somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগারদের জেনারেল করার কারণ স্পষ্ট করে জানানো হোক

১১ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সব সভ্য সমাজে বসবাস করতে গেলে কিছু নিয়মের ভেতর দিয়ে যেতে হয় । এবং সেই নিয়ম ভাঙ্গার ফলে শাস্তি জরিমানার সম্মুখীন হতে হয় । এটা হচ্ছে সভ্য সমাজের নিয়ম । অসভ্য সমাজের নিয়ম হচ্ছে সেখানে কোন নিয়ম থাকবে না। একজন যা ইচ্ছে তাই করতে পারবে । অপার স্বাধীনতা কেবল মাত্র অসভ্য সমাজেই থাকে । সেখানে নিয়ম নয় বরং শক্তির ক্ষমতার দাপট ।

ধরা হয় ব্লগটা সভ্য মানুষের মিলনমেলা । এখানেও চলতে গেলে কিছু নিয়ম তো মানতেই হবে । তবে মাঝে মাঝে কোন কোন ক্ষেত্রে নিয়ম মানা হয় না । নিয়ম মানতে পারে না। তখন ফল স্বরূপ গুনতে হয় জরিমানা কিংবা শাস্তি । এখানে জরিমানা মানে টাকা পয়সার কোন ব্যাপার না । ব্লগের স্বাধীনতা হচ্ছে পোস্ট লিখতে পারা, মন্তব্য করতে পারা । জরিমানা হিসাবে তখন এই ক্ষমতা গুলো কেড়ে নিয়ে নেওয়া হয় ! এবং আমি এই ব্যবস্থায় পরিপূর্ণ ভাবে সমর্থন করি । যদিও অনেকের মতে এই রকম শাস্তি ব্যবস্থা থাকা মানে হচ্ছে স্বাধীনতায় হস্তক্ষেপ ! আগেই বলেছি অপার স্বাধীনতাটা কেবল মাত্র অসভ্য সমাজের প্রতিচ্ছবি । সভ্য মানুষ কোন ভাবেই পুরোপুরি স্বাধীন নয় । তাকে নিয়ম শৃঙ্খলার ভেতর দিয়ে যেতেই হবে ।

আসল কথা বলি । কদিন আগের কথা । একজন ব্লগার অভিযোগ করে পোস্ট দিলেন যে তার পোস্ট মডারেটর সাহেব ড্রাফট করে দিয়েছেন। কি কারণে পোস্ট ড্রাফট করা হল সেটা তিনি বুঝতে পারছেন না । আমি সেখানে মন্তব্য করলাম যে তার মেইলে একটা মেইল যাওয়ার কথা । তবে আমার যতদুর মনে পড়ে যে পোস্ট ড্রাফট করা হলে পোস্ট দাতাকে জানানো হয় সে পোস্ট ড্রাফট করা হয়েছে কিন্তু পোস্টের কোন অংশ লেখার জন্য কিংবা স্পষ্ট কী কারণে পোস্টটা সরিয়ে নেওয়া হল সেই বিষয়ে কোন তথ্য থাকে না । আমার নিজের একটা পোস্ট অনেক আগে একবার সরিয়ে দেওয়া হয়েছিলো । কিন্তু স্পষ্ট ঠিক কী কারণে সেটা করা হয়েছিলো সেই বিষয়ে কোন বক্তব্য ছিল না ।

এখানে মরারেটরের কাজ কর্ম নিয়ে আমি কোন কথা বলছি না । মডারেটর কিংবা এডমিন প্যানেল যদি মনে করেন কোন পোস্ট সামুতে থাকা উচিৎ না তাহলে সেটা অবশ্যই তারা সেটা সরিয়ে দেওয়া যেতে পারে । আমার বক্তব্য হচ্ছে কেবল হচ্ছে যখন কোন পোস্ট সরিয়ে দেওয়া হবে তখন সেটা ঠিক কী করণে কিংবা কোন বিষয় কিংবা পোস্টের কোন লাইণ গুলোর জন্য সরিয়ে দেওয়া হয়েছে সেটা যেন স্পস্ট ভাবে পোস্ট দাতাকে জানানো হয় । এর ফলে পরবর্তিতে তার মাথায় থাকবে যে কোন ধরনের পোস্ট লিখলে তার সরিয়ে দেওয়া হতে পারে । আমি আবারও বলছি মডারেটরের সিদ্ধান্ত নিয়ে আমার কোন বক্তব্য নেই কিন্তু মডারেটর প্যানেক ঠিক কী কারণে সিদ্ধান্তটা নিল এটা জানার অধিকার সম্ভবত ব্লগারদের আছে ! এটা অবশ্যই জানানো উচিৎ !

