somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সব চেয়ে বেশি মূল্যে বিক্রিত কয়েকটি ফটোগ্রাফ

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিখ্যাত শিল্পীর আঁকা চিত্রকর্ম মিলিয়ন ডলারে বিক্রির ব্যাপারটা খুবই স্বাভাবিক । কোন কোন চিত্রকর্ম এতোই মূল্যবান যে সেগুলোর আসলে কোন মূল্য নির্ধারন করাও সম্ভব হয় না । সেগুলো অমূল্য । কেবল বিখ্যাত শিল্পীর আঁকা ছবিই নয়, মিলিয়ন ডলারে বিক্রি হতে পারে ক্যামেরাতে তোলা ছবিও। কদিন আগে আমাদের ব্লগে ছবি প্রতিযোগিতা হয়ে গেল । ধরুন এই ছবির গুলোর কয়েকটা মিলিয়ন ডলারে বিক্রি হয়ে গেল । ভাবতে পারেন? হয়তো কালের সাক্ষি হিসাবে এই ছবির গুলো কোন একটা ভবিষ্যতে এতো দামে বিক্রি হতে পারে । অসম্ভব কিছু না ! এই রকম অনেক ছবি বিক্রি হয়েছে মিলিয়ন ডলারে !

একবার ভাবুন তো একটা ছবি কেউ তুলল এবং সেই ছবিটা ৪.৩ মিলিয়ন ডলারে বিক্রি হল ! ৪.৩ মিলিয়ন ডলার । টাকার হিসাবে সেটা কত আসে সেটা হিসাব করার দরকারও নেই । একটা সিঙ্গলে ফটোগ্রাফের দাম এতো ! নিচের এই ছবিটা ঠিক এতো দামেই বিক্রি হয়েছে।

Source
ছবিটা দেখে আপনাদের কী মনে হচ্ছে? সবুজ ঘাস । মাঝ দিয়ে পায়ে হাটা রাস্তা চলে গেছে । তার পরে নদী । নদীর ওপাশে আবার সবুজ ঘাস । এই ছবিটার দাম ৪.৩ মিলিয়ন ডলার । ছবিটার নাম Rhein II ছবিটার ফটোগ্রাফার Andreas Gursky। ছবিটা ১৯৯৯ সালে তিনি তুলেছিলেন ।

তার আরও একটা ছবি ২০১৩ সালে লন্ডনে বিক্রি হয় ৩.২৯ মিলিয়ন ডলারে । ছবিটির নাম Chicago Board of Trade III । ছবিটা তিনি তুলেছিলেন ২০০০ সালে ।

Source

এরপরের ছবিটা নাম Untitled #96 । ফটোগ্রাফার Cindy Sherman । আনটাইটেলড ৯৬ ছবিটা তিনি তুলেছিলেন ১৯৮১ সালে । এবং ছবিটা ২০১১ সালে নিউ ইয়র্কে বিক্রি হয় ৩.৮ মিলিয়ন ডলারে ।

Source

একই ফটোগ্রাফারের আরেকটা ছবি Untitled #93 শিরনামে বিক্রি হয় ২০১৪ সালের মে মাসে নিউইয়র্কে । এটাও বিক্রি হয় ৩.৮ মিলিয়ন ডলারে । ছবিটি ১৯৮১ সালে তোলা ।

Source

১৯৭৩ সালে তোলা গিলবার্ড এবং জর্জের ছবি সিরিজ To Her Majesty লন্ডনে ২০০৮ সালে বিক্রি হয় ৩.৭ মিলিয়ন ডলারে । বর্তমান অর্থমূল্যে সেটার দাম যদিও প্রায় ৫ মিলিয়ন ডলার ।

Source

ছবির শিরোনাম Dead Troops Talk (A vision after an ambush of a Red Army patrol, near Moqor, Afghanistan, winter 1986) ছবির ফটোগ্রাফার জেল ওয়াল । ছবিটা ১৯৯২ সালে তোলা হয় । এটা একটা ফিকশনাল ছবি । ছবিটা ২০১২ সালে নিউ্ইয়র্কে বিক্রি হয় ৩.৬ মিলিয়ন ডলারে ।

