somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“ইনশাল্লাহ” বিষয়ক একটি প্রচারণা এবং কিছু ব্যাখ্যা

১৭ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ২:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনারা হয়তো লক্ষ্য করে থাকবেন, গত কিছু দিন ধরে ফেইসবুকে একটা প্রচারণা বেশ সরগরম হয়ে উঠেছে। মুসলিমরা সাধারণত কিছু করতে যাওয়ার আগে বলে থাকেন “ইনশাল্লাহ” যার অর্থ “আল্লাহ চাইলে” অথবা “অল্লাহ ইচ্ছে করলে”। কিছু মানুষ হঠাৎ করে এটা প্রচার করতে শুরু করেছে যে শব্দটা যদি এক সাথে লেখা হয় অর্থাৎ ইনশাল্লাহ অথবা InshAllah লেখা হয় তাহলে সেটা ঠিক নয়। ফেইসবুকে স্ট্যাটাসে স্ট্যাটাসে এটা তারা ছড়িয়ে দিচ্ছে। স্ট্যাটাসটা অনেকটা এমনঃ

When writing in English We should NOT write it as “InshAllah”.
Because it means: create ALLAH.
Whether Arabic or English please make sure we write it properly as “In shaa ALLAH” (3 separate words), this means “If ALLAH willed”
spread the words around you and to anybody you can.

আমরা যারা স্ট্যাটাসটা শেয়ার করছি বা নিজেদের স্ট্যাটাস হিসেবে দিচ্ছি, তারা সবাই স্ট্যাটাস দিয়েই দায় সারছি, কিন্তু কেউ এর সত্যতা যাচাইয়ের চেষ্টা করছি না। যদিও এটা নূতন কিছু নয়। মুসলিমদের মধ্যে “যাহা পাই, তাহাই ছড়াই” স্বভাব খুব বেশী। এ্যাপেলের শোরুমকে বার হিসেবে পরিচিত করা অথবা কোকাকোলার লোগোর মধ্যে অদ্ভুতুড়ে ব্যাপার-স্যাপার আবিষ্কার করার মত ঘটনা আগেও অনেক ঘটেছে। সম্ভবত এ কারণেই দুই বছর আগে রোজার সময় ডাবলিন মস্কের ঈমাম সাহেব পর পর দুই জুম্মায় খুতবায় ইন্টারনেটে ইমেইল ফরওয়ার্ডিং এবং অন্যান্য উপায়ে গুজব ছড়ানোর বিষয়ে বক্তব্য দিয়েছিলেন। তাঁর বক্তব্য নিয়ে বিস্তারিত পোস্ট দেয়ার ইচ্ছে ছিল কিন্তু সময়ের অভাবে বসা হয় নি। সেটার সার-সংক্ষেপ এরকম, যদি কোন কিছু শুনতে পায় কেউ এবং সেটার সত্যতা যাচাই না করে ছড়িয়ে দেয়, তাহলে মিথ্যে বলার অপরাধে সেও অপরাধী। এ বিষয়ে বেশ কিছু হাদিসও তিনি আলোচনা করেছিলেন। একটা হাদিস আংশিক মনে আছে। এরকম একটা ঘটনার পরিপ্রেক্ষিতে রসুল (সঃ) একজনকে ভর্ৎসন করে বলেছিলেন, “তুমি পরিবেশটাকে দুর্ঘন্ধযুক্ত করে দিলে”। এ কারণে ঈমাম সাহেব ইমেইল, সোস্যাল নেটওয়ার্কিস সাইট এবং বাস্তবে কোন রকম গুজব ছড়ানো থেকে সবাইকে বিরত থাকতে অনুরোধ করেছিলেন।

যাইহোক, মূল আলোচনায় ফিরে আসি। বারবার বিভিন্ন মানুষের স্ট্যাটাসে এ ধরনের কথা দেখতে পেয়ে আমি বিষয়টার সত্যতা যাচাই করতে প্রথমে গুগল ট্রান্সলেটরের শরণাপন্না হই। যেহেতু Insha Allah এর অর্থ হচ্ছে create Allah, গুগল ট্রান্সলেটরে তাই আসার কথা ছিল। কিন্তু সেখানে আমি ইনশাল্লাহ ( إن شاء الله ) পেলাম। এর পর বরং আমি In Sha Allah দিয়ে চেষ্টা করে পেলাম (في شا الله)। এমন কি গুগল ট্রান্সলেটর সাজেস্ট করলো আমি কি Insha Allah চাচ্ছি[১]? ফলে আমার মনে বিষয়টা আরো গভীর ভাবে চেপে বসল।

