somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কাল সামুর সার্ভার ডাউন থাকার সময় কে কী করেছেন?

২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



একটা ব্যাপার ভাবুন তো দেখি । গতকালই ব্লগার শেরজা তপন ভাই তার পোস্টে বললেন যে যদি কোন দিন দেখেন সামু বন্ধের নোটিশ এসেছে আর কালকেই দেখা গেল সামুর ডাউন হয়ে গেছে । ব্যাপারটা একবার ভেবে দেখেছেন? এবার দেখা যাবে একদিন শেরজা তপন ভাই পোস্টে বলেছেন ধরুন একদিন অপু তানভীর তার বিয়েতে আমাদের ব্লগারদের সবাইকে দাওয়াত দিয়েছে ..... তাহলে তো আমার সর্বনাশ হয়ে যাবে । এমন কথা যেন শেরজা তপন ভাই কোন ভাবেই না বলেন ।
যাই হোক কথা সেই টা না । কথা হচ্ছে আপনি কাল কখন টের পেলেন যে সামু ডাউন হয়ে গেছে, এবং যত সময় সেটা অন না হয়েছে তত সময় আপনি আসলে কী করেছেন? আপনর মনের ভাব কেমন ছিল?

আমার প্রতিদিন বাসায় আসতে মোটামুটি সাড়ে দশটা থেকে এগারোটা বাজে । গতকালও বাসায় এসে বিছানায় বসে ল্যাপটপ চালু করলাম । প্রথমে ফেসবুক এবং পরে সামুর পাতা চালু করার জন্য বুকমার্কে ক্লিক করলাম । এটা বলা যায় আমার প্রতিদিনের কাজ । আমি যেখানেই যাই না কেন যদি আমি পিসি অন করি তাহলে ফেসবুক অন না করলেও সামুর পাতায় একবার ঢু মারবোই । ফেসবুক চালু হয়ে গেলেও সামু অন হল না । ইরোর ম্যাসেজ এসে হাজির । বলল যে আমি ঠিক আছে মুম্বাইয়ের ক্লাউডও ঠিক আছে কেবল ঠিক নেই হোস্টিং । আরও কয়েকবার এন্টার চেপে রিফ্রেশ করার চেষ্টা করলাম এবং ফলাফল একই এল । সম্ভবত হোস্টিংয়ের সমস্যা ছিল । ওয়েব হোস্টিংয়ে এই রকম সমস্যা হওয়াটা স্বাভাবিক । কিছু সময় আবার ফিরে আসবে ।

এখনই মনের ভেতরে একটা অদ্ভুত মনভাব এসে ভর করলো । এমন কিন্তু না যে আমাকে এখন সামুর সব পোস্ট পড়তেই হবে কিংবা একটা পোস্ট না করলে আমি মারা যাচ্ছি । সামুতে এখন যে পরিমান লেখা আসে তা পড়তে খুব বেশি সময় লাগে না । সারা দিনের সব লেখা এক বসাতেই পড়ে ফেলা সম্ভব । আর আগে এমন হত যে আমার সকল লেখা আমি সামুর রাইটিং বক্সে লিখতাম । এখনও লিখি তবে এখন ডক ফাইলেও লেখার অভ্যাস খুব ভাল ভাবেই হয়ে গেছে । তাই যদি কোন লেখা যদি লিখতে চাই তাহলে সামু বন্ধ থাকলেও কোন সমস্যা হয় না । আর আমার কোন লেখা লেখার ইচ্ছেও ছিল না । একটা প্রশ্ন বানানোর কাজ ছিল । সেটাই শুরু করবো ভাবছিলাম কিন্তু মনের ভেতরে বারবার ঘুরে মনে হচ্ছে দেখি তো সামু আবার এসেছে কিনা ! এমনটা কিন্তু হত না যদি সামু অন থাকতো । মানে হচ্ছে এখন সামুর পাতা অন থাকে বটে রাতে । মানে রাতে যত সময় জেগে থাকি সেটা চালু থাকে কিন্তু আমি হয়তো অন্য কাজ করছি । হয়তো নিজের কাজ কিংবা লেখালেখি কিংবা মুভি দেখা চলে । তখন কিন্তু একবারও মনে হয় না গিয়ে দেখি সামুতে কে কী লিখেছে কিংবা আমার পোস্টে কোন মন্তব্য এসেছে কিনা ।

