somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইলিউশন অব এটেনশন - যা আমাদের চোখ এড়িয়ে যায়

১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জীবনে নিত্য দিনের চলার পথে আমাদের চোখ এড়িয়ে যেতে পারে অনেক কিছু । আমরা যখন রাস্তা দিয়ে সামনে এগিেয় যাই সব কিছু কি আমরা খেয়াল করি? না করতে পারি? একজন মানুষের পক্ষে কিন্তু সব দিকে খেয়াল করা সম্ভব হয়ে উঠে না । কিন্তু যখন যখন চোখের সামনে চলে আসার পরেও আমরা জিনিসটাকে দেখতে পাই না তখন ব্যাপারটাকে কি নাম দেওয়া যায়? যেমন আপনি রাস্তা দিয়ে হাটছেন । আপনার হাতে মোবাইল ফোন । সেখানে আমি বন্ধুর সাথে চ্যাট করছেন কিংবা কোন মিম দেখে হাসছেন, তার মানে এই না যে আপনার চোখ সামনের রাস্তায় নেই । আপনি রাস্তা দিয়ে হাটছেন ঠিকই । এখন এমন অবস্থায় আপনার চলার পথে অনেক কিছুই আপনার নজরে আসবে না সত্য । এমন কী দেখা যাবে আপনার পছন্দের অভিনেত্রীও যদি আপনার বিপরীত দিক থেকে হেটে আসে আপনার সেটা চোখ এড়িয়ে যেতে পারে !

১৯৯০ সালে সাইকোলজিস্ট ডেনিয়েল সাইমন এবং ক্রিস্টেফার চ্যাবরিস এটা নিয়ে একটা পরীক্ষা করেন । পরীক্ষাটা আপনারাও দিয়ে আসুন । ইউটিউবে দি মাঙ্কি বিজনেস ইউলিউশন টেস্ট নামে অনেক ভিডিও পাবেন । সেগুলোর একটা দেখে আসুন । আমি একটার লিংক দিচ্ছি এটা দেখে আসুন আগে । তারপর বাকি টুকু পড়বেন !


ভিডিওটা দেখেছেন কি?
ভিডিওতে বলা হয়েছে যে সাদা শার্ট পরা অংশ গ্রহনকারীরা নিজেদের ভেতরে আসলে কত বার বল পাস করে সেটা গুনতে । আপনি নিশ্চিত ভাবেই সেই সঠিক সংখ্যাটা খুজে পেয়েছে । কিন্তু সেটা সাথে আপনার চোখের সামনেই অনেক কিছু ঘটে গেছে সেটা কি আপনি খেয়াল করেছেন ? ঠিক কত গুলো ব্যাপার আপনি খেয়াল করেছেন?
এই ভিডিওটার কথা আমি অবশ্য আরও আগে থেকেই জানি । কয়েকদিন আগে মুভি রেডরাম নিয়ে একটা পোস্ট লিখেছিলাম । সেখানেই এই ভিডিও নিয়ে একটা কথা আছে । সুতরাং আমি জানতামই যে ভিডিওর ভেতরে একটা গরিলা দেখা যাবে । তাই আমার চোখে ঠিকই গরিলাটা চোখে পড়েছে ! কিন্তু যদি না জানতাম তাহলে এই গরিলাটা কি আমার চোখ পড়তো? আরও মজার ব্যাপার হচ্ছে কেবল গরিলাতেই কিন্তু ব্যাপারটা থেমে থাকে নি । আরও খুব সাধারণ পরিবর্তন আমার চোখের সামনেই ঘটেছে । খুব সাধারণ ভাবে ঘটেছে কিন্তু সেগুলোর দিকে আমার চোখ পড়ে নি । আপনার হয়তো পড়তে পারে কিন্তু অর্ধেক মানুষের চোখ এই পরিবর্তন গুলো পড়বে না ।

