somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দুইটি বই রিভিউ এবং একটি মুভি রিভিউ

১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কদিন থেকে পড়াশুনায় বেশ মন দিয়েছি । ভুল বুঝার কোন অবকাশ নেই । পড়াশুনা বলতে আমি গল্পের বইয়ের কথা বলছি । এতো বছর ধরে একাডেমিক পড়াশুনা করে করে আমি ক্লান্ত হয়ে গেছি । আমার আর বিন্দু মাত্র ইচ্ছে নেই সেই দিকে পা বাড়ানোর । সকল মনযোগ তাই এখন কেবল গল্পের বইয়ের দিকে । গত কয়েকমাসে অবশ্য সেই দিকেই আমার মনযোগ বেশি । আর ভাল কিছু পড়লে কিংবা ভাল কিছু দেখলে সবার সাথে ভাগাভাগি করে নেওয়া ভাল এমন টা গুরু বলেছেন । তাই তো আজকে রিভিউ লিখতে বসলাম । যাক বেশি কথা না বলে শুরু করি ।



লিস্টের প্রথমে শুরু করি সব থেকে শেষে যে বইটা পরে শেষ করেছি ।
বইটার নাম "দ্য গার্ল ইউথ দি ড্রাগন ট্যাটু" বইটির মুল লেখক "স্টিগ লারসন" তিনি একজন সুইডিস লেখক । অনুবাদ করেছেন মোহাম্মাদ নাজিম উদ্দিন । প্রকাশিত হয়েছে বাতিঘর থেকে ২০১০ সালের মে মাসে ।

যাই হোক আগে প্রথমে ঘটনা প্রবাহে । ঘটনা শুরু একটা কোর্ট হিয়ারিং থেকে । যেখানে মিলিনিয়াম পত্রিকার সাংবাদিক মিকাইল ব্লমকোভিস্টকে একজন ব্যবসায়ীর নামে মিথ্যা রিপোর্ট ছাপানোর জন্য দোষী করে সাজা দেওয়া হয় । প্রকৃত পক্ষে সেই সাংবাদিক ষড়যন্ত্রের শিকার হয়ে মামলায় আটকে যায় । কিন্তু কোন কথা না বলে মিকাইল এই সাজা মাথা পেতে নেয় এমন কি সে পত্রিকায় কাজ করতো সেখান থেকে স্বইচ্ছায় সরে দাড়ায় । মানষিক ভাবে বিপর্যস্ত এই সাংবাদিক যখন ভেবে পাচ্ছিলো না কি করবে তখনই তার কাছে একটা অন্য রকম প্রস্তাব আছে । প্রস্তাব তাকে দেয় ষাট দশকের একজন বড় বিজনেসম্যান । আরও জানা যায় যে এই সাংবাদিকের বাবা মা এক সময় এই বিজনেম্যনাের অধীনে চাকরী করতো ! কিন্তু প্রস্তাবটা এমনই অদ্ভুদ ছিল যে মিকাইল সেটাতে সাড়া দিতে প্রথমে ইতস্তত করে কিন্তু বিপুল পরিমান অর্থের সাথে আরও এমন কিছু অফার করে যে মিকাইল সেটা না করতে পারে না । সে প্রস্তাবে রাজী হয়ে চলে আসে সেই বিজনেসম্যানের এলাকায় থাকার জন্য । অনুসন্ধান্ধান শুরু হয় ।

অনুসন্ধ্যান টা ৪০ বছর আগে ১৯৬৬ সালে বিজনেসম্যান হেনরিকের ভাইয়ের মেয়ে হ্যারিয়েট হঠাৎ করেই একদিন গায়েব হয়ে যায় । বলা চলে একেবারে চোখে সামনে হাওয়ায় মিলিয়ে যায় । যদি মারা যেত কিংবা কেউ তাকে খুন করতো তাহলে তার মৃত্যুর কোন প্রকার আলামত থাকতো কিংবা কিছু না কিছু সুত্র রয়ে যেত কিন্তু এই কেসের ব্যাপারে তেমন কিছুই পাওয়া যায় না । বিজনেসম্যান হেনরিক তার পুরো জীবন টা কেবল এই অনুসন্ধান করে কাটিয়েছেন যে হ্যারিয়েটের আসলে কি হয়েছিল । তার এক সময়ের ধারনা যে তার পরিবারের কেউ তাকে হয়তো মেরে ফেলেছে তাহলে কে মেরেছে । অনেক অনুসন্ধান চালানো হয়েছিলো কিন্তু কোন ফল আসে নি । তাই হেনরিক চাচ্ছে ব্লমকোভিস্ট যেন সেই সত্যটা বের করে । তার মৃত্যুর আগে সে সত্যটা জেনে মরতে চায় ।
অসম্ভব একটা সত্য বের করার পেছনে ব্লমকোভিস্ট ছুটতে থাকে । প্রথমে সব কিছু অন্ধকার মনে হলেও এক পর্যায়ে আস্তে আস্তে সব কিছু সামনে আসতে থাকে ।

