somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্রিক মিথঃ প্যান্ডোরার বক্স এবং অন্যান্য

২৪ শে আগস্ট, ২০১২ বিকাল ৪:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ধ্রুপদী গ্রিক পুরাণে, প্যান্ডোরা ছিল পৃথিবীর প্রথম নারী. জিউসের আদেশে দেবতাদের অনেক উপহার নিয়ে তার অন্বিত এই প্যান্ডোরা:.. গ্রীক পুরাণের দেবী তার পরিহিত, গ্রীকদের প্রেমের অধিষ্ঠাত্রী দেবী তার সৌন্দর্য, এবং হার্মিসের তার জন্য সুর উৎসর্গ করেছিলেন । অবশেষে দেবতা Hephaestus,, , প্যান্ডোরাকে তৈরি করতে জল এবং আর্থ ব্যবহার করেন ।



যখন Prometheus স্বর্গ থেকে আগুন চুরি করেন । জিউস Prometheus এর 'ভাই Epimetheus, এর নিকট Pandora কে উপস্থাপনা করে তার প্রতিশোধ নেন । প্যান্ডোরা প্রদত্ত একটি সুন্দর পাত্র তিনি উপহার স্বরূপ প্রেরণ করেন তাঁর কাছে । প্যান্ডোরা ছিলো স্বর্গের অপ্সরী । তার সৌন্দর্যে ঝলমল করতো চারিদিক । কিন্তু তার কৌতূহল দেবতাদের দ্বারা প্রদত্ত তার দ্বারা তাড়িত ছিলো ।


ষোল শতাব্দীতে Pithos সম্পর্কিত ল্যাটিন অনুবাদ Erasmus Rotterdam থেকে Pandora Hesiod এর গল্প ইংলিশে অনুবাদ করা হয় । Erasmus গ্রিক ক্ষুদ্র নাটিকা হিসাবে pithos অনুষ্ঠিত হয় যার অর্থ "বক্স" । ‘প্যান্ডোরার বক্স’ নামটা গ্রীকরা বরাবর মানতে পারেনি । তারা বরং এটিকে প্যান্ডোরার জার বলে আখ্যায়িত করেছিলো । পরে গ্যাব্রিয়েল রোসেটি এর পেইন্টিং দ্বারা Pandora আরো শক্তিশালী হয় ।

An Attic pyxis, 440–430 BC (British Museum)

মূল গ্রিক শব্দ ব্যবহৃত pithos ছিল একটি বড় বাক্স বা বয়াম যা ওয়াইন, তেল, শস্য বা অন্যান্য জিনিস সঞ্চয় করার জন্য ব্যবহৃত হত । pithos ব্রোঞ্জের তৈরি গোলাকার বয়াম যা মানব দেহের স্বাভাবিক ইন্দ্রিয়, অনুভুতির স্টোরেজ হিসেবে ব্যবহার করেছিলেন দেবতারা । এবং নরকের কীটদের জন্য এটা ছিলো একটা অলঙ্ঘনীয় কারাগার । প্যান্ডোরা এখানে শুধুমাত্র মিডিয়েটর হিসেবে কাজ করেছে আর কিছুই নয় ।


Pandora, পৃথিবীর প্রথম নারী

Pandora পৃথিবীর প্রথম নারী । প্যান্ডোরার গ্রীক অর্থ হচ্ছে ‘যিনি সব উপহার বহন করেন’ । কারণ প্যান্ডোরা সৃষ্টির আদিলগ্নে সব দেবতাই কিছু না কিছু উপহার দেন । সেগুলো মিলিয়েই তাকে সৃষ্টি করা হয় । Hephaestus কাদামাটি থেকে দেহ সৃষ্টি করেন । গ্রীকদের প্রেমের অধিষ্ঠাত্রী দেবী তার সৌন্দর্য এবং গ্রীক পুরাণের দেবী তাকে কারুশিল্প শেখানো, এবং হার্মিসের দায়িত্ব ছিলো তাকে সঙ্গীত ও মিষ্ট সুরের অধিকারী করে তোলা ।

Pandora (1861), by Pierre Loison (1816–1886)