Insha Allah সম্পর্কে আমার কিছুটা ধারণা আগেই ছিল। আমি সুবিশেষ বিশ্বাসী নই, কিন্তু নিয়মিত বিভিন্ন ধর্মগ্রন্থ পড়ার অভ্যেস রয়েছে। এভাবেই পড়তে পড়তে একদিন ইনশাল্লার ইতিহাসটা জানতে পেরেছিলাম। মোহাম্মদ (সঃ) যখন ধর্মপ্রচার শুরু করেন তখন ইহুদীরা তাদের এক জ্ঞানী ব্যক্তির কাছে গিয়ে এ বিষয়ে সত্যতা জানতে চায়। তখন সেই ব্যাক্তি ইহুদীদের বলে, “তোমরা মোহাম্মদকে তিনটা প্রশ্ন করো। যদি সে উত্তর দিতে পারে, তাহলে বুঝবে তার কাছে ওহি এসেছে।” ইহুদীরা খুশি হয়ে তিনটা প্রশ্ন নিয়ে মোহাম্মদ (সঃ) এর কাছে এসে তাঁকে জিজ্ঞেস করলো। মোহাম্মদ (সঃ) বললেন আগামী কাল তোমরা এসো, আমি তোমাদের উত্তর বলে দেব। তিনি ভেবেছিলেন আল্লাহ-তো তাঁকে জানিয়ে দেবেন। অতএব চিন্তার কিছু নেই। কিন্তু তিনি ইহুদীদের আগামী কাল আসতে বলার সময় “আল্লাহ চাইলে” বলেন নি। এরপর প্রতিদিন ইহুদীরা আসে কিন্তু মোহাম্মদ আর কিছু বলতে পারেন না। এভাবে বেশ কিছুদিন কেটে যাওয়ার পর সুরা কা’হফ (K’ahf)-এর বেশ কিছু আয়াত নাজিল হয় যেখানে তিনটা প্রশ্নের উত্তর ছিল এবং সাথে এটাও বলে দেয়া হয় যেন ভবিষ্যত কালে কিছু বলার সময় অবশ্যই ইনশাল্লাহ বলা হয়। মুসলিমদের মাঝে ইনশাল্লাহর আনুষ্ঠানিক প্রচলন মূলতঃ এখান থেকেই।

যাইহোক, প্রসঙ্গে ফিরে আসার চেষ্টা করছি আবার। Insha Allah অর্থ “God willing”, অর্থাৎ “যদি ঈশ্বর চান”[২]। এটাকে এক সাথে লিখলে আদৌ ভুল হয় কিনা সে বিষয়ে ইসলামিক স্কলার শেখ আছিম আল হাকেমকে প্রশ্ন করা হয়েছিল। তিনি বিষয়টাকে এভাবে ব্যাখ্যা করেছেন[৩],

In Arabic, the words are pronounced insha’ Allah though it is written in sha’ Allah. However, though it is a spelling mistake, it doesn’t mean creating Allah as this is written like this: Inshau Allah. Therefore, I believe that it is OK to write it as a one word in English so that it wouldn’t confuse people to see “in” thinking that “Sha’a” is a vessel that things are put “in”.

অর্থাৎ দেখা যাচ্ছে যে ইনশাল্লাহ তিন শব্দে গঠিত হলেও উচ্চারণগত দিক দিয়ে এটি দুই শব্দের। তাছাড়া, Insha Allah কোন ভাবেই cteate Allah গঠন করে না বারং In Sha Allah মানুষকে কনফিউজড করে ফেলতে পারে “পাত্রের মধ্যে” প্রকাশ করে।

Islamic Awakenning নামে একটা ফোরাম রয়েছে যেখানে এই বিষয়টা নিয়ে আলোচনার পরিপ্রেক্ষিতে জানতে পারলাম create Allah হচ্ছে insha’illah অথবা আরবীতে إنشَأِ اللهَ [৪]। এটা নিশ্চিত মুসলিমরা কখনওই এভাবে ইনশাল্লাহ লেখে না। অতএব আপনি যদি তিন শব্দে In Sha Allah বা দুই শব্দে Insha Allah বা এক শব্দে Insha’Allah লেখেন, প্রতিবারই সেটা “আল্লাহ চাইলে”কে বোঝাবে, আল্লাহকে সৃষ্টি করা বোঝাবে না।

তাহলে প্রশ্ন জাগতে পারে, এটা (ফেইসবুক স্ট্যাটাসটা) প্রচার করলে ক্ষতি কি? ইনশাল্লাহ আরবীতে তিন শব্দের বাক্য, এটাতো মিথ্যে না? নাহ সেটা মিথ্যে না কিন্তু সেটার সাথে যে লেজটা জুড়ে দিচ্ছেন আপনি সেটা সঠিক না। মূল কথা, আপনি যদি এটা করেন, আপনি সত্যের মধ্যে ভুল অথবা (আজকের পর থেকে) মিথ্যাকে মিলিয়ে প্রচার করছেন। আর সেটা ভাষাগত ভুলের থেকেও গুরুতর অপরাধ হবে আপনার ধর্মমতেই!

তথ্যসূত্রঃ
[১] Click This Link
[২] Click This Link
[৩] http://www.assimalhakeem.net/node/561
[৪]http://forums.islamicawakening.com/f42/inshallah-or-in-shaa-allah-46096/#post476893
সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১২ বিকাল ৫:৩৬
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

পেইন্টেড লেডিস অফ সান ফ্রান্সিসকো - ছবি ব্লগ

লিখেছেন শোভন শামস, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:১৯

"পেইন্টেড লেডিস অফ সান ফ্রান্সিসকো", কিংবা "পোস্টকার্ড রো" বা "সেভেন সিস্টারস" নামে পরিচিত, বাড়িগুলো। এটা সান ফ্রান্সিসকোর আলামো স্কোয়ার, স্টেইনার স্ট্রিটে অবস্থিত রঙিন ভিক্টোরিয়ান বাড়ির একটি সারি। বহু... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×