somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Lucifer - এক ফলেন এঞ্জেলের গল্প (টিভি সিরিজ)

০৪ ঠা জুন, ২০২১ রাত ১০:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজকে ভাবছিলাম কী নিয়ে পোস্ট দেওয়া যায় । প্রথমে একটা পোস্ট লিখলাম তারপরই পোস্ট টা সরিয়ে নিলাম । নিজের কাছেই যেন পোস্ট টা পছন্দ হল না । তারপর মনে হল আজকে একটা টিভি সিরিজ দেখে শেষ করেছি । সেটা নিয়েই বরং লেখা যাক ।
লুসিফার টিভি সিরিজটা প্রথম প্রচারিত হয় ২০১৬ সালে । যদিও এটা দেখা শুরু করেছিলাম গত বছর লকডাউনের ভেতরে । মোট ৫ টা সিজন রয়েছে এটার । আজকে শেষ এপিসোডটা দেখে শেষ করলাম । লুসিফার আরবান ফ্যান্টাসী সুপার হিরো টিভি সিরিজ । সিরিজের প্লট টা আমার কাছে বেশ ইন্টারেস্টিং মনে হয়েছে । প্রথম কয়েকটা পর্ব দেখার পরেই এক টাকা দেখতে থাকি ।
লুসিফার নামটার সাথে আপনাদের পরিচয় থাকার কথা । আমাদের ধর্মে লুসিফার ইবলিস শয়তান হিসাবে পরিচিত । প্লট টা নিয়ে যডি বলি, লুসিফার হচ্ছে অলমাইটি গডের সন্তান । একজন এঞ্জেল । অনেক মিলেনিয়াম বছর আগে যখন সব এঞ্জেল হেভেনে থাকতো তখন লুসিফার তার বাবার বিরুদ্ধে বিদ্রোহ করে । এবং তার বাবা তাকে হেভেন থেকে ভ্যানিশড করে দিয়ে হেলের দায়িত্ব দিয়ে পাঠায় । লুসিফার মর্নিংস্টারের দায়িত্ব হয় মৃত্যুর পরে হেলে যাওয়া আত্মাদের টর্চার করার । কিন্তু কোটি লক্ষ লক্ষ বছর ধরে একই কাজ করতে করতে সে বিরক্ত হয়ে যায় এবং হেল ত্যাগ করে দিয়ে পৃথিবীতে চলে আসে । লসএঞ্জেলসে এসে একটা নাইক ক্লাব খুলে বসে ।
সেখানেই তার দেখা হয় ডিকেক্টিভ ক্লোই ডেকারের সাথে । একটা কেসে দুইজন এক সাথে কাজ করে অপরাধী ধরতে । এবং পরে লুসিফার মর্নিং স্টার হয়ে ওঠে এল এ পি ডির একজন সিলিভ কন্সাল্টেন্ট । দুইজন মিলে একের পর এক কেস সমাধান করতে থাকে ।
এভাবে একের পর এক পর্ব এগিয়ে চলতে থাকে । প্রত্যেক সিজনেই নতুন নতুন ঝামেলা এসে হাজির হয় দুজনের মাঝে । এক সময় লুসিফার আবিস্কার করে যে সে ডিটেক্টিভকে ভালোবাসে । একজন সাধারন মানুষকে ।
সিরিজের আরেকটা চরিত্র হচ্ছে মাইটি এমেনেডিল । এমেনেডিল হচ্ছে এঞ্জেলদের ভেতরে সব থেকে শক্তিশালী । ফার্স্ট বর্ন। সে প্রায়ই সে এলএতে আসে । এবং তার ছোট ভাইকে মানে লুসিফারকে বারবার বলে যে তাকে হেলে ফেরৎ যেতে হবে । কিন্তু লুসিফার সেখানে যেতে অস্বীকৃতি জানায় । এমেনেডিল বারবার আসে । এক সময়ে সে এই পৃথিবীতেই থাকতে শুরু করে । তখন তার পরিচয় মনবিজ্ঞানী লিন্ডার সাথে । লিন্ডা তার ছোট ভাই লুসিফারের স্যাইক্রায়াটিস্ট হিসাবে কাজ করেছে । লুসিফার তার কাছে কাউন্সেলিং করেছে । নিজের সমস্যা খুলে বলেছে নিয়মিত । এক সময়ে এমেনেডিলের সাথে লিন্ডার হুক আপ হয় । এবং তাদের একটা সন্তানও হয় ।
অন্য দিকে আরেক চরিত্র হচ্ছে ড্যানিয়েল । সে হচ্ছে ডিটেক্টিভ ক্লইর এক্স হাজব্যান্ড । তাদের একটা মেয়ে আছে । ট্রিক্সি । সেই এল এ পিডিতে ক্লোইর সাথে কাজ করে ।
হেল টর্চারার ম্যাজেকিন আরেকটা গুরুত্বপূর্ণ চরিত্র এই সিরিজের । সে হচ্ছে একজন ডিমন । একজন ডিমনও এই পৃথিবীতে এসে কিভাবে বদলে যায় সেটা সিরিজে দেখানো হয়েছে ।

