somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা সেরা বই: ২০১২

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




এসেছে নতুন বছর ২০১৩, বিদায়ী বছরের সবকিছুকে ঘিরেই থাকে তালিকা সংযোজনের কাজ। কিন্তু যদি বলা হয় বিদায়ী ২০১২ সালের আলোচিত বইয়ের নির্বাচনের কথা, সেক্ষেত্রে ব্যাপারটা বেশ কঠিন হয়ে যায়। তাছাড়া বই নির্বাচনের বৈঞ্জানিক কোন পদ্ধতিও নেই। তাই বরাবরের মতই বিশ্বখ্যাত নিউইয়র্ক টাইমস তাদের বিবেচনায় ২০১২ সালের সেরা বইয়ের তালিকা প্রকাশ করেছে। তালিকায় বরাবরের মতই ফিকশনের পাশাপাশি ননফিকশনও স্থান পেয়েছে।

ফিকশন:
গিলিয়ান ফ্লিন-এর ‘গন গার্ল’ ফিকশনের জগতে র্যাং কিংয়ের দিক থেকে প্রথমেই রয়েছে। ক্রাউন পাবিলিশারের এই বই হার্ডকপি এবং ই-বুক দুই মাধ্যমেই এই বই বেশ জনপ্রিয়তা লাভ করেছে। একভদ্রমহিলার ১৫ তম বিবাহবার্ষিকীতে হঠাৎ উধাও হয়ে যাওয়া নিয়েই ক্রমেই জমে ওঠে ‘গন গার্ল’-এর কাহিনী। সন্দেহের আঙুল ওঠে স্বামীর দিকে। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ ডলার।

‘দ্য রেকেটার’ বইয়ে জন গ্রিশাম হাজতবাসী এক প্রাক্তন আইনজীবিকে কেন্দ্র করে লিখেছেন। যিনি নিজের মুক্তির জন্য এক বিচারকের খুনের তথ্যপ্রমাণ বিনিময় শুরু করেন। এ নিয়েই এগিয়ে যায় ঘটনা। ডাবলডে প্রকাশনীর এই বইয়ের মূল্য ২৮.৬৫ ডলার।

গ্রান্ড সেন্ট্রাল প্রকাশনা সংস্থার বই ‘টু গ্রেইভস’ ডগলাস প্রিস্টন এবং লিংকন চাইল্ড দু’জনের দ্বৈত প্রচেষ্টায় লিখা। বইটি হঠাৎই তৃতীয় স্থানে উঠে আসা বইটিতে এক ভয়ংকর সিরিয়াল কিলারকে ধাওয়া করে বেড়ান এক এফবিআই এজেন্ট। যিনি হঠাৎই জানতে পারেন তার মৃত স্ত্রী আসলে ওই সিরিয়াল কিলার কর্তৃক অপহৃত হয়েছেন। বইটির মূল্য ২৬.৯৯ ডলার।

‘দ্য ফরগটেন’ ডেভিড বালডাচ্চি’র পুরোপুরি একটি গোয়েন্দা উপন্যাস। যেখানে মিলিটারি একাডেমীর সবচেয়ে চৌকস এজেন্ট জন পুলার ফ্লোরিডায় কিভাবে নিজ আত্মীয়ার রহস্যময় মৃত্যুর সুরাহা করে। এই রহস্যময় মৃত্যুই তৈরী করে আরও রহস্যের। জট খুলতে খুলতে এগিয়ে যায় কাহিনী। গ্রান্ড সেন্ট্রাল প্রকাশনীর এই বইটির মূল্য ২৭.৯৯ ডলার।

মাত্র ১১ সপ্তাহে দশ লক্ষ বই বিক্রি করে ব্রিটেনের ইতিহাসে রেকর্ড সৃষ্টি করা বই ‘ফিফটি শেডস অফ গ্রে’ ও স্থান পেয়েছে বছর সেরার তালিকায়। হার্ডকপির মার্কেটে তালিকাচ্যুত হলেও ই-বুক হিসেবে এখনও জনিপ্রিয়তা ধরে রেখেছে যৌনতার তকমা আটা এই বইটি। ব্যবসায়ী ক্রিস্টিয়ান গ্রে'র সঙ্গে সাহিত্যের ছাত্রী অ্যানাস্টাসিয়া স্টিল'-এর অসম প্রেমের গল্প নিয়ে রচিত বইটির আকাশছোঁয়া সফলতার পর ট্রিলজিও বেরিয়েছে এই উপন্যাসের। জে কে রাউলিং-এর ‘হ্যারি পটার’ এবং ড্যান ব্রাউনের ‘দ্য ভিঞ্চি কোড’-এর রেকর্ড মাড়ানো বইটির মূল্য ২৬ ডলার।