এই গল্পের আরেক চরিত্র লিজবেথ স্যালান্ডার, সে এমনই এক মেয়ে যাকে প্রথম দর্শনে মনে হবে কোনো মেটাল কিংবা আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের পাগল ফ্যান, নিছকই এক পাঙ্ক। চুল ছোট করা, কানে-নাকে গয়না। কিন্তু এই মেয়েকে দেখে তার যোগ্যতা বিচার করা অসম্ভব।সবারই সিক্রেট থাকে আর এই মেয়ে সেই সিক্রেট বের করতে সিদ্ধ হস্ত । ঘটনা চক্রে এই দুইজন এক সাথে কাজ করা শুরু করে হ্যারিয়েট রহস্য উদ্ধার করার জন্য । একটা সময় এমন কিছু সত্য সামনে চলে আসে যা আগে থেকে কেউ কল্পনাও করতে পারে নি ।

প্রথম প্রথম একটু এক ঘেয়েমী লাগতে পারে কিন্তু যতই আপনি গল্পের ভেতরে পৌছাতে শুরু করবে ততই খেলা জমে উঠবে । তবে একটা ব্যাপার আমার কাছে একটু অন্য রকম লেগেছে সেটা হল বইটার নাম "দ্য গার্ল ইউথ দি ড্রাগন ট্যাটু" দেওয়ার পেছনে যুক্তি কত টুকু ছিল কে জানে যেখানে এই গল্পের মূল চরিত্র আমাকে কিন্তু মিকাইল ব্লমকোভিস্টকেই মনে হয়েছে । অবশ্য যতদুর জানি এই বইটার আসল যে সুইডিস নাম টা ছিল Män som hatar kvinnor এইটার ইংরেজি অর্থ দাড়ায় Men Who Hate Women । এই হিসাবে কিন্তু বইটার নাম খুব ভাল করেই যায় কিন্তু "দ্য গার্ল ইউথ দি ড্রাগন ট্যাটু" নামটা আমার মতে বইটার সাথে যায় না !


বইটি ২০০৫ সালে সুইডিশ ভাষায় ও ২০০৮ সালে ইংরেজীতে প্রকাশিত হয় । ২০০৮ সালে এটি বিশ্বের সর্বাধিক বিক্রিত বইগুলোর মাঝে একটি ছিলো বইটি প্রায় ২,৭০,০০,০০০ কপি বিক্রি হয় ।


যাই হোক নামে কি যায় আসে আর দেরি না করে আজকেই বইটা পড়ে ফেলুন । সময়টা বৃথা যাবে না আশা করি । এটা নিয়ে সম্ভবত ২০১১ সালে একটা মুভিও তৈরি হয়েছে । ডেনিয়েল ক্রেগ অভিনয় করেছে । ট্রেইলার টা দেখতে পারেন এখানে





এর আগের যে বইটা পড়েছি যে সেই বইটার নাম হচ্ছে "ডিসেপশন পয়েন্ট" বইটির লেখক ভিঞ্চি কোড খ্যাত ড্যান ব্রাউন । আর বাংলায় অনুবাদ করেছেন মোহাম্মাদ নাজিম উদ্দিন