এবং এটা মেইলের সাথে সাথে যদি ''ব্লগ ইনফরমেশন প্যানেল'' এর নতুন নোটিশে জানানো হয় তাহলে আরও বেশি ভাল হয় । হ্যা নতুন নোটিশে একটা মেসেজ আসে কিন্তু সেখানে কোন স্পষ্ট করে কিছু বলা থাকে না । কেবল জানানো হয় যে অমুক পোস্টের একটি মন্তব্য মুছে দেওয়া হয়েছে । এটাও বুঝি বদলানো দরকার । মন্তব্য মুছে দেওয়ার সাথে সাথে সেটা কেন মুছে দেওয়া হয়েছে সেটাও জানানো উচিৎ ব্লগারদের ! এই টুকু আমরা আশা করতে পারি মডারেটর প্যানেকের কাছ থেকে ।

কদিন থেকেই দেখতে পাচ্ছি যে জনৈক ব্লগাররা পোস্টে পোস্টে বলে বেড়াচ্ছেন যে তাদের কেন জেনারেল করা হয়েছে সেটা তারা বুঝতে পারছেন না, তারা সেটা জানেনই না । তাদের সাথে আরও কতিপয় ব্লগাররাও তাল মিলিয়ে এমন একটা ভাব করছেন যেন আসলেই তাদের কোন অন্যায় নেই । ব্লগ এডমিন যেন এমনি এমনি তাদের শাস্তি দিয়ে রেখেছেন ।

অনলাইনের একটা বড় ব্যাপার হচ্ছে এখানে মানুষ খুব জলদিই সহজেই সব কিছু ভুলে যায় । ধরুন একজন কোন একজনের পোস্টে বাজে ভাবে ব্যক্তি আক্রমন করলো । এবং এই কারণে তাকে ব্লগ এডমিন তাকে শাস্তি দিল । সপ্তাহ যেতে না যেতেই সেই ব্যাপার অন্য মানুষ তো বটেই স্বয়ং সেই আক্রমনকারী ব্লগার পর্যন্ত ভুলে যাবে । দুই সপ্তাহ যেতে না যেতেই সবাই সব কিছু ভুলে যাবে একই ভাবে এবং এমন ভাবে আচরন শুরু করবে যেন কোন অন্যায় সংগঠিত হয়ই নি । এবং আরও এক সপ্তাহ অতিবাহিত যাওয়ার সাথে সাথে আক্রমনকারী নিজে এমন আচরন শুরু করেন যেন তিনিই আসলে ভিক্টিম । তিনি আসলে তেমন কোন কথা বলেনই নি ।

এই করণে আপনারা প্রায়ই খেয়াল করে দেখবেন যে ব্লগে কাউকে যখন শাস্তির আওতায় আনার পরে যখন তাকে আবার ফিরিয়ে আনা হয় তখন সবার আগে সে নিজেকে নির্দোষ দাবী করে পোস্ট দেয় । এমন পোস্ট আপনাদের সবার চোখে পড়েছে আশা করি । সেখানে মান-অভিমানের কথা লেখা থাকে, ক্ষোভের কথা লেখা থাকে কিন্তু মডারেটর সাহেব কেন তাকে নিয়মের আওতায় এনেছিলেন সেই কথা লেখা থাকে না । আর আগেই বলেছি যে অনলাইনে সবাই সব কিছু ভুলে যায় খুব জলদি, তখন তারাও সেই ব্লগারের সাথে তাল মিলিয়ে এমন একটা ভাব করে যেন আসলে মডারেটর সাহেব কাজটা করে মোটেই ঠিক করেন নি । এই ব্যাপারটা দিনের পর দিন ঘটে চলেছে ।

এই জন্য মডারেটর কর্তৃক এই রকম শাস্তি প্রদানের ক্ষেত্রে স্পষ্ট ভাবে উল্লেখ করে দেওয়া দরকার যে আপনার ঠিক এই এই আচরণের জন্য আপনাকে জেনারেল করা হয়েছে । এর থেকে একটা সুস্পষ্ট ধারণা তাদের আসবে যে তাদের কেন জেনারেল করা হয়েছে । তবে এর ফলেও একটা সমস্যা থেকেই যায় । অনেকে স্পষ্ট ভাবে সত্য জানার পরেও এমন একটা ভাব করবে যে তাদের প্রতি অন্যায় করা হয়েছে ।