Pandora কে মানবজাতির একটি শাস্তি হিসাবে তৈরি করা হয়েছিলো; জিউস ব্যক্তিগত শাস্তি দিতে চেয়েছিলেন Prometheus কে কারণ সে নিষেধ অমান্য করেছিলো । Hesiod-র মতে তার উপহার ছিল একটি সুন্দর ওয়ার্স ।


প্যান্ডরার উপহার

Prometheus ছিল মানবজাতির অনুগ্রহকারী । মানবজাতির জন্য আগুন ছিলো একটি অত্যাবশ্যকীয় উপাদান । কিন্তু জিউস তা দিতে চাননি পাছে তারা তা মন্দ কাজে ব্যবহার করে । অন্যদিকে Prometheus আমাদের জন্য ভাল কিছু করতে চেয়েছিলেন । তাই সবার অলক্ষ্যে তিনি আগুন চুরি করে আনেন আমাদের উপহার হিসেবে । বিনিময়ে পান জিউসের একটি "উপহার," Pandora । কিন্তু দুর্ভাগ্যক্রমে এটি তার ভাই Epimetheus এর ঘাড়ে এসে পড়ে । Prometheus বার বার তাঁর ভাইকে সাবধান করে দেন কোনো ক্রমেই ঐ নারীর প্রেমে পড়া যাবেনা, তার সৌন্দর্যে মুগ্ধ হওয়া যাবেনা ।

Jules Joseph Lefebvre Pandora, 1882

জিউস প্যান্ডোরাকে আদেশ করেন যাও Epimetheus এর নারী হয়ে দেবতাদের বাহক হিসেবে তাঁকে সমৃদ্ধ কর পিথস দ্বারা । Epimetheus প্যান্ডোরার মায়ার বশবর্তী হয়ে পড়েন । Epimetheus প্যান্ডোরা কে দেখেন এবং তার সৌন্দর্য দ্বারা বিস্মিত হন । এইভাবে, তিনি ভুলের জগতে পা মাড়াতে শুরু করেন । সম্ভবত তিনি তার দূরদর্শী ভাইের উপদেশ ভুলে যান । পরে এই বাক্স দেখে Epimetheus চিন্তা করেন জিউস তার জন্য এটা আর যাই হোক উপহার পাঠাননি । তাই তিনি এটি সাবধানে ঘরের কোণে লুকিয়ে রেখে দেন ।

প্যান্ডোরার কৌতূহল

প্যান্ডোরাকে পিথস নামক একটি বক্স দেওয়া হয় এবং দেবতাদের জানিয়ে দেওয়া হয় যে বক্সে তাদের থেকে নেওয়া বিশেষ উপহার আছে, কিন্তু কখনও কাউকে বাক্স খোলার অনুমতি দেওয়া হয় নি ।

A pithos from Crete, ca. 675 BC (Louvre Museum)


Epimetheus এর দৃঢ় বিশ্বাস ছিলো প্যান্ডোরা সেই সতর্কবার্তা জানে । দুর্ভাগ্যবশত, এক দিন তিনি কয়েক ঘন্টার জন্য প্যান্ডোরাকে ঘরে রেখে বের হোন । দেবতাদের দেওয়া গুণাবলী নিয়ে প্যান্ডোরা ছিলো অত্যন্ত প্রতিভাধর এবং বুদ্ধিমতী । সে ভাবলো জিউস এটি শাস্তি হিসেবে পাঠিয়েছেন Prometheus এর জন্য, তার জন্য নয় ।

John William Waterhouse Pandora, 1896

অবশেষে কৌতূহলের কাছে হার মেনে Pandora খোলে বাক্সটি । যার ফলে এর ভেতরের সকল ইভিল পালিয়ে যায় এবং পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়ে তারা । প্যান্ডোরা সাথে সাথেই বাক্স বন্ধ করে ফেলে কিন্তু সমগ্র স্পিরিটদের সর্দার ছিলো Elpis দ্য স্পিরিট নামে এক ইভিল । যে ছিলো পলায়নপর । এই কৃতকর্মের দ্বারা প্যান্ডোরা গভীরভাবে মনক্ষুণ্ণ এবং ভীত ছিলো । কারণ সে জিউসের 'ক্রোধের সম্মুখীন হতে যাচ্ছে । যাই হোক প্যান্ডোরার শাস্তি হয়নি । মনে করা হয় জিউস আগে থেকেই জানতেন এসব ঘটবে ।