এই যে চোখে পড়ছে, চোখের সামনে ঘটনা ঘটছে অথচ আমাদের চোখ এড়িয়ে যাচ্ছে এটাই হচ্ছে ইলিউশন অব এটেনশন ! ব্যাপারটা কিন্তু এমন না ঘটনা গুলো হিডেন আকারে আছে বলে আমাদের চোখ পড়ে নি । একেবারে চোখের সামনেই ঘটনা ঘটছে অথচ আমাদের মস্তিস্ক সেটা ধরছে না বা ধরতে পারছে না । কারণ হিসাবে বলা যেতে পারে যে মানুষের মস্তিস্ক একটা কাজের প্রতি এমন ভাবে মনযোগ দিয়ে থাকে যে অন্য সব ঘটনা সে দেখতে পায় না বা তার মস্তিস্ক সেটা দেখতে চায় না । উপরের উদাহরনের কথাই যদি আমরা ধরি, আমরা সাদা টিশার্ট পরা তিনজের উপরে এতো বেশি ফোকাসড ছিলাম যে অন্য দিকে আসলে কী হচ্ছে সেদিকে আমরা খেয়াল দিই নি । অথচ ঘটনা কিন্তু ঘটেছে একদম চোখের সামনেই । আমি আগে থেকে জানতাম যে ওদের মাঝে একটা গরিলা আসবে তাই বল গোনার সাথে সাথে আমার চোখ আসবে কখন সেই গরিলাটা আসবে । এই জন্য গরিলা আমার চোখ পড়েছে কিন্তু সেই সাথে ওখানে কিন্তু আরও ঘটনা ঘটেছে । একজন চলে গিয়েছে পর্দার রং বদল হয়েছে সেসব আমার চোখ পড়ে নি । আমার ফোকাস ছিল কেবল সাদা টিশার্ট আর গরিলার উপরে । অন্য কিছুর দিকে আমি খেয়াল দিই নি । অন্য কিছু আমি দেখতে চাই নি ।

এই রকম ঘটনা আমাদের জীবন প্রতি নিয়তই ঘটছে । একটা কমন ঘটনা হচ্ছে ড্রাইভিংয়ের সময়ে মোবাইল ফোনে কথা বলা । ড্রাইভারেরা গাড়ি চালাচ্ছে মোবাইল ফোনে কথা বলছে । বেশির ভাগ ক্ষেত্রেই কোন সমস্যা হওয়ার কথা না । এবং সেটা হয়ও না । ড্রাইভারদের মনযোগ থাকে ফোনে আর রাস্তার উপরে । কিন্তু দেখা গেল হঠাৎ করে অন্য রাস্তার উপরে চলে এল । কোন পশু কিংবা কোন মানুষ, যেটা আসার কথা ছিল না ।

তখন বিশ্ববিদ্যালয়ে পড়ি । একদিন ক্যাম্পাসের পাশের রাস্তা দিয়ে হাটছি । আমার চোখ তখন ফোনের উপরে নিবদ্ধ । আমি হাটছি সামনের দিকে তাকিয়ে । ফোনের দিকে খেয়াল হলেও কিন্তু রাস্তার দিকেও আামর খেয়াল ছিল । এই দুই দিকে খেয়াল দিয়ে হেটে চলেছি সামনের দিকে । ঠিক সেই সময়ে রাস্তার চলার পথে একটা গর্ত চলে এল । আমার ফোকাস যদিও রাস্তার উপরে ছিল কিন্তু সেখানে যে গর্ত আসতে পারে সেটা আমার জানা ছিল না । এটা আমার জন্য আনএক্সপেক্টেড ! আমার পা গর্তে পড়লো । এরপর থেকে চলার পথে আমার মনযোগ আর কখনই কেবল শুরু রাস্তার দিকে সীমাবদ্ধ থাকে না । সকল সম্ভব্য দিকে থাকে । চলার পথে সম্ভব্য সব দিকে খেয়াল রাখার চেষ্টা করি । আর এখন যেহেতু সাইকেল চালাই নিয়মিত তাই এই মনযোগটা আরও বেশি ।

এই ইলিউশন অব এটেনশন থেকে মুক্তি পেতে প্রথমেই সকল দিকে মনযোগ দেওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে । আপনার চারপাশে সব কিছুর দিকে । যেদিকে কেউ ভাবে না সেদিকে ভাবতে চেষ্টা করুন ।



যে যে আর্টিকেল পড়েছি তার তালিকাঃ
The illusion of attention
The Illusion of Attention
You Have No Idea What You Are Overlooking
Christopher Chabris: The Invisible Gorilla: The Illusion of Attention



pic source
সর্বশেষ এডিট : ১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:২৮
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×