somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Child Sex Abuse (শিশু যৌন নির্যাতন)এর শিকার আমার এক Friend এর সাক্ষাৎকার। (যাদের শিশু সন্তান কিংবা ছোট ভাইবোন আছে তাদের জন্য )

২৭ শে জুলাই, ২০১২ রাত ১২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Child sex abuse (শিশু যৌন নিপীড়ন) আমাদের সমাজের এক জঘন্য সমস্যা।এর বেশির ভাগ ঘটনা আমাদের চোখের আড়ালে থেকে যায়।বেশ কিছুদিন থেকে এই বিষয়টি নিয়ে ঘাটাঘাটি করছি, কিভাবে এর সমাধান করা যেতে পারে বন্ধুদের সাথে এই নিয়ে কথা বলছি।কথা বলতে গিয়ে জানতে পারি আমার এক বন্ধু, আমার সাথে ইঞ্জিনিয়ারিং এ পড়ে, সে এই সেক্স এবিউজ এর মত জঘন্য ঘটনার শিকার।তাকে অনেক বলে কয়ে এই বিষয়ে একটা সাক্ষাৎকার নেই।সেখানে সে তুলে ধরে তার জীবনের ঘটে যাওয়া সেই ঘটনা।আশা রাখি এই সাক্ষাৎকার আপনাদের কিছুটা হলেও সচেতন হতে সহায়তা করবে।সাক্ষাৎকারটি নিচে দেয়া হল …

দোস্ত সেক্স এবিউজের ঘটনাটা তোর জীবনের এক জঘন্য অধ্যায়।যখন তুই এটার শিকার হয়েছিলি তখন তোর বয়স কত ছিল??
___বয়স, ১২ কিংবা ১৩।

সে সময় কি তোর সেক্স সম্পর্কে কোন idea ছিল??
___ছোট হলেও আমি সেক্স সম্পর্কে জানতাম।নিজের শরীর সম্পর্কে ধারনা ছিল।

এখন আসল ঘটনায় আসি। তুই কার দ্বারা এবিউজ এর শিকার হয়েছিল??
___আমার ভাবী।ফুফাত ভাইয়ের বউ।তাদের তখন নতুন বিয়ে হয়েছিল।

সেদিন কি হয়েছিল ঘটনাটা একটু বিস্তারিত বলবি??
___ সেদিন ছিল আমার নিজের দাদার ১ম মৃত্যুবার্ষিকী।গ্রামের বাড়িতে সব আত্মীয়স্বজঙ্কে দাওয়াত করা হয়েছিল মিলাদ-মাহফিল এর জন্য।সবাই এসেছিল।সেই রাতে আমি আর সজীব(সমবয়সী) রাতে খেয়ে দেয়ে টিভি দেখতে যাই। সেখানে দুই চাচুর সাথে আমরা দুজন টিভি দেখছিলাম।কিছুক্ষন পর দুই চাচু ঘুমানোর জন্য চলে যান।আমি আর সজিব টিভি দেখছি। সেই ভাবি তখন এসে আমাদের সাথে টিভি দেখতে বসে। আমি বলি “তুমিও টিভি দেখবে”। ওনি রসিকতা করে বলেছিলেন “মেয়েদের বুঝি টিভি দেখতে নেই”।
কিছু সময় পর আমার ঘুম পেলে আমি আম্মুরে গিয়ে বলি।আম্মু আমাদের দাদুর(দাদুর ছোটভাই-ওনি সেদিন বাসায় ছিলেন না)ঘরে গিয়ে দাদির সাথে ঘুমাতে বলেন। আমরা রুমে গিয়ে দেখি কেউ নেই, মনে করলাম দাদি বুঝি অন্য ঘরে ঘুমিয়েছে। আম্অরা শুয়ে পড়লাম। কিছুক্ষন পর আমার সেই ভাবি এসে উপস্থিত।তিনি আমাদের সাথে ঘুমাবেন।এসে আমাদের দু’জনের মাঝে শুয়ে পড়লেন। লাইট অফ।প্রায় আধা ঘন্টা পর উনি আমার হাত্টা নিয়ে তার বুকে দিলেন।এর মধ্যে সজিব ঘুমিয়ে গেছে।আমি ভাবীরে বললাম “তুমি মানুষ হিসাবে অনেক খারাপ” আমার কথা গ্রাহ্য না করে আমার সাথে সারারাত কিনা কি করল।আমি কিছুই বলতে পারলাম না।মুখ বুঝে সহ্য করলাম।ভোর রাত পর্যন্ত চলল এ অত্যাচার।