আসেন তাহলে বইটা শুরু করে দেওয়া যাক । বইটার কাহিনী শুরু হয়েছে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় কালে । সামনেই প্রেসিডেন্ট নির্বাচন । সেনেটর সেজউইক সেক্সটন এবার নির্বাচনের জন্য শক্ত প্রতিদন্দী । আরো ভাল করে বলা চলে তিনি অনেকটাই এবার প্রেসিডেন্ট হার্নিকে পেছনে ফেলে দিবেন এটাই আশা করা হচ্ছে । কিন্তু এতো কিছুর পরেই প্রেসিডেন্ট চুপ করে আসেন । তিনি একটা আসল ধাক্কা মারার জন্য অপেক্ষা করছেন ।

সেনেটর সেক্সটনের এবার নির্বাচনের প্রধান ইস্যু হচ্ছে নাসা । তার বক্তব্য মতে নাসা একটা ব্যর্থ প্রতিষ্ঠান । তার পেছনে জনগনের টক্সের টাকা নষ্ট করার কোন মানে নেই । অন্য দিকে প্রেসিডেন্ট হার্নি আছেন নাসার পক্ষে । যখন নাসা বিরোধী আন্দোলন একেবারে তুঙ্গে তখনই সানা একটা চমৎকার আবিস্কার করে ফেলে । স্পেস থেকে পতিত হওয়া প্রায় মিলিয়ন বছর পুরানো একটা উল্কা পিন্ড আবিষ্কার করে ফেলে । এবং এর থেকেও বড় কথা হচ্ছে সেই উল্কা পিন্ডের ভেতরে পাওয়া যায় কিছু ভিন দেশী কিছু প্রাণীর ফসিল । এটো আবিস্কারের ফলে নাসার নামে যে ব্যর্থতার কলংক লেগেছিল সেটা মুছে যাবে মুহুর্তেই সেই সাথে সেনেটর সেক্সটনের প্রচারনের মূল ইস্যুটাই মুখ থুবড়ে পড়বে । কিন্তু প্রেসিডেন্ট হার্নি কোন ঝুকি নিতে চান না । নাসার আবিস্কারের উপরে যাতে কেউ কেউ সন্দেহ করতে না পারে সেই জন্য কয়েজন বিখ্যাত সিভিলিয়ান বিজ্ঞানীদেরকে নিয়োগ করে এসব ভাল করে পরীক্ষা করার জন্য । এর ভেতরে আবার একজন আছে যে কি না সেনেটর সেক্সটনের নিজের মেয়ে র‌্যাচেল সেক্সটন যে কিনা আবার গভারমেন্ট হাই অফিশিয়াল এন আর ওতে কর্মরত । প্রেসিডেন্টের ভাষ্য মতে যে এই সকল সিভিলিয়ান বিজ্ঞানী, বিজ্ঞান বিষয়ক জনপ্রিয় উপস্থাপক এবং স্বয়ং সেক্সটনের কন্যা যখন এই উল্কার ব্যাপারে সার্টিফিকেট দিবে তখন আর কারও কিছু বলার থাকবে । তাদের সবাইকে খুব গোপনে নিয়ে যাওয়া হয় এন্টার্কটিকাতে । সেখানে সবার সামনে সেই বড় উল্কা পিন্ডটা উত্তোলন করা হয় । কিন্তু ঝামেলা বেধে যায় অন্য যায়গায় । কিছু ধরা পরে একজন সিভিলিয়ান বিজ্ঞানীর চোখে ।

তারপর আস্তে আস্তে সব কিছু সামনে আসতে থাকে । কারো আর বুঝতে বাকী থাকে না আসলে যেমন টা ভাবা হচ্ছিলো ব্যাপার টা সেরকম নয় । এর ভেতরে কোন গভীর ষড়যন্ত্র রয়েছে । চারজন সিভিলিয়ান বিজ্ঞানীর দু মারা পরে আততায়ী হাতে । অন্য দুজন বিজ্ঞানী এবং র‌্যাচেল পালিয়ে বেড়ায় সেই খুনীদের হাত থেকে । তাদের কাছে পরিস্কার হয়ে যায় হয় প্রেসিডেন্ট নয়তো নাসা প্রধান অথবা প্রেসিডেন্টের ব্যক্তিগত মহিলা উপদেষ্টা এসবের পেছনে আছে । কিন্তু যখন আসল রহস্য প্রকাশ পায় তখন সবাই খুব বেশি অবাক হয়ে যায় ।

যদিও বলবো যে কাহিনী টা ড্যান ব্রাউনের আগের ভিঞ্চি কোন কিংবা এঞ্জেলস এন্ড ডিমোনসের মত না তবুও বইটা পড়ে আমি বেশ মজা পেয়েছি । সময়টা ভাল গেছে আশা করি আপনাদেরও ভাল লাগবে !




