somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডেটিংয়ে ছেলেদের ৫টি ভুল

০৬ ই এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ধরা যাক, আপনি একটি মেয়ের সঙ্গে এই তো সেদিন প্রথমবার ডেটিং করেছেন। আপনি সেই ডেটিংয়ের সব কিছুতেই মোটামুটি সন্তুষ্ট। কিন্তু সমস্যা হলো, মেয়েটির কাছ থেকে আপনি আশানুরূপ সাড়াও পাচ্ছেন না; এমনকি তাকে ফোনে আরেকটি ডেটিংয়ের কথা বললেও সে বিষয়টি কেমন যেন এড়িয়ে যাচ্ছে। আপনি ঠিক বুঝতেও পারছেন না আসল বিষয়টি কি। আসলে সেদিন নিশ্চয়ই আপনি এমন কিছু করেছেন যা আপনার কাছে মনে হয়েছে স্বাভাবিক, কিন্তু হয়তো তা আপনার গেস্টের কাছে ভালো লাগেনি। ডেটিংয়ে কিছু বিষয় আছে, যেগুলো বর্তমান সময়ে ভুল বলে ধরে নেয়া হচ্ছে এবং সবচেয়ে বড় কথা হলো, সে বিষয়গুলো গোনার মধ্যে এসেছে কিন্তু মেয়েদের অভিযোগ থেকেই। আজ এখানে থাকছে সেসব ভুল থেকে বাছাই করা টপ পাচটি ভুল।

১. ওভার স্মার্টনেস অথবা নিজেকে অতিমাত্রায় জাহির করার চেষ্টা:
বিষয়টি শুনতে হাস্যকর মনে হলেও অনেককে দেখা যায়, ডেটিংয়ে মেয়েটিকে নিজের সিভি বা বায়োডাটা দিতে। এটি অন্যতম একটি ভুল। এছাড়া অনেক ছেলেকে দেখা যায়, সে কতো টাকা উপার্জন করে এবং সামনে তার উপার্জন কি হারে বৃদ্ধি পাবে, সেসব বিষয়ে কথা বলতে। অনেকে নানা রকম উদাহরণের মাধ্যমে এটাও বোঝানোর চেষ্টা করে, তার সঙ্গে সম্পর্ক হলে কিভাবে জীবন বদলে যেতে পারে, কিভাবে জীবন হয়ে উঠতে পারে স্বপ্নের মতো। এ বিষয়গুলো ঠিক নয়। এতে পজিটিভ ইমপ্রেশনের বদলে মেয়েটির মনে জমে নেগেটিভ ইমপ্রেশন। নিজের সম্পর্কে বেশি কথা না বলে বরং বিভিন্ন বিষয়ে তার পছন্দ-অপছন্দ নিয়ে প্রশ্ন করা যেতে পারে। তবে এমন কোনো প্রশ্ন করা উচিত হবে না যা তাকে বিব্রত করতে পারে। আপনারা দুজন এক সঙ্গে হলে কি কি হবে, সেসব বিষয় আলোচনা না করে এক সঙ্গে হতে চান, এটি জানান এবং সে বিষয়ে তার মতামতও জানার চেষ্টা করুন।

২. মেয়েরা কথা বলার সময় ছেলেরা শুনতে চায় না:
এ বিষয়ে মেয়েদের কয়েকটি শক্ত অভিযোগ রয়েছে : প্রথমত. ছেলেরা মেয়েদের বেশি কথা বলার সুযোগ দেয় না, যতোটা না নিজেরা বলে; দ্বিতীয়ত. মেয়েরা যে প্রশ্নের উত্তর একবার দিয়েছে সেই প্রশ্নটিই তাদের আবার করা; তৃতীয়ত. যখন মেয়েরা নিজেদের একান্ত কথা শুরু করে, তখন তাদের কথার মাঝে ঘন ঘন বাধা দেয়া। এ বিষয়গুলো সহজেই একটি মেয়ের মনে বিরক্তির জন্ম দিতে পারে। যদি না মোবাইল ফোনে কোনো দরকারি কল বা মেসেজ আসে, তাহলে ছেলেটির উচিত হবে না বারবার মোবাইল চেক করা, ঘড়ির দিকে তাকানো কিংবা উপস্থিত স্থানে অন্য মেয়েদের দিকে মনোনিবেশ করা। শুধু নিজেই কথা না বলে গুরুত্বের সঙ্গে শুনতে হবে মেয়েটির কথা। পুরো মনোযোগ রাখুন আপনার টেবিলের বিপরীত দিকে বসা আপনার অতিথি মেয়েটির দিকে এবং তার বক্তব্যের দিকে।

