ করতে চান তাহলে একটু শুরুতে স্পয়লার এলার্ট লিখে দিবেন। নাহলে না দেখে থাকা মানুষজনের মজাটাই নষ্ট হয়ে যাবে।
সর্বশেষ এডিট : ১৭ ই ডিসেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:১৯
৭৯টি মন্তব্য ৭৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমিও যাবো একটু দূরে !!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২২

আমিও যাবো একটু দূরে
যদিও নই ভবঘুরে
তবুও যাবো
একটু খানি অবসরে।
ব্যস্ততা মোর থাকবে ঠিকই
বদলাবে শুধু কর্ম প্রকৃতি
প্রয়োজনে করতে হয়
স্রষ্টা প্রেমে মগ্ন থেকে
তবেই যদি মুক্তি মেলে
সফলতা তো সবাই চায়
সফল হবার একই উপায়।
রসুলের... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

×