Source

রিচার্ড প্রিন্সের তোলার ছবি Untitled (cowboys) ৩.৭৪ মিলিয়ন ডলারে বিক্রি হয় ২০১৪ সালে নিউইয়র্কে ।

source

রিচার্ড প্রিন্সের আরও একটা ছবি বিক্রি হয়েছে ৩.৯৭ মিলিয়ন ডলারে । ছবিটির টাইটেল Spiritual America (1981) । ছবিটি বিক্রি হয় ২০১৪ সালে নিউইয়র্কে । ছবিটি এখানে পোস্ট করা সম্ভব হল না কারণ ছবিটি একটা কন্ট্রোভার্শিয়াল ছবি । মা্র্কিন অভিনেত্রী এবং মডেল ব্রুক শিল্ডস এর ১০ বছরে বয়সে তোলা একটা নগ্ন ছবি । লন্ডন পুলিশ ছবিটা জনসম্মুখে প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করে । তবে সেটা এই ছবিটির মূল্যকে কমাতে পারে নি । ছবিটি এখানে যুক্ত করলাম না ।

সবার শেষের ছবিটার দাম সব থেকে বেশি । ছবির শিরোনাম Phantom । ছবিটি তুলেছেন অস্ট্রেলিয়ান ফটোগ্রাফার পিটার লিক (Peter Lik) । ছবিটি এখনও পর্যন্ত বিক্রিত মূল্যের দিক দিয়ে সর্বোচ্চ । ২০১৪ সালে ছবিটি ৬.৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়ে । তবে অন্যান্য ছবির মত এটা কোন অকশনে বিক্রি হয় নি । একজন প্রাইভেট কালেকটর ছবিটি কিনে নেন । কে কিনেছেন সেটাও সামনে আসে নি । তাই কোন নির্ভরযোগ্য সোর্স নেই যে ছবি টি এতো দামে বিক্রি হয়েছে ।

Source


মানুষের কত টাকা থাকলে এতো এতো দাম দিয়ে ছবি কিনতে পারে !


তথ্যসুত্রঃ
উইকিপিডিয়া
ফটো ডট কম
এক্সপার্ট ফটোগ্রাফি
সর্বশেষ এডিট : ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৮
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজকের ডায়েরী- ৮৮

লিখেছেন রাজীব নুর, ২১ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৪২


ছবিঃ আমার তোলা।

মন মেজাজ ভালো নেই।
তাই ব্লগে কম আসি। কম লিখি। যদিও বেশ কিছু লেখা মাথায় জমে আছে। ইচ্ছার বিরুদ্ধে ব্লগে আসলে ঝামেলা হয়ে যাবে। দেখা... ...বাকিটুকু পড়ুন

বাতাস বুঝে ছুইটেন !

লিখেছেন স্প্যানকড, ২১ শে অক্টোবর, ২০২১ রাত ১:৪১

ছবি নেট।

হুমায়ুন আজাদ বলেছিলেনঃ "মানুষের ওপর বিশ্বাস হারানো পাপ, তবে বাঙালির ওপর বিশ্বাস রাখা বিপদজনক! " 

আসলেই তাই! খবরে দেখলাম ইকবাল নামের একজন ব্যক্তি পবিত্র কুরআন মুর্তির কাছে রেখে চলে... ...বাকিটুকু পড়ুন

একজন ভবঘুরে ইকবাল হোসেন জন্য সহিংসতা ছড়িয়ে পড়ল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২১ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৫



গত বুধবার ভোরে শারদীয় দুর্গাপূজার মহা অষ্টমীর দিন কুমিল্লা শহরের নানুয়া দীঘির উত্তর পাড়ে দর্পণ সংঘের উদ্যোগে আয়োজিত পূজামণ্ডপে পবিত্র কোরআন দেখা যায়। ব্যস আর যায় কোথায়... ...বাকিটুকু পড়ুন

আমি ও আমার পৃথিবী......

লিখেছেন জুল ভার্ন, ২১ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৫১

আমি ও আমার পৃথিবী......

আজও খুব ভোরে উঠেছি প্রতিদিনের মতো। আকাশে তখনও আলগোছে লেগে রয়েছে রাত্রির মিহি প্রলেপ। আমার চেনা পাখিরা জেগে ওঠেনি তখনও। মনটা কেমন যেন একটু বিস্বাদে ভরে আছে।... ...বাকিটুকু পড়ুন

পেডাগোজিকাল ট্রানজিশন- শিশু শিক্ষনে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য কি ধরনের উদ্যোগ নেয়া যায়

লিখেছেন শায়মা, ২১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪৪


করোনাকালীন চার দেওয়ালে বন্দী জীবন ও অনলাইনের ক্লাসরুমের মাঝে গত বছর নভেম্বরে BEN Virtual Discussion "শিশুদের নিয়ে সব কথা" একটি টক শো প্রোগ্রাম থেকে ইনভিটেশন এলো।... ...বাকিটুকু পড়ুন

×