এবারের যে মুভিটা গত কালকে দেখেছি সেটার নাম "Hot Fuzz" । ২০০৭ সালের একটি একশান কমেডি মুভি ।

নিকোলাস এঞ্জেল লন্ডনের পুলিশ পারফোর্মেন্সের দিক দিয়ে সবার থেকে উপরে এতোটাই উপরে থাকে যে তাকে সার্জেন্ট পদে উন্নিত করে লন্ডন থেকে স্ট্যানফোর্ডে বদলি করে দেওয়া হয় । স্ট্যানফোর্ড এমন একটা এলাকা যেখানে গত ২০ বছরে একটাও মার্ডার হয় নি, যেখান মানুষজন রাজহাস হারানো গেলেও পুলিশে রিপোর্ট করে ।

নিকোলাস এঞ্জেলের দিন কাটতে থাকা বিরক্ত ভাবে । ঠিক তখনই একজন মঞ্চ অভিনেতা এবং তার স হ অভিনেতা ভয়ানক ভাবে খুন হয় । কিন্তু পুলিশ কর্তকর্তারা এটাকে উড়িয়ে দেয় । নিকোলাস সেটা মানতে নারাজ হলেও তার কিছুই করার থাকে না যেহেতু তার চিপ তাকে কোন প্রকাশ অনুসন্ধান করতে দেয় না । এমন কি অনুসন্ধানী ডিটেক্টিভেরাও পুলিশ চিফের কথা মত চলে ।

ঠিক তার কয়েকদিন পরেই আরেকজন মারা পড়ে এবং যথারীতি আবারও এটাকে এক্সিডেন্ট বলে চালিয়ে দেওয়া হয় । এরপর এক সাংবাদিক নিকোলাস কে কিছু তথ্য দেওয়ার জন্য একস্থানে দাড়াতে বলে কিন্তু নিকোলাসের যেতে একটু দেরি হয়ে যায় । তার চোখের সামনেই খুনি উপর থেকে একটা পাথর খন্ড সেই সাংবাদিকের উপরে ফেলে তাকে হত্যা করে ।

এর পরেই নিকোলাস একটা কিছু আবিস্কার করে ফেলে । খুনি তাকেও মারতে চলে আসে তার হোটেল রুমে তবে ব্যর্থ হয়। সেই খুনির সুত্র ধরে চলে যায় এমন এক জায়গায় সেখানে সব কিছুর রহস্য প্রকাশ পায় । কিন্তু একা নিকোলাসের কোন কিছু করার থাকে না । তাকে সবাই হত্যায় করে ফেলবে তখনই পুলিশ চিপের ছেলে যে কি না নিকেও একজন পুলিশ এবং নিকোলাসের পার্টনার তাকে প্রানে না মেরে তাকে বাঁচিয়ে নিয়ে যায় এবং গাড়ির চাবি দিয়ে স্ট্যানফোর্ড থেকে চলে যেতে বলে ।
কিন্তু নায়ক বলে কথা । নায়ক তো আর এমনি এমনি চলে যেতে পারে না । শেষ একশানের দিকে কাহিনী এগোতে থাকে !

মোটামুটি এই হচ্ছে কাহিনী ! মুভিটি পরিচালনা করেছে Edgar Wright কাহিনী লিখেছে Edgar Wright এবং সিমন পেগ । সিমন পেগ আবার এই মুভির মুখ্য চরিত্র নিকোলাস পেগের চরিত্রে অভিনয়ও করেছে । মুভিটির imdb রেটিং ৭.৯ আমার মতে ঠিকই আছে ।

মুভি ট্রেইলার খানা দেখে নেওয়া যাক
দেরি না করে আজকেই নামিয়ে ফেলুন । সময়টা খারাপ যাবে এই গ্যারান্টি দিতে পারি !


এই হল আজকের পরিবেশনা । বর্তমানে আরও কিছু বই পড়া চলছে । পড়া শেষ হলে আবারও রিভিও নিয়ে হাজির হব ।
সর্বশেষ এডিট : ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৩
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

×