তারপর যখন সামু অন হল তারপর মনের ভেতর থেকে সেই চিন্তা দুর হল । এবার দেখেন মজার ব্যাপার । সামু অন হওয়ার পরে আরও প্রায় ঘন্টা খানেক আমি জেগে ছিলাম । সেই এক ঘন্টায় একবারও আমি আবার ঘুরে সামুতে এসেছি বলে আমার মনে নেই । একটা কাজে ব্যস্ত ছিলাম বেশ । অন্য দিকে তাকানোর সময় ছিল না । অথচ একটু আগেও আমি বারবার এই নিয়ে চিন্তা করছিলাম যে সামু ফিরে এসেছে কিনা !

এই ব্যাপারটার একটা ব্যাখ্যা আমি খুজে বের করেছি । আমি ছোট বেলা থেকেই সব সময় মানুষের ভিড় এড়িয়ে চলা মানুষ । সবাই এবং সব কিছু থেকেই এড়িয়ে চলা আমি পছন্দ করি । বাসার ভেতরে যখন থাকি তখন বেশির ভাগ সময় আমার ঘরের দরজা থাকতো বন্ধ। এমনও দিন গিয়েছে যে কেবল খাওয়া দাওয়া সময় ছাড়া আমার আসলে আর কারো সাথে কোন কথাই হয় নি । তারাও আছে তাদের মত আমি আছি আমার মত । তাদের নিয়ে কোন চিন্তা নেই । কিন্তু যখন আমি ঢাকাতে চলে এলাম তখন আমি আসলে অনুভব করতে পারছিলাম যে আমার যেন কী হারিয়ে গেছে । ঢাকাতে এসে আমি আমার স্বপ্নের স্বাধীনতা পেলাম । মানে যেমন করে থাকতে চেয়েছিলাম ঠিক তেমন করেই থাকি তবুও এই সবের ভেতরে কিছু একটা সব সময় নেই নেই থাকে । এখন চাইলে ঘর থেকে চিৎকার করে বলা যায় না ''মা কিছু খাইতে দাও'' আর কিছু সময় পরে কিছু না কিছু ঠিকই চলে আসতো । হয়তো সব সময় দরজার হত না কিন্তু তখন জানতাম যে চাইলেও পাওয়া যাবে ।

সামুর ব্যাপারটাও ঠিক একই । যখন সেটা থাকে তখন সেটার প্রয়োজন হয়তো মনে হয় না । জানি সে আছে। একবার এড্ড্রেস টাইপ করলেই চলে আসবে । কিন্তু যখন আসে না তখন বারবার মনের ভেতরে তার প্রয়োজন অনুভব করি ।

আমি চাই সব সময় সামু চালু থাকুক । কিন্তু যেভাবে অন্যান্য ব্লগ গুলো আস্তে ধীরে গায়েব হয়ে যাচ্ছে তাতে সামুর ভবিষ্যৎ নিয়ে আমিও চিন্তিত । উপরওয়ালা না করুক এমন দিন যদি সত্যিই চলে আসে আর নোটিশবোর্ডে এমন কিছু দেখা যায় তাহলে সামুর কর্তপক্ষের কাছে আমার অনুরোধ থাকবে যে নতুন করে কাউকে লেখার সুযোগ কিংবা ব্লগারদের ব্লগিং সুযোগ বন্ধ করে দিলেও সামুর এই ইউআরএলটা যেন অন থাকে । মানে হচ্ছে আমি যেন সামহোয়্যারইণ ব্লগটা এড্ড্রেস বারে টাইপ করে এন্টার চাললে সেটা চলে আসে । না এতো বড় হোস্টিং রাখারও দরজার নেই । মানে সবার সকল লেখাও রাখার দরকার নেই । কেবল কিছু পাতা রেখে দিবেন । এতে খুব বেশি খরচ হবে না আশা করি ।

কেবল সব সময় চাই যেন আমি সামুতে ঢুকতে পারি । এড্ড্রেস বারে সামুর ঠিকানা টাইপ করলেই যেন আমাদের সবার পরিচিত এই পাতা গুলো এসে হাজির হয় ।


সামু টিকে থাকুক আজীবন ।



pic source
সর্বশেষ এডিট : ২৩ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৭
১৮টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×