Hesiod-র মতে প্রকৃতপক্ষে ওয়ার্সগুলো বের হয়ে যাক জিউস তাই চেয়েছিলেন । আর চেয়েছিলেন মানুষ যেন আজীবন দেবতাদের স্মরণ করে এবং তাঁদের নিকট প্রার্থনা করে । তা দেখার জন্যই মুলত তিনি এরূপ পন্থার বশবর্তী হন ।

Pandora's Box নামে দুটি বিদেশী ভাষার মুভি আছে । একটি ১৯২৯ সালের এবং অপরটি ২০০৮ এর । মুভিগুলোর আইএমডিবি লিংক দিয়ে দেওয়া হলঃ

Pandora's Box (1929)

Pandora's Box (2008)

এছাড়াও Pandora's Box নামে একটি টিনেজ ক্লাসিক্যাল রক এন্ড পপ ব্যান্ড আছে । লিংকে ক্লিক করে তাদের হোমপেজে যেতে পারেন এবং পেতে পারেন আরো বিস্তারিত তথ্য ।

http://www.pandorasboxband.co.uk/#bio

----------------------

সর্বশেষ এডিট : ২৪ শে আগস্ট, ২০১২ বিকাল ৪:৫৮
৪৪টি মন্তব্য ৪৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নদী ও নৌকা - ১৫

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে মে, ২০২২ দুপুর ১২:২৫


ছবি তোলার স্থান : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ, কক্সবাজার, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ০১/১০/২০২০ ইং

নদী, নদ, নদনদী, তটিনী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, স্রোতস্বতী, স্রোতস্বিনী, গাঙ, স্বরিৎ, নির্ঝরিনী, কল্লোলিনী, গিরি নিঃস্রাব, মন্দাকিনী,... ...বাকিটুকু পড়ুন

পুরানো সেইদিনের কথা (ছেলেবেলার পোংটামি)

লিখেছেন রূপক বিধৌত সাধু, ২৩ শে মে, ২০২২ রাত ৮:১১

শেকল
এলাকার এক ভাবীর সাথে দেখা। জিগ্যেস করলেন, বিয়েশাদি করা লাগবে কি না। বয়স তো কম হলো না।
একটু চিন্তা করে বললাম, সত্যিই তো। আপাতত একটা করা দরকার।
তো এই ভাবী... ...বাকিটুকু পড়ুন

কে কেমন পোশাক পড়বে মোল্লাদের জিজ্ঞেস করতে হবে ?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৩ শে মে, ২০২২ রাত ৮:৫২




কয়েকদিন আগে আমরা পত্রিকায় পড়েছি পোশাকের কারণে পোশাকের কারণে হেনস্থা ও মারধরের শিকার হয়েছেন এক তরুণী। চিন্তা করতে পারেন!! এদেশের মোল্লাতন্ত্র কতটুকু ভয়াবহ রূপ নিচ্ছে? কোরানে একটা আয়াতও কি এই... ...বাকিটুকু পড়ুন

কেন এত জ্বলে !!

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২৩ শে মে, ২০২২ রাত ৯:১৮


কেন এত জ্বলে !!
© নূর মোহাম্মদ নূরু
(মজা দেই, মজা লই)

সত্য কথা তিক্ত অতি গুণী জনে বলে,
সত্য কথা কইলে মানুষ কেনো এত জ্বলে?
তাঁদের সাথে পারোনা তাই আমার সাথে লাগো,
সত্য... ...বাকিটুকু পড়ুন

যাহা দেখি, তাহাও ভুল দেখি!

লিখেছেন সোনাগাজী, ২৪ শে মে, ২০২২ সকাল ১১:২৫



আমার চোখের সমস্যা বেড়ে গেলে, আমি অনেক কিছুকে ডবল ডবল দেখি; ইহা নিয়ে বেশ সমস্যা হয়েছে সময় সময়, এটি ১টি সমস্যার কাহিনী; বেশ আগের ঘটনা।

আমাদের এলাকায়... ...বাকিটুকু পড়ুন

×