৩. ছেলেরা এখন আর ততোটা বিনয়ী এবং সেবী নয়:
এ বিষয়টি আসলে কিছুটা কনফিউশনের, কারণ বিষয়টি কে কিভাবে নিচ্ছেন, তার ওপরই পুরো ব্যাপারটি নির্ভর করে। এখন সবাই-ই চায় যে, ছেলেমেয়ে উভয়ই একই ট্রিটমেন্ট পাক। কিন্তু এ কথাও এড়িয়ে যাওয়া যাবে না যে, মেয়েরা কিছু বিষয়ে চায়, তাদের যেন সেসব বিষয়ে মেয়ে হিসেবেই ট্রিট করা হয়। এ বিষয়টির মধ্যে পড়ে, ডেটিংয়ের শেষে মেয়েটিকে নিরাপদে বাড়ি পৌছে দেয়া। বেশির ভাগ মেয়েই চায় যে ডেটিংয়ের পড়ে ছেলেটি তাকে বাড়ি পৌছে দিক। হতে পারে মতামতটি কিছুটা ওল্ড ফ্যাশনের, কিন্তু অধিকাংশ মেয়ের বক্তব্যেই দেখা গেছে, ডেটিং বিষয়টি তাদের কাছে জেন্টলম্যান ম্যাটারের ভেতরে পড়ে। তাই উচিত হবে ডেটিংয়ের পরে অবশ্যই তাকে বাড়ি পৌছে দেয়া।

৪. ছেলেরা ইনিশিয়েটিভ বা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চায় না:
ছেলেরা নিজেদের একটু প্রশ্ন করে দেখুন তো এ বাক্য দুটি আপনারা ডেটিংয়ের প্ল্যানিং করার সময় এ পর্যন্ত কতোবার বলেছেন : এক. আমি জানি না, দুই. যা তুমি চাও। আসলে আপনি একটি ডেট অফার করছেন, অথচ মেয়েটিকে জিজ্ঞাসা করছেন যে, কোথায় যাবে, বিষয়টি ঠিক যেন সঠিক হচ্ছে না বরং এ বিষয়ে সঠিক অ্যাপ্রোচ হবে, সে যাতে আনন্দ পায় এমন কয়েকটি বিষয় আগেই সিলেক্ট করে রেখে তার কাছে উত্থাপন করা এবং তার মধ্য থেকে তাকে বেছে নিতে বলা। যদি সে একটির বদলে একাধিক বা সবই গ্রহণ করে, তবে উচিত হবে টাইম অ্যাডজাস্ট করে যতোটুকু সম্ভব তার ইচ্ছা পূরণ করা। ইনিশিয়েটিভ বলতে এটা বোঝায় না, রেস্টুরেন্টে তার জন্য খাবার অর্ডার করা। ইনিশিয়েটিভ বলতে বোঝাচ্ছে আইডিয়া, প্যাশন এবং ইন্টারেস্টসহ তাকে একটি এক্সক্লুসিভ ডেট অফার করা।

৫. ছেলেরা বলে যে তারা যোগাযোগ করবে কিন্তু শেষ পর্যন্ত করে না:
ডেটিংয়ের শেষে অধিকাংশ সময়েই ছেলেদের বলতে শোনা যায়, তারা যোগাযোগ করবে, কিন্তু আসলে তারা তা করে না। বিদায় নেয়ার সময় তারা এমন আচরণ করে, তারা রাতেই কল দিয়ে সেদিনের ডেটিং বা সার্বিক বিষয়ে আলোচনা করবে। সত্যিকার অর্থে তারা সেই কথা রাখতে বেশির ভাগ সময়ই ব্যর্থ হয়। সরাসরি কথা বলে ডেটিং শেষ করাটাই অধিকাংশ মেয়ে পছন্দ করে। যেমন বলা যেতে পারে- ইট ওয়াজ নাইস টু মিট ইউ। হ্যাভ এ গুড নাইট। প্রথম ডেটিংয়ে রোমান্টিক কানেকশন ফিল না করে উচিত হবে ডেটিংয়ের পুরো সময়টি উপভোগ করা। মনে রাখতে হবে একটি মেয়ের সঙ্গে এগিয়ে চলার সবচেয়ে ভালো উপায় হলো তার সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ রাখা।

মোটামুটি এ পয়েন্টগুলোই ছিল আজকের আলোচ্য বিষয়। আসলে সব বিষয়েরই ব্যতিক্রম রয়েছে এবং সবার সঙ্গে সবার মিলবে এমনটি আশা করাও ঠিক হবে না। তাই এ বিষয়গুলোকে ঠিক ভুলও বলা যাবে না বরং এগুলোকে নিতে হবে কৌশল হিসেবে। উপরের বিষয়গুলো একটু মাথায় রেখে চললে আশা করা যায় ডেটিং হয়ে উঠবে আরো সফল।

সর্বশেষ এডিট : ০৬ ই এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:২৬
১৭টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×