পরে কাউকে এই ঘটনার কথা বলেছিলি??
__হুম, শুধু আমার এক ছোট চাচুকে। তার সাথে আমি সব কিছু শেয়ার করতাম।

আমার জানামতে তুই তোর বাবা-মায়ের সাথে অনেক ফ্রি, তারপরও তাদের বলতে পারলি না কেন???
___এমনিতে আমার ভয় করছিল।এছাড়া আমার সেই চাচু কাউকে এঘটনা না বলার জন্য বলছিল।তার তিনটি কারন ছিল…
১)এটা বলে দিলে আমার ভাইয়ের সংসার টিকবে না
২)আমাদের পরিবার ও বংশের বদনাম হবে
৩)আমি নিজে সমস্যায় পড়তে পারি, কেউ আমার কথা বিশ্বাস নাও করতে পারে
আমি তার কথা মেনে কাউকে জানাইনি।

এই ঘটনা তোর জীবনে কি রকম প্রভাব ফেলেছিল??
__প্রভাব কিছুটা ফেলেছিল, তবে তেমন কিছু না। আমার সে চাচুর কাছ থেকে প্রচুর support পেয়েছিলাম আর সেক্স সম্পর্কে আমার আগে থেকে ধারনা ছিল যেটা আমাকে সহযোগিতা করেছে। আমার মনে হয়েছিল যা হয়েছে তা ভুলে যাওয়া ভালো।

আমাদের সমাজের অনেকেই এরকম এবিউজের শিকার হয়।তাদের অনেকের জীবনে বড় হয়েও এর এফেক্ট থাকে।তারা কিভাবে এ থেকে বের হয়ে আসতে পারবে, এ বিষয়ে কোন পরামর্শ???
___জীবনে এরকম ছোট কিংবা বড় বিচ্ছিন্ন ঘটনা ঘটতে পারে।এই গুলো জীবনের পথে কাঁটা বানালে নিজের পথটা আরো কঠিন হবে।নিজের কষ্টকে চেপে রেখে উপরে উঠে দেখিয়ে দিতে হবে আমরাও পারি।এক্ষেত্রে মনবল অনেক মজবুত করতে হবে।

Child sex abuse রোধে আমরা কি করতে পারি, এ ব্যাপারে তোর মতামত কি??
____প্রথমত আমাদের সবাইকে পারিবারিক ভাবে সচেতন হতে হবে, অনেক সজাগ থাকতে হবে। ২য়ত, সেক্স সম্পর্কে শিশুদের ভালো ধারনা দিতে হবে।এরকম ঘটনা থেকে কিভাবে শিশুরা বাচতে পারবে তা গল্পাকারে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা যেতে পারে।শিক্ষকদের এ বিষয় গুলো গুরুত্ব সহকারে পড়াতে হবে। অনেক শিক্ষক গোড়ামীর কারনে এই টপিকগুলো বাদ দেন তাই বললাম। ৩য়ত,পারবারিক বা সামাজিক অনুষ্ঠাণে সন্তানদের নিজেদের কাছাকাছি রাখতে হবে বিশেষত তাদের প্রতি নজর দিতে হবে।আর আমাদের সংবিধান মোতাবেক যে শিশু নির্যাতন আইন আছে তা কার্যকর করার জন্য যথাযথ ব্যাবস্থা গ্রহন করতে হবে।

সবার প্রতি আর কিছু বলবি??

___একটা কথাই বলব শিশুদের না বলা শেখাতে হবে। তার চেয়ে যতই বড় হোক না কেন শিশু যেন অন্যায়ের সময় প্রতিবাদ করতে পারে তার জন্য এটা জরুরি। আর বাবা-মাকে অনেক অনেক সচেতন হতে হবে।

ধন্যবাদ তোকে
___ধন্যবাদ সবাইকে।।


Child sex abuse নিয়ে আমার আগের লেখাটি যারা পড়েন নি তারা নিচের লিঙ্কে গিয়ে পড়তে পারেন
Child Sex Abuse(শিশু যৌন নির্যাতন)ও প্রেক্ষাপট বাংলাদেশ, এর থেকে শিশুকে বাঁচানোর উপায়।

পরিশেষে, Child Sex Abuse(শিশু যৌন নির্যাতন) রোধে আমরা কি করতে পারি, পরিবার, সমাজ, কিংবা আইন কি করতে পারে সে বিষয়ে সবার সুচিন্তিত মতামত আশা করছি।

সবাই ভালো থাকবেন।
সর্বশেষ এডিট : ১৩ ই মে, ২০১৩ রাত ৮:৫৪
২৭টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

×