ননফিকশন :
কিলিং কেনেডি: বিল অ’রিল এবং মার্টিন ডুগার্ড দু’জনের দ্বৈত প্রচেষ্টার ফসল এই বইয়ে জন এফ কেনেডির গুপ্তহত্যার সময় পারিপার্শ্বিক অবস্থার বর্ণনা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক এক কষ্টকর ঘটনার ব্যবচ্ছেদ করার মাধ্যমে উত্তর খোঁজার চেষ্টা করেছেন এই দুই লেখক। ‘অ’রিল সূত্র’ ধরে খুনের সুরাহা করতে চাওয়া লেখক বারংবার ফিরে গেছেন সেই ঘটনাস্থলে। হল্ট প্রকাশনীর বইটির মূল্য ২৮ ডলার।

প্রুফ অব হেভেন: লেখক এবিন আলেক্সান্দার মেনিঞ্জাইটিসের কারনে কোমাতে থাকাকালীন সময়কার অভিঞ্জতা ভাগ করতে চেয়েছেন। আসলে মৃত্যুকে কাছ থেকে দেখার অনুভূতিকেই বইয়ে রূপ দিয়েছেন এই স্নায়ুবিদ। ২৫ ডলারের এই বইটি বই আকারের চাইতে ই-বুক হিসেবেই বেশি জনপ্রিয়তা পেয়েছে।

থমাস জেফারসন: দ্য আর্ট অব পাওয়ার: জন মিয়াহামের বইটি এক চমকপ্রদ জীবনী হিসেবে বছর সেরার তালিকায় স্থান পেয়েছে। পুলিৎজার বিজয়ী ও যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট থমাস জেফারসনের বর্নিল জীবনকে তুলে এনেছেন বইয়ের পৃষ্ঠায় সুচারুভাবে। শুধু সরাসরি জীবনীই নয়, নানা মনিষীসহ অন্যান্য রাজনীতিবিদদের চোখ দিয়েও দেখার চেষ্টা করেছেন লেখক। বইটির মূল্য ৩৫ ডলার।

কিলিং লিংকন: ‘কিলিং কেনেডি’র দুই লেখক বিল অ’রিল এবং মার্টিন ডুগার্ডের আরেকটি সৃষ্টি ‘কিলিং লিংকন’। এখানেও দুই লেখক ‘অরিল সূত্র’ ধরে লিংকন হত্যার পুনঃবিবরন দেওয়ার চেষ্টা করেছেন। লেখক খুন এবং খুনি দু’জনেরই উত্তর খোঁজার চেষ্টা করেছেন তৎকালীন পারিপার্শ্বিকতা পর্যালোচনার মাধ্যমে।

নো ইজি ডে: দ্য ফার্স্ট হ্যান্ড অ্যাকাউন্ট অব দ্য মিশন দ্যট কিলড ওসামা বিন লাদেন: বছর জুড়ে আলোচনায় থাকা ওসামা বিন লাদেন হত্যার অভিযানকে কেন্দ্র করে লিখেছেন অভিযানে অংশ নেয়া দুই মার্কিন সেনা। লেখক মার্ক ওয়েন ও কেভিন মাওয়ের দু’জনই জানিয়েছেন তাদের প্রত্যক্ষ অভিঞ্জতার কথা। ৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বাজারে আসা এই বইয়ের মূল্য ২৬.৯৫ ডলার। :

সেরা বইয়ের কথা বুঝি কখনই শেষ হবার নয়। সেরা বই আসলে পাঠকই নির্ধারণ করে দেয়। তাই বছর জুড়ে আলোচনায় থাকা আরও কিছু সেরা ফিকশনের তালিকা দেওয়া হল।

দ্য নটরিয়াস নাইনটিন:জ্যানেট ইভানোভিচ; দ্য ক্যাজুয়াল ভেকেশন: জেকে রাউলিং; থ্রেট ভেক্ট্র: টম ক্ল্যান্সি; দ্য ব্ল্যাক বক্স: মাইকেল কনেলি; লাইফ অব পাই: ইয়ান মার্টেল; দ্য লাস্ট ম্যান: ভিন্স ফ্লিন; এজেন্ডা ২১ :গ্লেন বেক; ফ্লাইট বিহেভিয়ার: বারবারা কিংসভার; দ্য টাইম কিপার: মিচ এলবম; ক্রস রোডস: উইলিয়াম পল ইয়াং।

আজ প্রকাশিত আমার লিখা দেখুন









সর্বশেষ এডিট : ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:১৪
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×