আলাদা ভাবে একটা নোটিশ বোর্ড তৈরি করা দরকার যেখানে মডারেটর প্যানেল যাকে যাকে নিয়মের আওতায় আনবে, তাদের প্রতি ব্যবস্থা গ্রহনের কারণ সহ বর্ণনা থাকবে । যেমন এমন ভাবে লেখা থাকতে পারে ''জনাব অপু তানভীরকে অমুকের পোস্টে অমুক ধরণের মন্তব্য করার কারণে জেনারেল করা হল এতো দিনের জন্য''। এই নোটিশ বোর্ডটা যেন সবাই দেখতে পারে এমন ব্যবস্থা করা দরকার । সম্ভব হলে সেই পোস্টের লিংক পর্যন্ত যুক্ত করা হবে কিংবা একটা স্ক্রিনশট যুক্ত থাকে এবং একবার যাদের নাম বোর্ডে আসবে সেগুলো যে মুছে ফেলা না হয় । তাহলে মানুষ অন্তত স্পষ্ট ভাবে দেখতে পারবে যে ব্লগে কার কেমন আচরন, কে কোন অন্যায় করছে । অবশ্যই এই ব্যাপারটা সবার মনে রাখা উচিৎ যে কোন মানুষের আচরন কেমন হয় ! তাহলে অন্তত ন্যাঁকা কান্নাগুলো বন্ধ হবে । এছাড়া এটা আরও জানা যাবে কে বারবার ব্লগের নিয়ম শৃঙ্খলা ভেঙ্গে ব্লগের পরিবেশ নষ্ট করছে ।

এই ষ্পষ্ট নোটিশের ফলে আমার মনে মডারেটের ভূমিকা আরও স্বচ্ছ আর পরিস্কার হবে । এবং পরে তাদের আচরনের বিরুদ্ধে কেউ কথা বলতে পারবে না । অন্তত নিয়ম ভঙ্গকারী ব্লগার তো বলতে পারবে না যে সামু মডারেটর তাকে অন্যায় ভাবে শাস্তি দিয়েছে । সে অন্যায় করেছে নিয়ম ভেঙ্গেছে বলেই তাকে শাস্তি দেওয়া হয়েছে ।

অনেকের কাছে আবার এটা মনে হতে পারে যে এমন কাজ করলে ব্লগারদের সম্মানহানী হবে কিনা ! হ্যা হতে পারে কিছুটা । এবং আমি মনে করি এমনটা হওয়া উচিতও । একবার দুইবার মানুষকে সুযোগ দেওয়াই যেতে পারে । কিন্তু বারবার যে অন্যায় করে তার অন্যায় সম্পর্কে মানুষকে অবহিত করা দরকার সব সময় যাতে মানুষ সাবধান হতে পারে ।

যে কোন মানুষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের অন্য প্রধাণ করান হচ্ছে যেন সে যে অন্যটা করেছেন সেই আচরন সংশোধন করে নেয় ! এবং পরবর্তিতে এমন আচরনের যেন পুরাবৃত্তি না ঘটে । কিন্তু একজন মানুষ যখন বারবার একই ভাবে নিয়ম ভাঙ্গে, একই অন্যায় করে তখন বুঝতে হবে সমাজে তার প্রধান উদ্দেশ্যই হচ্ছে নিয়ম ভাঙ্গা, শান্তি ভঙ্গ করা । তখন তার বিরুদ্ধে আরও কঠিন থেকে কঠিন ব্যবস্থা গ্রহন করা দরকার । আর চোখের সামনে এই রকম অন্যায়ের লিস্ট থাকলে সেটা আরও সহজ হবে বলে আমি মনে করি ।


সামু কর্তপক্ষের কাছে তাই আবেদন জানাচ্ছি যে এখন যে কোন ব্লগারদের বিরুদ্ধে যে কোন ব্যবস্থা গ্রহন হবে তখন প্রথমে মেইলে তাকে সেই ব্যাপারটা একদম স্পষ্ট করে জানানো হয় । এবং কোন ব্লগার যদি এক দুই বারের বেশি কোন নিয়ম ভাঙ্গে তাহলে তাকে শাস্তির আওয়তায় আনার সাথে তার নিয়ম ভাঙ্গার একটা বিবরণ প্রকাশ করা হয় ব্লগারদের সামনে ।

সর্বশেষ এডিট : ১১ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪০
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×