somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আজ সামহোয়্যার ইন ব্লগ

১৫ ই ডিসেম্বর, ২০০৯ ভোর ৪:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ ১৫ই ডিসেম্বর সামহোয়্যার ইন ব্লগ "বাঁধ ভাঙার আওয়াজ"এর বয়স চার বছর হলো। আজ আমাদের সবার আনন্দের দিন, বাংলা ব্লগিং জীবনের বিশেষ দিন। এই দিনে সবার সাথে আনন্দ আর অভিজ্ঞতার পাশাপাশি এই ব্লগের আদ্যপান্ত ভাগাভাগি করে নেবার জন্য আমরা এখানে এলাম।

২০০৫ সালের ১৫ই ডিসেম্বর বৃহষ্পতিবার দুপুর ২:২৬ মিনিটে দেবরার লেখা ছোট্ট একটি পোস্ট বুকে নিয়ে এই ব্লগটির যাত্রা শুরু। অনেক স্মৃতি, অম্ল-মধুর অভিজ্ঞতা, ভুল-ভ্রান্তি এবং আবেগে ভালবাসায় ধীরে ধীরে বেড়ে ওঠা সামহোয়্যার ইন ব্লগ আজ চার বছরের। এখন এর রেজিস্টার্ড সদস্য সংখ্যা আটত্রিশ হাজার (৩৮০০০)।

২০০৪ সালের মার্চ মাসের একটি সকালে কাজের ফাঁকে mannfred mann's earthband এর "somewhere in africa" গানটি শুনতে শুনতেই মাথায় "somewhere in..." গেঁথে যায়। ভাবনা শুরু হয় সামহোয়্যার ইন...(মূল প্রতিষ্ঠানটির নাম) এর পথচলা। কাজ চলতে থাকে পূর্ণ উদ্দোমে। ১লা মে ২০০৫ আমাদের স্বপ্নকে সত্যি করে দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেল সত্যিকারের সামহোয়্যার ইন... তার নানান কর্মকান্ড নিয়ে। কিন্তু সোশাল মিডিয়া, লোকাল কমিয়্যুনিটি ইত্যাদি বিষয়গুলো মাথায় রয়েই যায়। ব্লগ, মার্কেট প্লেস, সিটিজেন নিউজ, ট্রাভেল সাইট, ইভেন্টস ইত্যাদি নিয়ে দু'জন মিলে নানান পরিকল্পনা চলতে থাকে প্রতিদিন।

২০০৪ এর জুনে আমরা একটি কমিয়্যুনিটি ব্লগ প্লফরমের কথা ভাবি এবং তা বাংলায়ই হবে বলে সিদ্ধান্ত নিই।

২০০৫ সালের ১৭ই আগস্ট সারা দেশ জুড়ে ৬৩টি জেলায় একযোগে ৫০০টি বোমা বিষ্ফোরণের ঘটনায় আর সবার মত সামহোয়্যার ইন... ট্যালেন্টরা এই সংক্রান্ত তাৎক্ষনিক এবং সর্বশেষ সংবাদ জানার জন্য উৎকন্ঠিত হয়ে পড়ে। সেই ভয়াবহ দিনটি আজকের এই সামহোয়্যার ইন ব্লগটি দ্রুত তৈরী করতে উদ্বুদ্ধ করে। সিটিজেন জার্নালিজম বা কমিয়্যুনিটি ব্লগ প্ল্যাটফরম তৈরীর ভাবনা আরও জোরদার হয়ে গেল সামহোয়্যার ইন... এর অন্যান্যদের সাথে আলোচনা করে।

২০০৫ সালের ৮ই ডিসেম্বর আমাদের একটি ছোট টিম (হাসিন, আরিল এবং ইমরান) খাতা-কলমে পরিকল্পনা করে একটি কমিয়্যুনিটি ব্লগ তৈরী করার যেখানে ব্লগটির একটি কমন ফ্রন্ট পেজ থাকবে। হাসিন গবেষনায় লেগে গেলেন একটি ফোনেটিক বাংলা কী-বোর্ড তৈরী করতে আর ইমরান পূর্ণ উদ্দোমে শুরু করে দিলেন সামহোয়্যার ইন ব্লগের প্রথম ভার্সনটি তৈরী করতে। মেধা, শ্রম আর ভালবাসার এক অসাধারণ মিশ্রণ হলো।

২০০৫ এর ১৫ই ডিসেম্বর সেই ঐতিহাসিক প্রথম পোস্টটি করেন দেবরা এবং আমরা প্রায় ৩০/৪০ জন বাংলাদেশী ব্লগারকে ইমেইল করে আমাদের সদ্য তৈরী বাংলাব্লগে আমন্ত্রণ জানাই। এটাই ছিল আমাদের প্রথম এবং একমাত্র প্রচারনা।

২০০৭ সালে এই ব্লগের টেকনিক্যাল টিমের কলেবর বৃদ্ধি হয়। যোগ হলেন ডিজাইনার রাশেদ, ডেভলপার লাভলু, মোরশেদ এবং ইয়ামিন। এই দলটির অসাধরণ বোঝাপড়ায় তৈরী হয়ে গেল বর্তমান ডিজাইনটি। আগস্টে এই দলে যোগ দেন মিজান এবং তৈরী হয় গ্রুপ ব্লগ। এরপর এলেন আসিফ, তানিয়া এবং ডিজাইন এক্সপার্ট রায়ান। তবে এই টিমটির একটি বড় অংশ ডেভলপিং এ রয়েছেন। এই ছিল আমাদের সামহোয়্যার ইন ব্লগের ভেতরকার গল্প।

প্রথম বাংলা ব্লগের এই প্ল্যাটফরমটিকে উত্তরোত্তর এগিয়ে নিয়ে যাবার জন্য এবং জনপ্রিয় করে তলার জন্য ব্লগারদের অবদান অসীম। আজকের এই বিশেষ দিনে সবাইকে আমাদের আন্তরীক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাচ্ছি ।

জানা এবং আরিল
সর্বশেষ এডিট : ১৫ ই ডিসেম্বর, ২০০৯ সকাল ৯:৩৯
৩৪৩টি মন্তব্য ০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×