এক সময়ে লুসিফারের জীবনে লুসিফারের মা এসে হাজির হয়, ইম্মর্টাল কেইন আসে (কেইন হচ্ছে পৃথিবীর প্রথম খুনী মানুষ যাকে অভিশাপ দেওয়া হয়েছিলো যে কোন দিন মরবে না), ইভ আসে, তাই জমজ ভাই মাইকেল আসে এবং সব শেষে এসে হাজির হয় স্বয়ং গড । আমি বলবো না আমার দেখা সেরা একটা সিরিজ হচ্ছে লুসিফার তবে এই ওয়াজ ফান । পুরো রিসিজটাই খানিকটা কমেডি ধাচে বানানো হয়েছে । ফ্রি সময়ে দেখতে ভাল লেগেছে বেশ ।

এমন একটা সিরিজ আমেরিকা বলেই বানানো সম্ভব হয়েছে । আমাদের দেশে কিংবা পাশের দেশে যদি এই সিরিজ বানানো হত তাহলে কী যে হয়ে যেত তা আমি ভাবতেই পারছি না । সিরিজটার প্লটের উৎস হচ্ছে বাইবেল । বাইবেলের অনেক চরিত্র এখানে রয়েছে । তবে বাইবেলে যেমন করে আছে তেমন করে নি । এখানে ফুটে উঠে উঠেছে লেখকের সৃজনশীলতা । যেমন লুসিফারকে পিওর ইভিল হিসাবেই ধরা হয় । আমাদের ধর্মেও তাই কিন্তু এই সিরিজে লুসিফারকে সেই ভাবে মোটেও উপস্থাপন করা হয় নি । এখানে দেখানো হয়েছে লুসিফার খারাপ নয়, সে অপরাধী/খারাপদের শাস্তি প্রদান করে । হেলে এটাই তার কাজ । কিন্তু সে মোটেও তেমন নয় ।
ইমাজিন করেন এই দেশে এমন কিছু বানানো হয়েছে আমাদের ধর্মকে কেন্দ্র করে তাহলে কী অবস্থা হবে ?

এই সিরিজটা পছন্দ করার আরেকটা কারণ হচ্ছে এখানে ভালোবাসাটা কে খুব তীব্র ভাবে দেখানো হয়েছে । ভালোবাসার ব্যাপারটা যে যে কোন কিছু কিংবা যে কাউকে বদলে দিতে পারে সেটা ফুটিয়ে তোলা হয়েছে । সিজন চারের শেষে যখন লুসিফারকে সত্যি সত্যি পৃথিবী ছেড়ে আবার হেল এ ফিরে যেতে হয় তখন কী তীব্র একটা আবেগঘন পরিবেশের সৃষ্টি হয় । অন্য দিকে সিজন ফাইভের প্রথম ভাগের শেষে স্বয়ং গড এসে হাজির হয় পৃথিবীতে । তারপর মজাদার সব ঘটনা ঘটতে শুরু করে লুসিফারকে কেন্দ্র করে ।
এই সিরিজের একটা সাউন্ড ট্রাক আমার খুব পছন্দ । মাই লাভ উইল নেভার ডাই



প্রথম সিজনের ট্রাইলার দেখতে পারেন এখানে


সময় থাকলে দেখে ফেলতে পারেন । নেটফ্লিক্সেই পাবেন পুরো সিরিজটা ।
হ্যাপি ওয়াচিং ।



ছবিঃ লুসিফার টুইটার পেইজ

সর্বশেষ এডিট : ১৫ ই জুন, ২০২১ দুপুর ২:৫১
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×